প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।
১
public class Hello
{
public static void main (String [] args)
{
System.out.println ("My new file is not big.");
}
}
------------------------------------------------------------------
Output:
My new file is not big.
====================================
i)উপরের প্রোগ্রামটির নাম হচ্ছে Hello৷ একটি প্রোগ্রামের নাম সব সময় public class এর পরে বসে৷ আমি যদি public class band লিখে band ছাড়া অন্য নামে সেভ করি, তাহলে প্রোগ্রামটি চলবে না৷ সুতরাং, উপরের প্রোগ্রামটি লেখার পরে আমাকে Hello নামে সেভ করতে হবে৷ সহজ কথায় আমি publc class এর পরে যেই শব্দটি লিখবো, প্রোগ্রামটি আমাকে সেই নামেই সেভ করতে হবে৷ আরো সহজ কথায় আমি প্রোগ্রামটি যেই নামে সেভ করতে চাই, publc class এর পরে সেই শব্দটি টাইপ করে দিলেই হবে৷
ক্যারেক্টার স্ট্রিং
ii)বন্ধনীর ভেতরের " " দিয়ে লেখাগুলোকে ক্যারেক্টার স্ট্রিং বলা হয়৷ ক্যারেক্টার স্ট্রিং আউটপুট লেখার সময়ে ব্যবহার করা হয়৷
System.out.println ("My new file is not big.");
- উপরের লাইনটিতে ক্যারেক্টার স্ট্রিং হচ্ছে: My new file is not big.
print ও println এর মাঝে পার্থক্য
print ও println এর মাঝে পার্থক্য হচ্ছে println মেথড একে যেই তথ্যটি পাঠানো হয়েছে সেটিকে প্রিন্ট করার পরে পরের লাইনের শুরুতে চলে যায়৷ print মেথডও প্রায় এই রকম কিন্তু একটি তথ্য পাঠানো হয়ে গেলে আর পরের লাইনে যায় না৷
নিচের প্রোগ্রামটির নাম হচ্ছে Countdown.
public class Countdown
{
public static void main (String [] args)
{
System.out.print ("Three ..... ");
System.out.print ("Two ..... ");
System.out.print ("One ..... ");
System.out.print ("Zero ..... ");
System.out.println ("Liftoff!");
System.out.println ("Houseton, we have a problem.");
}
}
-----------------------------------------------------------------
Output:
Three.... Two.... One..... Zero.... Liftoff!
Houseton, we have a problem.
============================================
বড় লাইন যোগ দেয়ার নিয়ম:
যদি কোন লাইন (string) দুই লাইনে লেখা হয় তাহলে সেটা আউটপুট হিসেবে দেখায় না৷ যেমন -
public class Hello
{
public static void main (String [] args)
{
System.out.println ("There was four boys in the field
who were playing cricket");
}
}
উপরের প্রোগ্রামটি আউটপুট দেখাবে না৷ আউটপুট দেখাতে হলে লাইন দু'টোকে যোগ (+) করে নিচের মত লিখতে হবে৷
public class Hello
{
public static void main (String [] args)
{
System.out.println ("There were four boys in the field" +
"who were playing cricket.");
}
}
-------------------------------------------------------------------
Output:
There were four boys in the field who were playing cricket.
একটি কুয়োটেশনের (" ") ভেতরে একাধিক বাক্য লেখার নিয়ম:
\b backspace
\t tab
\n newline
\r carriage return
\" double quote
\' single quote
\\ backslash
উদাহরণ:
public class Roses
{
public static void main (String [ ] args)
{
System.out.println ("Roses are red. \nViolets are blue.\nSugar is sweet.");
}
}
--------------------------------------------------------------------------------------------
Output:
Roses are red.
Sugar is sweet.
============================================================================
Variables
public class two
{
public static void main (String [] args)
{
int keys = 64;
System.out.println ("A keyboard has " + keys + " keys.");
System.out.println ();
keys = 6;
System.out.println ("A small piano has " + keys + " keys.");
int print = 9;
System.out.println ("A " + print + " is used to play sounds.");
String phrase = "good";
System.out.println ("He is a " + phrase + " boy.");
phrase = "it is raining.";
System.out.println ("Boys are running because " + phrase );
}
}
-------------------------------------------------------------------------------------------------------------
Output:
A keyboard has 64 keys.
A small piano has 6 keys.
A small piano has 6 keys.
A 9 is used to play sounds.
He is a good boy.
Boys are running because it is raining.
============================================
Scanner
import java.util.Scanner;
public class Echo
{
public static void main (String []args)
{
String message;
Scanner scan = new Scanner (System.in);
System.out.println ("Enter a line of a text: ");
message = scan.nextLine ();
System.out.println ("You enterd: \"" + message + "\"");
}
}
------------------------------------------------------
Output:
Enter a line of a text:
It is night.
You enterd: "It is night."
অ্যাপলেট প্রোগ্রামিং:
অ্যাপলেট বানানোর নিয়ম:
import javax.swing.JApplet;
import java.awt.*;
public class delete extends JApplet
{
public void paint (Graphics page)
{
}
}
-------------------------------------------------------------------
Output:
Applet (Graphics Page)
অ্যাপালেটের লেখার নিয়ম:
import javax.swing.JApplet;
import java.awt.*;
public class delete extends JApplet
{
public void paint (Graphics page)
{
page.drawString ("Old is gold.", 120, 120);
}
}
-------------------------------------------------------------------
Output:
Applet (Graphics page contain line - Old is gold.)
Example 4:
import javax.swing.JApplet;
import java.awt.*;
public class delete extends JApplet
{
public void paint (Graphics page)
{
setBackground (Color.pink);
}
}
------------------------------------------------------------------
Output:
Applet's background color is pink.
Example 5:
public class delete
{
public static void main (String []args)
{
int keys = 64;
System.out.println ("A piano has " + keys + " keys.");
}
}
------------------------------------------------------------------
Output: A piano has 64 keys.
============================================
অ্যাপালেটে দাগ দেয়ার নিয়ম:
page.drawLine (35, 25, 100, 290); (এর মানে হচ্ছে x,y থেকে x,y পর্যন্ত দাগ।)
page.drawRect (x, y, w, h)
page.drawArc (x, y, w, h,
ফ্রেম বানানোর নিয়ম:
import javax.swing.JFrame;
public class Push
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Push Counter"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
-----------------------------------------------------------------
Output: ছোট একটা টাইটেল বার৷
===========================================
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame("Authority"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel (); //এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane ().add (primary); //এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে (এই প্রোগ্রামটিতে কোনো প্যানেল নাই)
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
------------------------------------------------------------------
Output: ছোট একটা টাইটেল বার৷ (যেহেতু এই প্রোগ্রামে কোনো প্যানেল নাই, সেহেতু আমি যদি নতুন প্যানেল জোড়া দেয়ার লাইন দু'টো বাদ দিয়ে বাকি প্রোগ্রাম লিখে তাহলেও প্রোগ্রামটি চলবে ও একই আউটপুট দেখাবে৷)
===========================================
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Title");//এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel();//এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane().add(primary);//এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে
frame.pack ();//এটি হচ্ছে নতুন প্যানেল
frame.setVisible(true);//এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
-----------------------------------------------------------------
Output: ছোট একটা টাইটেল বার, নিচে ছোট একটা প্যানেল৷
============================================
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String [] args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
JPanel primary = new JPanel();
primary.setBackground (Color.yellow);
primary.setPreferredSize (new Dimension (250, 75));
frame.getContentPane ().add (primary);
frame.pack ();
frame.setVisible(true);
}
}
টাইটেল বার বানানোর নিয়ম:
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String [] args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
frame.pack ();
frame.setVisible(true);
}
}
জাভাতে যেসব প্রোগ্রামের জন্যে দু'টো প্রোগ্রাম বানানো লাগে, সেইসব প্রোগ্রামে মেইন প্রোগ্রামটিতে দ্বিতীয় প্রোগ্রামটির নাম দেয়া থাকে৷ দ্বিতীয় প্রোগ্রামটির নাম প্রথম প্রোগ্রামটির দেয়া নামানুসারে হয়৷ উদাহরণস্বরূপ নিচের প্রথম প্রোগ্রামটিতে দ্বিতীয় প্রোগ্রামটির নাম দেয়া আছে৷ যদি দ্বিতীয় প্রোগ্রামটি না থাকে তাহলে প্রথম প্রোগ্রামটি চলবে না৷
প্রথম প্রোগ্রাম:
import javax.swing.JFrame;
public class Shouting
{
public static void main (String [] args)
{
JFrame frame = new JFrame ("Smiling Mouth");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
CryingFacePane panel = new CryingFacePane ();
frame.getContentPane().add (panel);
frame.pack ();
frame.setVisible (true);
}
}
দ্বিতীয় প্রোগ্রাম:
import javax.swing.JPanel;
import java.awt.*;
public class CryingFacePane extends JPanel
{
private final int BASEX = 120, BASEY = 60;
public CryingFacePane ()
{
setBackground (Color.blue);
setPreferredSize (new Dimension (320, 320));
setFont (new Font ("Arial", Font.BOLD, 16));
}
public void paintComponent (Graphics page)
{
super.paintComponent (page);
page.setColor (Color.yellow);
page.drawOval (BASEX, BASEY, 80, 80); //head
}
}
Applets
import javax.swing.JFrame;
public class Push
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Push Counter");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
frame.getContentPane ().add (new PushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}
----------------------------------------------------------------------------------------------------
import java.awt.*;
import java.awt.event.*;
import javax.swing.*;
public class PushPanel extends JPanel
{
private int count;
private JButton push;
private JLabel label;
public PushPanel ()
{
count = 0; //যে সংখ্যাটি থেকে গোনা আরম্ভ হবে৷ যদি আমি ১০ লিখি তাহলে ১০ থেকে গোণা আরম্ভ হবে৷
push = new JButton ("Push Me!"); // Push Me! হচ্ছে বাটনের উপরে লেখা৷
push.addActionListener (new ButtonListener ());
label = new JLabel ("Pushes: " + count);
add (push);
add (label);
setPreferredSize (new Dimension (300, 40));
setBackground (Color.orange);
}
private class ButtonListener implements ActionListener
{
public void actionPerformed (ActionEvent event)
{
count++;
label.setText("Pushes: " + count);
}
}
}
============================================
প্রোগ্রামিং
একটি প্রোগ্রামের টাইটেল বার বানানোর নিয়ম:
import javax.swing.*;
public class push
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Push Counter"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
----------------------------------------------------------------------------------------------
Output: ছোট একটা টাইটেল বার৷
============================================================
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame("Authority"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel (); //এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane ().add (primary); //এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে (এই প্রোগ্রামটিতে কোনো প্যানেল নাই)
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
----------------------------------------------------------------------------------------------
Output: ছোট একটা টাইটেল বার৷ (যেহেতু এই প্রোগ্রামে কোনো প্যানেল নাই, সেহেতু আমি যদি নতুন প্যানেল জোড়া দেয়ার লাইন দু'টো বাদ দিয়ে বাকি প্রোগ্রাম লিখে তাহলেও প্রোগ্রামটি চলবে ও একই আউটপুট দেখাবে৷)
=========================================================
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");//এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel ();//এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane().add (primary);//এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে
frame.pack();//এটি খুব ছোট একটি প্যানেল
frame.setVisible (true);//এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
----------------------------------------------------------------------------------------------
Output: ছোট একটা প্যানেলসহ টাইটেল বার৷
============================================================
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
JPanel primary = new JPanel ();
primary.setBackground (Color.cyan);
frame.getContentPane().add (primary);
frame.pack();
frame.setVisible (true);
}
}
----------------------------------------------------------------------------------------------
Output: ছোট একটা প্যানেলসহ টাইটেল বার৷ প্যানেলের রঙ হচ্ছে নীল৷
Note: এই প্যানেলে রং যোগ করা হয়েছে৷ সুতরাং, এই প্রোগ্রামের শুরুতে import java.awt.*; লেখা হয়েছে৷ প্যানেলের সাইজ ও রং ঠিক করতে হলে এই লাইনটি লিখতে হয় নতুবা প্রোগ্রাম চলে না৷
============================================
টাইটেল বারের সাথে নতুন প্যানেল যোগ দেয়ার নিয়ম
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
PushPanel panel = new PushPanel();
frame.getContentPane().add (panel);
frame.pack();
frame.setVisible (true);
}
}
----------------------------------------------------------------------------------------------
Output: ছোট একটা প্যানেলসহ টাইটেল বার৷ প্যানেলের রঙ হচ্ছে নীল৷
============================================================
Note: একটি প্রোগ্রামের সময় একটি টাইটেলবারের সাথে প্যানেল যোগ করার জন্যে:
JPanel primary = new JPanel ();
frame.getContentPane(). add (primary);
উদাহরণ:
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");//এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel ();//এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane().add (primary);//এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে
frame.pack();//এটি খুব ছোট একটি প্যানেল
frame.setVisible (true);//এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
--------------------------------------------------------------------------------------------
প্যানেল আলাদা বানানো হলে:
frame.getContentPanel().add (new PushPanel()); //PushPanel হচ্ছে আগে থেকে বানিয়ে রাখা একটি প্যানেল
[এভাবে করলে JPanel primary = new JPanel(); - লেখাটা মুছে দিতে হয়]
উদাহরণ:
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
frame.getContentPane().add (new PushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}
--------------------------------------------------------------------------------------------
অথবা:
JPanel primary = new JPanel (); - বাক্যটিতে
PushPanel panel = new PushPanel(); লিখে
frame.getContentPane(). add (panel);
উদাহরণ:
import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
PushPanel panel = new PushPanel();
frame.getContentPane().add (panel);
frame.pack();
frame.setVisible (true);
}
}
============================================================
প্যানেল প্রোগ্রামিং
import javax.swing.*;
public class Tush
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
frame.getContentPane().add (new TushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}
----------------------------------------------------------------------------------------------------
import javax.swing.*;
public class TushPanel extends JPanel
{
public TushPanel()
{
}
}
============================================================
আউটপুট: এই প্রোগ্রামটির আউটপুট হচ্ছে একটি ফ্রেম ও ছোট একটি প্যানেল৷ প্যানেলটির নাম হচ্ছে TushPanel এবং এই প্যানেলটি প্রথম প্রোগ্রামে frame.getContentPane().add (new TushPanel()); - লিখে জোড়া দেয়া হয়েছে৷
============================================================
import javax.swing.*;
public class Tush
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
frame.getContentPane().add (new TushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}
----------------------------------------------------------------------------------------------------
import java.awt.*;
import javax.swing.*;
public class TushPanel extends JPanel
{
public TushPanel()
{
setBackground (Color.cyan);
}
}
=========================================
আউটপুট: এই প্রোগ্রামটির আউটপুট হচ্ছে একটি ফ্রেম ও ছোট একটি প্যানেল৷ প্যানেলটির নাম হচ্ছে TushPanel এবং এই প্যানেলটি প্রথম প্রোগ্রামে frame.getContentPane().add (new TushPanel()); - লিখে জোড়া দেয়া হয়েছে৷ ছোট প্যানেলটির রং হচ্ছে নীল৷ প্যানেলটিতে রঙ যোগ দেয়ার কারণে প্যানেল প্রোগ্রামের শুরুতে import java.awt.*; - লেখা হয়েছে৷
==========================================
import java.awt.*;
import java.awt.event.*;
import javax.swing.*;
public class PushPanel extends JPanel
{
private int count;
private JButton push;
private JLabel label;
public PushPanel()
{
count = 0;
push = new JButton ("Push Me.");
push.addActionListener (new ButtonListener ());
label = new JLabel ("Pushes: " + count);
add(push);
add (label);
setPreferredSize (new Dimension (300, 40));
setBackground (Color.cyan);
}
private class ButtonListener implements ActionListener
{
public void actionPerformed (ActionEvent event)
{
count++;
label.setText("Pushes: " + count);
}
}
}
===========================================
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।