আমাদের কথা খুঁজে নিন

   

বসতবাটিই কাল হলো হিন্দুদের

অবশ্য যশোর সদর থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে প্রধান সড়কের কাছাকাছি এ পাড়ার অবস্থান বেশ আকর্ষণীয়। কাছাকাছি বেশকিছু পাটকল আর চামড়া প্রক্রিয়াকরণ কারখানা রয়েছে। ফলে এসব জমির ওপর রয়েছে অনেকেরই লোভের চোখ।

‘দামি জমি’র এ মালোপাড়ার বিত্তহীন বাসিন্দারা মাছ ধরে, মাছ বেচে। ওদের বেশিরভাগ ঘরই টিনের তৈরি।

ইটের তৈরি কয়েকটা ঘর আছে, সেগুলোতে নেই কোনো প্লাস্টার-পেইন্ট।

মায়া রানীর ঘরে তো আছে কেবল একটা চৌকি, হাড়ি পাতিল আর একটা বাক্স। ছোট্ট একটা কক্ষবিশিষ্ট ঘর তার। তার ঘরের টিনও ভেঙ্গেছে আক্রমণকারীরা।

ঘরের ভেতর কারো কারো টেলিভিশন আছে, তবে বেশিরভাগরেই আছে মাছ ধরার জাল।

দুলাল বিশ্বাসের জালও পুড়িয়ে দেয়া হয় গত ৫ জানুয়ারি ভোটের পর সাম্প্রদায়িক হামলার সময়।

এ পাড়ায় মাটির ঘর আছে কিছু। এদের আশেপাশের পাড়াগুলাতে বিদ্যুত থাকলেও এখানে কোনো বৈধ বিদ্যুত সংযোগ নাই।

পূর্ণিমা সরকার বলেন, “প্রতি ভোটের আগেই প্রতিশ্রুতি দেয়া হয়, জিতলে বিদ্যুত সংযোগ দেয়া হবে। গতবারও তারা সে আশায় ভোট দিয়েছিলেন, কিন্তু বিদ্যুতের বৈধ সংযোগ তাদের ঘরে ঘটেনি।

তাই প্রয়োজনের তাগিদে মাসে একটা ৩০০ টাকার বিনিময়ে তারা বিদ্যুত পাচ্ছেন। ”

যশোর সদর থেকে ৩০ কিলোমিটার দূরে চাপাতলা গ্রামের মালোপাড়া। প্রধান সড়ক থেকে ডান দিকে ঢুকে বিশাল বিশাল দুইটা ফলের বাগান পেরিয়ে এসে হাতের বাম দিকে ঢুকলেই মালো পাড়া। মণিরামপুর উপজেলার ঋষিপাড়া, দাসপাড়া অবশ্য এরকম আকর্ষণীয় লোকেশনে নয়। হরিদাসকাটি ইউনিয়নের হাজরাইল নামের গ্রামের অনেক ভেতরে পাড়া দুটি।

এদের আর্থিক অবস্থা মালোপাড়ার চেয়েও খারাপ। বেশিরভাগই বেড়া অথবা মাটির তৈরি ঘর। শরীরের শাড়ি, ধুতি-লুঙ্গি থেকে শুরু করে ঘরের থালাবাটিতে চরম দারিদ্র খালি চোখেই দেখা যায়।

দাসপাড়ায় ধর্ষণের শিকার নারীর শ্বাশুড়ি বলেন, “ঘরের বেড়া কেটে সেদিন ঢুকেছিল ধর্ষণকারীরা। ধর্ষণের পর তার ছেলের বৌয়ের পায়জামা খুলে নিয়ে গেছিল তারা।

ছেলের বৌয়ের ঘরে পরার মাত্র দুই সেট পোশাকই ছিল। ”

মণিরামপুরের একজন কলেজ শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, “মালোপাড়ার জায়গা দামি। আর সব হিন্দু পরিবারে ভয় তৈরির জন্য দাসপাড়ায় ধর্ষণ করেছে। যাতে আমরা সবাই ভয় পাই। আমরা আসলেই আতঙ্কের মধ্যে আছি খুব।

যশোরে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে শক্ত অবস্থান, অভয়নগরের পূর্বাংশে এবং মণিরামপুরের পশ্চিমাংশ মিলিয়ে ৯৬টা গ্রামে। ওই এলাকার নামই ছিয়ানব্বইখান গ্রাম। মালোপাড়া এবং ঋষি ও দাসপাড়া এই গ্রামগুলা থেকে খানিকটা দূরে। এই বিচ্ছিন্নতা, হামলার স্থান হিসাবে এই পাড়াগুলাকে বেছে নেয়ার কারণ মনে করেন স্থানীয় ব্যবসায়ী পাপ্পু ভট্টাচার্য।

মালোপাড়ার বাসিন্দাদের জায়গা জমি খুব বেশি নাই।

বুড়ি ভৈরবের দুই পাড় মিলিয়ে কারো কারো জমি আছে সর্বোচ্চ দুই বিঘা। প্রত্যেকেই কোন না কোন প্রয়োজনে সমিতি থেকে ঋণ গ্রহণ করেছেন।

এ পাড়া থেকে ৭ কিলোমিটার দূরে নোয়াপাড়া নৌ বন্দর, যেখানে সার, সিমেন্ট, বালি, জিঙ্ক, পাথর, চাল, নারকেল এসে জমা হয় এবং এখান থেকে বিভিন্ন জায়গায় যায়। বেশকিছু জুটমিল, চামড়া প্রক্রিয়াকরণের কারখানা থাকায় এখানকার জায়গার দাম ১০ বছরে ১২ গুন বেড়েছে বলে জানান নোয়াপাড়া পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু তালেব।

মালোপাড়ায় বসতবাটি থাকাই তাদের কাল বলে মনে করেন উজ্জ্বলা বিশ্বাসের স্বামী বিকাশ বিশ্বাস।

তবে ২৩ বছর বয়সী উজ্জ্বলা বিশ্বাস বলেন, “আমি ইখানেই থাকতি চাই। আমার বাপের বাড়ি শ্যামনগর, সাতক্ষীরা। স্বামীর ভিটে ছেড়ে কোত্থাও যাবো না। যেতে চাই না। ”

অভয়নগর থেকে ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকা ৫০ থেকে ৫৫ কিলোমিটারের মধ্যে।

স্থানীয় ব্যবসায়ী তুলসী সরকার বলেন, “বর্ডার অঞ্চল বলে এখানে চোরাচালানি, মাদক, অস্ত্র এসবের অবৈধ ব্যবসা খুব চলে। অনেকের হাতেই সবসময় কাঁচা টাকা থাকে। এখন না হলেও, হয়তো আরো পরে মালোপাড়াতেই হতে পারে চামড়া প্রসেসিং কারখানা। আমরা কোথায় যাবো জানি না। ”

বিত্তহীনদের যাওয়ার জায়গা না থাকলেও একটু সঙ্গতি বা সুযোগ যাদের আছে, তারাই পরিকল্পনা করছেন দেশ ছেড়ে যাওয়ার।

ছিয়ানব্বই গ্রামের একটি গ্রাম, ফুলেরগাতি ইউনিয়নের; ওখান থেকে আত্মীয়ের অবস্থা দেখতে আসা স্কুল শিক্ষক তাপস রায় বলেন, “২০০১ সালে নির্বাচন পরবর্তী হামলার পরপর ভারতের পশ্চিমবঙ্গে থাকা আত্মীয়-স্বজনরা জিজ্ঞেস করেছিল, কেমনে আছিস? কেমনে থাকিস এই ভাবে! আমি দুয়েকদিনের মধ্যে ভিসা করবো। আমি এসেছি আমার এখানকার আত্মীয় স্বজনদের বোঝাতে যেন তারা যাওয়ার সিদ্ধান্ত নেয়। একসাথে যাবো। ওদের না যেয়েও উপায় নেই। ”

বলছিলেন তাপস রায়, কিন্তু তার চেহারায় কোন ভাবাবেগ নাই।

ভবদহের বিল জলাবদ্ধতার বিরুদ্ধে পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতা ইকবাল কবির জাহিদ বলেন, “হিন্দুরা তো এখান থেকে ভিটামাটি বেচে, যথাযথ বা অনেক অল্প দামে যেভাবেই হোক যাচ্ছে তো। আওয়ামী লীগের আমলেই এখানে হিন্দুরা কখনোই শান্তিতে থাকতে পারে নি। বিএনপি জামাতের কাছ থেকে তো প্রত্যাশাই করা যায় না। ”

তিনি বলেন, “এখানে হিন্দুদের অবস্থা এরকম, ভোটে তার প্রার্থী জিতলেও তারা মাইর খায়, হারলেও মাইর খায়। হারলে মার খায় ওর নিজের পছন্দের দলের, আর জিতলে মাইর খায় বিএনপি জামাতের হাতে।

তো ওরা যাইতে চাবে না কেন? ভোটের সময় সবাই ওদের সন্দেহের চোখে দেখে।

“সাইকোলজিক্যালি এটা তাদের কোন জায়গায় নিয়ে রাখে, আপনি বুঝতে পারছেন? আমি নিজে দেখেছি, জানি, এই সরকারের আমলেই সিদ্ধিপাশা ইউনিয়নের অসিত বরণ পাল চলে গেছে পশ্চিম বঙ্গে। ”

তবে মালোপাড়ার বুড়ি ভৈরব নদীর ওই পাড়ের দিয়াপাড়া গ্রামের সুনীল ঘোষ বললেন, “এইসব হামলার বিচারে আমরা বিশেষ ট্রাইবুনাল চাই সরকারের কাছে। দ্রুত হামলাকারীদের শাস্তি দেন। এ পর্যন্ত যতো ঘটনা ঘটছে, সব ঘটনার।

নাহলে পরে এমন করে কতদিন থাকতে পারবো আমরা? আমি যাবো না, আমার ছেলেকে কি আমি আটকায় রাখতে পারবো? ও তো প্ল্যান করছে চলে যাবে। ”


সোর্স: http://bangla.bdnews24.com

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.