আমাদের কথা খুঁজে নিন

   

জামায়াতের কাছে জনগন স্বার্বভৌম নয়ঃ ফলে তাদের অগনতান্ত্রিক গঠনতন্ত্র অনুমোদন না দিয়ে নির্বাচন কমিশন তা প্রত্যাখান করেছে ...

জীবন্ত মানব সত্তার অস্তিত্বই নিঃসন্দেহে মানবের সকল ইতিহাসের প্রথম আরম্ভ...

জনগনের স্বার্বভৌমত্ব অস্বীকার করে, জামায়াত শিবির গং বাংলাদেশে মওদুদীর স্বার্বভৌমত্ব প্রতিষ্ঠা করতে চায়...!!! বাংলাদেশের রাজনীতি কি জামাত শিবিবের রাহুর গ্রাস থেকে মুক্তি পেতে যাচ্ছে? এতটা ভাবা যদি খুব উচ্চাকাঙ্খী স্বপ্ন হয়ে যায়... অন্ততঃ ৭১ সালে পাক হানাদার বাহিনীর সাক্ষাত দোসর এই দলটি এই মুহুর্তে যে কিছুটা বিপদে আছে- এতে কোন সন্দেহ নাই। আগামী দিনগুলোতে বাংলাদেশে জামাতের রাজনীতি করা সম্ভবতঃ কঠিন হয়ে যাচ্ছে। এই মুহুর্তে গনপ্রতিনিধিত্ব অধ্যাদেশএর আওতায় বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর নিবন্ধন করার প্রক্রিয়া চলছে। রাজনৈতিক দলগুলোর জন্য এই নিবন্ধন প্রক্রিয়া বাধ্যতামুলক, এটা না করলে- তারা জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহন করতে পারবে না। অন্যান্য রাজনৈতিক দলের মতো জামায়াতে ইসলামীও তাদের গঠনতন্ত্র অনুমোদনের জন্য পেশ করেছিল নির্বাচন কমিশনে।

খবরে প্রকাশ জামায়াতের বর্তমান গঠনতন্ত্র নির্বাচন কমিশন আমলে না নিয়ে তা সংশোধনের নির্দেশ দিয়েছে। আমাদের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে সক্রিয় অবস্থান নেওয়া জামায়াতে ইসলামী বাংলাদেশে আল্লাহর বিধান প্রতিষ্ঠার লক্ষ্যে নিয়োজিত সংগঠন হিসাবে নিজেদের দাবী করে। আল্লার নির্দেশিত বিধি বিধান ছাড়া অন্য কোন কিছুর প্রতি তাদের কোন আনুগত্য নাই, মানুষ রচিত যে কোন আইন বিধানের বিরুদ্ধে তাদের অবস্থান। আর ঠিক এই কারনেই নির্বাচন কমিশন জামায়াতের গঠনতন্ত্রে উল্লেখিত ধারাসমুহ বিবেচনায় নিয়ে জামায়াতের গঠনতন্ত্র অনুমোদন না করে ফিরিয়ে দিয়েছে। নির্বাচন কমিশন জানাচ্ছে, জামায়াতে ইসলামীর গঠনতন্ত্র সুস্পষ্ট ভাবে এমন কিছু বক্তব্যের উপর দাঁড়িয়ে আছে, যা বাংলাদেশে প্রতিষ্ঠা করতে গেলে তা বাংলাদেশ রাষ্ট্রের মুল ভিত্তির সাথে সাংঘর্ষিক হয়ে উঠবে।

জামায়াতের গঠনতন্ত্রের মৌলিক আকিদার ধারা ২এর ৫এ বলা হয়েছেঃ আল্লাহ ব্যতীত অপর কাহাকেও বাদশাহ, রাজাধিরাজ ও সার্বভৌম ক্ষমতার মালিক মানিয়া লইবে না, কাহাকেও নিজস্বভাবে আদেশ ও নিষেধ করিবার অধিকারী মনে করিবে না, কাহাকেও স্বয়ংসম্পুর্ণ বিধানদাতা ও আইন প্রণেতা মানিয়া লইবে না এবং আল্লাহর আনুগত্য ও তাহার দেওয়া আইন পালনের ভিত্তিতে প্রতিষ্ঠিত নয় এমন সকল আনুগত্য মানিয়া লইতে অস্বীকার করিবে। জামায়াতের ওয়েবসাইট থেকে পাওয়া তাদের গঠনতন্ত্র ঘেঁটে এ কথা পরিস্কার, আল্লাহর নির্দেশিত বিধি বিধানের বাইরে তাদের কোন অবস্থান নাই। শরীয়া এবং সুন্নাহ যা অনুমোদন করে না, তারা তা গ্রহন করতে পারে না। আমরা এটা পরিস্কার ভাবে জানি যে বাংলাদেশে শরীয়া আইন এখনও চালু নয়। বাংলাদেশের সর্বোচ্চ বিচারালয় নিশ্চয় আল্লাহর আনুগত্য ও তাহার দেওয়া আইন পালনের ভিত্তিতে প্রতিষ্ঠিত নয়।

তা হলে এ অবস্থায় আমাদের সর্বোচ্চ বিচারালয় নিয়ে জামায়াতের আনুগত্য আমরা কি আশা করতে পারি? জামায়াতের কথিত আল্লাহর নির্দেশিত বিধি বিধানের মধ্যেও বিস্তর ফাঁকফোকর আছে, এটাও এ সুযোগে আমাদের মাথায় রাখা উচিত। আমরা জানি, আখেরি নবুয়তের জমানার পর মানবজাতির জন্য আল্লাহর তরফ থেকে আর কোন বাণী নির্দেশ আকারে নাজিল হবে না। আমাদের পথ খুঁজে নিতে হবে এ যাবত নাজেলকৃত ঐশী গ্রন্থের নির্দেশাবলীর ব্যাখার ভেতর থেকে। এখন জামায়াত যদি রাষ্ট্র ক্ষমতায় (আল্লাহ আমাদের রক্ষা করুক) অধিষ্টিত হয়, তবে আমরা নিশ্চিত ভাবে বলতে পারি, জামায়াতের নিজস্ব বিধি বিধানই হবে আল্লাহর নির্দেশিত বিধি বিধান, এ যাবত নাজেলকৃত ঐশী গ্রন্থের নির্দেশাবলীর ব্যাখা মানেই হবে তাদের নেতা মওদুদীর প্রদত্ত ব্যাখা, বাংলাদেশের ইসলাম হবে গোলাম আযম-নিযামি গংএর তথাকথিত ইসলাম। নির্বাচন কমিশন কর্তৃক জামায়াতের গঠনতন্ত্র প্রত্যাখানের ভিতর দিয়ে আরও কিছু জ্বলন্ত প্রশ্ন আমাদের কাছে উঠে এসেছে।

বাংলাদেশে রাজনীতি করা, নির্বাচনে সামিল হওয়ার প্রশ্ন দূরে থাক- আমাদের সাংবিধানিক ভিত্তি তথা গনতান্ত্রিক প্রতিষ্ঠান সমুহের প্রতি নুন্যতম আনুগত্য না রেখে, দিনের পর দিন জামায়াত কিভাবে তার কর্মকান্ড চালিয়ে যাচ্ছে — এ প্রশ্নের উত্তর পাওয়াও সমভাবে জরুরী হয়ে উঠেছে। আমাদের গনতান্ত্রিক রাষ্ট্র কাঠামোর ভিতরে গনতান্ত্রিক আদর্শের বাইরে কোন কিছুর চর্চা আমরা কি ভাবে করতে দিতে পারি? গনতান্ত্রিক আন্দোলনের দোহাই দিয়ে এ যাবৎ জামায়াত তাদের কার্যক্রম যে ভাবে চালিয়ে এসেছে, তা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। নিশ্চিত ভাবেই জনগনের সার্বভৌমত্ব অস্বীকার করার আড়ালে জামায়াতের আমীরদের স্বার্বভৌমত্ব আমরা মেনে নিতে পারি না। আমরা বিশ্বাস করি সমাজে এমন কোন কার্যক্রমের অনুশীলন করা গনতন্ত্র অনুমোদন করতে পারে না, যা গনতন্ত্রের মুল সুর, যার উপর গনতন্ত্র দাঁড়িয়ে থাকে, সেই জনগনের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করে, তাকে অস্বীকার করতে চায়। গনতন্ত্র মানে স্বাধীন ভাবে মুক্ত চিন্তার অধিকার, গনতান্ত্রিক মত প্রকাশের অধিকার প্রতিষ্ঠার অজুহাত দিয়েও গনতন্ত্র এই আত্মধ্বংশী ভুমিকা নিতে পারে না।

গনতন্ত্রে সকল ক্ষমতার উৎস জনগনের সার্বভৌম ইচ্ছা, অন্য কোন গোষ্ঠীর মনগড়া ব্যাখার কোন স্থান, গনতন্ত্রে নাই।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.