আমাদের কথা খুঁজে নিন

   

বহমান সত্যজিৎ

I am Bangladesh supporter ‘শান্ত কিন্তু গভীর পর্যবেক্ষণ, মানুষকে বোঝা ও জীবনকে ভালোবাসার ক্ষমতা সত্যজিৎ রায়ের চলচ্চিত্রের বৈশিষ্ট্য ছিল, যা আমাকে সব সময়ই মুগ্ধ করেছে। আমার মনে হয়, চলচ্চিত্রশিল্পে তিনি অনেক বড় মাপের একজন মানুষ। ’ সত্যজিৎ রায় সম্পর্কে কথাগুলো বলেছিলেন প্রখ্যাত জাপানি চলচ্চিত্র পরিচালক আকিরা কুরোসাওয়া। ২৩ এপ্রিল উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ২০তম মৃত্যুবার্ষিকী। সত্যজিৎ রায় সম্পর্কে বলা হয়ে থাকে, বিশ্বের সর্বকালের সেরা তিনজন চলচ্চিত্রকারের অন্যতম তিনি।

এ বছর ২১ এপ্রিল শতবর্ষে পদার্পণ করছে উপমহাদেশের চলচ্চিত্র। এ সময়ের মধ্যে চলচ্চিত্র পরিচালক হিসেবে যাঁরা মানুষের হূদয়ে স্থান করে নিয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম সত্যজিৎ রায়। চলচ্চিত্র-বোদ্ধারা সত্যজিতের সমালোচনায় বলেন, চলচ্চিত্রের বিখ্যাত গল্পকার তিনি। উপমহাদেশের চলচ্চিত্রকে বিশ্ব অঙ্গনে নিয়ে পরিচয় করিয়ে দেওয়ার কৃতিত্ব সত্যজিৎ রায়ের। তাঁর চলচ্চিত্রে আবেগ আর বুদ্ধিমত্তার অপূর্ব সমন্বয় মানুষকে সব সময় মুগ্ধ করেছে।

১৯২১ সালের ২ মে কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন সত্যজিৎ রায়। শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করেন। ‘দ্য বাইসাইকেল থিফ’ চলচ্চিত্রটি দেখার পর তরুণ সত্যজিতের মনে চলচ্চিত্র নির্মাণের যে আগ্রহ তৈরি হয়েছিল, তারই প্রতিফলন দেখেছে বাংলা চলচ্চিত্র। ‘পথের পাঁচালী’ উপন্যাসকে তিনি বেছে নিয়েছিলেন তাঁর শুরু হিসেবে। এরপর একে একে তিনি নির্মাণ করেন ‘অপরাজিত’, ‘অপুর সংসার’-এর মতো কালজয়ী চলচ্চিত্র।

চলচ্চিত্র-নির্মাতা ও লেখক হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র, প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছিল। ১৯৫০ সালে ‘পথের পাঁচালী’ থেকে শুরু করে অপু ট্রিলজি, ‘ঘরে বাইরে’, ‘দেবী’, ‘অশনি সংকেত’, ‘অরণ্যের দিনরাত্রি’ কিংবা ‘নায়ক’-এর মতো নতুন আঙ্গিকের ছবি নির্মাণ করেছেন তিনি। চলচ্চিত্র জীবন ও সমাজের প্রতিচ্ছবি।

সেলুলয়েডের ফ্রেমে বন্দী মানুষের জীবনের চিত্রায়ণ সব সময় মানুষকে আকর্ষণ করে। উপমহাদেশের মানুষের কাছে চলচ্চিত্রের আবেদন সারা বিশ্বের তুলনায় অনেক বেশি। সত্যজিৎ রায়ের অবদান এ ক্ষেত্রে অনস্বীকার্য। কারণ তিনিই মানুষের জীবনকে চলচ্চিত্রের পর্দায় এমনভাবে উপস্থাপন করেছিলেন, যেখানে জীবনের সর্ব উপকরণ বাস্তবের পরিপ্রেক্ষিতে নিখুঁত ও যথেষ্ট ছিল। একজন চলচ্চিত্র-পরিচালক হিসেবে হাতে-কলমে শিখেছিলেন তিনি।

তাঁর সফল প্রয়োগের অন্যতম উদাহরণ ‘পথের পাঁচালী’ ছবিটি। ১৯৫২ সালে ছবিটির শুটিং শুরু করেছিলেন তিনি। অর্থাভাবে ও নানা প্রতিকূলতায় ছবিটি নির্মাণে অনেক সময় লাগলেও ভেঙে পড়েননি তিনি। ১৯৫৫ সালে ‘পথের পাঁচালী’ নিউইয়র্কে প্রদর্শিত হয়েছিল। সে বছরের আগস্টে কলকাতার প্রেক্ষাগৃহগুলোতে তা প্রদর্শিত হয়।

মুক্তির পরপরই ‘পথের পাঁচালী’ সবার মন জয় করে নেয়। ১৯৫৬ সালে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সেরা ‘হিউম্যান ডকুমেন্ট প্রাইজ’ জিতে নেয় ছবিটি। সত্যজিতের উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর অন্যতম ‘পথের পাঁচালী’ (১৯৫৫), ‘অপরাজিত’ (১৯৫৬), ‘জলসাঘর’ (১৯৫৮), ‘অপুর সংসার’ (১৯৫৯), ‘মহানগর’ (১৯৬৩) ‘চারুলতা’ (১৯৬৪), ‘কালপুরুষ ও মহাপুরুষ’ (১৯৬৫), ‘নায়ক’ (১৯৬৬), ‘চিড়িয়াখানা’ (১৯৬৭), ‘গুপীগাইন বাঘা বাইন’ (১৯৬৯), ‘অরণ্যের দিনরাত্রি’ (১৯৭০), ‘প্রতিদ্বন্দ্বী’ (১৯৭০), ‘সিকিম’ (১৯৭১), ‘সীমাবদ্ধ’ (১৯৭১), ‘অশনিসংকেত’ (১৯৭৩), ‘শতরঞ্জ কি খিলাড়ি’ (১৯৭৭), ‘পিকু’ (১৯৮২), ‘হীরক রাজার দেশে’ (১৯৮০), ‘ঘরে বাইরে’ (১৯৮৪) ইত্যাদি। সত্যজিৎ বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় দুটি চরিত্রের স্রষ্টা। একটি হলো গোয়েন্দা ‘ফেলুদা’ অন্যটি ‘বিজ্ঞানী প্রফেসর শঙ্কু’।

সত্যজিৎ তাঁর ছেলেবেলার কাহিনি নিয়ে লিখেছিলেন ‘যখন ছোট ছিলাম’ (১৯৮২)। চলচ্চিত্রের ওপর লেখা তাঁর প্রবন্ধের সংকলনগুলো হলো ‘আওয়ার ফিল্মস’, ‘দেয়ার ফিল্মস’ (১৯৭৬), বিষয় চলচ্চিত্র (১৯৮২), ‘একেই বলে শুটিং’ (১৯৭৯)। সত্যজিৎ বিশ্বাস করতেন, চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে বড় সূত্রটি হলো চলচ্চিত্রের বিষয়টিতে মেলোড্রামা বা অতি নাটকীয়তার বিষয়টি যাতে চোখে না পড়ে, নাটকীয় বিন্যাস যেন লোকগোচর না হয়। এতে মানুষের আবেগে আঘাত লাগে। কুরোসাওয়া বলেছিলেন, ‘বহমান এক শান্ত নদীর মতো প্রাণস্পন্দন জেগে ওঠে সত্যজিতের চলচ্চিত্রে।

বাংলা সাহিত্য ও চলচ্চিত্রকে এক ভিন্নতর মাত্রায় যিনি উপস্থাপন করেছেন বিশ্বসংস্কৃতিতে বহমান সেই সত্যজিৎকে তাঁর ২০তম মৃত্যুবার্ষিকীতে আজ শ্রদ্ধাভরে স্মরণ করছেন বাংলা সাহিত্য ও চলচ্চিত্রের অগণন একনিষ্ঠ পাঠক ও দর্শক।  ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।