আমাদের কথা খুঁজে নিন

   

আল্লাহ তা'লার স্বরূপ

বাংলাদেশের রাক্ষস রাজনীতিবিধদের মনে প্রানে ঘেন্যা করি। এই বিশ্বজগত সৃষ্টবস্তূ , ইহার একই সৃজনকর্তা । তিনি একক,কেহই তাঁহার অংশী নহে ; তিনি স্বয়ম্ভু, তাঁহার অস্তিত্ব অন্য কোনও কারণের উপর নির্ভর করে না , বরং সকল পদার্থের অস্তিত্ব তাঁহারই উপর নির্ভর করে । তিনি সকল স্হিতির কারন । তাঁহা হইতে সমস্ত পদার্থের স্হিতি।

তিনি কোন পদার্থের সীমাবদ্ধ নহেন,তিনি নির্ম্মুক্ত। তিনি কোন পদার্থের সদৃশ নহেন ,আর কোন পদার্থও তাঁহার সদৃশ নহে । তাহার কোন আকার নেই,আকার ও প্রকার যাহা মানব কল্পনায় আসিতে পারে, তাহা হইতে তিনি মুক্ত। তিনি সর্ব্বগুণাতীত, সমস্ত গুন তাঁহারই সৃষ্ট। তাঁহাতে ক্ষুদ্রত্ব বৃহত্ব আরোপ্য নহে , উহা সৃষ্ট জগতের ধর্ম্ম।

তিনি কোনও স্থানের অন্তর্ভুত বা বহির্ভুত নহেন , বরং তাঁহার করুণা ও ক্ষমতা আরশকে ধারন করিয়া আছে । সৃষ্টির প্রক্কালে তিনি যে অবস্থায় ছিলেন এখনও সেই অবস্থায় আছেন ও চিরদিন সেই অবস্থায় থাকিবেন । তাঁহাতে বা তাঁহার গুণের মধ্যে হ্রাস -বৃদ্ধি বা পরিবর্ত্তনের গুনন্জায়েস নাই । ইহ-সংসারে তিনি চিন্তার বিষয় , পরলোকে তিনি দেখিবার বিষয় । পরলোকের দর্শন ইহলোকের "জ্ঞান " হইতে স্বতন্ত্র।

তাঁহার ক্ষমতা অতুলনীয় ও অপ্রতিহত । তাঁহার কোন প্রকার ত্রুতি বা অপুর্ণতা নাই । তিনি যাহা ইচ্ছা, তাহাই করেন ও করিবেন। আছমান ও জমীন, আর্‌শ ও কূরছী এবং তদন্তর্গত সমুদয় বস্তূই তাঁহার ক্ষমতাধীন। সৃষ্টিকার্য্যে কেহই তাঁহার সঙ্গী বা সাহায্যকারী নহে, প্রত্যেক বস্তূর উপর তাঁহারই পুর্ণ অধিকার;াপর কাহারও অধিকার নাই ।

তিনি জ্ঞানময়, কোন বস্তূ তাঁহার জ্ঞানের বহির্ভুত নহে । উচ্চাদপি উচ্চ নিম্নাদপি নিম্ন , সমস্ত বস্তূই তাঁহার জ্ঞানের অন্তর্ভুক্ত। সমস্ত পদার্থ তাঁহার দ্বারা সৃষ্ট, রক্ষিত ও প্রতিপালিত । বিশ্বজগতের প্রত্যেক বালুকা-কণা । মানবের প্রত্যেক গুপ্তভাব সন্চার ,বায়ূমন্ডলের প্রত্যেক অস্তিত্ব তাঁহার জ্ঞানের মধ্যে সর্বদা পরিস্ফুট।

জ্ঞান বিষয়ে তাঁহার কোনও চিন্তার সাহায্য লইতে হয় না , কিংবা সৃষ্টি বিষয়ে তাঁহার কোন বস্তূর সাহায্যের আবশ্যক হয় না । তিনি যেভাবে যে বস্তুকে সৃষ্টি করেছেন তাহাই সর্ব্বোৎকৃষ্ট । তিনি প্রত্যেক বস্তূকে সুবিবেচনার সহিত, সুকৌশলে ও পুর্ণভাবে সৃজন করিয়াছেন যে বস্তূকে যে রূপ করা অবশ্যক, তাহাকে ঠিক সেই রূপ সৃষ্ট করিয়াছেন । অগ্র,পশ্চাৎ,অন্তর,বাহির পর্যালোচনা করিলে প্রত্যেক বস্তূ কল্যানকর অনুমিত হয় । ঈমান পোখ্‌তা না হইলে তত্ত্ব-জ্ঞান লাভ হইতে পারে না ।

একীন করিতে হইবে যে , আল্লাহ সকল জগতের একমাত্র স্রষ্টা এবং তিনি ভিন্ন সকল বস্তূ তাঁহারই সৃষ্ট। তিনি আদি কারন তাঁহা হইতে সমস্ত সৃষ্টি। তাঁহার মৃত্যু নাই অন্য সকল বস্তূ মৃত্যুর অধীন । তিনি অসীম আর সকল বস্তূ সসীম । তিনি স্বপুর্ণ , সৃষ্টির পুর্ব্বেও তিনি পুর্ণ ছিলেন , এখনও পুর্ণ আছেন এবং চিরদিন পুর্ণ থাকিবেন ।

তিনি কল্পনাতীত। তিনি সত্য। তিনি পবিত্র। তিনি অশরীরী, স্থান বা বস্তূ তাঁহাকে অবরোধ করিতে পারে না । সর্ব্বত্রই তিনি বিদ্যমান , তাঁহার আরশ বা অবস্থিতি সকল জগত লইয়া পরিব্যাপ্ত ।

সকলের উপর তাঁহার ক্ষমতা অপ্রতিহত । তাঁহার জ্ঞানের ,প্রেমের, দয়ার অবধী বা অন্ত নাই । তাঁহার কোন পদার্থ সৃষ্টি করিবার ইচ্ছা হইলে তৎক্ষণাৎ সৃষ্ট হয় । মানব । জ্বিন, শয়তান, ফেরেশতা সবই তাঁহার আজ্ঞাধীন।

কেহই তাঁহার বিনা-অভিপ্রায়ে একটি বালুকা কণাও স্থানচ্যুত করিতে পারে না । তিনি সর্ব্বজ্ঞ, সর্ব্বশ্রোতা,সর্ব্বদ্রষ্টা,সর্ব্বশক্তিমান। তিনি চিরজীবন্ত। তিনি আধার ও অধেয় , গুপ্ত ও প্রকাশিত , ঝাহের ও বাতেন ; তাঁহার মহিমা ও মাহাত্ম্য অপার; তিনি প্রশংসার অতীত । তাঁহার গুন অনন্ত ।

আমরা তাঁহাকে বাহ্য-চোখে দেখি না বটে , কিন্তূ হৃদয় মাঝে তাঁহার অস্তিত্ব অনুভুত করিতে পারি । তাঁহার প্রত্যেক কার্য্য অসীম বুদ্ধির পরিচায়ক । তাঁহার সৃষ্টি সর্ব্বোৎকৃষ্ট । প্রত্যেক সৃষ্ট বস্তূ তাঁহার করুণার পরিচায়ক । তাঁহার কোন সৃষ্টি উদ্দেশ্য-বিহীন নহে ।

সংসারের পীড়া , দারিদ্র‍্য ও আজাবের মধ্যেও তাঁহার মঙ্গল-ইচ্ছা নিহিত । লেখক :- আলহাজ্জ খান বাহদুর আহছানউল্লাহ ছুফি ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.