আমাদের কথা খুঁজে নিন

   

আমাদের গ্রাম পঞ্চায়েত

নাজমুল ইসলাম মকবুল

আমাদের গ্রাম পঞ্চায়েত নাজমুল ইসলাম মকবুল আশরাফুল মাখলুকাত সৃষ্টির সেরা মানুষ যেহেতু সামাজিক জীব তাই সমাজবদ্ধ হয়েই মানব জাতীর বসবাস বিশ্বজুড়ে। তবে বিশ্বের দেশে দেশে জাতিতে জাতিতে এমনকি এলাকাভেদেও সমাজবদ্ধতার রকমফের দৃষ্টিগোচর হয় ব্যাপকভাবে। একমাত্র ইসলাম ধর্মেই সামাজিক বন্ধনের প্রতি সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে এবং গোটা বিশ্বে একমাত্র মুসলমানরাই সবচেয়ে বেশি সমাজবদ্ধ হয়ে বসবাস করেন এবং করছেন। এর মধ্যেও বাংলাদেশে সমাজবদ্ধ হয়ে বসবাস করার প্রবণতা সর্বাধিক বলে জানা যায়। বাংলাদেশের ৬৮ হাজার গ্রামের সিংহভাগ মানুষ মুসলমান।

তাই দেশের প্রায় প্রতিটি গ্রামেই মসজিদ রয়েছে। বড় গ্রাম বা পাড়ায় একাধিক মসজিদ রয়েছে এবং শহরাঞ্চলে রয়েছে অনেকগুলি মসজিদ। মসজিদ ভিত্তিক পাড়া বা গ্রাম পঞ্চায়েত গড়ে উঠে সুদুর প্রাচীনকাল থেকেই। এক কথায় এদেশে মুসলমানদের বসতী গড়ে উঠার সাথে সাথে লোকালয়ে গড়ে উঠে মসজিদ আর মসজিদকে কেন্দ্র করেই গঠন করা হয় গ্রাম পঞ্চায়েত। সে রেওয়াজ আজও অব্যাহত রয়েছে যা আমাদের একটি গৌরবময় ঐতিহ্য বলা চলে।

বর্তমানে আমাদের দেশের বিশেষ করে সিলেটী প্রবাসীরা বৃটেনসহ ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে মসজিদ নির্মাণ করে মসজিদ ভিত্তিক কিছু কর্মকান্ড অত্যন্ত সফলতার সাথে পালন করছেন যা অনেকটা আমাদের দেশের গ্রাম পঞ্চায়েতের আদলেই পরিচালিত হচ্ছে। আমাদের গ্রাম পঞ্চায়েতের চমৎকার কিছু বৈশিষ্ট্য আছে। যেমন পাড়া বা গ্রামে কোন ঝগড়াঝাটি মারামারি হলে গ্রাম্য মুরব্বীয়ানরা সালিশ বিচার বা আপোষ নিস্পত্তির মাধ্যমে অত্যন্ত সুন্দর ও সুচারুরূপে তা সমাধান করে দেন। তবে এেেত্র বিভিন্ন এলাকায় কিছুটা ছয় চারেরও আশ্রয় যে চলেনা তা হলফ করে বলা যাবেনা। যা আমাদের গ্রাম্য সালিশী বিচার শিরোনামের নিবন্ধে আলোকপাত করেছি।

গ্রাম পঞ্চায়েতের সবচেয়ে প্রশংসনীয় বিষয় হচ্ছে একতা। পঞ্চায়েতের অধীন কেহ অন্য গ্রামের লোক বা বহিরাগত দ্বারা আক্রান্ত হলে গ্রামের সকলে সম্মিলিতভাবে তা মুকাবেলা করতে এগিয়ে আসেন। কারণ তখন তা পাড়ার বা গ্রামবাসী সকলের প্রেস্টিজ ইস্যুতে পরিণত হয়ে যায়। আগেকার যুগে গ্রামে গ্রামে ‘হাজরমাইর’ এর ব্যাপক প্রচলন ছিল। এমনকি দিন তারিখ ঘোষনা করেও গ্রামে-গ্রামে, গোত্রে-গোত্রে বা এরিয়াভিত্তিক কয়েক গ্রামে মিলেও হাজরমাইর হতো।

বর্তমানে তা বহুলাংশে হ্রাস পেয়েছে তবে গুপ্তহত্যা ও চোরাগুপ্তা হামলা বৃদ্ধি পেয়েছে। গ্রাম পঞ্চায়েতের কার্য্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য হলো শিন্নি সালাদ গরু জবাই বা বিয়ে শাদীতে পঞ্চায়েতের সকলকে পঞ্চাইতি দাওয়াত দেয়া। জিয়াফত বা বিয়ে শাদীর অনুষ্ঠান আয়োজনের কয়েকদিন পূর্বে পঞ্চায়েতের মুরব্বীয়ানদের দাওয়াত দিয়ে বৈঠক করে তাদের পরামর্শ ও সহযোগিতা চাওয়া হয় এবং সকলেই সাধ্যমত সহায়তা করেন। শিরনী (তাবারুক বিতরণ) করলে খতম মিলাদ শরিফ ও শিরনীর দাওয়াত বাড়ী বাড়ী গিয়ে দেয়া হয়, এতে সাধারনত কিশোরদেকেই পাঠানো হয়। তারা বাড়ী বাড়ী দাওয়াত দেয় এই বলে যে ‘‘রাইত (রাত) সবিনা খতম, বিয়ানে (সকালে) শিন্নি’’ অথবা ‘‘মাধানে মছিদো মিলাদশরিফ ও শিন্নির দাওত (মধ্যাহ্নে মসজিদে মিলাদ শরিফ ও শিরনীর দাওয়াত)।

’’ উৎসুক অনেকেই জিজ্ঞেস করেন কিজাত শিন্নি রবো (কোন ধরনের শিরনী) ? তখন দাওয়াতী কিশোর বলে আখনী/পোলাও/রি/খিচুড়ী/তুশা অর্থাৎ যিনি যে প্রকারের শিন্নি পাকান। তবে বর্তমানে রি, খিচুড়ি, খই, বিস্কুট শিরনীর প্রচলন ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে তাই অনেকেই আখনী শিরনী করেন। কেবল মানুষ মৃত্যুবরন করলে চারদিনের মধ্যে কেহবা চল্লিশ দিনের মধ্যে ফল ফলাদি খই রুটি আখ ইত্যাদি প্রদান করেন। শিরনীর পর পছন্দমতো আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব ও খাতিরের মুরব্বীদের দাওয়াত করে খাওয়ানো হয়। তবে দ্ররিদ্রদেরকে প্রায়ই উপো করতে দেখা যায়।

ইমাম সাহেব ও মুয়াজ্জিন সাহেবকেও দাওয়াত দিয়ে আপ্যায়নের পর কিছুটা হাদিয়া তোহফা (টাকা পয়সা) মুষ্টিবদ্ধভাবে প্রদান করা হয় এবং তারাও খুশি হয়ে তা পকেটে পুরেন। প্রতি বৎসর কার্তিক মাসে পঞ্চায়েতের সকলে মিলে চাঁদা তুলে পঞ্চাইতি শিরনী করার একটা রেওয়াজও আমাদের সিলেটে আছে। উদ্দেশ্য অগ্রহায়ন মাসের ধান বালা-মুসিবত থেকে রা পাওয়ার জন্য ও সুষ্টুভাবে হাত লাগার জন্য শিন্নি মিলাদ শরিফ ও দোয়া দুরুদ করা। গরু জবাই করলে (সিলেটের আঞ্চলিক ভাষায় গরু বাটাইয়া দেওয়া) দাওয়াত দেয়া হয় গরু জবর দাওয়াত। পাঞ্চাইতের সকলকে হিসেব করে ছান্দা (বাটি) দেয়া হয় এবং ইমাম ও মুয়াজ্জিন সাহেব যে ঘরে খাবার খান সে ঘরে তাদের আলাদা ছান্দা (অংশ) দেয়া হয়।

বাহিরের গ্রামে জিয়াফত বা অন্য কোন দাওয়াত হলে পঞ্চায়েতের সকলে সংঘবদ্ধভাবে যাওয়ার রেওয়াজও আছে। এছাড়াও এলাকার গরিবদের সম্মিলিতভাবে সাহায্য করা, তাদের বিয়ে শাদীতে সহযোগীতা করা, মসজিদের ইমাম ও মুয়াজ্জিন সাহেবকে পালাক্রমে খাওয়ানো ও বেতন প্রদান, মসজিদ ও এলাকার রাস্তা ঘাটের উন্নয়নে সম্মিলিতভাবে চাঁদা প্রদান, ইসলাম ও সমাজ বিরোধী কর্মকান্ড ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করন, বহিঃশত্র“র মোকাবিলা, সম্মিলিতভাবে ওয়াজ মাহফিল বা সৃজনশীল কোন অনুষ্ঠান এবং ধর্মীয় ও জাতীয় বিশেষ বিশেষ দিবস উদযাপন ইত্যাদি। প্রায় গ্রামে পঞ্চাইতি ‘‘গরু বারি’’ অর্থাৎ সারা গ্রামের গৃহপালিত গরু পালাক্রমে একেকদিন একেকজনে একটানা সারাদিন চরানোরও একটা রেওয়াজ আছে। এতে সকলেরই সময়ের সাশ্রয় ও উপকার হয়। গরুরাও দল বেধে একসাথে মনের আনন্দে মাঠে চরে বেড়ায় পারস্পরিক ভাব বিনিময় করে ও সারাদিন ঘাস খায়।

এছাড়া প্রায় গ্রামেই ঝগড়া ঝাটি ও খুন খারাবী নিয়ন্ত্রনে রাখার জন্য কিছু অলিখিত বিধি বিধান থাকে। যেমনঃ ঝগড়া লাগলে দা, সুলফী, ঝাটা, রামদা তথা ধারালো অস্ত্র বের করলে বা ব্যবহার করলে নির্দিষ্ট পরিমাণে মুচলেকা দিতে হয়। ঝগড়া ঝাটি সালিশের মাধ্যমে নিয়ন্ত্রন করার এবং ডিপোজিট আদায়ের পরও আবার ঝগড়ায় লিপ্ত হলে মুচলেকা দিতে হয় ইত্যাদি। পঞ্চাইতি হুকুম অগ্রাহ্য করলে শাস্তি হিসেবে পঞ্চাইত থেকে বহিস্কার তথা ‘‘পাচরবাদ’’ দেয়া হয়। অন্যায়ভাবে পঞ্চাইতের কেহ মিথ্যা মামলায় আক্রান্ত হলে গ্রামের সকলেই সম্মিলিতভাবে তার পে স্ব্যা প্রদান ও সহযোগিতা করেন যা থানা বা আদালতও অগ্রাহ্য করেনা।

গ্রাম পঞ্চাইতভিত্তিক আরও কিছু কিছু কর্মসুচি বিভিন্ন এলাকায় দেখা যায়। তবে এলাকা তথা স্থানভেদে তা ভিন্ন ভিন্ন ধরনের হয়। যেমনঃ গ্রামে চোর ডাকাতের উপদ্রব হলে পালাক্রমে পাহারা বা প্রতিরোধের ব্যবস্থা করা, অসামাজিক কাজের প্রতিরোধ ও অপরাধিকে স্থানীয়ভাবে মোকাবিলায় ব্যর্থ হলে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর হাতে তুলে দেয়া, চোরাচালান প্রতিরোধে ব্যবস্থা নেয়া, বিভিন্ন নির্বাচন এলে গ্রামভিত্তিক ঐক্যবদ্ধ জোট গঠন, সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডে ঐক্যবদ্ধভাবে সহায়তা প্রদান প্রভৃতি। গ্রামের কোন লোক মৃত্যুবরন করলে গ্রাম পঞ্চায়েতের সকলে মিলে কবর খনন ও দাফন কাফন কার্যেও সম্মিলিতভাবে অংশ নেয়ার রেওয়াজ সুদুর প্রাচীন কাল থেকে অব্যাহত আছে। গ্রামের কেহ অসুস্থ হলে বা অনাকাঙ্খিত দুর্ঘটনায় পতিত হলে দেখতে যাওয়া ও সাধ্যমত সহযোগীতা করারও রেওয়াজ আছে।

ঈদের ও জুমার জামাতে পঞ্চায়েতের সকলে পাড়ার ঈদগাহ বা মসজিদে সমবেত হয়ে কাধে কাধ মিলিয়ে জামাত আদায় এবং ঈদগাহ, মসজিদ ও পঞ্চাইতি গুরুস্থান রনাবেনে সম্মিলিত উদ্যোগও অত্যান্ত প্রশংসনীয়। কোথাও কোথাও ঈদুল ফিতরের জামাতের পূর্বে যারা ইচ্ছাকৃতভাবে রোজা ছাড়েন তাদেরকে কলাগাছ, জুতা বহন, কানে ধরে উঠবস করানো সহ বিভিন্ন হালকা থেকে মাঝারি ধরনের শাস্তিও প্রদান করতে দেখা যায়। মসজিদের মক্তবে সকালে ইমাম সাহেব কর্তৃক ছোট ছোট শিশু কিশোরদের পবিত্র কোরআন তিলাওয়াত, দোয়া দুরুদ, নামাজ ও মাসলা মাসাইল শিখানোর ব্যবস্থাও অত্যন্ত প্রশংসনীয় এবং আদিকাল থেকেই তা চলে আসছে। এছাড়া কারো বাড়ীতে আগুল লাগলে বা কোন সমস্যার সম্মুখীন হলে পঞ্চায়েতের লোকজন সহযোগীতার জন্য এগিয়ে আসতে দেখা যায়। এতোসব ইতিবাচক কর্মকান্ডের ভীড়েও প্রায় এলাকায় গ্রাম পঞ্চায়েতের মধ্যে বিভিন্ন খুটিনাটি বিষয়আশয় নিয়ে ভয়াবহ কোন্দল, দাঙ্গা-হাঙ্গামা, দ্বন্ধ সংঘাত হতেও দেখা যায় এবং কোথাও কোথাও যৎসামান্য কর্মকান্ডে কুসংস্কারও চলে যা ‘আমাদের গ্রাম্য কুসংস্কার’ শিরোনামের নিবন্ধে উল্লেখ করেছি।

পরিশেষে বলা যায় আমাদের গ্রাম পঞ্চায়েতের কল্যাণে সম্মিলিতভাবে আমরা বিভিন্ন ধরনের কর্মসূচী অনায়াসেই বাস্তবায়ন করতে পারি এবং এর ঐতিহ্য আমাদের সমাজ সংস্কৃতিরই অন্যতম অংশ। আমাদের গৌরব গ্রাম পঞ্চায়েতের ঐতিহ্য অুন্ন রেখে সম্মিলিতভাবে সমাজ ও দেশের উন্নয়নে অবদান রেখে দুর্নীতি ও কলুষতামুক্ত সমাজ ও রাষ্ট্র গঠনে অবদান রাখা সকলেরই কর্তব্য। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করতে এবং দেশ ও সমাজের উন্নয়নে আমাদের গ্রাম পঞ্চায়েতের সম্পৃক্ততা আরও বাড়ালে সমাজ ও দেশের উন্নয়ন আরও তরান্বিত হবে এবং দুর্নীতি ও লুটপাট যথেষ্ট পরিমাণে কমে যাবে বলে আমাদের বিশ্বাস। (AMADER GRAM PONCHAYET) Click This Link

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।