Loading...
চারিদিকে এখন থ্রিডির জয়জয়কার। হলিউড মুভি থেকে শুরু করে নানা এনিমেশন মুভি, টেলিভিশন, গ্রাফিক্স ডিজাইন সব ক্ষেত্রেই ব্যবহৃত হচ্ছে থ্রিডি। Autodesk 3D Studio Max সর্বাধিক ব্যাবহৃত এবং জনপ্রিয় একটি সফট্ওয়্যার।
আসুন আরো কিছু তৈরি করি। এ প্রজেক্টে আমরা একটি বক্স তৈরি করব এবং এটাকে পছন্দমত আকৃতি দেব।
তাহলে শুরু করুন...
১. বক্স তৈরিঃ প্রথমেই Max অপেন করুন। File>Reset>Yes কমান্ড দিন।
২. এবার আগের মতই ডানদিকের কমান্ড প্যানেল হতে Create ট্যাবে ক্লিক করে Geometry ট্যাবে ক্লিক করুন।
৩. Standard Primitives সিলেক্ট থাকা অবস্থায় Object Type হতে Box বাটনে ক্লিক করুন। বাটনটি হলুদ হয়ে যাবে।
৪. Top ভিউয়ের মাঝখানে ক্লিক করে ড্রাগ করুন। মাঝারি আকৃতির হলে ক্লিক ছেড়ে দিন। এবার আবার মাউস পয়েন্টার উপরেরর দিকে তুলে আরেকবার ক্লিক করুন। এখানে লক্ষণীয় যে Perspective ভিউয়ের দিকে তাকিয়ে আপনি কাজটি করতে পারেন। কেননা বক্সের দৈর্ঘ্য প্রস্থের পর আপনাকে উচ্চতাও নির্ধারণ করতে হয়।
৫. আকৃতি নির্ধারণঃ Create অথবা Modify ট্যাব হতে Parameters এক্সপান্ড (+) করুন।
৬. এখানে Lenth, Width, Height যথাক্রমে ৮০, ৭০, ২০ নির্ধারণ করুন।
৭. Object ডানে-বামে, উপরে-নিচে সরানোঃ Toolbar থেকে Select and Move টুল সিলেক্ট করুন। এবার লক্ষ্য করুন অবজেক্টের উপর লাল, নীল ও সবুজ রঙের তিনটি তীরের মত তৈরি হয়েছে। এগুলোর ডগায় (X, Y, Z Axis) ক্লিক করে আপনি অবজেক্টকে ডান-বাম, উপর-নিচ করতে পারেন।
৮. Object ছোট-বড় করাঃ Toolbar থেকে Select and Uniform Scale টুল সিলেক্ট করুন। আগের পদ্ধতিতেই অবজেক্টকে লম্বা, ছোট, চ্যাপ্টা ইত্যাদি করতে পারবেন।
৯. Object কে Rotate করাঃ Toolbar থেকে Select and Rotate টুল সিলেক্ট করুন। এটা দিয়ে আপনি অবজেক্টকে বিভিন্ন দিকে ঘোরাতে পারেন।
গত পর্বঃ
আসুন শিখি থ্রিডি স্টুডিও ম্যাক্স;পর্ব-১
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।