আমি যেন এক মেঘ হরকরা
‘অমৃত কথা’র দুই মলাটের মাঝে পাঠকের জন্যে অপেমান বর্ণিল, বিচিত্রগামী এক পর্যটন উৎসব - কখনো বাংলা কবিতার ইতিহাসকে ফিরে দেখার, কখনোবা জিললুর রহমানের নিজস্ব পঠনপাঠনের সঙ্গী হয়ে যাওয়ার। সহজাত কবি, কিন্তু গদ্যেও তাঁর অনায়াস গতায়াত। দশকে দশকে কবিতার ভাষা-শৈলী, ধ্বনি ও স্বরের বিবর্তন, আধুনিকতা, উত্তর আধুনিকতা - আপাতদৃষ্টিতে তাত্ত্বিক এই বিষয়গুলোর মোড়ক খুলতে গিয়ে রূপকাহিনীর কথকের ভঙ্গিতে পাঠককে মননশীল ফাঁদে ফেলে ভিন্ন এক অভিজ্ঞতার অরণ্যে নিয়ে যাবেন তিনি। কখনোবা বাংলা কবিতার ধারাবিবরণীর পরতে পরতে পাওয়া যাবে আত্ম-আবিস্কারের স্বাদু বর্ণনা। উপরি পাওনা : কিছুটা আত্মজৈবনিক, কিছুটা ভ্রমনকাহিনীর ঢংয়ে লেখা বেশ কিছু কবিতার শানে নূযুল।
আশি-নব্বই দশকে চট্টগ্রামের ‘সবুজ’-কেন্দ্রিক তীè ও উজ্জ্বল সাহিত্যিক আড্ডার তরুণ সতীর্থের আঁকা রেখচিত্র যেমন আছে, তেমনি আছে আখতারুজ্জামান ইলিয়াসের গল্প-উপন্যাসের চরিত্রগুলোর বিশেষ একটি প্রবণতার ব্যবচ্ছেদ, চিকিৎসা বিজ্ঞনের দৃষ্টিতে। ছোট কাগজ ‘লিরিক’ এর গড়ে ওঠার পর্যায়গুলো শুনতে শুনতে জানা হয়ে যাবে জিললুর রহমানের হয়ে ওঠা। এছাড়াও সমসাময়িক কয়েকজন কবি লেখকের দ্রুতরেখ ব্যক্তিজীবনের আভাস ফুটিয়ে পাঠকের ভ্রমনকে করে তুলেছেন আরো কৌতুহল-জাগানিয়া।
এই গ্রন্থের প্রতিটি লেখাই অনিবার্য ও স্বতঃস্ফূর্ত। জীবনবাদী এই লেখকের অননুকরণীয় ভঙ্গির লেখাগুলো পাঠ করলেই বুঝা যায় দু’একটা ফরমায়েশি লেখা লিখে থাকলেও সেগুলো শুধুমাত্র দায়মুক্তির কারণে লিখে নিজের অনুমোদন পাননি; কখনো ভোলেননি তিনি একজন কবি, স্বকীয় আর পাঠকরুচির কাছে দায়বদ্ধ।
মোশতাক আহমদ
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।