আমাদের কথা খুঁজে নিন

   

আল-কুরআনের ইন্টারভিউ : পর্ব নং-০২

পর্ব নং-০১- পরিচিতি ২য় অধ্যায় - বিশ্বজগৎ সম্পর্কে দৃষ্টিভঙ্গি ১. এই বিশ্ব জগৎ সম্বন্ধে আপনার দৃষ্টিভঙ্গি কি ? কুরআন: এই বিশ্ব জগৎ মানব জাতির জন্য পরীক্ষাগার স্বরূপ। ইহা একটি বৈপত্তিক ও ক্ষণভংগুর জায়গা। এর পরে মহা প্রলয় অনুষ্ঠিত হবে এবং অপর একটি স্বতন্ত্র অবিনশ্বর জাহান তৈরী হবে। এই পৃথিবী খেলাঘর। ধোকার মরিচিকা মাত্র।

শোভা-সৌন্দর্য এবং পারস্পরিক গর্ব-অহংকার প্রদর্শনের নাম। পরকালের তুলনায় ইহা নিতান্তই সীমাবদ্ধ ও সংক্ষিপ্ত। ২. আপনার মতে একজন মানুষের জীবনের কি উদ্দেশ্য হতে পারে ? কুরআন: আমার মতে একজন মানুষের জীবনের একমাত্র উদ্দেশ্য হচ্ছে আল্লাহ তায়ালার পূর্ণ আনুগত্য এবং তার দাসত্ব মেনে নেয়া। ৩. এ বিশ্ব জগতের সকল কিছু কি জোগায় জোড়ায় সৃষ্টি হয়েছে ? কুরআন: জী হ্যাঁ। মানব প্রকৃতি ১. মানুষ কি আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব ? কুরআন: জী হ্যাঁ।

২. মানুষ কি এক দায়িত্বশীল সৃষ্টিজীব ? জী হ্যাঁ। ৩. মানব প্রকৃতির বৈশিষ্ট্যাবলী কি কি ? কুরআন: মানব সৃষ্টির কতিপয় গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে ? ১. মানব সৃষ্টির প্রাথমিক পর্যায় মাটি দ্বারা সম্পন্ন হয়। অত:পর তাকে বীর্য দ্বারা সৃষ্টি করা হয়। ২. তার প্রকৃতিতে ভালমন্দের অনুভূতি বিদ্যমান। ৩. তাকে হিদায়েতের সুযোগ দেয়া হয়েছে।

৪. তাকে মেহনত ও কষ্ট স্বীকার করার জন্য সৃষ্টি করা হয়েছে। ৫. মানব প্রকৃতি সাধারনত : তাড়াহুড়ে, অকৃতজ্ঞ, সংকীর্ণ ও নীচু মনা, অজ্ঞ, যুলুমবাজ ও সীমালংঘনকারী, ঝগড়াটে, কৃপণ, লোভী এবং ধন-সম্পদে আসক্ত দেখা যায়। ৬. স্বচ্ছলতার সুদিনে মানুষ গর্ব ও অহংকারে এবং অস্বচ্ছলতার দুর্দিনে অধৈর্য্য ও নৈরাশ্যের শিকার হয়ে পড়ে। ৭. তার মধ্যে স্ত্রী-পরিজন ও সন্তান-সন্ততির জন্য প্রকৃতিগত আকর্ষন বিদ্যমান। ৮. মানুষের উপর কোন বিপদ আপতিত হলে আল্লাহকে স্মরণ করতে থাকে।

৪. মানব সৃষ্টির প্রথম লগ্নে কি মানব প্রকৃতি হতে আল্লাহ তায়ালা স্বীয় রবুবিয়াত তথা প্রভুত্বের স্বীকৃতি নিয়েছিলেন ? কুরআন: জী হ্যাঁ, সমস্ত মানবাত্মা (রুহ) সেই প্রথম দিবসে আল্লাহকে নিজের রব (প্রভু) বলে স্বীকৃতি দান করেছিল। ৫. মানব-প্রবৃত্তির বড় বড় অভিলাষ গুলো কি কি ? মানব প্রবৃত্তির কতিপয় বাঞ্চিত অভিলাষ হচ্ছে : ১. নর ও নারীর পারস্পরিক আকর্ষন। ২. সন্তান-সন্ততি। ৩. ধন-সম্পদ। ৪. যান-বাহন।

৫. গৃহপলিত পশু। ৬. ভুমি ও ভুমির ফসলাদি ৭. ঘর-বাড়ী ইত্যাদি। ৬. আপনার নিকট মানুষের বুদ্ধির গুরুত্ব কতটুকুন ? কুরআন: মানব জাতিকে মহান আল্লাহ তায়ালা যে মহা নিয়ামত প্রদান করেছেন তা হচ্ছে তার বুদ্ধিমত্তা। এর দ্বারা কার্য সম্পাদন না করা হচ্ছে আল্লাহ তায়ালার অকৃতজ্ঞতা। আমি মানুষের বুদ্ধিমত্তাকে নিখিল সৃষ্টিলোক সম্বন্ধে চিন্তা-গবেষণা করার এবং মহান আল্লাহর শক্তি ও প্রজ্ঞাময়তাকে পর্যবেক্ষণ কারার প্রতি আহ্বান জানিয়েছি।

আল্লাহ প্রদত্ত শরীয়াত ও জ্ঞন-বিজ্ঞানের দাবী অনুযায়ী কাজ না করে কারো অন্ধ অনুকরণ অনুসরণ করা এবং স্বীয় বুদ্ধিমত্তা খাটিয়ে কাজ না করাও ভ্রান্তি। কোন ব্যাপারে অজ্ঞাত অবস্থায় এবং সম্যকরুপে না জেনে নিছক ধারণা ও আন্দাজ-অনুমানের ভিত্তিতে কাজ করা ঠিক নয়। প্রত্যেক মানুষই তার জ্ঞানবুদ্ধির অব্যবহার ও অপব্যবহারের জন্য জিজ্ঞাসিত হবে। ৭. সর্ব প্রথম মানুষ কে ছিলেন ? কুরআন: মানব পিতা হযরত আদম (আ.)। সমস্ত মানব তারই সন্তান-সন্ততি।

৮. সকল মানুষই কি মৃত্যুবরণ করবে ? কুরআন: জী হ্যাঁ, জন্মগ্রহণকারী সকল মানুষই মৃত্যুবরণ করবে। ৯. আল্লাহ তায়ালা মানবকে কত নিয়ামত প্রদান করেছেন ? কুরআন: মহান আল্লাহ তায়ালা মানবকে অগণিত অসংখ্য নিয়ামত রাজি প্রদান করেছেন। আকাঈদ ও ঈমান (বিশ্বাস) ১. কোন কোন বিষয়ের উপর ঈমান আনয়ন করা অত্যাবশ্যক ? কুরআন: সকল মুসলিমের জন্য আল্লাহ তায়ালার, তার ফেরেশতাকুলে, তার নবী-রাসূলগণে, তার প্রেরিত গ্রন্থাবলীতে এবং পরকালীন দিবসে ঈমান আনা অত্যাবশ্যক। ২. আপনার দৃষ্টিতে মানব জাতির পারলৌকিক মুক্তি ও সফলতার জন্য কি কি শর্তাবলী রয়েছে ? কুরআন: নিছক একটি-ই মাত্র শর্ত আছে, আর তা হলো ঈমান এবং তদানুযায়ী সৎ কর্ম করার দৃঢ় প্রত্যয়। ৩. ঈমান ব্যতিত কোন আমল কি আল্লাহর সমীপে মঞ্জুর হবে ? কুরআন: কখনই না, ইহা হতেই পারেনা।

ঈমান ব্যাতিত কোন আমলই নিষ্কলুষ হয়না আর তা গ্রহণযোগ্যও হয়না। ৪. তবে কি সৎকর্ম ব্যাতিত ঈমান বিশ্বাসযোগ্য হয় না ? যে ঈমানের ফলশ্রুতি সৎকর্ম অনুশীলনের কামনা বাসনা না থাকে সে ঈমান বিশ্বাস যোগ্য নয়। ৫. ঈমান কি বাড়ে ও কমে ? কুরআন: জী হ্যাঁ, ঈমানের অবস্থা ও পর্যায় (স্তর) কম-বেশি হয়ে থাকে। ৬. মানুষের অন্তিমকালে কি তওবা এবং ঈমান গৃহিত হয় ? কুরআন: জী না। তাওহীদ (স্রষ্টার একত্ববাদ) ৭. আল্লাহ কে ? কুরআন: আল্লাহ সেই মহান সত্তার মূল নাম যিনি এই বিশ্ব জগত সৃষ্টি করেছেন, আল্লাহ একক সত্তা।

তিনি সকল দোষত্রুটি হতে মুক্ত আর সকল সৌন্দর্য ও পরিপূর্ণতায় বিশেষিত, তিনি চিরঞ্জিব, সর্বশ্রোতা, সর্বদর্শী, ইচ্ছা-বাসনার পূর্ণাধিকারী, তিনিই রিযিক দাতা, তিনিই হিদায়েতকারী তথা সত্যপথ এর সন্ধান দাতা, তিনিই সকল কিছুর মালিক, প্রতিপালক, তিনিই আইন দাতা, বিধান দাতা ও নির্দেশ দাতা। সর্বোচ্চশক্তি, মাহাত্ম ও সর্বময় কর্তৃত্ব তারই, তিনিই কুদরত ও শক্তির অধিকারী। তিনিই অপরিসীম রহমতের অধিকারী, তিনিই ইবাদত তথা দাসত্বের একমাত্র যোগ্য। তিনিই হাকীম তথা বিজ্ঞানী। তিনি পরাক্রমশালী।

তিনি নিরাপত্তা ও শান্তিদাতা। তিনিই রক্ষণাবেক্ষণকারী। ক্ষমাকারী ও মুক্তিদাতা। তিনি অতিব সূক্ষ্ণদর্শী। পরম ধৈর্যশীল ও তিনি মহান।

তিনিই অনস্তিত্ব হতে অস্তিত্বদানকারী। তিনিই রূপায়ক, পরম সম্মানিত ও শতগুণের অধিকারী। তিনি প্রকাশ্য। তিনি অপ্রকাশ্য। তিনি জ্ঞানী মুখাপেক্ষীহীন, করুনাময়-মেহেরবন, সাহায্যকারী, তিনিই নূর তথা পরম জ্যোতি, কঠোর, পরাক্রমশালী, সমস্ত কিছুই পরিবেষ্টকারী, তিনিই হিসাব গ্রহণকারী, সন্নিকটবর্তী, প্রেমময়, সর্বোচ্চ মর্যাদার অধিকারী, তিনি তওবা গ্রহণকারী, অসীম ক্ষমতাধর ও সর্বোচ্চ মর্যাদায় মহিমান্বিত গৌরবান্বিত ও বিশ্ব জগতের পরিচালক।

তিনি না হলে এই মহাবিশ্ব বিপর্যস্ত হয়ে লন্ড ভন্ড হয়ে যেত। কল্যাণ-অকল্যাণ এবং লাভ-লোকসান তার হাতেই নিবদ্ধ। তিনি সর্বত্র বিরাজমান। তিনি ভুমন্ডল নভোমন্ডলের দৃশ্য-অদৃশ্য সকল কিছুই পরিজ্ঞাত আছেন। তিনি সমস্ত কার্যকলাপ ও গতিবিধি সম্পর্কে পরিজ্ঞাত।

সকলেই তার নিকট মুখাপেক্ষী। তিনি সকলের থেকেই অমুখাপেক্ষী। তিনি সমস্ত দুআ শ্রবণকারী এবং তা কবুলকারী। তিনিই সকল অভিযোগের প্রতিকারকারী। তাকেই ভয় করা উচিত।

তাকেই ডাকা উচিত। ক্ষমা ভিক্ষা একমাত্র তার কাছেই চাওয়া উচিত। সকল বাসনা-কামনা তার নিকটেই করা উচিত। তাকেই মুহাব্বত করতে হবে। তারই যিকির ও শুকর আদায় করা উচিত।

জীবন-মৃত্যু একমাত্র তারই আয়ত্বাধীন। সন্তান-সন্ততী তিনিই দান করেন। তিনি সব সময় বারাজ করছেন এবং চিরকালই থাকবেন। তিনি কারো পিতাও নন এবং কারো পুত্রও নন। তার সাথে কারো কোন আত্মীয়তার সম্পর্ক নেই।

তিনিই সর্বশ্রেষ্ঠ, মহিয়ান-গরিয়ান। তার কোন অংশীদার নেই, তিনি তুলনাহীন অনুপম। ৮. একজন মুমিনের প্রকৃত বন্ধু কে ? কুরআন: আল্লাহ তায়ালা। ৯. আল্লাহ তায়ালার কোন নামকে সবচেয়ে বেশী উল্লেখ করেছেন ? কুরআন: যার মূল নাম তথা "আল্লাহ"। যাকে আমি ২৭০০ বারেরও বেশী উল্লেখ করেছি।

১০. আপনি আল্লাহ তায়ালার কোন গুণের সবচেয়ে বেশি উল্লেখ করেছেন ? কুরআন: তার সিফাতে রবুবিয়াত তথা প্রভুত্বের গুণাবলীকে সবচেয়ে বেশী উল্যেখ করেছি। আমি তা ৯০০ বারেরও অধিক বার উল্যেখ করেছি। ১১. আপনি সিফাতে ইলাহীয়ার মধ্যে কোনটির সীমাহীন প্রাচুর্য ও প্রশস্থতার বর্ণনা দিয়েছেন ? কুরআন: সিফাতে রহমাত তথা তার দয়াময়তার গুন। ১২. মুহাব্বতে ইলাহীয়ার বা আল্লাহর ভালবাসার মানদন্ড কি ? কুরআন: বিশ্ব নেতা হযরত মুহাম্মদ (স.) এর যথার্থ অনুসরণ ও আনুগত্য। ইহা এমনই একটি মানদন্ড যা দ্বারা সহজেই বুঝা যায় আল্লাহর সাথে তার কতটুকু ভালবাসা রয়েছে।

১৩. আল্লাহ তায়ালা কোন ব্যাক্তিদের পছন্দ করেন ? কুরআন: আল্লাহ তায়ালার পছন্দনীয় লোক হচ্ছেন: ১. পুত-পবিত্রাত্মা। ২. পূন্যবান। ৩. পরহেযগার খোদাভীরু। ৪. ন্যায়পরায়ন। ৫. তওবাকারী।

৬. ধৈর্যশীল। ৭. তার উপর নির্ভরশীল। ৮. তার পথে সংগ্রামকারী। ১৫. আল্লাহ তায়ালা কোন লোকদেরকে অপছন্দ করেন ? কুরআন: ১. কাফের বা খোদাদ্রোহী। ২. যালিম বা অত্যাচারী।

৩. অসাধু বিচারক। ৪. ফিতনা ফাসাদ তথা বিপর্যয় সৃষ্টিকারী। ৫. অমিতব্যয়ী। ৬. গর্ব ও অহংকারী। ১৬. ইলমে গাইব বা অদৃশ্যজ্ঞান কি শুধু আল্লাহরই রয়েছে ? কুরআন: জী হ্যাঁ।

১৭. আল্লাহর সৃষ্টি জীবের পক্ষে কতটুকুন কুদরত বা শক্তি অর্জিত হতে পারে ? কুরআন: এত টুকুনও নয়। যদি সমগ্র সৃষ্ট জীব মিলিত হয়েও একটি ছেট্ট মাছি তৈরী করতে চায়, তবুও তা তারা পারবে না। ১৮. আপনি কি শির্ক এর বিরোধী ? কুরআন: জী হ্যা, আমার সবচেয়ে বেশী শির্ক বিরোধী আর কে হতে পারে ? আল্লাহ তায়ালার সত্তা ও গুণে তার কোনই শরীক বা অংশিদার নেই। তিনি একক অদ্বিতীয়। ১৯. একজন মুশরিকের পরিচায়ক নিদর্শন কি হতে পারে ? কুরআন: একজন মুশরিক ব্যক্তির বিশেষ পরিচায়ক নিদর্শন ইহা ই যে যখন তা সম্মুখে আল্লাহ তায়ালার একত্ববাদ সম্পর্কিত আলোচনা হয়, তখন তার অন্তরে সংকীর্ণতা ও অস্বস্তির উদ্রেক হয়।

আর যখন তার সম্মুখে আল্লাহ ব্যাতিত অন্য কোন অস্তিত্বের আলোচনা হয়, তখন সে পুলক অনুভব করে। ২০. আরবের মুশরিকগণও কি আল্লাহকে স্বীকার করত ? কুরআন: জী হ্যাঁ, তারা আল্লাহকেই এই বিশ্ব জগতের সৃষ্টিকর্তা এবং নিয়ামক বলে মনে করতো। ২১. তবে তারা দেব দেবীর পূজা অর্চনা কেন করত ? কুরআন: তারা দেব দেবীকে আল্লাহর দরবারে নিজেদের সুপারিশকারী মনে করত। আর এদের পূজা অর্চনার মাধ্যমে আল্লাহ তায়ালার নৈকট্য লাভের বাসনা পোষণ করত। ২২. কোন ধরনের পাপ অমার্জনীয় ? কুরআন: শির্ক বা আল্লাহর সাথে অংশিদার করা।

২৩. কোন মুশরিক ব্যক্তির জন্য কি ক্ষমা প্রার্থনা করা যেতে পারে ? কুরআন: কক্ষনও না। ।

সোর্স: http://www.somewhereinblog.net     দেখা হয়েছে বার

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।