আমাদের কথা খুঁজে নিন

   

কবিতার ঈশ্বর // আবিদ আজাদ

বাঙলা কবিতা

আস্তিক্য বা নাস্তিক্য বিষয়ে নয়__ কবিতার জন্মের সঙ্গে আমার সব সময়ই মনে হয় এক অদ্বিতীয় ঈশ্বরের আবহমান সম্পর্ক রয়েছে। দার্শনিকরা সৃষ্টিকর্তা সম্পর্কে কী ভাবেন বা বলেন তার ইতিহাসই মূলত: মানব-জ্ঞানের ইতিহাস। কবিতার ঈশ্বরকে বা ঈশ্বরের গূঢ়-রহস্যকে প্রকৃত কবিরাই হৃদয় ও আত্মার সংবেদনার মধ্য দিয়ে অনুভব করেন। সেই ঈশ্বর একেকজনের কাছে একেক রকম। প্রকৃত অর্থে প্রত্যেক কবির ব্যক্তিগত ঈশ্বরের সঙ্গে সওয়াল-জবাবই হচ্ছে তার কবিতা।

ইংরেজিভাষী আইরিশ কবি ইয়েট্স বলেছেন__ নিজের সঙ্গে তর্ক এবং বিবাদ থেকেই কবিতার জন্ম। আমারতো মনে হয় প্রত্যেক কবির অন্তর্জগতের এই নিজেই হচ্ছেন ঈশ্বর। জীবনানন্দ দাশের বহুল ব্যবহৃত ‘সকলেই কবি নয়, কেউ কেউ কবি’ উক্তির পেছনে আমার সব সময়ই একজন ঈশ্বরের বর্তমানতার কথা মনে হয়। বোধ করি তিনি বলতে চেয়েছেন, সকলেই কবি নয় কারণ তাদের কবিতার ঈশ্বর নেই, কিন্তু যাদের কবিতার ঈশ্বর আছেন সেই ‘কেউ কেউ’ই কবি। আসলে সবাই ঈশ্বরের কণ্ঠ শোনে না, কেউ কেউ শোনে।

আমাদের একালের বাংলাদেশী কবিতা, বলার অপেক্ষা রাখে না, কলাকুশলতার দিক থেকে একটি জরুরি স্বরূপ অর্জন করে ফেলেছে। একটি নির্দিষ্ট ‘স্বরূপ’ অর্জিত হয়ে গেলে কবিদের একটি ভয়াবহ এবং অকথিত দুঃসময়কে মোকাবেলা করতে হয়। কারণ কয়েকটি অগ্নি ও সৃষ্টিসম্ভব কাল পেরিয়ে প্রকৃত কয়েকজন কবির কবিত্বের অবদানরূপে একটি ভাষার কবিতা যখন নতুন কোনো ‘স্বরূপ’ করে___ তখন অবশ্যম্ভাবী হয়ে ওঠে পুনরাবৃত্তি ও অনুকরণ। শহুরে, সুসংস্কৃত ও পুনরাবর্তনের গ্রাসে পড়া সেই অভ্যস্ত চেতনার কবিতা থেকে তখন যিনি হারিয়ে যান___ তিনিই হচ্ছেন কবিতার ঈশ্বর। তখনই দরকার হয়ে পড়ে স্বরূপ ভাঙার।

আর সেই ভাঙনের বা তছনছ করে দেয়ার আহ্বান আসতে থাকে কবিতার ঈশ্বরের কাছ থেকে। বধির, রুচিগ্রস্ত ও ভদ্রলোকী মেকি কবিতার কারিগর-কবিরা সেই আহ্বান শুনতে পায় না। বাংলা কবিতা এখন তাই বজ্জাত ও অবিবেচক ও হৃদয়হীন বিত্তবান সমাজের তোয়াজের সামগ্রী হয়ে উঠেছে। এমতাবস্থায়, জাত ও খাঁটি কবির কবিতার জন্য অপেক্ষাই একমাত্র গত্যন্তর___ সন্দেহ কী? (নির্বাচিত অংশ)

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।