আমাদের কথা খুঁজে নিন

   

ইমাম মাহদী ও মওদূদী

সাহেব-বিবি-গোলাম.....সাবধান.. মওদূদী সাহেব পড়াশুনা করেছেন আওরঙ্গবাদের ফাওকানিয়া মাদ্রাসায়। শেষ বর্ষে ছয় মাসা যাবার পর তার পিতা অসুস্থ হলে তার পড়াশুনা এখানেই শেষ হয়ে যায়। এই মাদ্রাসায় ইতিহাস, ভূগোল, অংক আধুনিক বিজ্ঞান এর সাথে সাথে সাহিত্য, আরবি ব্যাকরণ, কোয়ান হাদিছ, ফিকাহ মন্তেক প্রভৃতি পড়ান হত। (তথ্যসূত্র: মাওলানা মওদূদীঃ একটি জীবন ইতিহাস, লেখক আব্বাস আলী খান, প্রকাশনা বিভাগ জামায়েত ইসলামী বাংলাদেশ, পঞ্চম সংস্করণ, জুন ২০০৩) আমি আরও কিছু বিষয় জানতাম কিন্তু বিষয় এর সাথে সম্পৃক্ত না হওয়ায় আর উল্লেখ করলাম না। আমি উপরোক্ত ব্যক্তির সম্পর্কে কিছু আকীদাগত তথ্য পেয়েছি যার একটি বিষয় আমি তুলে ধরব।

ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ বইয়ে তার উল্লেখ রয়েছে। এ ছাড়াও মুফতি মনসুরুল হক সাহেবের বইয়ে এ বিষয়ে বিস্তারিত লেখা ছিল। ইমাম মেহেদী সম্পর্কে মওদূদী সাহেবের কি ধারণা তা নিম্নে লেখা হল: ইমাম মেহেদী সম্পর্কে প্রতিটি মসুলমানই কিছু না কিছু জানে। কিন্তু মওদূদী সাহেব বলেন ‘মসুলমানদের মধ্যে যারা ইমাম মেহেদীর আগমনের ওপর বিশ্বাস রাখেন তারা যথেষ্ট ভ্রান্তির মধ্যে অবস্থান করছেন এবং তাদের বিভ্রান্তির প্রতি অবিশ্বাসী নতুন প্রথা প্রবর্তনকারী মুজাদ্দিদের থেকে কোন অংশে কম নয়। তারা মনে করেন ইমাম মেহেদী পুরাতন যুগের কোন সূফী ধরনের লোক হবেন।

তসবিহ হাতে নিয়ে অকস্মাৎ কোন মাদ্রাসা বা খানকাহ থেকে বের হবেন। বাইরে এসেই আনাল মেহেদী-আমিই মেহেদী বলে চতুর্দিকে ঘোষণা করে দিবেন। উলামা ও শায়েখগন কিতাব পত্র বগলে দাবিয়ে তার নিকট পৌঁছে যাবেন এবং লিখিত চিহ্নসমুহের সঙ্গে তার দেহের গঠন প্রকৃতি মিলিয়ে দেখে তাকে চিনে ফেলবেন। অতঃপর ‘বাইয়াত’ শুরু হবে এবং জিহাদের এলান করা হবে। সাধনা সিদ্ধ দরবেশ এবং পুরাতন ধরনের গোঁড়া ধর্ম বিশ্বাসীরা তার পতাকা তলে সমবেত হবেন।

নেহায়েত শর্ত পূরণ কারার জন্য নামমাত্র তলোয়ার ব্যাবহার করা প্রয়োজন হবে নয়তো বরকত ও আধ্যাত্মিক শক্তিবলেই সব কাজ সমাধা হয়ে যাবে। দোয়া দরূদ তসবিহর জোরে যুদ্ধ জয় হবে। যে কাফেরের প্রতি দৃষ্টিপাত করা হবে সেই তড়পাতে তড়পাতে বেহুশ হয়ে মারা যাবে এবং নিছক বদদোয়ার প্রভাবে ট্যাংক ও জঙ্গি বিমানসমূহ ধ্বংস হয়ে যাবে’ তিনি আরও বলেন “আমার মতে আগমনকারী ব্যক্তি তার নিজের যুগের একজন আধুনিক ধরনের নেতা হবেন” -(ইসলামী রেনেসাঁ আন্দোলন- পৃ৩০-৩১ ৭ম প্রকাশ জুন ২০০২ , প্রকাশনা- আধুনিক প্রকাশনী) মওদূদী সাহেব পীর দরবেশ, আধ্যাত্মিক শক্তি , বুজুর্গদের কারামত ইত্যাদি নিয়ে এখানে তাচ্ছিল্য ও বিদ্রূপ করেছেন। ১। তিনি বোঝাতে চেয়েছেন ইমাম মেহেদী সূফী বা মৌলভীদের আকৃতি হবেন না।

কিন্তু হাদিছে এসেছে অন্য কথা। হজরত হোযায়ফা রা বর্ণনা করেন, হজরত ইমরান ইবনে হুসাইন রাঃ রসুলুল্লাহ এর নিকটে আরজ করলেন হে আল্লাহর রসুল আমরা কোন আলামতের ভিত্তিতে ইমাম মেহেদী আঃ চিনতে পারব? উত্তরে রসুলুল্লাহ সাঃ বললেন, সে হবে আমার সন্তানদের থেকে একজন। তার গায়ে দুটি কোতয়ানী আবা থাকবে। কেমন যেন সে বনী ইসরাইলের মানুষ। (দারীমী) হযরত আবু নুয়াইম থকে বর্ণিত, রসুল সাঃ ইরশাদ করেনঃ ইমাম মাহদী মাথায় পাগড়ী পেঁচানো অবস্থায় আত্মপ্রকাশ করবেন ।

২ মওদূদী সাহেব বলেন তার হাতে বাইয়াত ধরনের কিছু হবেনা। কিন্তু হাদিছে আছে, “ তারা (উলামা সম্প্রদায় তার চিহ্ন সমূহের মাধ্যমে তাকে চিনতে পেরে) তার হাতে বাইয়াত গ্রহণ করবেন হাজরে আসওয়াদ ও মাকামে ইব্রাহীমের মধ্যবর্তী স্থানে। (আবু দাউদ) কিন্তু মওদূদী সাহেব কেন ব্যাঙ্গ করলেন। ৩. মওদূদী সাহেব বলেন যে যুদ্ধ ছাড়া কারামত তাসবীহ বা দুয়ার দ্বারা কিছুই ঘটবে না। কিন্তু ইরশাদ হয়েছেঃ যখন তারা (কন্সট্যান্টিনোপল) শহরে গমন করবে তখন তাদের বধ করতে হাতিয়ার বা অস্ত্রের, না প্রয়োজন হবে তীর নিক্ষেপের; বরং তারা ‘লাইলাহা ইল্লাল্লহ’ বলতেই শহরের এক প্রান্তের পতন হবে।

আবার যখন দ্বিতীয়বার ‘লাইলাহা ইল্লাল্লহ’ বলবে তখন দ্বিতীয় প্রান্তের পতন ঘটবে। যখন তৃতীয়বার বলবে তখন তাদের জন্য রাস্তা খুলে যাবে এবং তারা ভিতরে প্রবেশ করবে। (মুসলিম) এ ধরনের স্পষ্ট বিবরণ থাকা সত্ত্বেও কি করে মওদূদী সাহেব এসব বিষয়ে ব্যঙ্গাত্মক ভাবে বর্ণনা করেছেন। অথচ এটাকেই তারা নাম দিয়েছেন পরিচ্ছন্ন চিন্তাধারা ও স্পষ্টবাদিতা। লেখা বড় হয়ে গিয়েছে।

আরও কিছু বিষয় যেমন তা সাহাবী , কুরান ইত্যাদি বিষয়ে জানানোর ইচ্ছা ছিল যে এ বিষয়ে মওদূদী সাহেব কি বলেছেন। ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.