বাংলার মাটি বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল, পুন্য হউক, পুন্য হউক, পুন্য হউক, হে ভগবান। বাংলার ঘর, বাংলার হাট, বাংলার বন, বাংলার মাঠ, পুর্ন হউক, পূর্ন হউক, পূর্ন হ্উক, হে ভগবান। রবীন্দ্রনাথ
Saint Augustine
জীবনভর সত্যকে খুঁজেছেন অগাস্টিন। প্রথম জীবনে বিশ্বাসের প্রশ্নে ছিলেন দ্বিধাগ্রস্থ, হতবিহবল। পরিশেষে ইতালি থাকাকালীন ঐশিবানী লাভ করলেন।
সব সন্দেহ ঘুচল। খ্রিস্টবিশ্বাসী সমাজে দারুন শ্রদ্ধাশীল এই সাধু লেখক হিসেবেও ছিলেন অসাধারন। চতুর্থ খ্রিস্টাব্দেই আত্মজীবনী (Confessions) লিখেছেন প্রায় আধুনিক কায়দায়।
নুমিদিয়া জায়গাটা উত্তরপশ্চিম আফ্রিকার আলজেরিয়ায়। সেই নুমিদিয়ায় বাস করত প্যাটরিসিয়াস নামে এক লোক।
প্যাটরিসিয়াস ছিলেন অখ্রিস্টান। কিন্তু তার স্ত্রীটি ছিলেন খ্রিস্টান ক্যাথলিক, নাম মনিকা।
পশ্চিম রোমান সাম্রাজ্যের অন্তগর্ত ছিল উত্তর আফ্রিকা। ৩১৩ সালেই রোমান প্রশাসন খ্রিস্টধর্মের বৈধতা দিয়েছিল। সাম্রাজ্যে ধর্মটির প্রচার জোরেসোরেই হচ্ছিল।
মনিকা সে সময়ই দীক্ষিত হয়ে থাকবেন।
তো, ৩৫৪ খ্রিস্টাব্দ। নভেম্বর মাসের ১৩ তারিখ। মনিকার এক ছেলে হল। জন্মের পরই হয়তো ছেলেকে খ্রিস্টধর্মে দীক্ষা দেওয়ার কথা ভেবেছিলেন মনিকা।
তবে ছেলের দীক্ষা ঠিকই হয়েছিল। তবে সেটা আরও পরের কথা।
ছেলের লেখাপড়ার বন্দোবস্ত করলেন মনিকা। কার্থেজ ছিল তখনকার দিনে বিখ্যাত শহর। কার্থেজ সম্বন্ধে একজন ঐতিহাসিক লিখেছেন-Founded in the 800s bc, Carthage was one of the greatest cities of antiquity. With its two excellent natural harbors, the city grew quickly until it became the leader of the Phoenician territories. Its armies, often clashing with those of Greece and Rome, produced such ingenious generals as Hamilcar Barca and Hanibal.
কার্থেজ এখন তিউনিসিয়ার রাজধানী তিউনিস-এর কাছে।
তরুন অগাস্টিন পড়াশোনা করতে লাগল সে শহরেই।
বালক অগাস্টিন নুমিদিয়া থেকে কার্থেজ চলে গিসলেন ১৫ বছর বয়েসে । কার্থেজ শহরে ৩০ বছর বয়েস অবধি ছিলেন। এক মহিলার সঙ্গে ছিলেন। মহিলার নাম জানা যায়নি।
৩৭২ খ্রিস্টাব্দে অগাস্টিনের এক ছেলে হয় সেই মহিলার গর্ভে। ছেলের নাম রেখেছিলেন আডেওডাটুস। অর্থ: ঈশ্বরের উপহার।
২
প্রখ্যাত রোমান পন্ডিত ছিলেন সিসেরো। তিনি Hortensius নামে একখানা বই লিখেছিলেন।
বড্ড দার্শনিক আলোচনা সমৃদ্ধ সে বই। তরুন বয়েসে সেটা পড়ে উত্তেজনা বোধ করল অগাস্টিন। সত্য কি- সে সম্বন্ধে হয়ে উঠল উৎসুক। আগেই আমি বলেছি যে-৩১৩ সালেই রোমান প্রশাসন খ্রিস্টধর্মের বৈধতা দিয়েছিল। সাম্রাজ্যে ধর্মটির প্রচার জোরেসোরেই হচ্ছিল।
অগাস্টিন একবার ভাবলেন খ্রিস্টান হয়ে যাবে। তবে তৎকালীন আরও আরও ধর্মীয় মতবাদ তার মনে প্রভাব ফেলছিল। ওদিকে মা চাপ দিচ্ছে প্রভূ যিশুর কাছে মাথা নোয়াতে। ভীষন অস্থির অবস্থা মনের। শেষমেশ গ্রহন করলেন Manichaeism।
তো, কি জিনিস Manichaeism?
মনি নামে এক জন ধর্মপ্রবক্তা ছিলেন পারস্যে-তাঁর মতবাদই Manichaeism নামে পরিচিত. আসলে Manichaeism এক ধরনের দ্বৈতবাদ। যে মতবাদে যিশুর সঙ্গে বুদ্ধকেও প্রেরিতপুরুষ মানা হয়। জগতের বিদ্যমান অশুভের ব্যাখ্যা রয়েছে মনির মতবাদে। তো, পশ্চিম রোমান সাম্রাজ্যে জনপ্রিয় ছিল Manichaeism । ৩৭৩ থেকে ৩৮২ খ্রিস্টাব্দ অবধি-এই ৯ বছর Manichaeism এ বিশ্বাসী ছিলেন অগাস্টিন।
পরে আর ভাল লাগেনি। কেননা, With its fundamental principle of conflict between good and evil, Manichaeism at first seemed to Augustine to correspond to experience and to furnish the most plausible hypothesis upon which to construct a philosophical and ethical system. Moreover, its moral code was not unpleasantly strict; Augustine later recorded in his Confessions:”Give me chastity and continence, but not just now.” Disillusioned by the impossibility of reconciling certain contradictory Manichaeist doctrines, Augustine abandoned this philosophy and turned to skepticism.
৩
৩৮৩ খ্রিস্টাব্দ। রোম তখন পশ্চিম রোমান সাম্রাজ্যের কেন্দ্র।
অগাস্টিন রোমে গেলেন। সঙ্গে তার ছেলে।
আডেওডাটুস। বেঁচে থাকতে হলে আয় উপার্জন করতে হয়। কার্থেজে থাকাকালীন বাগ্মীতা নিয়ে পড়েছিলেন। বাগ্মীতা বিষয়টা ভালোই রপ্ত করেছিলেন। এক বছর পরে মিলান গেলেন পড়াতে।
মিলানে থাকার সময়ই নব্যপ্লেটোবাদ সম্বন্ধে জানলেন অগাষ্টিন।
Neoplatonism is a type of idealistic monism in which the ultimate reality of the universe is held to be an infinite, unknowable, perfect One. From this One emanates nous (pure intelligence), whence in turn is derived the world soul, the creative activity of which engenders the lesser souls of human beings. The world soul is conceived as an image of the nous, even as the nous is an image of the One; both the nous and the world soul, despite their differentiation, are thus consubstantial with the One.
মনে থাকার কথা যে Manichaeism দ্বৈতবাদের কথা বলত। সে ধারনায় চিড় ধরল।
৪
তৎকালীন অন্যতম ধর্মীয় নেতা ছিলেন সেন্ট অ্যামব্রোজ। মিলানে বাস করতেন সেন্ট অ্যামব্রোজ।
পরিচয় হল দুজনের।
সেন্ট অ্যামব্রোজ-এর খ্রিস্টধর্মের ব্যাখ্যায় সন্তুষ্ট হলে অগাস্টিন।
খ্রিস্টধর্মের প্রতি ঝুঁকলেন। মায়ের কথা মনে পড়ল।
সে সময়ই একদিনে কথা।
ঘরে একা ছিলেন। খুব কাছ থেকে শিশুর কন্ঠে কে যেন বলল- নাও, পড়।
চমকে উঠলেন অগাস্টিন।
সেন্ট অ্যামব্রোজ বাইবেল দিয়েছিলেন পড়তে। খুলে পড়তে লাগলেন“...not in revelry and drunkenness, not in debauchery and licentiousness, not in quarreling and jealousy. But put on the Lord Jesus Christ, and make no provision for the flesh, to gratify its desires.” (Romans 13:13-14)
তক্ষনাৎই খ্রিস্টধর্ম গ্রহনের সিদ্ধান্ত নিলেন অগাস্টিন।
৩৮৭ খ্রিস্টাব্দ। ছেলে আডেওডাটুস-এর সঙ্গে দীক্ষিত হলেন।
দীক্ষনুষ্ঠান পরিচালিত করলেন সেন্ট অ্যামব্রোজ।
সেই সময়ে মনিকা-অর্থাৎ অগাস্টিনের মা এসেছিলেন ইতালিতে। তিনি গভীর আনন্দ বোধ করেছিলেন।
অগাস্টিনের দীক্ষার পর বেশি দিন বাঁচেননি মনিকা।
মৃত্যুর আগে জীবনের একমাত্র সাধ পূর্ন করেছিলেন ঈশ্বর।
৫
৩৯১ খ্রিস্টাব্দ। উত্তর আফ্রিকায় ফিরে এলেন অগাস্টিন।
৩৯৫ খ্রিস্টাব্দ।
হিপ্পো নগেরে বিশপ হলেন। জায়গাটা এখন আলজেরিয়া। আমৃত্যু ওখানেই ছিলেন অগাস্টিন। একই পদে। তবে তাঁর মৃত্যু ছিল ভীষন করুন।
চারিদিকে তখন রাজনৈতিক অসন্তোষ। ধর্মীয় মতাদর্শগত বিরোধ। তার ওপর বর্বর আক্রমনের আশঙ্কা। ৪১০ খ্রিস্টাব্দ। ভ্যান্ডালরা রোম তছনছ করল।
গির্জে ঘিরে অবিশ্বাস আর সন্দেহ দানা বাঁধছিল । প্রবল হয়ে উঠছিল Manichaeism.
তা ছাড়া খ্রিস্টীয় বিশ্বাসের নানা রকম ব্যাখ্যায় নানা দল উপদল গড়ে উঠছিল। যেমন,
Donatists, Pelagians,
ধর্মযুদ্ধে নামলেন অগাস্টিন।
Donatistsরা বলত, যে সব বিশপ ধর্মীয় উপদেশ দেন- তারা নিজেরা শুদ্ধ নির্মল না হলে যাবতীয় ধর্মীয় উপদেশই বৃথা।
ওদিকে Pelagiansদের নেতা ছিলেন ব্রিটিশ।
তিনি আদিপাপ অস্বীকার করেছিলেন।
Augustine এদের বিরুদ্ধে developed his doctrines of original sin and divine grace, divine sovereignty, and predestination.
predestination কি?
Predestination, in Christian theology, the teaching that the eternal destiny of a person is predetermined by God's unchangeable decree.
এভাবে আরম্ভ হল এক দীর্ঘ তিক্ত সংগ্রাম।
সাধুর সংগ্রামে রোমান ক্যাথলিক চার্চ সন্তুষ্ট হল।
পরে যারা রোমান ক্যাথলিকদের বিরুদ্ধে সংস্কার আন্দোলন করেছিলেন-সেই
জন ক্যালভিন মার্টিন লুথার-তারাও সাধুর বানী মেনে নিয়েছিল।
সাধুর জয় এখানেই।
৬
সাধু অগাস্টিনের মতবাদ ছিল Manichaeism ও Pelagiansদের মাঝামাঝি।
Against Pelagian doctrine, he held that human spiritual disobedience had resulted in a state of sin that human nature was powerless to change. In his theology, men and women are saved by the gift of divine grace; against Manichaeism he vigorously defended the place of free will in cooperation with grace.
৭
সাধুর মৃত্যু ছিল করুন। তখন বর্বর ভ্যান্ডাল আক্রমনের কথা বলেছি। Geiseric ছিল ভ্যান্ডালদের নেতা। হিপ্পো শহরটা ভ্যান্ডালরা ঘিরে ফেলেছিল।
Geiseric crossed the Strait of Gibraltar with the entire tribe of 80,000 and moved east, pillaging and looting as they drove more and more refugees toward the walled city of Hippo Regius. Geiseric realized that they wouldn't be able to take the city in a direct assault, so began a months long siege on the walls of Hippo Regius. Inside Saint Augustine and his priests prayed for relief from the Arian invaders, knowing full well that the fall of the city would spell conversion or death for many Roman Christians. On 28 August 430, three months into the siege, St. Augustine died, perhaps from hunger or stress, as the wheat fields outside the city lay dormant and unharvested. After 14 months, hunger and the inevitable diseases were ravaging both the city inhabitants and the Vandals outside the city walls. (দ্র: উইকিপিডিয়া: ভ্যান্ডাল। )
৮
খ্রিস্টীয় জগতে সাধু অগাস্টিন সাধু পলের সঙ্গে তুলনীয়। সাধু পল যিশুর শিক্ষা প্রচার না করলে তা হারিয়ে যাওয়ার আশঙ্কা ছিল কিংবা খ্রিস্টধর্ম হয়ে পড়ত সংখ্যালঘুদের ধর্ম। আর একটা সঙ্কটের কালে লেখনী ধারন করে সাধু অগাস্টিন খ্রিস্টধর্মকে রক্ষা করেছিলেন বিকৃতির হাত থেকে।
প্রচুর লিখেছেন সাধু।
আর লেখার হাতও ছিল দারুন।
৪০০ খ্রিস্টাব্দ। লিখে শেষ করলে Confessions. বাংলা করতে দাঁড়ায়- স্বীকার করছি কিংবা স্বীকারোক্তি সমূহ। প্রথম জীবন ও দীক্ষার কথার লিখেছেন বইতে।
৪১৩ থেকে ২৬ খিস্টাব্দের মধ্যে লিখলেন: The City of God।
বেশ গুরুত্বপূর্ন লেখা। আসলে ঈশ্বরের নগর হল- ইতিহাসের দর্শনের ধর্মীয় ব্যাখ্যা। বইটির মোট পর্ব ২২ । ১০ পর্বই লিখেছেন সর্বেশ্বরবাদের বিরুদ্ধে। বাকি ১২ পর্বে গীর্জার উদ্ভব বিকাশ ও নিয়তি পর্যালোচনা করেছেন।
গীর্জা যে পৌত্তলিকতাবাদের উত্তরসূরী তাই দেখিয়েছেন।
৪২৮ খ্রিস্টাব্দ। লিখলেন Retractions, এখানে পূর্বতন ধারনার সংশোধন করেছেন।
অন্যান্য লেখার মধ্যে the Epistles, of which 270 are in the Benedictine edition, variously dated between 386 and 429; his treatises On Free Will (388-95), On Christian Doctrine (397), On Baptism: Against the Donatists (400), On the Trinity (400-16), and On Nature and Grace (415); and Homilies upon several books of the Bible.
৯
আসুন এই মহান সাধুর স্মরণে The City of God থেকে পাঠ করি।
Argument
1. Of the creation of angels and men
As we promised in the immediately preceding book, this, the last of the whole work, shall contain a discussion of the eternal blessedness of the city of God. This blessedness is named eternal, not because it shall endure for many ages, though at last it shall come to an end, but because, according to the words of the gospel, 'of His kingdom there shall be no end.' Neither shall it enjoy the mere appearance of perpetuity which is maintained by the rise of fresh generations to occupy the place of those that have died out, as in an evergreen the same freshness seems to continue permanently, and the same appearance of dense foliage is preserved by the growth of fresh leaves in the room of those that have withered and fallen; but in that city all the citizens shall be immortal, men now for the first time enjoying what the holy angels have never lost. And this shall be accomplished by God, the most almighty Founder of the city. For He has promised it, and cannot lie, and has already performed many of His promises, and has done many unpromised kindnesses to those whom He now asks to believe that He will do this also.
For it is He who in the beginning created the world full of all visible and intelligible beings, among which He created nothing better than those spirits whom He endowed with intelligence, and made capable of contemplating and enjoying Him, and united in our society, which we call the holy and heavenly city, and in which the material of their sustenance and blessedness is God Himself, as it were their common food and nourishment. It is He who gave to this intellectual nature free-will of such a kind, that if he wished to forsake God his blessedness, misery should forthwith result. It is He who, when He foreknew that certain angels would in their pride desire to suffice for their own blessedness, and would forsake their great good, did not deprive them of this power, deeming it to be more befitting His power and goodness to bring good out of evil than to prevent the evil from coming into existence. And indeed evil had never been, had not the mutable nature—mutable, though good, and created by the most high God and immutable Good, who created all things good—brought evil upon itself by sin. And this its sin is itself proof that its nature was originally good. For had it not been very good, though not equal to its Creator, the desertion of God as its light could not have been an evil to it. For as blindness is a vice of the eye, and this very fact indicates that the eye was created to see the light, and as, consequently, vice itself proves that the eye is more excellent than the other members, because it is capable of light (for on no other supposition would it be a vice of the eye to want light), so the nature which once enjoyed God teaches, even by its very vice, that it was created the best of all, since it is now miserable because it does not enjoy God. It is He who with very just punishment doomed the angels who voluntarily fell to everlasting misery, and rewarded those who continued in their attachment to the supreme good with the assurance of endless stability as the meed of their fidelity. It is He who made also man himself upright, with the same freedom of will—an earthly animal, indeed, but fit for heaven if he remained faithful to his Creator, but destined to the misery appropriate to such a nature if he forsook Him. It is He who, when He foreknew that man would in his turn sin by abandoning God and breaking His law, did not deprive him of the power of free-will, because He at the same time foresaw what good He Himself would bring out of the evil, and how from this mortal race, deservedly and justly condemned, He would by His grace collect, as now He does, a people so numerous, that He thus fills up and repairs the blank made by the fallen angels, and that thus that beloved and heavenly city is not defrauded of the full number of its citizens, but perhaps may even rejoice in a still more overflowing population.…
তথ্যসূত্র:
Hesburgh, Rev. Theodore M. "Saint Augustine." Microsoft® Student 2008 [DVD]. Redmond, WA: Microsoft Corporation, 2007. Microsoft ® Encarta ® 2008. © 1993-2007 Microsoft Corporation. All rights reserved.
এবং
উইকিপিডিয়ার নানা ভূক্তি
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।