আমাদের কথা খুঁজে নিন

   

আন্তনিও ভিভালদি: চার ঋতুর সুরকার

বাংলার মাটি বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল, পুন্য হউক, পুন্য হউক, পুন্য হউক, হে ভগবান। বাংলার ঘর, বাংলার হাট, বাংলার বন, বাংলার মাঠ, পুর্ন হউক, পূর্ন হউক, পূর্ন হ্‌উক, হে ভগবান। রবীন্দ্রনাথ
আন্তনিও লুসিও ভিভালদি: (মার্চ ৪, ১৬৭৮-জুলাই ২৮, ১৭৪১) ইতালির ভেনিস নগরের কৃতি বেহালাবাদ ও প্রতিভাবান কম্পোজার। গ্রীষ্ম, শরৎ, শীত ও বসন্ত -এই চারটি ঋতুর ওপর তাঁর কম্পোজিশন ইউরোপের ধ্রুপদী সংগীতের ইতিহাসে বিখ্যাত হয়ে রয়েছে। এমনিতেই ঋতু এক ব্যাপক ভূমিকা পালন করে শিল্পে।

আন্তনিও লুসিও ভিভালদি যেন এ ক্ষেত্রে ধ্বনিময় এক সাংগীতিক অধ্যায় সংযোজন করেছেন। মূল আলোচনায় যাওয়ার আগে ইউরোপীয় সংগীতের যুগ-বিভাগের ওপর একবার চোখ বুলিয়ে নিই। মধ্যযুগ: ৫০০ থেকে ১৪০০ খ্রিস্টাব্দ। রেনেসাঁ: ১৪০০ থেকে ১৬০০ খ্রিস্টাব্দ। বারৌক: ১৬০০ থেকে ১৭৬০ খ্রিস্টাব্দ।

ধ্রুপদী: ১৭৩০ থেকে ১৮২০ খ্রিস্টাব্দ। রোমানটিক: ১৮১৫ থেকে ১৯১০ খ্রিস্টাব্দ। আন্তনিও লুসিও ভিভালদি বারৌক যুগের (১৬০০ থেকে ১৭৬০ খ্রিস্টাব্দ) অন্যতম সংগীতজ্ঞ। বারৌক যুগের আরেকজন কৃতি সংগীতজ্ঞ হলেন যোহান সেবাস্টিয়ান বাখ। যোহান সেবাস্টিয়ান বাখ।

। ৩১ মার্চ, ১৬৮৫-২৮ জুলাই, ১৭৫০) এঁকেই ইউরোপের ক্যাসিকাল সংগীতের জনক মনে করা হয়। যা হোক Baroque শব্দটি উদ্ভুত হয়েছে একটি পতুর্গিজ শব্দ থেকে। সেই পতুর্গিজ শব্দটি হল: barroco ... যার মানে ‘বেঢপ মুক্তা। ’ আসলে ১৬০০ থেকে ১৭৬০ খ্রিস্টাব্দের মধ্যবর্তী ইউরোপের স্থাপত্য গুলি ছিল আসলেই বেঢপ বা বেসাইজ বা asymmetric. বারৌক যুগের স্থাপত্য আন্তনিও লুসিও ভিভালদি বারৌক যুগের অন্যতম সংগীতজ্ঞ হলেও তাঁর সংগীতে মোটেও অসংগতি নেই ।

বরং তিনি চারটি ঋতুকে সুসমন্বিত ভাবে রূপায়ন করেছেন। ‘চারটি ঋতু’ তাঁকে অমর করে রেখেছে। ভিভালদি জন্মেছেন ইতালির সেই খালবহুল জলময় ভেনিস নগর। ভেনিস। ভেনিস।

ভিভালদি ‘চারটি ঋতু’ নিয়ে ছবিও কম আঁকা হয়নি। গ্রীষ্ম শীত শরৎ বসন্ত
 


এর পর.....

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।