[অন্যর দোষ না খুঁজে আগে যদি সবাই নজের দোষটা খুঁজত তাহলে বোধহয় সব সমস্যার সমাধান হয়ে যেত]............... [পথের শেষ নেই, আমার শেষ আছে, তাইত দ্বন্দ্ব] http://mamunma.blogspot.com/
অজৈব কোন এক যন্ত্রে প্রয়োগ করা হলো
লব্ধ কৌশল; ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিচ্ছিন্ন হলো এবং
ভেঙে গেল একটা অজৈব যন্ত্র। অকেজো হলো ,
তবে এটা হারিয়ে যাওয়া নয় চিরতরের ধ্বংসে।
মোটামুটি সম্ভাবতা নিশ্চিত নব কৌশল প্রয়োগের...
তারপর আবার গড়া যাবে সেই অজৈব যন্ত্র;
নতুন যাত্রা,পুরাতনের সমৃদ্ধিও ঘটতে পারে নতুনত্বে।
আর এক জৈব কোন যন্ত্র, ধরলাম মনুষ্য মন।
যুক্ত কিবা বিযুক্ত ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত হয় যখন
কৌশল ছাড়াই প্রাকুতিক নিয়মের পীড়নে;
ভেঙে যায় খানখান হয়ে , ছড়িয়ে পড়ে বিক্ষিপ্ত
অঙ্গনের নানাদিকে জীবনের সীমায়িত বিস্তৃতিতে।
শত কৌশল , শত স্বান্তনা, শত শত প্রচেষ্টার প্রবাহ
সবই পুনঃ পুনঃ বিফল হয়ে যায়, ফেরানো যায়না
ভাঙা মন পুরানো আকৃতির একক অবিচ্ছিন্নতায়।
বিচ্ছিন্ন অংশে যত বিচ্ছিন্ন বিচ্ছিন্ন আনন্দ, বেদনা,
কষ্ট, সুখ, স্মৃতি আর দুখ-- সকল অনুভূতি সম্পর্কর্হীন
কিবা সম্পর্কসহ আলাদা আলাদা চেতনায় বিযুক্ত
বিচ্ছিন্নতায় বয়ে বেড়াতে হয় সারা জীবন; সেখানেই
বিষদ পার্থক্য সম্ভবত জৈব আর অজৈব যন্ত্রের।
2002 ও 2006
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।