আমাদের কথা খুঁজে নিন

   

জবানের ক্ষতি ও নীরবতার ফজিলত !



জিহ্বা আকারে একটি ক্ষুদ্র মাংশপিন্ড হইলেও ইহা আল্লাহ পাকের এক বিরাট নেয়ামত এবং তাঁহার সূক্ষ কারিগরিসমূহের অন্যতম নিদর্শন । মোমেনের ঈমানরুপ শ্রেষ্ঠ নেয়ামত এই জিহ্বার মাধ্যমেই প্রকাশ পায় এবং মানুষের চূড়ান্ত বিনাশ ও বরবাদী তথা কুফরীর মত সর্বনাশা পরিণতিও এই জিহ্বার মাধ্যমেই প্রকাশ পায় । অর্থাৎ, ঈমান-এবাদত, আনুগত্য ও এতায়াতের ক্ষেত্রে এই জিহ্বার ভূমিকা যেমন ব্যাপক, তদ্রুপ অনাচার-অনাসৃষ্টি ও পাপাচারের ক্ষেত্রেও এই জিহ্বার ভূমিকা সর্বাধিক । মোটকথা,ভাল-মন্দ ও কল্যাণ-অকল্যান, জ্ঞাত-অজ্ঞাত এবং সৃষ্টি হউক বা স্রষ্টা, বাহ্যিক হউক বা পর্দার অন্তরালে ইত্যাদি প্রতিটি বস্তুই এই জিহ্বায় আসিয়া উচ্চরিত হয় । উদাহরনত: মানুষের এলেম ও জ্ঞানের পরিধিতে যাহাকিছু বিদ্যমান, অর্থাৎ-মানুষ যাহাকিছু দেখে, শোনে ও উপলব্ধি করে-চাই তাহা সত্য হোক বা,মিথ্যা উহার সকল কিছুই এই জিহ্বার মাধ্যমে উচ্চারিত ও বর্ণিত হয়।

জিহ্বার বৈশিষ্ট এখানেই। অর্থাৎ মানব দেহের অপরাপর অঙ্গ প্রত্যঙ্গ সমুহ হয়ত বিশেষকোন অবস্হা ও বস্তু বিশেষকেই উপলব্ধি করতে পারে,উহার অতিরিক্ত তাহার কিছু করিবার নাই। কান কেবল আওয়াজ ও শশ্দ শুনিতে পায়। হাতের শক্তি কেবল স্পর্শ করা। কিন্তু জিহ্বার শক্তি আরো ব্যপক ও বিস্তৃত।

কল্যান ও পুন্যের ক্ষেত্রে ইহা যেমন মানুষকে অন্তহীন সৌভাগ্যের অধিকারী করিতে পারে; তদ্রুপ পাপ-অকল্যান ও বরবাদীর ক্ষেত্রেও ইহা মানুষকে চরম পরিণতি ও ধ্বংসের অতল গহবরে নিক্ষেপ করিতে পারে । এই কারনেই জিহ্বার উপর পরিপূর্ন নিয়ন্ত্রণ আবশ্যক । যেই ব্যক্তি জিহ্বাকে নিয়ন্ত্রনে রাখিতে পারিবে না, শয়তান তাহার মুখ দিয়া কত কি বলাইয়া তাহাকে জাহান্নামের কোথায় নিয়া নিক্ষেপ করিবে উহার কোন ঠিকঠিকানা নাই । হাদীসে পাকে এরশাদ হইয়াছে, ” জিহ্বার ফসলই মানুষকে উপুড় করিয়া দোযখে নিক্ষেপ করে । ”জিহ্বার ক্ষতি হইতে কেবল তাহারাই বাঁচিয়া থাকিতে পারিবে যাহারা উহাকে শরিয়তের লাগাম ও সুন্নতের শিকলে আবদ্ধ করিয়া রাখিবে এবং যেই সময় উহা দ্বীন-দুনিয়ার ভালাই ও কল্যানের কথা বলিবে,কেবল তখনি উহাকে মুক্তি দিবে ।

কোন কথাটি ভাল এবং কোনটি মন্দ,কোন ক্ষেত্রে জিহ্বা কে কথা বলার অনুমতি দেওয়া যাইবে এবং কোন ক্ষেত্রেই বা উহাকে নিয়ন্ত্রণে রাখিতে হইবে, এই সকল বিষয় সঠিকভাবে চিন্হিত করা নিতান্তই দুরুহ বটে । তদুপরি এই সকল বিষয়ে অবগতি লাভের পরও উহার উপর আমল করা আরো কঠিন । মানবের অঙ্গসমূহের মধ্যে জিহ্বাই সর্বাপেক্ষা অবাধ্যতা ও নাফরমানী করিয়া থাকে । কেননা,এই জিহ্বা অতি সহজেই সন্চালন করা যায় এবং ইহাতে কিছুমাত্র কষ্ট করিতে হয় না । মানুষ এই জিহ্বার ক্ষতিকে মামুলী মনে করিয়া ইহা হইতে বাঁচিয়া থাকার ব্যাপারে বড় অহেলা করিয়া থাকে ।

অথচ এই জিহ্বার মাধ্যমেই শয়তান মানুষকে বিপথগামী করিয়া থাকে । বক্ষমান বিবরনে আমরা পর্যায়ক্রমে জিহ্বার ক্ষতি, উহার উপকরন, অনিষ্টের পরিমাণ এবং উহা হইতে আত্নরক্ষার উপায়-উপকরন ইত্যাদি বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করিব । জিহ্বার ক্ষতির পরিধি ব্যাপক- বিস্তৃত এবং উহার পরিনতিও বড় ভয়াবহ । ইহা হইতে আত্নরক্ষার একমাত্র উপায় হইল নীরব থাকা । এই কারনেই শরীয়তে নীরব থাকার প্রশংসা করিয়া উহার প্রতি উৎসাহিত করা হইয়াছে ।

রাসুল পাক সা এরশাদ করেছেন-”যে নিরব থাকে সে মুক্তি পায়। ” -(তিরমিযি) অন্য রেওয়াতে আছে। ”নিরব থাকা হল হেকমত ও প্রজ্ঞা। (কিন্তু) কম লোকই উহার উপর আমল করে। ” হযরত আব্দুল্লাহ ইবনে সুফিয়ানের পিতা বর্ননা করেন, একবার আমি রাসুল পাক সা এর খেদমতে আরজ করলাম,ইসলাম সম্পর্কে আমাকে এমন কোন কথা বলে দিন যেন আপনার পরে আর কাহারও নিকট কিছু জিজ্ঞাসা করার প্রয়োজন না হয়।

আমার এ নিবেদনের জবেবে তিনি এরশাদ করলেন,”বল, আল্লাহর উপর ইমান আনিলাম। অতপর এই ইমানের উপর কায়েম থাক। আমি আরজ করিলাম হে আল্লাহর রসুল আমি কোন বিষয় হতে বাচিয়া থাকিব ? জবাবে তিনি জিহ্বার দিকে ইশারা করে বললেন,ইহা হতে বেচে থাক। ”-তিরমিযি,নাসাঈ,ইবনে মাজা,মুসলিম)। হযরত উকবা বিন আমের রা বলেন,একবার আমি নবী করিম সা এর খেদমতে আরজ করলাম,নাজাতের উপায় কি ? তিনি (সা) এরশাদ করলেন,”জিহ্বাকে নিয়ন্ত্রনে রাখ,তোমার ঘর যেন তোমার জন্য যথেষ্ট হয়(অর্থাৎ ঘর হতে বের হয়ো না) এবং নিজের গুনাহের জন্য (অনুশোচনার) অশ্রু বর্ষন কর।

”-তিরমিযি। আল্লাহর হাবিব (সা) এরশাদ করেছেন, ”যে ব্যক্তি আমাকে উভয় কানের মধ্যখানের বস্তু(অর্থাৎ জিহ্বা) এবং দুই রানের মধ্য স্হানের বস্তু অর্থাৎ লজ্জাস্হানের নিশ্চয়তা দিবে,আমি তাকে জান্নাতের নিশ্চয়তা দিব। ”- বোখারী। অন্য হাদিসে আছে, ”যে ব্যক্তি নিজের উদর, লজ্জাস্হান ও জিহ্বার ক্ষতি হতে বেচে থাকে,সেই ব্যক্তি সর্বাধিক অনিষ্ট থেকে নিরাপদ থাকে। ” কেননা, মানুষ ব্যপকভাবে এই তিনটি অঙ্গের খায়েসের কারনেই বিপদগামী হয়ে থাকে।

একবার নবী করিম (সা) কে জিজ্ঞাসা করা হলো, কোন বিষয়ের কারনে মানুষ অধিক পরিমানে জান্নাতে যাবে ? জবাবে তিনি (সা) এরশাদ করলেন- ”আল্লাহর ভয় ও সচ্চরিত্রতার কারনে। ” পুনরায় আরজ করা হলো, সেই বিষয়টিও বলে দিন যার কারনে মানুষ জাহান্নামে যাবে। এরশাদ হলো – ”দুটি খালি বস্তুর কারনে- মুখ ও ল্জ্জাস্হান। ”-(তিরমিযি,ইবনে মাজা)। এখানে মুখের অর্থ জিহ্বাও হতে পারে।

কেননা, মুখ হলো জিহ্বার আবাস। তাছারা মুখের অর্থ পেটও হতে পারে। কারন মুখের মাধ্যমে বা মুখের পথ দিয়েই পেট ভরা হয়। একদা হযরত আব্দুল্লাহ সকাফী (রা) নবী পাক (সা) এর খেদমতে আরজ করলেন,হে আল্লাহর রাসুল(সা) আপনি আমার সম্পর্কে কোন বিষয়টি অধিক আশংকা করতেছেন ? জবাবে রসুল পাক (সা) স্বীয় জিহ্বা মোবারক স্পর্শ করে বললেন, ইহা সম্পর্কে । (নাসাঈ) হযরত মোয়ায বিন জাবাল (রা) রাসুল পাক (সা) কে জিজ্ঞাসা করলেন, সর্বোত্তম আমল কোনটি ? জবাবে রসুল পাক (সা) নিজের জিহ্বা মোবারক বের করে উহার উপর আঙ্গুল স্হাপন করলেন(অর্থাৎ নিরব থাকা সর্বোত্তম আমল) তাবরানী,ইবনে আবিদ্দুনয়া।

হযরত আনাস বিন মালেক (রা) হতে বর্নীত,রাসুলে পাক (সা) এরশাদ করেন ,”বান্দার ইমান ততক্ষন পর্যন্ত ঠিক হয় না,যতক্ষন তাহার ক্বলব ঠিক না হয়। বান্দার ক্বলব ততক্ষন ঠিক হয় না,যতক্ষন তাহার জিহ্বা ঠিক না হয়। আর সেই ব্যক্তি জান্নাতে প্রবেশ করতে পারবে না,যার ক্ষতি হতে তার প্রতিবেশী নিরাপদ নহে। -ইবনে আবিদ্দুনয়া। অনত্র রাসুল পাক (সা) বলেন,”যে ব্যক্তি শান্তি পছন্দ করে ,সে যেন নীরবতা অবলম্বন করে।

”-বায়হাকী,-ইবনে আবিদ্দুনয়া। একদা রাসুল পাক (সা) এরশাদ করেন,”যখন সকাল হয় তখন মানুষের সকল অঙ্গ জিহ্বাকে বলে,আমাদের বিষয়ে তুমি আল্লাহকে ভয় কর;তুমি ঠিক থাকলে আমরাও ঠিক থাকবো,তুমি বক্র হলে আমাদের অবস্হাআও অনুরুপ হবে। –তিরমিযি শরীফ। একদা হযরত ওমর (রা) হযরত আবুবকর বাঃ কে নিজের জিহ্বা টানিতে দেখে বললেন,হে রাসুলের খলিফা আপনি ইহা কি করতেছেন ? জবাবে হযরত আবুবকর (রা) বললেন,এই জিহ্বাই আমাকে ধংসের দারপ্রান্তে পৌছে দিয়েছে। রাসুল পাক (সা) এরশাদ করেছেন দেহের প্রতিটি অঙ্গই আল্লাহপাকের নিকট জিহ্বার ক্ষিপ্রতা সম্পর্কে অভিযোগ করে।

হযরত ইবনে মাসুদ রাঃ হতে বর্নীত যে ,তিনি সাফা পাহারে আরোহন করে তালবিয়া পাঠ করছিলেন এবং নিজের জিহ্বাকে লক্ষ করে বলতেছিলেন- হে জিহ্বা ভাল কথা বল,লাভবান হবে এবং অনিষ্ট হতে নিরব থাক,বিপদমুক্ত থকবে। লোকেরা তাকে জিঙ্গেস করলোআপনি যা বলতেছেন,ইহা কি আপনার নিজের কথা,না অপর কাহারো নিকট শুনেছেন ?তিনি বললেন,আমি নবী করিম )সা) কে বলতে শুনেছি,”বনী আদমের অধিকাংশ গুনাহ হলো টার জিহ্বার মধ্যে। ”(-তাবরানী,বাঈহাকি। ) হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রা) নিম্নের হাদীসটি বর্ণনা করেন-”যেই ব্যক্তি নিজের জিহ্বা সংযত রাখে,আল্লাহ পাক তার দোষ-ত্রুটি গোপন রাখেন । যেই ব্যক্তি ক্রোধ দমন করে, আল্লাহ পাক তাকে আযাব হতে রক্ষা করেন ।

যে ব্যক্তি আল্লাহ পাকের নিকট ওজর করে,আল্লাহ পাক তাহার ওজর কবুল করেন । ” একদা হযরত মোয়াজ ইবনে জাবাল (রা) নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে আরজ করলেন, ”হে আল্লাহর রাসূল (সা)! আমাকে কিছু ওসীয়ত করুন । হযরত মোয়াজের নিবেদনের জবাবে আল্লাহর নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করলেন: ”তুমি এমনভাবেআল্লাহ পাকের এবাদত কর যেন আল্লাহকে দেখছ । নিজের নফসকে মৃতদের মধ্যে গন্য কর । তুমি যদি চাও,তবে আমি তোমাকে এমন বিযয় বলবো যা এই সমুদয় বিষয় আপেক্ষা উত্তম ; তিনি হাত দ্বারা নিজের জিহ্বার দিকে ইশারা করলেন ।

”(ইবনে আবিদ্দুন্‌য়া,তাবরানী) হযরত সাফওয়ান বিন সলীম (রা) হইতে বর্ণিত, একদা নবী করীম সা এরশাদ করলেন: আমি কি তোমাদিগকে এমন এবাদতের কথা বলবো না, যা খুবই আছান হযরত আবু হোরায়রা (রা) হইতে বর্ণিত,রাসূলে করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন-”যে ব্যক্তি আল্লাহকে এবং পরকালকে বিশ্বাস করে, সে যেন ভাল কথা বলে অথবা নীরব থাকে । ” হযরত হাসান বসরী (রহ) বলেন, আমার নিকট নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই বানী নকল করা হয়েছে যে, আল্লাহ পাক সেই ব্যক্তির উপর রহম করুন যে কথা বলিলে উপকারী কথা বলে এবং নীরবতা দ্বারা নিরাপত্তা লাভ করে । (বায়হাকী) এক ব্যক্তি হযরত ঈসা (আ)- এর খেদমতে আরজ করল; ”আমাকে এমন কোন আমল বলে দিন, যা দ্বারা আমি বেহেশ্ত লাভ করতে পারব । তিনি বললেন, তুমি কখনো কথা বলিও না । লোকটি আরজ করলো, ইহা তো সম্ভব নহে ।

তিনি বললেন, তুমি ভাল কথা ব্যতীত অন্য কিছু বলিও না । ” হযরত সুলাইমান (আ) বলেন,(মনে কর) কথা বলা যদি রুপা হয়,তবে চুপ থাকা যেন স্বর্ণ । ” এক বেদুঈন নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খদমতে হাজির হয়ে আরজ করলো, আমাকে এমন কোন আমল বলে দিন যা দ্বারা আমি জান্নাত লাভ করতে পারবো । আল্লাহর নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করলেন: অভুক্তকে আহার করাও, পিপাসার্তকে পানি পান করাও, সৎকাজের আদেশ কর এবং অসৎ কাজ হইতে নিষেধ কর । তুমি যদি এইরুপ করতে না পার, তবে ভাল কথা ব্যতীত অন্য কোন কথা বলিও না ।

(ইবনে আবিদ্দুন্‌য়া এক হাদীসে আছে-”নিজের জিহ্বাকে কল্যানকর কথা ব্যতীত অন্য সকল কথা হইতে বিরত রাখ, ফলে তুমি শয়তানের উপর প্রবল থাকবে । (তাবরানী,ইবনে হিব্বান) । আল্লাহর নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করলেন: আল্লাহ তা’য়ালা সকল বক্তার সাথে আছেন । সুতরাং সকলেই নিজের কথার ব্যপারে আল্লাহকে ভয় করা উচিত । এক রেওয়ায়েতে আছে,নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন:মানুষ তিন প্রকার - ১।

গনিমত আহরনকারী- যে আল্লাহকে স্বরন করে। ২। বিপদ আপদ হতে নিরাপদ-যে চুপ থাকে। ৩। ধ্বংস প্রাপ্ত-যে বাতিলের মধ্যে লিপ্ত।

(তাবরানী,আবুয়া’লা) মোমিনের জিহ্বা অন্তরের পিছনে। সে কথা বলার পুর্বে চিন্তা করে তবে কথা বলে। পক্ষান্তরে মোনাফেকের জিহ্বা অন্তরের আগে থাকে। সে চিন্তাভাবনা করে কথা বলে না। যাহা মনে আসে তাহাই বলে।

হযর‌্ত ইসা আঃ বলেন,এবাদটের দশটি অংশের মধ্যে নয়টি নীইরব থাকার মধ্যে সংশ্লিষ্ট এবং একটি মাউষের সঙ্গ থেকে পৃথক থাকার সহিত । ( গ্রন্হ স হায়তা – ইমাম গাজ্জালী (রা) রচিত ” জবানের ক্ষতি”)

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।