' পাহাড় প্রমাণ আশার সলিল সমাধী ' কি জিনিস যদি জানতে চান, তাহলে কোন রকম সংকোচ ছাড়াই চলে যান " খোঁজ : দ্য সার্চ " ছবিটি দেখতে যা আপনার বাসার আশে পাশের কোন হলে প্রদর্শিত হচ্ছে। প্রোমা, পোস্টার, বিলবোর্ড সবকিছুতেই বলা হয়েছে হলিউডের ছবির আদলে তৈরী করা হয়েছে " খোঁজ : দ্য সার্চ ", কিন্তু বাস্তবতা বড় কঠিনরে ভাই। 'হলিউড-বলিউডতো ধূর কি বাত', কলকাতার বাণিজ্যিক ছবিগুলোকেও সরিয়ে রাখুন এক পাশে , আমাদের এফডিসিতে যে অনুৎকৃষ্ট খিচুড়ীগুলো তৈরী হয়, তার আরেকটি জ্বলন্ত নিদর্শন হলো কথিত দিনবদলের এই ছবিটি।
ছবিটি শেষ হওয়া মাত্রই ১৫৭ টাকার দুঃখে ( টিকিট ১২০ + জুস ২৫ + চিপস ১২ ) আরেকটু হলে মারাই যেতাম। খোঁজ দেখে আমি হতাশ ও বাকরুদ্ধ ( তাইতো লিখছি ! ) শুরুতে ছবির ভালো দিকগুলো লিখে ফেলি, পরে হয়তো আর মনে থাকবেনা...নায়িকা ববির পোশাক সচেতনতা, সোহেল রানার ব্যক্তিত্বশীল অভিনয় , ছবির গান ও গানের চিত্রায়ন।
যদিও প্রথম গানের চিত্রায়নের অনেকাংশের সাথে দর্শক হিন্দী ছবি ' গজনী '-র ' গুজারিশ ' গানটির মিল পাবে এবং গানগুলো কোন কারণ ছাড়াই ছবিতে ব্যবহৃত হয়েছে। ' অ্যাম সার্চিং ফর ম্যাই লাভ ' -- এই সাহসী আইটেম সংটির প্রশংসা না করলেই নয়।
এবার আসি পুরোছেদে --
ছবির পোস্টার ও বিলবোর্ডে নায়ক নায়িকার সাথে সোহেল রানা ও বিদেশী অভিনেতা নিনোর ছবিও ছাপা হয়েছে। কিন্তু ছবিতে সোহেল রানার উপস্থিতি অল্প কয়েক মিনিটের জন্য ছিল। তাহলে কেন তার ছবি পোস্টার ও বিলবোর্ডে ববহার করা হলো ? একই কথা নিনোর ক্ষেত্রেও প্রযোজ্য ।
শুরতে কিছু সময়ের জন্য তিনি উপস্থিত ছিলেন, তারপর উধাও ! তারপর একটি দৃ্শ্যের জন্য আবারও তার আগমন, তারপর আবার উধাও ! একেবারে শেষে মারামারির পটভূমিতে নিনোকে শেষ বারের মতো পাওয়া যায়।
ছবির মাঝামাঝিতে নিনো উধাও হন, তার সাথে আরও উধাও হন নায়িকা ববি। নিনো ফিরে আসলেও নায়িকা ববিকে আর ফিরে আসেনি। তারা কোথায় গেল, কেন গেল, হচ্ছেটা কি কিছু বুঝে ওঠার আগেই ঠোটে লাল লিপস্টিক নিয়ে ভিলেন জাভেদ হাজির !! এবং অযাচিতভাবে লাক্স ফটোসুন্দরী রাহার আগমন। রাহাকে এর আগে আমরা মোস্তফা সারোয়ার ফারুকীর একটি টেলি ছবিতে দেখেছি।
সেই টেলি ছবিতে দুর্দান্ত অভিনয় করা রাহা সার্চে ছোট্ট একটি চরিত্রে অভিনয় করে নিজেকে ডুবিয়েছেন।
একটি ছবির ব্যবচ্ছেদ অবশ্যই চিত্রনাট্য ধরে লেখা উচিত , কিন্তু " খোঁজ : দ্য সার্চ " এর বেলায় তা একেবারেই অসম্ভব। ছবির প্রযোজক ও নায়ক হলেন আব্দুল জলিল অনন্ত। তার পয়সার যে অভাব নেই তা পরিষ্কার। কিন্তু অভিনয়ের সুসস্ষ্ট অভাব রয়েছে।
তার সংলাপ বলার স্টাইল যথেষ্ট হাসির উদ্রেগ করেছে। ' আমি বিয়ে করার পক্ষপাতী নই মা ' অথবা পেটে হাত দিয়ে - 'আমার খিদা লেগেছে মা , খেতে দাও ' ভাড়ামী মনে হয়েছে। অনন্ত সাহেব উচ্চারন নিয়ে আলাদা করে বলার কিছু নেই। তার অভিনয়ের মতোই উচ্চারনে অনেক খাটতে হবে।
শুনেছি " খোঁজ : দ্য সার্চ " এর সিকু্য়্যাল বের হবে যার পরিচালক গিসেবে কাজ করবেন বলিউডের রিসেন্টলি মুক্তপ্রাপ্ত ছবি ' প্রিন্স ' এর পরিচালক কুকি ভি গুলাটি।
বিবেক ওবেরয়ের সাথে কাজ করা গুলাটি আমাদের অনন্ত সাহেবকে কতটা হ্যান্ডেল করতে পারেন এখন সেটাই দেখার বিষয়।
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।