আমাদের কথা খুঁজে নিন

   

কোলাহল তো বারণ হোলো, এবার কথা কানে কানে

It's my fundamental right to oppose.

(রিপোষ্ট)

কোলাহল তো বারণ হোলো, এবার কথা কানে কানে
- গীতবিতান, রবীন্দ্রনাথ ঠাকুর।

নির্বাচন শেষ, আপাত আন্দোলনের পুকুর নিস্তরঙ্গ, প্রতিবিম্ব দেখা যাবে বেশ।

এ যেন ১৯৭৩এর পরে ১৯৮২। মাঝখানের বছর গুলো হাপিস।
ধরা যাক ১৯৭১এর শেষ থেকে ১৯৭৫ পর্যন্ত সর্বগ্রাসী আওয়ামীলীগ, ১৯৮২ থেকে ১৯৯০ পর্যন্ত বিশুদ্ধ স্বৈরাচার এরশাদ আমল।


আবার ১৯৯০ থেকে ২০০১ পর্যন্ত হাপিস। ২০০১ থেকে ২০০৭ সর্বব্যাপি লুটতরাজ (২০০৭ থেকে ২০০৯ স্পেশাল লুটতরাজ), ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত দেশকে চুষে ন্যাংটা করে দেয়া। নায়ক গণতান্ত্রিক নব্য স্বৈরাচার হাসিনা আমল।
সরলীকরণ করলে দাড়ায়, ১৯৭১এর শেষ থেকে ১৯৭৫ সর্বগ্রাস -আওয়ামী লীগ দ্বারা।
১৯৮২ থেকে ১৯৯০ ব্যাপক চৌর্য বৃত্তি -জাতীয় পার্টি দ্বারা।


২০০১ থেকে ২০০৭ লুটপাট -বিএনপি দ্বারা।
২০০৭ থেকে ২০০৯ স্পেশাল লুটপাট দেশপ্রেমিক বাহিনী দ্বারা। (এই অরাজনৈতিক সংগঠিত লুটপাটের ব্যাপারে কাউকে মুখ খুলতে ভয় পেতে দেখি। )

১৯৭৫ থেকে ১৯৮১ পর্যন্তউল্টো পথেতে যাত্রা। লুন্ঠনের চেয়ে ঐ উল্টো যাত্রা সমাজ জীবনে সুদূর প্রসারী নেতিবাচক প্রভাব ফেলেছে ।

বর্তমান আলোচনার যে প্রবণতা তুলে ধরতে চাইছি আমরা, তাতে এই সময়কাল বিবেচ্য নয়। একই ভাবে ১৯৯০ থেকে ১৯৯৬ হয়ে ২০০১ পর্যন্ত সময়কালও বিবেচ্য নয় আমাদের লুন্ঠনবৃত্তির আলোচনায়।

শ্রদ্ধেয় ডঃ আবদুল্লাহ্ আবু সায়ীদ স্যার এক লেখায় এই লুটপাটের একটি সমাজতাত্ত্বিক ব্যাখ্যা দিয়েছিলেন। হুবহু মনে নেই, তবে ভাবার্থ এই রকম :-”সুজলা সুফলা শস্য শ্যামলা, গোলা ভরা ধান, পুকুর ভরা মাছ, সমৃদ্ধময় বঙ্গ বা সোনার বাংলা একটা মিথ। ঐতিহাসিক কোনো ভিত্তি নেই।

এই অঞ্চল চিরকালই দূর্ভিক্ষ আক্রান্ত, আকাল, মহামারী, নির্যাতিত, শোষিত, বহিশক্তি দ্বারা শাসিত, অবদমিত ছিল।

জনমানুষের স্বপ্ন ছিল একটাই, মোটা কাপড়, মোটা ভাত।
ঐ সেন, মোগল, পাঠান, আংরেজ, পাঞ্জাবী কেউ আমাদের আপন ছিল না। বিত্তের অভাব প্রকট ছিল। বলা যায় বিত্তহীনতাই আবহমান বাংলার মৌলিক বৈশিষ্ট্য।



আরেক গুণি, ডঃ আকবর আলী খানও দেখিয়েছেন, ছিচকে চৌর্যবৃত্তি অন্যতম ও একমাত্র উপায় ছিল ধনশালী হওয়ার। (পরার্থ পরতার অর্থনীতি - লেখক, ড: আকবরআলীখান)

বিদগ্ধ বাংগালী সৈয়দ আবুল মকসুদের গবেষণা মূলক লেখায়ও উঠে এসেছে এ অঞ্চলে ২০০০ বছর আগেও দূনীর্তি ছিল ধনমান হওয়ার একক উপায় হিসেবে। প্রাচীণ পূথিঁপত্রে দূনীর্তির বিলাপই অন্যতম বিষয় বস্তু। দূনীর্তি করতো ক্ষমতাশালীরা। লক্ষ্য করবেন, ক্ষমতাশালী কিন্তু বিত্তহীন।

বরংচ ক্ষমতার অপব্যবহারই বিত্তশালী করেছে ক্ষমতাশালীদের।

চাণক্যের অর্থশাস্ত্র শোষণ ও একচেটিয়া শোষণের মন্ত্র ছাড়া কিছু নয়। আর শোষিত সম্পদের সুরক্ষার কূটকৌশলে দ্রুপদি ও রক্ষণশীল দৃষ্টিভঙ্গির চিরায়ত নিদর্শন।

পাশ্চাত্য নৈরাশ্যবাদী দার্শনিক শোপেনহাওয়ার তত্ত্বই দিয়েছেন এরকম, ”যে কোন সৌভাগ্যের পিছনেই অপরাধ থাকে। ”
সেই তত্ত্ব আজো অমলিন।



তাহলে কিন্তু আমরা পেয়ে গেলাম উত্তর। কেন এতো হানাহানি, ক্ষমতার তৃঞ্চা।

ধনশালী হতে হলে আগে বলশালী হতে হবে। শাসক হয়ে শোষণ করতে হবে। মেধাহীন, প্রাকৃতিক সম্পদহীন, কৃশকায় খর্বকায় পুষ্টিহীন দেহবল্লরী বিশিষ্ট জনতার এতদ অঞ্চলে ক্ষমতা বিনা মোক্ষ নাই।


=======
একটি যুদ্ধ বিধ্বস্ত দেশে প্রথমে ধ্বংস স্তুুপের গড়ে উঠে নব সভ্যতা। ব্যবহারিক ভাষায় বলতে পারি অবকাঠামো।
যুদ্ধ পূর্ব মূল্যবোধ পরাজিত / ত্যাজ্য হয়ে গড়ে উঠতে হয় নূতন মূল্যবোধ।
যুদ্ধ পরবর্তী বঙ্গ দেশে অবকাঠামো গড়ে উঠেনি। যুদ্ধ অব্যহতি পরেই যাদের কব্জা হয় রাষ্ট্র ক্ষমতা তারা অবকাঠামো গড়ে তুলেনি।

কালের দাবীতে তাদের কৈফিয়ত হয়, অবকাঠামো গড়ে তোলার পর্যাপ্ত সময় পাওয়ার আগেই অগণতান্ত্রিক (সামরিক) শক্তি রাষ্ট্র ক্ষমতা দখল করে নেয়। কৈফিয়ত অর্ধসত্য। বাকীসত্য হোল, নিস্বঃ জনতা (বাঙালী) তার জাতি হিসেবে ২০০০ বছর ধরে পরিস্ফূত হওয়ার পর প্রথম বারের মতো স্বাধীন তথা ক্ষমতার স্বাদ পায়। আর আজন্ম কাঙাল ক্ষমতা পেয়েই ভাগ্য লক্ষী গড়তে সুশাসন প্রবর্তণ না করে শোষণে চঞ্চল হয়ে উঠে। (কি পরিহাস, কাঙাল আর বাঙাল কতোটা সমোচ্চারন বাক্য সমষ্টি, ইতিহাসের অলঙঘ্য প্রমাণ!)
শোষণের চঞ্চলতায় কি রাষ্ট্র শৃঙ্খলা থাকতে পারে ??
জনশ্রুতি, স্বয়ং রাষ্ট্রনায়কের উত্তরসূরী ব্যাংক ডাকাতির প্রচেষ্টা নেয়।


জনশ্রুতি, স্বয়ংরাষ্ট্রনায়কের উত্তরসূরী ভাংঙ্গা সূটকেস বিনিয়োগ করে রাজসিক জীবন যাপন করে।
জনশ্রুতি, স্বয়ংরাষ্ট্রনায়ক প্রজাতন্ত্রের বার্ষিক বাজেটের এক চর্তুথাংশ একাই হাপিস করে দেয়। অর্থাৎ আপনার আমার সবার হক মারে। তার বহুরূপী কার্যকলাপ আর কিছুই নয়, ঐ যজ্ঞের ধন রক্ষা করার প্রয়াস, অথচ তার কোনো বৈধ উত্তরসূরী নেই তা ভোগ করার।

বিবেকের শাসন বড় শাসন, যুদ্ধ পূর্ব পুরনো মূল্যবোধ (হিতকর অহিতকর নির্বিশেষে) ধূলিস্মাৎ হোল কিন্তু নূতন মূল্যবোধ গড়ে উঠলো না।

স্বাধীনতার প্রায় অর্ধ যুগ পরেও না। নূতন মূল্যবোধ গড়ার দূরদর্শী নিলোর্ভ নেতৃত্ব যুদ্ধ অব্যহতি পরেই তীব্র আঙ্খাখিত ছিল, আজও সেই আঙ্খাকিত নেতৃত্বের শূণ্যপদ পূরণ হয়নি। ফলে,
আমরা পেয়েছি লুটেরা প্রজন্ম, আরোগ্য অসম্ভব বিকৃত পন্থায় ধনশালী হওয়ার ব্যাধি, আর

ধাবিত হচ্ছি ব্যর্থ রাষ্ট্রের অভিধা শিরোধার্য করতে।

জগৎ পিতা, তুমি কোথায় ???

সার্কাস সার্কাস, সবই সার্কাস

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।