আমাদের কথা খুঁজে নিন

   

'মানুষ খুন হলে পরে মানুষে তার বিচার করে। হয় না খুনির মাফ। তবে কেন পায় না বিচার নিহত গোলাপ?

তারা বলে সম্ভব না, আমি বলি সম্ভাবনা বরেণ্য কণ্ঠশিল্পী মান্না দে আমার সবচেয়ে প্রিয় গায়ক। বেশ কয়েক বছর আগে তিনি বাংলাদেশে এসেছিলেন। কিছুদিন ঢাকায় অবস্থানও করেন। গানের জলসায় ঢাকাবাসীকে মন উজাড় করে গান শুনিয়েছিলেন। মান্না দের বয়স তখন নব্বইয়ের মতো।

ওই বয়সেও অক্লান্ত গেয়ে চলেছেন। কি তার গলার আওয়াজ! আর সে আওয়াজে সে কি তারুণ্য। আর সুরেরই বা কি মোহনীয় আবেদন! শ্রোতারা মহাবিষ্ট হয়ে গান শোনে, সুরের ইন্দ্রজগতে হারিয়ে যায়। মান্না দের গানের বড় বৈশিষ্ট্য গানের লিরিক, গানের থিম। আমার মনে হয় মান্না দে শুধু একজন শিল্পীই নন, তিনি একজন দার্শনিকও।

দার্শনিক মহাগায়ক। তিনি দাদা সাহেব ফলকের দুর্লভ পুরস্কারের বিরল সম্মানে ভূষিত হয়েছেন। মান্না দে গেয়েছেন- 'মানুষ খুন হলে পরে মানুষে তার বিচার করে। হয় না খুনির মাফ। তবে কেন পায় না বিচার নিহত গোলাপ?' সৌন্দর্যপিপাসু গোলাপপ্রেমিক মান্না দে বৃন্ত ছিঁড়ে আনা নিহত গোলাপের বিচার চেয়েছেন।

মান্না দের এ গানটি আমার খুব পছন্দের। তেমনি পছন্দ আরেকটি গান- 'একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি'। মুক্তিযুদ্ধে এ গানটি মুক্তিযোদ্ধাদের মুখে মুখে ছিল। গান দুটির একটিতে আছে গভীর মর্মকথা। আছে এক জীবন দর্শন।

আমি নিজের মনে তা উপলব্ধি করার চেষ্টা করি। ফুলের চেয়ে নদী আরও তাৎপর্যপূর্ণ। নদী জীবনের প্রতীক। জীবনের ধারক ও বাহক। নদীপ্রবাহ, তার কুলকুল ধ্বনি যেন অবিরাম সুরের এক লহরি বেজে ওঠে আমার কর্ণগহ্বরে।

জীবনের গান গায়। আমার শৈশব-কৈশোর রবিঠাকুরের সেই বাঁকে বাঁকে চলা, বৈশাখ মাসে তার হাঁটুজল থাকা ছোট নদীকে ঘিরে। নদীতীর, তার সাদা বালুরাশি, কাশবন, দূরে সবুজ বনানী, গ্রামের পর গ্রাম, স্ফটিক-স্বচ্ছ জলে গ্রাম্যবালাদের জলকেলি, কিশোর-কিশোরীদের নদীতে ঝাঁপিয়ে পড়া, গরুর গাড়ির নদী পার হওয়া, খেয়াপারের নৌকার আসা-যাওয়া- এসব আমার শৈশব স্মৃতি। সুখ স্মৃতি। কিন্তু আজ শুধুই স্মৃতি, কালের গর্ভে হারিয়ে যাওয়া।

পুনর্ভবা নদীর তীরে ঘুঘুডাঙ্গা আমার মায়ের গ্রাম। আমি নদীসন্তান। ইতোমধ্যেই পুনর্ভবার মৃত্যু হয়েছে। আজ কোথায় পুনর্ভবা নামের আমার সেই প্রিয় ছোট্ট নদী? কোথায় তার সেই কূল ছাপানো স্রোতধারা? সে আজ জলশূন্য এক বালুপথ মাত্র। পানির অপর নাম জীবন।

পানির উৎস নদী। নদীকে কেন্দ্র করে তার দুই পাশজুড়ে সভ্যতার বিকাশ ঘটেছে। বড় বড় সব সভ্যতা গড়ে উঠেছে হাজার অযুত বছর ধরে বড় বড় নদীর কূলে নগর সৃষ্টির মধ্য দিয়ে। গাঙ্গেয় সভ্যতা অনেক সভ্যতার এমনই একটি। পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্র, মেঘনা, তাদের শত শত শাখা নদী, উপনদী নিয়েই মূলত আমাদের বাংলাদেশ, বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ, বঙ্গোপসাগরকন্যা।

জেলের মাছধরা জালের এক বিশাল বিস্তার আমার ৫৬ হাজার বর্গমাইলের নদীমাতৃক বাংলাদেশ। বাংলার মাটি, বাংলার নদী, বাংলার মানুষকে করেছে কবিশিল্পী। কবিরা হাজার বছর ধরে লিখে গেছেন নদ-নদী ও জীবনের বর্ণাঢ্য কাব্যমালা। বর্ণনা করেছেন পদ্মাকে, যৌবন মদমত্তা প্রমত্তা পদ্মা। সাধকেরা সেধেছেন ভাটিয়ালি গান, নদীর এ কূল নাই ও কূল নাইরে...।

কথাশিল্পীরা গেঁথেছেন সাহিত্যে নদী আর মানুষ নিয়ে পদ্মা নদীর মাঝির মতো অমরগাথা। বৃন্তছেঁড়া নিহত গোলাপের মতো বাংলাদেশে আজ সব নদ-নদী প্রবাহহীন-নিহত। নদীমাতৃক বাংলাদেশে এখন নদী নেই। আছে নদীগুলোর চিহ্ন মাত্র। আছে মরা গাং।

আছে মরা নদীর সোঁতা। আছে শুধু ধুধু বালুচর। সব নদ-নদীকে হত্যা করা হয়েছে। টুঁটি চেপে, শ্বাসরোধ করে, প্রবাহ স্তব্ধ করে মৃত্যু ঘটানো হয়েছে বাংলাদেশের শত নদ-নদীর। মান্না দে নিহত গোলাপের বিচার চেয়েছেন।

আর পদ্মাসহ নিহত সব নদী হত্যার বিচার চেয়েছিলেন মজলুম জননেতা আবদুল হামিদ খান ভাসানী। এ বিচার ছিল বাঁচার অধিকার ছিনিয়ে নেওয়ার বিচার, মানবাধিকার লঙ্ঘনের বিচার, বাংলাদেশের অস্তিত্ব ধ্বংস করার বিচার। এক বজ্র কঠিন প্রতিবাদী কণ্ঠের নাম ভাসানী। আজকের বাংলাদেশ নামের এ জনপদের গণমানুষের অধিকারের প্রশ্নে দীর্ঘ সংগ্রাম করেছেন তিনি। লড়েছেন ব্রিটিশ উপনিবেশবাদের বিরুদ্ধে।

লড়েছেন পাকিস্তানি অত্যাচারী শাসকদের বিরুদ্ধে। লড়েছেন স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের পানির অধিকার নিশ্চিত করতে আধিপত্যবাদের বিরুদ্ধে। বজ্র নিনাদে খামোশ বলে বার বার তিনি চিৎকার করে উঠেছেন। তাই তিনি মহান নেতা, মজলুম জননেতা। জাতির সংকটে, আপদে-বিপদে আমরা তাকে গভীরভাবে স্মরণ করি।

নব্বই বছরের একজন মানুষ জীবনসায়াহ্নে কোটি জনতাকে গোটা উত্তরবঙ্গজুড়ে সংঘবদ্ধ করলেন। তাদের নিয়ে ফারাক্কা অভিমুখে ধাবিত হলেন। এই সেই ফারাক্কা যেখানে পদ্মার স্বাভাবিক প্রবাহকে কৃত্রিম বাঁধ দিয়ে থামিয়ে দেওয়া হয়েছে। 'দাও দাও গুঁড়িয়ে দাও ফারাক্কা'- তার নেতৃত্বে লক্ষ-অযুত কণ্ঠের একত্রে উচ্চারিত গগনবিদারী ধ্বনি সেদিন প্রতিধ্বনিত হয়েছিল বাংলাদেশের আকাশে-বাতাসে। ভাসানী যেন হ্যামিলনের সেই বাঁশিওয়ালা, যার পেছনে ছুটে চলেছে গোটা দেশের লাখ শিশু-কিশোরের স্রোত।

এ যেন মহাচীনের মহান মাও-সেতুংয়ের নেতৃত্বে সেই ঐতিহাসিক লংমার্চ। হাজার হাজার মাইল গিরি উপত্যকা শ্বাপদসংকুল বনভূমি, দুর্গম জলাভূমি অতিক্রম করে বিশাল লালবাহিনী নিয়ে গেরিলাযুদ্ধ করে এগিয়ে চলেছেন বিরামহীন ক্লান্তিহীন চিয়াংসী প্রদেশের চিংকাং শান পর্বতমালা হতে সুদূর শানসি অঞ্চলের ইয়ান অন এর ধূসর প্রান্তরে। ভাসানী প্রতিবাদের দর্শনে বিশ্বাস করেছেন। কখনো আপস করেননি অন্যায়ের সঙ্গে। Great men think alike. বরেণ্য দার্শনিক নোবেল বিজয়ী বার্টান্ড রাসেলও বলেছিলেন- Conformity means death. It is in protest there is ray of hope for life. আপসকামিতা মৃত্যুরই আরেক নাম।

প্রতিবাদ-প্রতিরোধের মধ্যেই জীবনের স্পন্দন। আজ বাংলাদেশের ১৬ কোটি মানুষই পানির অধিকারহারা, তথা বাঁচার অধিকারহারা। তাদের পদ্মার পানি লুণ্ঠিত। লুণ্ঠিত উজানের দেশ হতে বয়ে আসা সব নদ-নদীর পানি। লুণ্ঠনের এ তালিকা দিন দিন দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে।

এর সঙ্গে যুক্ত হচ্ছে সুরমা-কুশিয়ারাও। টিপাইমুখে টিপে ধরা হচ্ছে বোরাকের টুঁটি। ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনাও আজ শুনছে মৃত্যুঘণ্টা। এ বিশাল নদীপ্রবাহ স্তব্ধ হওয়ার পথে। বাংলাদেশকে বঞ্চিত করে পাশ কাটিয়ে এর পুরোং স্রোতধারাই মধ্য ও দক্ষিণ ভারতের ঊষর মরু অঞ্চলে নিয়ে যাওয়ার মহাপরিকল্পনা ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে।

সামনে পানিশূন্য বাংলাদেশ এক কঠিন সময় অতিক্রম করতে যাচ্ছে। তার অস্তিত্ব, তার জীববৈচিত্র্য ও প্রাণিকুল আজ চরম এক হুমকির সম্মুখীন। শত নদ-নদীর দেশে পানির জন্য আজ চতুর্দিকে শুধু হাহাকার। নেই নেই, কোথাও পানি নেই। অধিকারের দাবি নীরবে-নিভৃতে শুধু কেঁদে ফিরছে।

প্রতিবাদের কণ্ঠ আজ নির্বাক। প্রতিরোধের বাহু পেশিহীন দুর্বল। আজ প্রয়োজন বলিষ্ঠ এক নেতৃত্বের। প্রয়োজন গগনবিদারী 'খামোশ' নিনাদের। প্রয়োজন প্রতিবাদ ও প্রতিশোধের স্পৃহায় দ্বীপ্ত ইস্পাতকঠিন ১৬ কোটি মানুষের।

প্রয়োজন জাতীয় জীবনের এই সংকটে জাতীয় ঐক্য সুসংহত করে নদীবিধৌত বাংলাদেশের শত নদীর হত্যাযজ্ঞ রোধ করতে আরেকজন ভাসানীর। লেখক : লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, সাবেক সেনাপ্রধান ও সংসদ সদস্য। লিংক : Click This Link ।


এর পর.....

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.