আমাদের কথা খুঁজে নিন

   

আজ তা হলে সলিল চৌধুরীর কথাই বলি

বাংলার মাটি বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল, পুন্য হউক, পুন্য হউক, পুন্য হউক, হে ভগবান। বাংলার ঘর, বাংলার হাট, বাংলার বন, বাংলার মাঠ, পুর্ন হউক, পূর্ন হউক, পূর্ন হ্‌উক, হে ভগবান। রবীন্দ্রনাথ

'I want to create a style which shall transcend borders - a genre which is emphatic and polished, but never predictable'. Salil Chowdhury সলিল চৌধুরীর সুরের ভালোমন্দ বিচার করার যোগত্যা তো নেই। কাজেই সংক্ষিপ্ত জীবনী আলোচনা করছি এই সর্বশ্রেষ্ঠ একজন বাঙালি সুরকারের। জন্ম ১৯ নভেম্বর।

১৯২২। আসামের এক চা বাগানে । বাবা ওখানকারই চিকিৎসক ছিলেন। বাবা মানুষটি ছিল একেবারে অন্য ধাতের। যাকে বলে মাটির মানুষ।

রবীন্দ্রনাথের সময়ে বেঁচেছিলেন তো। তাই। বাগানের কুলিকামিনদের নিয়ে নাটক নাটক করতেন। আর প্রচন্ড রকমের ব্রিটিশবিরোধী ছিলেন। চা-শ্রমিকদের নিয়ে ছিলেন ভারি উদ্বিগ্ন ।

বালক সলিল খুব কাছে থেকেই বাবাকে দেখেছিল। জীবনের পরবর্তী ধাপগুলি তৈরি হয়ে যাচ্ছিল। বাবার সংগ্রহে ম্যালা পশ্চিমা সংগীতের অ্যালবাম ছিল। ভাগ্যিস! গানের বীজটি ওই সময়েই রোপিত হয়েছিল। মানে শৈশবে।

কিশোর বয়স পেরিয়ে কোলকাতার পড়তে এলেন। বঙ্গবাসী কলেজে । বাবা ডাক্তার। গান করি আর যাই করি- অন্তত বিএ পাশটাতো করতে হবে। গানের পাশাপাশি বাম রাজনৈতির ব্যাপারটাও তখনই যুক্ত হল।

বাগানের কুলিকামিনদের নিয়ে নাটক নাটক করতেন বাবা। আর প্রচন্ড রকমের ব্রিটিশবিরোধী ছিলেন। চা-শ্রমিকদের নিয়ে ছিলেন ভারি উদ্বিগ্ন । তখন ২য় বিশ্বযুদ্ধ চলছিল। খুব কাছে থেকে দুর্ভিক্ষের করুন বিভৎরুপ দেখলেন সলিল।

দেখলেন চল্লিশের দশকের রাজনৈতিক অস্থিরতার ঘুর্ণি। এসবই গানের কথায় আঁচড় কাটল। আর কাটবে না কেন? শৈশব থেকেই বাবার প্রেরণায় সামাজিক দায়িত্ব সম্বন্ধে সচেতন এক মানুষ সলিল। এ সময়ই ইন্ডিয়ান পিপলস থিয়েটার অ্যাসোসিয়েসান যোগ দিলেন সলিল। নাম লেখালেন ভারতের কমিউনিষ্ট পার্টিতেও ।

ওই সময়ে অনেক প্রতিবাদী গান কম্পোজ করলেন সলিল। থিয়েটার নিয়ে গেলেন গ্রামবাংলার তৃণমূল মানুষের কাছে । সলিলের প্রতিবাদী গানে মানুষ উদ্বেলিত হত। ধিতাং ধিতাং বোলে এ মাদলে তাল তুলে আয় ছুটে সকলে ... আয়রে আয় লগন বয়ে যায় মেঘ গুর গুর করে চাঁদের সীমানায় ... সলিল গনসঙ্গীতকে বলতেন, “জাগরনের গান”, “চেতনার গান”। আসলে সামাজিক বৈষম্য কিছুতেই সইতে পারতেন না মহৎ হৃদয়ের ওই মানুষটি।

তাঁর ছিল সাম্যবাদী শিক্ষা। এ ক্ষেত্রে বাবা ছিল পথপ্রদর্শক। সঙ্গীতেও। সলিলের বিরল সৌভাগ্য যে হাতেখড়ি ঘরেই হয়েছিল শৈশবে। অন্যত্র যেতে হয়নি।

সেই স্বাধীনতা পূর্ব সময়টায় ওই গানগুলি কি ভাবে যে স্বাধীনতাকামী মানুষকে উদবেলিত করেছিল প্রেরণা যুগিয়েছিল, সেই সঙ্গে মানুষকে দিয়েছিল সুরের সমুদ্রের অবগাহনের অপার আনন্দ। গানগুলো আজও গাওয়া হয় দু বাংলায়। এই একুশ শতকেও। বাঙালি এখানেই ব্যতিক্রম। সে তার স্বপ্ন দেখা ছাড়তে পারে না।

সময় পেলে আজও জাপানের কোনও শহরে শহীদ মিনার স্থাপন করে সে। বাঙালি এখানেই ব্যতিক্রম। বাঙালি আর কারও মত না। ১৯৪৭। ভারত স্বাধীন হল।

গনসঙ্গীতের জোয়ার খানিক স্তিমিত হয়ে এল। কী করা যায়। বসে তো থাকা যায় না। এবার রোমানটিক বাংলা গান কম্পোজ করতে লাগলেন সলিল। রাতারাতি বাংলা গান বদলে গেল।

কী কথায় কী সুরে ... রাতারাতি বাংলা গান বদলে গেল। আসামের চাবাগানে বড় হওয়া এক সুরকার রাতারাতি বাংলা গান বদলে দিলেন। না, মন লাগে না এ জীবনে কিছু যেন ভালো লাগে না। লতাজির গাওয়া এই গানটি আরেকবার শুনে দেখুন তো! “ভালো” শব্দটি সলিলের নির্দেশে কী ভাবে উচ্চারণ করেছেন লতাজি। শুনুন আরেকবার।

প্লিজ। আর কবিতা? এ নদীর দুই কিনারে দুই তরনি ................................ কাছে যেতে তাই পারিনি তুমিও ...তুমিও ওপার থেকে যাও চলে যাও। না, মন লাগে না গানটি আবার শুনে দেখবেন “তুমিও ওপার থেকে যাও চলে যাও” বলার সময় কী ভাবে ক্লান্তি ঝরে ঝরে পড়ছে লতাজির কন্ঠ থেকে। কল্পনা করি, কোলকাতার স্টুডিওতে বসে সলিল চৌধুরী বলছেন, দিদি এভাবে না, কন্ঠস্বরে আরও ক্লান্তি আনুন ...তুমিও ওপার থেকে যাও চলে যাও। এক নারীর জীবনের সব দুঃখ এই চরণে ... তুমিও ওপার থেকে যাও চলে যাও।

এই হল সলিল। আমাদের প্রাণপ্রিয় সলিল চৌধুরি। ঈশ্বরের কাছে থেকে যিনি পেয়েছিলেন গান বাধার অলীক এক প্রতিভা। তাতেই বাঙালিকে আজও মুগ্ধ করে রাখছেন। আজও বাজে,“ও মোর ময়না গো ...” নতুন জেনারেশন জানে হাবিবের গান।

জুলির গান। ভিডিয়োতে মিথিলা মডেল। আক্ষেপ এখানেই। অথচ, সলিল চৌধুরী সম্বন্ধে লতাজি একবার বলেছিলেন- "At one time composer and musician Salil Chowdhury was a commanding presence in the movie world in the city of Bombay. Previously, when he had been associated with the Indian Peoples' Theatre Association (IPTA), his fame had spread well beyond Bengal. Eventually the IPTA disbanded. Salil Chowdhury then found his new arena of work in the city of Bombay. That is when I first made his acquaintance. I respected him a great deal. He has made me sing for Bengali movies. I have also issued Puja recordings of my Bengali songs composed by Salil Chowdhury. These song were all extraordinary in both melody and lyrics. … Over the course of my life I have worked with over a hundred music directors. Of these, perhaps only ten understood both music and the cinema. And of these ten, Salil was the foremost. Salil Chowdhury's melodies were different from those of the others. He had both a highly developed sense and a great understanding of Bengali folk music. On his way from Calcutta to Bombay, he had disappeared for several months. He spent this time in some faraway, long forgotten village, in order to get acquainted with village music, to familiarize himself with its tunes and tempos. Of course he was also very well acquainted with the folk music of other parts of the country. This folk music he has melded wonderfully with Indian classical music. Sometimes he would spend days on end without food or sleep in critical examination of one of his compositions, before deciding for himself how the tune should be developed. I have sung songs by him for over two generations. I have never before seen the equal of composer Salil Chowdhury. " যাহোক। সলিলের জীবনে স্পস্ট দুটো পর্ব দেখতে পাই।

১) চল্লিশের দশক থেকে মধ্য পঞ্চাশ অবধি। ২) মধ্য-পঞ্চাশ থেকে আমৃত্যু। মধ্য-পঞ্চাশ এর পর ভারত কাঁপাতে বোম্বাই যেতে আগ্রহী হলেন সলিল। তারপরই খুলে গেল আরেক সুরের দুয়ার। সর্বভারত দেখল বাঙালির প্রতিভা।

আগেই অবশ্য শাস্ত্রীয় সঙ্গীতের জগতে আলাউদ্দীন খাঁ, রবীশঙ্কর প্রমূখের বাদনে মুগ্ধ হয়েছিল। এবার দেখল এক বাঙালি সুরকারের ফিল্মি গানের চমক। বোম্বের জীবনে প্রথম প্রথম মনে হয় খানিকটা স্ট্রাগল ছিল সলিলের। বাঙালি বিদ্বেষ রাহুল দেব বর্মনের জীবনকে কী ভাবে বিপর্যস্ত করে দিয়েছিল সেসব কথা আমরা অনেকেই জানি। যাক।

সেসব অবশ্য আরও পরের কথা। বোম্বে যাওয়ার পর সলিল শুনলেন এক প্রডিউসার নতুন ছবিতে হাত দেবেন। সলিল কাজ চাইলেন। প্রডিউসার আমতা আমতা করলেন। দুজনে নাকি সন্ধের পর সাদা রঙের অ্যাম্বাসেডর গাড়ির ভিতরে বসেছিলেন।

তখন বর্ষাকাল। ঝরঝর বৃষ্টি। গাড়ির জানালার কাচে বৃষ্টি। সলিল কৌতুক করে বললেন, আমি তো আপনার ছবি হিট করাব বলে আগেভাগেই সুর তৈরি করে রেখেছি। প্রডিউসার অবাক হয়ে বললেন, বলেন কী।

সুর তৈরি করে রেখেছেন! আচ্ছা, ভাইয়া শোনন তো। সলিল সুর ভাঁজলেন। প্রডিউসার কেঁপে উঠলেন। অভিভূত। সলিলের হাত ধরে কাঁপা কাঁপা কন্ঠে বললেন, প্লিজ ভাইয়া গানটা আর কাউকে দিয়েন না ... সলিল হেসে বললেন, আরে, আপনার গান অন্যকে দেব কেন? কোন্ গানটা? লতাজির গাওয়া ....না যেও না রজনী এখনও বাকি ... আপনাদের কি গানটার অন্তরার কথাগুলি মনে আছে? আমি যে তোমারই শুধু জীবনে মরণে ... আহ সুরাটা! সুরের পরতে পরতে একেবারে মৌলিক সলিল ...একেবারে মৌলিক সলিল আমাদের সলিল।

বাংলার মাটি সুরেও যে ...এসব কথা লিখলে চোখে জল আসে। সলিলপ্রতিভা নিয়ে অন্যরা কী বলেন পড়ুন-The noted playback singer, KJ Yesudas said: 'When Salil and I sat together by the piano and heard his compositions, I was overwhelmed by a divine feeling that his music brought and I have never felt this magnitude of divinity in any other composer’s music.'[citation needed] Raj Kapoor once said about Salil: 'He can play almost any instrument he lays his hands on, from the tabla to the sarod, from the piano to the piccolo'.[citation needed] His music for movie "Anand" is teworthy and popular. his compositions "Jiya lage na" enderd by Lata, "O sajana barkha bahar aayi", rendered by Lata Mangeshkar, "Koi hota Jisko apna" rendered by kishorekumar , "Gujar gaye din " rendered by kishorekumar re very diffiult to sing and they are very ipressive and melodious. এবার সলিলের বিশাল কর্মযজ্ঞের সামান্য পরিচয় দিই। Hindi films o 1953 Do Bigha Zameen o 1954 Biraj Bahu; Naukri o 1955 Amaanat; Taangewaali o 1956 Awaaz; Parivaar; Jagte Raho o 1957 Aparadhi Kaun; Ek Gaaon ki Kahaani; LaalBatti; Musafir, Zamaana o 1958 Madhumati o 1960 Jawaahar; Honeymoon; Qaanoon; Parakh; Usne Kaha Tha o 1961 Chaardeewaari; Chhayaa; Kaabuliwaala; Maaya; Memdidi; Sapan Suhaane o 1962 Half Ticket; Jhoola; Prem Patra o 1965 Chand Aur Suraj; Poonam Ki Raat o 1966 Pinjre Ki Panchhi; Netaji Subhash Chandra Bose; Jawaab Aayega o 1969 Ittefaq; Sara Akaash o 1970 Anand o 1971 Gehraa Raaz; Mere Apne o 1972 Annadata; Anokha Daan; Anokha Milan; Mere Bhaiyaa; Sabse Bada Sukh o 1974 Rajnigandha o 1975 Mausam; Chhoti Si Baat; Sangat o 1976 Jeevan Jyoti; Mrigayaa; Udan Choo o 1977 Minoo; Anand Mahal o 1979 Jeena Yehaan o 1980 Chehre Pe Chehra; Chemmeen Lahrein; Chirutha; Kuhaasa; Naani Maa; Room no.203; Daisy o 1981 Plot no. 5; Agni Pareeksha; Atmadaan o 1982 Dil Ka Saathi Dil; Darpok ki Dosti; Artap o 1984 Kanoon Kya Karega o 1986 Zevar o 1988 Trishaagni o 1989 Kamla Ki Maut; Nehru the Jewel of India o 1990 Triyaatri o 1991 Netraheen Saakshi; o 199? Aakhiri Badlaa o 199? Tiriacharittar (or Striyascharittram) o 1994 Swami Vivekananda o 1995 Mera Damaad o ???? Hamaari Shaadi; Maange Miley na Pyaar; Raat Ki Uljhan; Mitti Ka Dev * Bengali films o 1949 Poribartan o 1951 Barjaatri o 1952 Paasher Baari o 1953 Baansher Kella o 1953 Bhor Hoye Elo o 1954 Aaj Sondhaay o 1954 Mohila Mahal o 1955 Rickshawaala o 1956 Raat Bhore o 1956 Ak din Raatre o 1959 Baadi Thekey Paaliye o 1960 Ganga o 1961 Rai Bahadur o 1964 Kinu Goaalaar Goli o 1964 Ayanaanto o 1964 Laal Paathor o 1966 Paari o 1972 Marjina Aabdullah o 1972 Raktaakto Baangla †This film was made in Bangladesh o 1977 Kobita o 1977 Sister o 1979 Jibon Je Rakam o 1979 Srikaanter Will o 1979 Rupali Soikate †This film was made in Bangladesh o 1980 Byapika Bidaay o 1980 Parabesh o 1980 Akaler Sandhaney o 1980 Antarghaat o 1982 Artap o 1985 Protiggya o 1985 Debikaa o 1985 Mowchor o 1986 Jibon o 1989 Swarnatrishaa o 1990/91 Aashrita **(background: Salil) (MD:Hridaynath Mangeskar) o 1994 Mahabharoti o 19?? Komol Gandhaar o 19?? Haraaner Naatjamaai o 19?? Ei Ritur Akdin o 19?? Chalo Kolkataa o 19?? Obhisake o 19?? Aswamedher Ghoraa o 19?? Sei Samoy * Malayalam films o 1965 Chemmeen o 1968 Ezhuraathrikal o 1970 Abhayam (Background music only) o 1973 Swapnam o 1974 Nellu o 1975 Neelaponman o 1975 Raagam o 1975 Rasaleela o 1975 Thomasleeha (or St. Thomas) o 1975 Prateeksha o 1976 Aparadhi o 1976 Thulavarsham o 1977 Dweep o 1977 Samayamayilla Polum o 1977 Etho Oru Swapnam o 1977 Madanolsavam o 1977 Vishukkanni o 1978 Devdasi o 1979 E Ganam Marakkumo o 1979 Chuvanna Chirakkukal o 1979 Puthiya Velicham o 1980 Air Hostess o 1982 Anthiveylile Ponnu o 1990 Vaasthuhaara (background music only) o 1994 Thumboli Kadappuram o 1984 Vellam (background music only) * Tamil films o 1971 Uyir (Salil composed background music only - MD was Ramana Sridhar) o 1973 Karumbu o 1978 Parumavazhai o 1979 Azhiyatha Kolangal o 1980 Thooraththu Idimuzhakkam * Kannada films o 1971 Samsayaphala o 1975 Onde Rupa Eradu Guna o 1977 Chinna Ninna Muddaduve; Kokila * Other films o Gujrati 1971 Ghar Sansaar o Assameese 1970 Aparajeyo o Assameese 1985 Manas Kanya o Oriya 1981 Batasi Jhada o Marathi 1962 Sunbai o Telugu 1974 Chairman Chalamayya সলিলের জীবনাবসান সেপ্টেম্বর ৫। ১৯৯৫। মৃত্যু।

৭৫তম জন্মবার্ষিকীর ঠিক আগে। আরও জানতে চাইলে- http://www.salilda.com/

সোর্স: http://www.somewhereinblog.net     দেখা হয়েছে বার

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।