good
নব্বইযে়র গণঅভ্যুত্থানের পর গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সূচনালগ্নে এদেশের জনসাধারণ অনেক স্বপ্ন দেখেছিলো। কৃষকেরা উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবে, সার-বিদ্যুৎ-ডিজেলের মূল্য হাতের নাগালে থাকবে, শ্রমিকসহ সাধারণ খেটে খাওযা় মানুষ শ্রমের ন্যায্য মূল্য পাবে, শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা উন্নত হবে, শিক্ষিত বেকারদের কর্মসংস্থান হবে, স্বৈরশাসনকালীন ভযা়বহ দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা বন্ধ হবে; সর্বোপরি, বঞ্চিত হতদরিদ্র মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। কিন্তু বিগত ২১ বছরের বিএনপি-আওযা়মী লীগের দুঃশাসন জনগণের সেই আশা-আকাংখাকে ভেঙ্গে চুরমার করে দিযে়ছে। চলমান এই রাজনীতি ও শাসনব্যবস্থা সন্ত্রাস, বোমাবাজি, সীমাহীন দুর্নীতি ও লুটপাট ছাডা় দেশবাসীকে আর কিছুই দিতে সক্ষম হয়নি। দেশের অধিকাংশ জনগোষ্ঠী আজও সকল মৌলিক অধিকার থেকে বঞ্চিত।
জনগণের দুর্দশার কোন পরিবর্তন তো ঘটেইনি, বরং সংকট আরো গভীর হযে়ছে।
বাংলাদেশের গণমুখী আন্দোলনের ফলে খিলাফত সরকার ব্যবস্থা সম্পর্কে জনমনে আগ্রহ সৃষ্টি হযে়ছে। এই নিবন্ধে আমি চলমান রাজনীতি ও শাসনব্যবস্থার মৌলিক দূর্বলতা আলোচনা করার পাশাপাশি খিলাফত ব্যবস্থার স্বরূপ ও রূপরেখা উপস্থাপন করবো।
১৯৯০-২০১১: মূল্যায়ন প্রযো়জন ।
স্বৈরতন্ত্রের পতনের পর বাংলাদেশে তিন তিনটি জাতীয় নির্বাচন হযে়ছে।
বিগত ২১ বছরের শাসনব্যবস্থা ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠান জাতিকে কি দিযে়ছে? আমরা কাদেরকে আমাদের শাসক হিসেবে পেযে়ছি? সেই একই বিএনপি, একই আওযা়মী লীগ। পালাক্রমে এই দুই দল ক্ষমতায় এসেছে, তা যারাই প্রধান উপদেষ্টা আর প্রধান নির্বাচন কমিশনার হোক না কেন। এই দুই দল দেশ পরিচালনায় যখন চরমভাবে ব্যর্থ হযে়ছে, তখন চাল-ডাল-চিনি-সার-ডিজেলের দাম বা বিদ্যুৎ-পানি-গ্যাসের ঘাটতি ইত্যাদি গণমানুষের ইস্যু থেকে জনগণের চোখ সরিযে় নিযে় যাওযা়র জন্য চলছে সংস্কার আন্দোলন ও যোগ্য প্রার্থী আন্দোলন। কৃত্রিম ইস্যু তৈরীর মাধ্যেমে দেশবাসীকে আওযা়মী লীগ ও বিএনপি উভযে়ই সম্মিলিত ও সচেতনভাবে বিভ্রান্ত করছে। তারা পালাক্রমে দেশের সম্পদ লুটেপুটে খাবে, এ যেন এক অলিখিত চুক্তি।
বিগত দেড় দশকের বিএনপি-আওযা়মী লীগের শাসন গভীরভাবে বিশ্লেষণ করলে আমাদের সামনে এক চরম হতাশাজনক চিত্র ফুটে উঠে। আজ দেশবাসী মরু সাহারায় এবং ভুমধ্যসাগরে বাংলাদেশী যুবকের করুণ মৃত্যু প্রত্যক্ষ করছে। এই দেশের মানুষ আজ মরুভূমিতে পঁচে মরতে রাজী, সাগরে না খেযে় মরতে রাজী। প্লেনের চাকায় নিজেকে বেঁধে অথবা ডিপফ্রিজের মধ্যে ঢুকে হলেও এদেশ থেকে মানুষ পালাতে চায়। দেশের এই অবস্থার জন্য দাযী় বিএনপি-আওযা়মী লীগের দেশ শাসনে ব্যর্থতা।
বর্তমান শাসনব্যবস্থার নিম্নবর্ণিত অন্তর্নিহিত উপাদানের কারনেই আজ দেশবাসীর এই করুণ অবস্থা।
১. সার্বভৌম ক্ষমতার অপপ্রযো়গ তথা স্বেচ্ছাচারিতা ঃ জাতি একজন স্বৈরশাসকের বদলে এখন তিনশ স্বৈরশাসককে দেখছে। এই তিনশ স্বৈরশাসক যা ইচ্ছা তাই করতে পারে, কারণ তারাই আইন প্রণেতা। তারা নিজের ইচ্ছামত আইন তৈরী করতে পারেন অথচ নিজেরা সকল আইনের উর্ধ্বে। তারা ইচ্ছামত কোটি কোটি টাকার টেলিফোন বিল বকেযা় রাখতে পারেন।
লক্ষ লক্ষ টাকা ব্যক্তিগত আপ্যায়ন বাবদ খরচ করতে পারেন। কোটি টাকার শুল্কমুক্ত গাডী় আমদানী করে ব্যবসা করতে পারেন। বেকার ও দরিদ্র জনগণকে তোযা়ক্কা না করে নির্লজ্জের মতো নিজেদের বেতনভাতা বাডি়যে় নিতে পারেন। পাঁচ বছরের জন্য নির্বাচিত এই তিনশ নীতিনির্ধারকরা যা বলবেন, তাই সমগ্র জাতির জন্য আইন।
২. চরম দাযি়ত্বহীনতা ঃ সার্বভৌম ক্ষমতার মালিক হওযা় সত্ত্বেও এই আইন প্রণেতারা কোন কিছুর দাযি়ত্ব নেননা।
লঞ্চ ডুবিতে মানুষ মারা গেলে অথবা সন্ত্রাসীর গুলিতে শিশু মারা গেলে আমাদের বলা হয় ‘আল্লাহ্র মাল আল্লাহ্ নিযে় গেছে’। নিত্যপ্রযো়জনীয় দ্রব্যাদির মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের দাবী উঠলে আমাদের শুনতে হয় মার্কেট ইকোনমি বা বাজার অর্থনীতির তত্ত্ব যেখানে সরকারের কোন দায়-দাযি়ত্ব নেই, বাজার অর্থাৎ চাহিদা ও সরবরাহ ঠিক করবে পণ্যের মূল্য। উল্টো জনগণকে বাধাকপি খেযে় থাকতে বলা হয়। আর গার্মেন্টস ফ্যাক্টরী ধসে পড়লে এবং আগুনে পুডে় শ্রমিক মারা গেলে সরকারকে দাযি়ত্ব নিযে় এগিযে় আসতে কখনো দেখা যায় না।
৩. জবাবদিহিতার চরম অভাব ঃ সার্বভৌম ক্ষমতার অধিকারী হযে় শাসকগোষ্ঠী দাযি়ত্ব তো কাঁধে নেয়ইনা, উপরন্তু তাদেরকে কারো কাছে কোন জবাবদিহি করতে হয় না।
কারো কাছে তারা দায়বদ্ধ নন। অনেকে মনে করেন যে, তথাকথিত গণতান্ত্রিক ব্যবস্থায় শাসকগোষ্ঠীকে পাঁচ বছর পর পর তো জনগণের মুখোমুখি হতে হয়। তাই বলে কি তারা জনগণের কাছে দায়বদ্ধ? বাস্তবতা বলে, কখনোই নয়। শাসনকালে হাজারো অন্যায় করলেও ভোটের সময় জনগণকে কালো টাকার বন্যায় ভাসিযে় ও মাস্তানের ভয় দেখিযে় বিএনপি ও আওযা়মী লীগ উভয়ই ক্ষমতায় যেতে পারঙ্গম। শাসকগোষ্ঠীকে কখনোই সত্যিকার অর্থে জনগণের মুখোমুখি হতে হয় না।
এরাই হলো আমাদের যোগ্য প্রার্থী !
দায়দাযি়ত্বহীন, জবাবদিহিতাবিহীন সার্বভৌম ক্ষমতা মানুষের হাতে অর্পণ করা হয় যে শাসনব্যবস্থায়, তার বিগত ২১ বছরে ফল আর কি হতে পারে ? সন্ত্রাস, মাস্তানি, চাঁদাবাজি দুর্বার গতিতে এগিযে় চলছে, দুর্নীতিতে স্বাভাবিকভাবে আমরা বিশ্বসেরা, খুন আর ধর্ষণের মতো অপরাধের কোন বিচার কেউ পায়না, সুবিধাবাদীরা নির্বিবাদে লুটপাট আর স্বার্থের রাজনীতি চালিযে় যাচ্ছে আর জনগণ হযে়ছে রাজনীতিবিমুখ। চুডা়ন্ত বিচারে একথা নিঃসন্দেহে বলা যায় যে, প্রচলিত শাসনব্যবস্থার উদ্দেশ্যই হচেছ ব্যক্তিস্বার্থ হাসিল - তা যে কোন উপাযে়ই হোক না কেন। মানবরচিত আইন, প্রতিষ্ঠান ও শাসনব্যবস্থা শুধু কিছু ক্ষমতাশালী ব্যক্তিকেই লাভবান করে। আর বৃহত্তর জনগোষ্ঠী হয় জুলুমের শিকার, অধিকার বঞ্চিত। যতই সংস্কার হোক না কেন, যতই যোগ্য প্রার্থী আসুক না কেন, ফলাফল একটিই - বিএনপি অথবা আওযা়মী লীগের পূনরায় ক্ষমতায় আরোহণ।
আজ দেশবাসী এই দুই দলের দাযি়ত্বহীনতা, প্রতারনা ও বিশ্বাসঘাতকতা থেকে মুক্তি চায়, তাদের স্বৈরশাসন থেকে মুক্তি চায়। এদেশের মজলুম, নিপীডি়ত, অধিকার-বঞ্চিত মানুষ তাদের মৌলিক সমস্যার সমাধান চায়। প্রচলিত শাসনব্যবস্থার পরিবর্তে বিকল্প শাসনব্যবস্থা চায়। আর বৃহত্তর জনগণের চিন্তা-চেতনা ও বিশ্বাসের প্রতিফলনই হচ্ছে ইসলামী শাসনব্যবস্থা তথা খিলাফত সরকার ব্যবস্থা।
ইসলামী শাসন ব্যবস্থার মূলনীতি
আল্লাহ্ সুবহানাহুওযা়তাযা়লা মানুষ ও বিশ্বজগৎ সৃষ্টির সাথে সাথে মানুষকে সমাজ ও রাষ্ট্র পরিচালনার জন্য দিযে়ছেন খিলাফত শাসন ব্যবস্থা।
আমি এখন প্রচলিত শাসনব্যবস্থার যে তিনটি ত্র“টি ইতিপূর্বে আলোচিত হযে়ছে, তারই প্রেক্ষিতে ইসলামের শাসনব্যবস্থার মূলনীতি তুলে ধরবো।
১. সার্বভৌম ক্ষমতা তথা আইন তৈরীর অধিকার ঃ ইসলামী শাসন ব্যবস্থার প্রধানতম মূলনীতি হচ্ছে সার্বভৌম ক্ষমতার মালিক একমাত্র আল্লাহ্ সুবহানাহুওযা়তাযা়লা। তিনিই একমাত্র আইন প্রনেতা।
আল্লাহ্ সুবহানাহুওযা়তাযা়লা বলেছেন:
“আল্লাহ্ ছাডা় কারও বিধান দেবার ক্ষমতা নেই। তিনি আদেশ দিযে়ছেন যে, তিনি ব্যতীত অন্য কারও ইবাদত করো না।
” (সূরা ইউস্ফূ-৪০)
“কিন্তু না, তোমার প্রতিপালকের শপথ। তারা ততক্ষণ পর্যন্ত মু’মিন হতে পারবে না, যতক্ষন না তাদের নিজেদের বিবাদ-বিসম্বাদের বিচার তোমার উপর ন্যস্ত করে। ” (নিসা-৬৫)
“আল্লাহ্ ও তার রাসুল কোন বিষযে় নির্দেশ দিলে কোন মু’মিন পুরুষ কিংবা কোন মু’মিন নারীর সে বিষযে় ভিন্ন সিদ্ধান্ত গ্রহণের কোন অধিকার থাকবে না। ” (আল-আহযাব-৩৬ )
“হে মু’মিনগণ! যদি তোমরা আল্লাহ্ ও পরকালে বিশ্বাস কর, তবে তোমরা আনুগত্য কর আল্লাহ্র, আনুগত্য কর রাসুলের এবং তাদের, যারা তোমাদের মধ্যে ক্ষমতার অধিকারী; কোন বিষযে় তোমরা যদি বিবাদে লিপ্ত হও, তাহলে তা উপস্থাপন কর আল্লাহ্ ও রাসূলের নিকট। ” (নিসা-৫৯)
রাসূলুল্লাহ্ (সাঃ) ইরশাদ করেন,
“তোমাদের কেউ ততক্ষন পর্যন্ত মু’মিন হতে পারবে না, যতক্ষণ না তার প্রবৃত্তি আমি যা আনয়ন করেছি তার অনুগত হয়।
”
সুতরাং, ইসলামী রাষ্ট্রে খলিফা নিজে কোন আইন তৈরী করতে পারবেন না। তাই তার স্বেচ্ছাচারী ও স্বৈরাচারী হবার কোন সুযোগ নেই। ইচ্ছামত নিজের বেতন বাডি়যে় নেযা়, কোটি টাকার গাডী়র ব্যবসা করা, লক্ষ লক্ষ টাকার বিল বকেযা় রাখা ইসলামী রাষ্ট্রে সম্ভব নয়।
২. দাযি়ত্ব পালন ঃ একই ভাবে দাযি়ত্বের দিক থেকে জনগণের সমস্ত মৌলিক চাহিদা পূরণের দাযি়ত্ব খলিফার।
রাসুল (সাঃ) বলেছেন:
”সাবধান! তোমাদের প্রত্যেকেই দাযি়ত্বশীল এবং প্রত্যেককেই তার দাযি়ত্ব সম্বন্ধে জবাবদিহি করতে হবে।
” ইমাম (খলীফা) যিনি সর্বসাধারণের উপর শাসক হিসেবে নিযো়জিত তিনিও দাযি়ত্বশীল, তাকেও তার দাযি়ত্ব সম্বন্ধে জবাবদিহি করতে হবে।
রাসুল (সাঃ) হাদীসে মানুষের তিনটি অধিকারের কথা বলেছেন : খাদ্য, বস্ত্র ও বাসস্থানের অধিকার ।
হযরত আবু বকর সিদ্দীক (রাঃ)- খলীফা নির্বাচিত হওযা়র পর ভাষণে বলেছিলেন:
”তোমাদের দুর্বলতম ব্যক্তি আমার কাছে সর্বাপেক্ষা শক্তিমান, আমি তার নিকট তার হক পৌঁছিযে় দিবই। আর তোমাদের শক্তিধর ব্যক্তিও আমার নিকট দুর্বল, আমি তার থেকেও হক আদায় করে ছাড়ব ইনশাআল্লাহ। ”
এভাবে ইসলামী রাষ্ট্রের খলিফা মানুষের দাযি়ত্ব কাঁধে তুলে নিযে়ছিলেন।
তিনি মানুষের মৌলিক চাহিদা অবশ্যই পূরণ করবেন। আর মৌলিক চাহিদা পূরণের পরেই অন্যান্য চাহিদা পূরণের দিকে রাষ্ট্র নজর দিবে। সুতরাং খিলাফত ব্যবস্থা প্রকৃতিগতভাবেই গণমুখী।
৩. জবাবদিহিতা ঃ খলিফা তার নিজের কাজের জন্য আল্লাহ্র কাছে এবং জনগণের কাছে জবাবদিহি করতে বাধ্য।
রাসুল (সাঃ) বলেছেন:
মুসলিম প্রজাদের দাযি়ত্বশীল কোন গভর্নর যদি তাদের ওপর যুলুম করে এবং তাদের হক আদাযে়র ব্যাপারে খিযা়নত করে মারা যায়, তাহলে আল্লাহ তার ওপর জান্নাত হারাম করে দিবেন।
তিনি আরো ইরশাদ করেন:
যাকে আল্লাহ তা’আলা প্রজাদের উপর শাসক বানিযে়ছেন সে যদি তাদের পূর্ণাঙ্গভাবে কল্যাণ কামনা না করে, তবে জান্নাতের ঘ্রাণও তার নসিব হবে না।
এভাবে খলিফা আল্লাহ্ তা’আলার কাছে কাজের জন্য দায়বদ্ধ থাকেন। খলীফাতুল মুসলিমীন হযরত উমর (রাঃ) বলেছিলেন, যদি ফোরাতের তীরে বকরির একটি বাচ্চাও হারিযে় যায়, তবে আমার ভয় হয় হয়তো আল্লাহ তা’আলা সে সম্বন্ধে আমাকে জিজ্ঞাসাবাদ করবেন। জবাবদিহিতার ক্ষেত্রে জনগণের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনগণ তথা মুসলিম ও অমুসলিম সকল নাগরিককে সব সময় সচেতন থেকে খলিফার কাছ থেকে নিজেদের অধিকার আদাযে়র জন্য ইসলাম জোর দেয়।
রাসূলুল্লাহ (সাঃ) বলেন,
“জালিম শাসকের সামনে হক কথা বলা উত্তম জিহাদ। ”
তিনি (সাঃ) আরো বলেন,
“শহীদদের সর্দার হামযা (রাঃ) এবং ঐ ব্যক্তিও, যে অত্যাচারী শাসকের সামনে দাডি়যে় উপদেশ দেওযা়র পর (ঐ শাসক) তাকে হত্যা করে ফেলে। ”
খিলাফত ব্যবস্থার স্বরূপ
ইসলাম রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে শুধু মূলনীতিই দেয়নি, বরং একটি পরিপূর্ণ ও বাস্তবায়নযোগ্য সরকার কাঠামোও দিযে়ছে। খিলাফত সরকারের কাঠামো আটটি স্তম্ভের উপর প্রতিষ্ঠিত। খিলাফত সরকার ব্যবস্থার রূপরেখা নিম্নরূপ:
ইসলামী আদর্শভিত্তিক খিলাফত সরকার কাঠামোর মধ্যেই অর্ন্তনিহিত আছে জনপ্রতিনিধিত্ব এবং জবাবদিহিতা।
বাস্তবতায় কিভাবে খিলাফত এই বিষয়গুলো নিশ্চিত করে, তা এবার আলোচনা করব।
১. খলিফা নির্বাচন ঃ খিলাফত ব্যবস্থা রাজতন্ত্র, স্বৈরতন্ত্র বা পরিবারতন্ত্র নয়। খলিফা জনগণ কর্তৃক নির্বাচিত হবেন। রাসূলুল্লাহ্ (সাঃ) ইরশাদ করেন,
“তিন ব্যক্তিও যদি কোন উন্মুক্ত ময়দানে থাকে, তাহলে আমীর ব্যতীত চলা তাদের জন্য জাযে়য নয়, বরং নিজেদের মধ্য থেকে তারা একজনকে আমীর নিযুক্ত করবে। ”
সুতরাং, ইসলামী রাষ্ট্র পরিচালনার জন্য জনগণ তাদের পছন্দ অনুযাযী় রাষ্ট্রপ্রধান তথা খলিফা নির্বাচন করবেন।
খলিফা যেহেতু নিজে কোন আইন তৈরী করতে পারবেন না, তাই তার স্বেচ্ছাচারী ও স্বৈরাচারী হবার কোন সুযোগ নেই। খলিফা জনগণকে অভুক্ত রেখে ইচ্ছামত নিজের বেতন বাডা়তে পারবেন না অথবা তেল-গ্যাস-বন্দর আমেরিকা ও ভারতের হাতে তুলে দিতে পারবেন না। তার একমাত্র কাজ কুরআন ও সুন্নাহ্র মাধ্যমে দেশ পরিচালনা করা, মানুষের দেখাশুনা করা এবং মানুসের সমস্যা সমাধান করা। এটাকে তিনি ইবাদত হিসেবে দেখবেন।
২. পরামর্শ সভা ঃ খলিফাকে পরামর্শ দেযা়, অভিযোগ করা ও অধিকার আদাযে়র জন্য জনগণ পরামর্শ সভার প্রতিনিধিও নির্বাচন করবে।
নারী-পুরুষ, মুসলিম-অমুসলিম নির্বিশেষে সকল নাগরিক ভোট দিযে় প্রতিনিধি নির্বাচন করবেন এবং নির্বাচিত হতে পারবেন। জনপ্রতিনিধিবৃন্দ খলিফাকে শাসন সংক্রান্ত, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, অর্থনীতি, শিল্প এমনকি পররাষ্ট্রনীতি ও রাষ্ট্রীয় নিরাপত্তা সম্পর্কেও পরামর্শ দিবেন। পরামর্শ সভার অন্যতম দাযি়ত্ব খলিফাকে জবাবদিহি করা। শুধু তাই নয় পরামর্শ সভা রাষ্ট্রীয় যেকোন কর্মকর্তা-কর্মচারী সম্পর্কে অভিযোগ আনতে পারেন। অভিযোগ প্রমাণিত হলে খলিফা তাৎক্ষনিকভাবে অভিযুক্ত ব্যক্তিকে পদচ্যুত করতে বাধ্য।
৩. স্বাধীন নির্বাচন কমিশন ঃ নির্বাচন কমিশন খলিফার অধীনে থাকবেনা, পরামর্শ সভার অধীনে থাকবে। যেহেতু পরামর্শ সভায় দলভিত্তিক বিভক্তি থাকবে না, তাই নির্বাচন কমিশন স্বাধীনভাবে দাযি়ত্ব পালন করতে পারবে। খলিফা নির্বাচনের ক্ষেত্রে প্রার্থী বাছাই জনগণের প্রতিনিধি দ্বারা স্বাধীনভাবে সম্পন্ন হবে। এই ব্যবস্থায় প্রতিনিধি সভার সদস্য নির্বাচনের ক্ষেত্রেও নির্বাচন কমিশন খলিফার প্রভাবমুক্ত থাকবে। নির্বাচন সংক্রান্ত যেকোন বিরোধ ইসলামী রাষ্ট্রের সর্বোচ্চ আদালত নিষ্পন্ন করবেন।
আদালত যেকোন নির্বাচনকে তদন্ত সাপেক্ষে অবৈধ ঘোষণা দেযা়র ক্ষমতা সংরক্ষণ করেন।
৪. খলিফা পদপ্রার্থীর যোগ্যতা ঃ শুধুমাত্র ইসলামী ব্যক্তিত্ব, বিশেষ করে যিনি বিশ্বাসযোগ্য , দুর্নীতিপরায়ন নয় এবং পদের যোগ্য , কেবলমাত্র তারাই খলিফা পদপ্রার্থী হতে পারেন। পরামর্শ সভা এই যোগ্যতা যাচাই বাছাই করে তবেই খলিফা পদপ্রার্থীদের তালিকা চূডা়ন্ত করবেন। সুতরাং যে ব্যক্তি ঋণখেলাপী, কালো টাকার মালিক, ক্ষমতার অপব্যবহারকারী ও দুর্নীতি পরায়ন, সে কখনোই খলিফা পদপ্রার্থী হতে পারবে না।
৫. খলিফার শাসনের সময়সীমা ঃ খলিফা এই শর্তাবলী পূরণ করে কুরআন-সুন্নাহ্ অনুযাযী় যতদিন জনগণকে শাসন করবেন, ততদিন তিনি এই পদে আসীন থাকবেন।
এখানে উল্লেখ করা প্রযো়জন যে, বর্তমান ব্যবস্থায় পাঁচ বছরের একটি সীমাবদ্ধতা আরোপ করা আছে। এর পেছনে যুক্তি হচ্ছে পাঁচ বছর পরে আবার জনগণের ম্যান্ডেট নিযে় আসতে হবে তথা এই প্রক্রিযা়য় জবাবদিহিতা নিশ্চিত হবে। বাস্তবতা হচ্ছে পাঁচ বছরে সীমাহীন দুর্নীতি আর লুটপাট হয়; সময় যত কমতে থাকে, দুর্নীতি আর লুটপাটে ক্ষমতাসীনরা ততই মরিযা় হযে় উঠে। এর আরেকটি দিক হচ্ছে দুর্নীতি করলে জনগণ পরদিনই ক্ষমতাসীনদের বিদায় করতে পারছেনা। অথচ ইসলামী ব্যবস্থায় খলিফা দুর্নীতি-লুটপাট তথা কুরআন-সুন্নাহ্ বিরোধী কোন কাজ করলে পরদিনই তাকে ক্ষমতাচ্যুত করার ব্যবস্থা করে দিযে়ছে।
আর খলিফা ভাল কাজ করলে তাকে সরানোর কোন প্রযো়জন নেই। এই ব্যবস্থা সরকারের মধ্যে স্থিতিশীলতা দেয় যা উন্নয়ণের পূর্বশর্ত।
৬. স্বাধীন বিচার বিভাগ ঃ ইসলামী রাষ্ট্রে বিচার বিভাগ নির্বাহী বিভাগ থেকে সম্পূর্ণ স্বাধীন। বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে সর্বোচ্চ আদালত ( মাহ্কামাতিল মাযালিম), যেখানে জনগণ ও রাষ্ট্রের মধ্যকার বিরোধ নিষ্পত্তি করা হয়। এই আদালতে জনগণ খলিফাসহ সকল রাষ্ট্রীয় কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে রাষ্ট্রীয় জুলুমের প্রতিকার এবং অধিকার আদাযে়র জন্য মামলা করতে পারবেন।
এই আদালতের বিচারক খলিফাসহ যে কোন রাষ্ট্রীয় কর্মকর্তা-কর্মচারীকে পদচ্যুত করতে পারবেন। খলিফার বিরুদ্ধে মামলা চলাকালীন সমযে় এই আদালতের বিচারককে পদচ্যুত করা যাবেনা। অভিযোগ ব্যাতিরেকে আদালত স্বতঃপ্রণোদিত হযে় যেকোন ধরনের জুলুম আমলে আনতে পারবেন, তদন্ত ও রায় দিতে পারবেন।
৭. রাজনৈতিক দলের অস্তিত্ব ঃ ইসলামী রাষ্ট্রে একাধিক রাজনৈতিক দল থাকতে পারে। এই রাজনৈতিক দলগুলোর কাজ হবে সৎ কাজের আদেশ ও অসৎকাজে নিষেধ।
আল্লাহ্ সুবহানাহুওযা়তাযা়লা বলেছেন:
“তোমাদের মাঝে এমন একটি দল থাকা উচিত, যারা কল্যানের প্রতি আহ্বান করবে এবং সৎ কাজের নির্দেশ দিবে আর অসৎ কাজে নিষেধ করবে এবং এরাই সফলকাম। ” (সুরা আলি ইমরান-১০৪)
সুতরাং এই দলগুলোর মূল কাজ হচ্ছে খলিফা তথা শাসকদের জবাবদিহিতার মুখোমুখী করা। রাজনৈতিক দল গঠনের জন্য কোন অনুমতিরও প্রযো়জন নেই।
৮. স্থানীয় প্রতিনিধি সভা ঃ প্রত্যেক প্রশাসনিক অঞ্চলে একটি করে স্থানীয় প্রতিনিধি সভা থাকবে যা ঐ অঞ্চলের জনগণ কর্তৃক নির্বাচিত। আঞ্চলিক গভর্নর ও প্রশাসনকে জবাবদিহি করাই এই প্রতিনিধি সভার দাযি়ত্ব।
উপসংহার
এটা স্পষ্ট যে প্রচলিত রাজনীতি স্বার্থের রাজনীতি, লুটপাটের রাজনীতি ও ক্ষমতার রাজনীতি। কে কার সাথে জোট করবে বা কে কিভাবে জোট ভাঙ্গবে, সবাই সে হিসাব নিকাশে ব্যস্ত। অন্যদিকে ইসলামের রাজনীতি দাযি়ত্ব গ্রহণ ও পালন করার রাজনীতি, জবাবদিহিতার রাজনীতি, মানুষকে সৎ পরামর্শ দেযা়র রাজনীতি। ইসলামী রাষ্ট্রের প্রতিষ্ঠানসমূহ ইসলামী আদর্শ, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এবং শারীযা়হ্ আহ্কামেরই প্রতিফলন। একমাত্র আল্লাহ্র সার্বভৌমত্বের ভিত্তিতে প্রতিষ্ঠিত রাষ্ট্রেই জনগণের প্রতিনিধিত্বকারী, গণমুখী ও জবাবদিহিতামূলক সরকার ব্যবস্থা সম্ভব।
স্বচ্ছতা ও জবাবদিহিতা আজকে রাজনীতিবিদ ও বুদ্ধিজীবিদের অর্থহীন স্লোগান মাত্র। রাজনীতিবিদরা মানৃষের ভাগ্য নিযে় এতটা ছিনিমিনি খেলছে যে একটি চিঠির উত্তর দিতে আজকাল কমিটি গঠন করতে হয়। এই পরিস্থিতিতে বর্তমান লুটপাটের রাজনীতি টিকিযে় রেখে যে রূপকল্প ২০২০ তৈরীর উদ্যোগ নেযা় হযে়ছে, সেটাও মানুষের ভাগ্যের কোন পরিবর্তন আনতে পারবেনা, তা নিশ্চিত করেই বলা যায়। আজকে তাই প্রযো়জন ইসলামের শাসনের দাবীতে গণআন্দোলন। সচেতন জনগণকে এই দাবীতে মাঠে নেমে গণঅভ্যুত্থানের মাধ্যমে বর্তমান ব্যবস্থার পতন ঘটাতে হবে।
তবেই জনগণের মুক্তি নিশ্চিত হবে।
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।