আমাদের কথা খুঁজে নিন

   

"ভালোবাসা"---কবিদের চোখে'

কালিদাস, বায়রণ, স্যাক্স পিয়র, শেলী, বাল্মীকি, জয়দেব, রবি-ঠাকুর, বঙ্কিম ও অন্যান্য কবিদের চোখে "ভালোবাসা" বা "প্রেম" এর সঙ্গা এই রুপ। ভালবাসা/প্রেম বুদ্ধিবৃত্তি মূলক। প্রণয়াস্পদ ব্যক্তির গুণসকল যখন বুদ্ধি-বৃত্তি দ্বারা পরিগৃহীতা হয় হৃদয় সেই সকল গুণে মুগ্ধ হইয়া তৎপ্রতি সমাকৃ্ষট এবৎ সঞ্চালিত হয়। তখন সেই গুণাধারের সংসর্গ লিপ্সা এবৎ তৎপ্রতি ভক্তি জন্মে। ইহার ফল, সহৃয়তা এবৎ পরিণামে আত্ম-বিস্মৃতি ও আত্ম-বিসর্জ্জন।

ইহা রুপে(রুপ) জন্মে না-- প্রথমে, বুদ্ধি' দ্বারা গুণ-গ্রহণ, গুণ-গ্রহণের পর আসঙ্গলিপ্সা, আসঙ্গলিপ্সা সফল হইলে সংসর্গ, সংসর্গ এর ফলে প্রণয়'--প্রণয়ে আত্ম-বিসর্জ্জন। । গুণি জনের মতে ইহাই "ভালোবাসা"। অন্য ভালোবাসা'র ও মূল একি রকম, তবে স্নেহ এক কারণে উপস্থিত হয় না, কিন্তু সকল কারণ-ই বুদ্ধি-বৃত্তি মূলক। বুদ্ধি-বৃত্তি মূলক কারণ-জাত, স্নেহ' ভিন্ন স্থায়ী হয় না..।

রুপজ' (রুপ) মোহ তাহা নহে। রুপ দর্শণ-জনিত যে সকল চিত্ত-বিকৃ্তি, তাহার তীক্ষনতা পৌনঃ পুন্যে হ্রস্ব (কম) হয়। প্রত্যহই তাহার এক প্রকারই বিকাশ। গুণ- নিত্য নুতন-নুতন ক্রিয়ায় নুতন-নুতন হইয়া প্রকাশ পায়। রুপে' ও প্রণয়' জন্মে, গুণে ও প্রণয়' জন্মে---কেন না-- উভয়ের দ্বারা আসঙ্গলিপ্সা জন্মে।

যদি উভয় একত্রিত হয় তবে প্রণয় শীগ্র জন্মে। কিন্তু এক বার প্রণয়-সংসর্গ-ফল বদ্ধমুল হইলে রুপ' থাকা না থাকা সমান। রুপবান' ও কুৎসিতের প্রতি স্নেহ ইহার নিত্য উদাহরণ। ভালোবাসা'তেই মানুষের একমাত্র নির্ম্মল এবৎ অবিনশ্বর সুখ। ভালোবাসা'ই মনুষ্যজাতির উন্নতির উপায়।

মনুষ্যমাত্রে পরস্পরে ভালোবাসিলে আর মনুষ্যকৃ্ত' অনিষ্ট পৃথিবীতে থাকিবে না। । -----০----- ।

সোর্স: http://www.somewhereinblog.net     দেখা হয়েছে বার

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।