সৌন্দর্য আবিষ্কারের অর্থই হলো
ভালোবাসাকে ঘুরিয়ে ফিরিয়ে দেখে নেয়া।
যেমন কোনো শিল্পকলাকে বারবার স্পর্শ করলেও
অতৃপ্তি থেকে যায়।
যেমন কোনো কথা ও সুরের গায়ে
লগ্ন হয়ে থাকে
উপর্যুপরি ভালোলাগার অনবরত সংসক্তি।
মূলত রমজানের কৃচ্ছ্রসাধনার ভেতরে লুকিয়ে আছে
প্রতিরোধের অনিবার্য দাপট।
যা যাবতীয় শিল্পচর্চার জন্য
এবং যাবতীয় স্বাধীনতার সংবিত্তির জন্য
চিরকাল অবশ্যম্ভাবী হয়ে থাকলো।
কী এমন সে-সৌন্দর্য
যে-সৌন্দর্য হৃদয়ের কাছে পরাজিত নয়?
কী এমন সে-পবিত্রতা
যে-পবিত্রতা চরিত্রের কাছে পরাভূত নয়?
কী এমন সে-মানবতা
যে-মানবতা তিতক্ষার কাছে পরাবৃত্ত নয়?
ধৈর্যের কাছে পরাহত নয়?
এবং সংগ্রামের সৌপে পারতপ নয়?
বস্তুত রমজানের মতো কৃচ্ছ্রসাধনার কোনো পরাবর্ত হয় না
এবং সওম কখনো পরাক্সমুখ বিষয় নয় বলে
‘সিংহাবলোকন ন্যায়’-এর মতো চিরকাল অবিসংবাদিত হয়ে রইলো।
অথবা নিয়ড়ে-নিয়ড়ে নিমজ্জমান দৃষ্টিরা ঊর্জস্বল বৃষ্টি
এবং ঊর্জস্বান সওমের মধ্যে কোনো পার্থক্য দেখে না।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।