আমাদের কথা খুঁজে নিন

   

অধিকার ব্যতীত স্বাধীনতা অর্থহীন

অধকিার পদবাচ্যটি এক বশিষে গুরুত্বর্পূণ স্থান অধকিার করে আছ। ে মানুষরে রাষ্ট্র নতৈকি জীবনরে মূল প্রশ্নই হলো অধকিররে প্রশ্ন। সমাজ সৃষ্টরি সূচনা থকেে মানুষ সুস্থ ও সমৃদ্ধশীল জীবনরে প্রত্যাশায় উপযুক্ত পরবিশে সষ্টি করতে চয়েছে। ে এ উদ্দশ্যেইে মানুষ রাষ্ট্ররে মধ্যে সংগঠতি হয় এবং রাষ্ট্ররে প্রতি আনুগত্য প্রর্দশন কর। ে রাষ্ট্র মানুষরে ব্যক্তত্বি বকিাশ ও সুখÑসমৃদ্ধি সাধনরে উপযুক্ত পরবিশে সৃষ্টি করব।

ে র্অথাৎ মানুষরে অধকিার সৃষ্টরি মাধ্যমে তার জীবনরে চূড়ান্ত লক্ষ্য পৌঁছবার জন্য রাষ্ট্র সকল দায়ত্বি ও ব্যবস্থা গ্রহণ করব। ে রাষ্ট্র র্কতৃক স্বীকৃত অধকিাররে মাধ্যমইে রাষ্ট্ররে প্রকৃত চরত্রি উন্মোচতি হয়। অধকিার ব্যতীত স্বাধীনতা র্অথহীন। রাষ্ট্ররে সাথে ব্যক্তরি সর্ম্পকরে ক্ষত্রেে অধকিার হলো অন্যতম প্রধান যোগসূত্র। অধকিার আদায়রে জন্যই প্রাচীনকাল থকেে মানুষ সোচ্চার হয়ে আসছ।

ে গণতান্ত্রকি রাষ্ট্ররে বকিাশরে সাথে সাথে মানুষরে অধকিার সচতেনতা র্পূবাপক্ষো অনকে বশেী বৃদ্ধি পয়েছে। ে র্বতমানে বশ্বিে প্রায় প্রতটিি রাষ্ট্ররে সংবধিানইে নাগরকিদরে মৌলকি অধকিাররে তালকিা লপিবিদ্ধ করা হয়ছে। ে সাধারণ র্অথে অধকিার বলতে কোন স্বত্ব বা দাবি কে বুঝায়। কন্তিু এ দাবি স্বীকৃত ও সংরক্ষতি না হলে অধকিাররে সৃষ্টি হয় না। কবেল মাত্র রাষ্ট্ররে মধ্যইে অধকিার ভোগ করা যায়।

সমাজ তার সদস্যদরে দাবি কে স্বীকৃত দান করে ও সংরক্ষণ কর। ে এ কারণইে অধকিার হলো একটি সামাজকি ধারণা এবং সমাজরে বাইরে অধকিার সৃষ্টি হওয়া সম্ভব নয়। রাষ্ট্রই সমাজরে পক্ষে আইনরে মাধ্যমে এ অধকিার কে স্বীকৃত জানায় এবং সংরক্ষণরে ব্যবস্থা কর। ে এ হলো অধকিার সর্ম্পকে আইনগত ধারণা। অধকিার বলতে বুঝায় মানুষরে ব্যক্তত্বিরে পরপর্িূণ বকিাশ ও ব্যক্তি জীবনরে সম্য কে প্রকাশরে জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবধিা প্রত্যকে মানুষরে মধ্যইে কছিু অর্ন্তনহিতি শক্তি বা ক্ষমতা থাক।

ে মানুষরে বকিাশ সাধনরে জন্য চষ্টো কর। ে একইে ব্যক্তত্বিরে বকিাশ বল। ে কন্তিু কতকগুলো সুযোগ-সুবধিা বা অবস্থা ছাড়া তা সম্ভব হয় না। ব্যক্তত্বি বকিাশরে জন্য এ সকল অত্যাবশ্যকীয় সুযোগ-সুবধিা কে রাষ্ট্ররে অধকিার বল,ে আবার প্রত্যকেরে ব্যক্তরি বকিাশরে সুযোগ-সুবধিার র্অথ সকলরে কল্যাণ বধিানরে সুযোগ-সুবধিা। সুতরাং অধকিার সমষ্টগিত কল্যাণকামী।

অতএব সামাজকি জীব হসিবেে ব্যক্তি যে সুযোগ-সুবধিা ভোগ করে তাই অধকিার। অধকিার প্রকৃতি ও বশৈষ্ট্যি অধকিার সর্ম্পকতি ধারণা বশ্লিষেণ করলে অধকিাররে প্রকৃতি বা বশৈষ্ট্যি প্রসঙ্গে কতকগুলো বষিয় উল্লখে করা যায়। এ গুলো নম্নিরেূপ। অধকিার হলো একটি সামাজকি ধারণা। সমাজরে বাইরে অধকিাররে কল্পনা করা যায় না।

সমাজবদ্ধ জীব হসিবেে মানুষ কবেল সামাজরে মধ্যইে অধকিার সৃষ্টি ও ভোগ করতে পার। ে অধকিার একটি আইনগত ধারণা ও বট। ে রাষ্ট্র সমাজরে পক্ষে আইনরে মাধ্যমে অধকিাররে স্বীকৃতি ও সংরক্ষনরে ব্যবস্থা কর। ে র্অথাৎ অধকিার হলো আইনরে দ্বারা অনুমোদতি। প্রত্যকে ব্যক্তরি ব্যক্তত্বি বকিাশরে জন্য অধকিার একান্তভাবে অপরহর্িায।

অধকিার হলো ব্যক্তরি ব্যক্তত্বি বকিাশরে উপযোগী সুযোগ-সুবধিা। তাই অধকিার আমাদরে সকলরে জন্য কোন বশিষে ব্যক্তরি জন্য নয়। অধকিার কখনই সামাজকি র্স্বাথরে বরিোধী হতে পারে না। অধকিাররে সাথে সামাজকি কল্যাণরে ধারণা যুক্ত। সমাজরে র্স্বাথে ক্ষুণœ করে অধকিার ভোগ করা যায় না।

অধকিার সুষ্ঠু সমাজ জীবনরে সহায়ক। অধকিার পরর্বিতনশীল চরিন্তন বা শাশ্বত নয়। সমাজ ও সভ্যতার ক্রমবর্বিতনরে সাথে সাথে অধকিার ও পরর্বিততি হয়। মানুষরে রাজনতৈকি জীবনরে গোড়ার দকিে অধকিার সর্ম্পকে যে ধারণা ছলি এখন তা অনকে বদলে গছে। ে সময় ও সমাজরে পরর্বিতনরে পরপ্রিক্ষেতিতে অধকিাররে ও পরর্বিতন ঘট।

ে অধকিার সর্ম্পকতি ধারণা সমাজরে ক্রমবকিাশরে সাথে সামঞ্জস্য বজায় রখেে বকিশতি বা বর্বিততি হয়ে থাক। ে অধকিার র্কতব্যরে আপক্ষেকি। র্কতব্য সম্পাদন ব্যতরিকেে অধকিার ভোগ করা যায় না। একজনরে অধকিার সমাজরে জন্য সকলরে র্কতব্য পালনরে উপর নর্ভিরশীল। অধকিাররে প্রকারভদে অধকিাররে কোন স্থায়ী বা স্থতিশিীল ধারণা নয়।

স্থান ও কালরে সাথে অধকিাররে ধারণা যুক্ত। র্সবকালে এবং র্সবদশেে অধকিাররে ব্যবস্থা ভন্নি ভন্নি। অধকিাররে এ আপক্ষেকি তা সত্ত্বে ও কতকগুলো অধকিার মোটমিুটি সব রাষ্ট্রইে কমবশেী পরলিক্ষতি হয়। নাগরকি অধকিার গুলো কে নতৈকি (গড়ৎধষ) ও আইনগত(খবমধষ) এ দু’ ভাগে বভিক্ত করা হয়। নতৈকি অধকিার(গড়ৎধষ জরমযঃং) নতৈকি অধকিার সামাজকি নীতবিোধ ও ববিকেরে উপর প্রতষ্ঠিতি।

সমাজরে ন্যায়বোধ ও ববিকেরে দ্বারা সর্মথতি পারস্পরকি দাবইি হলো নতৈকি অধকিার এর পছিনে কোন রাষ্ট্রীয় সর্মথন থাকে না। যমেন: র্বাধ্যরে সন্তানরে উপর পতিামাতার ভরণপোষণরে নতৈকি অধকিার আছ। ে কন্তিু এ অধকিার ক্ষুণœ হলে রাষ্ট্র আইনরে সাহায্যে কোন প্রতকিাররে ব্যবস্থা করতে পারে না। নতৈকি অধকিার লংঘন করলে ববিকেরে দংশন বা লোক নন্দিা সহ্য করতে হয় মাত্র। রাষ্ট্র এ বষিয়ে নীরব থাক।

ে এ অধকিার রাষ্ট্র র্কতৃক স্বীকৃত ও সংরক্ষতি নয়। তাই নতৈকি অধকিার সূক্ষ্ম বচিারে অধকিার পদবাচ্য নয়। আইনগত অধকিার(খবমধষ জরমযঃং) রাষ্ট্র র্কতৃক আইনরে মাধ্যমে স্বীকৃত ও সংরক্ষতি দাবি দাওয়া কে আইনগত বা আইন সঙ্গত অধকিার বল। ে এ অধকিার রাষ্ট্র স্বীকার করে নয়ে ও র্কাযকরী করার ব্যবস্থা কর। ে এ অধকিাররে পছিনে আইনরে সর্মথন আছ।

ে তাই আইনগত অধকিারে কউে হস্তক্ষপে করলে রাষ্ট্র তাকে শাস্তি দয়ে। রাজনতৈকি অধকিার (চড়ষরঃরপধষ জরমযঃং) রাজনতৈকি অধকিার বলতে রাষ্ট্রীয় র্কাযে সক্রয়ি অংশ গ্রহণরে সুযোগ-সুবধিা কে বুঝায়। নাগরকি হসিবেে ব্যক্তি রাজনতৈকি ক্ষত্রেে যে সব অধকিার ভোগ করে সে গুলো হলো রাজনতৈকি অধকিার। উদাহরণ হসিবেে নর্বিাচন করার অধকিার বা ভোটাধকিার, নর্বিাচতি হওয়ার অধকিার। রাজনতৈকি দল গঠনরে অধকিার।

যোগ্যতা অনুযায়ী সরকারী চাকুরী লাভরে অধকিার। সরকাররে কাছে আবদেন করার প্রভৃতি উল্লখে যোগ্য। র্অথাৎ সরকার কে নয়িন্ত্রণে সুযোগ-সুবধিা গুলোই রাজনতৈকি অধকিার হসিবেে গণ্য হয়। সে জন্য সামাজকি অধকিার গুলো নাগরকি - বদিশেী নর্বিশিষেে সকলইে ভোগ কর। ে স্বাধীনতা গতবিধিরি অধকিার (ঋৎবব জরমযঃং ঞড় গড়াবসবহঃ) রাষ্ট্ররে অভ্যন্তরে সকল নাগরকিরে অবাধে চলাফরো অধকিার একটি গুরুত্বর্পূণ সামাজকি অধকিার।

প্রত্যকে রাষ্ট্ররে উচতি নষিদ্ধি স্থান ব্যতীত কারও অবাধ চলাফরোর উপর হস্তক্ষপে না করা। ব্যক্তি মানুষরে পরপর্িূণ বকিাশরে র্স্বাথে গতবিধিরি এবং জীবকিা র্অজনরে স্বাধীনতা বশিষেভাবে দরকার। এ দু’ টি স্বাধীনতা ছাড়া ব্যক্তরি পক্ষে কাম্য জীবন যাপন অসম্ভব। বচিারকরে স্বাধীনতা (ওহফবঢ়বহফবহ ঙভ ঔঁফরপরধৎু) অধকিার ও স্বাধীনতা রক্ষার জন্য সবচয়েে বড় নরিাপত্তা মূলক প্রতরিোধ হলো বচিার বভিাগ। কারও অধকিার র্খবতি হলে সে ব্যক্তি র্কোটরে আশ্রয় নতিে পারে তা বহাল করার জন্য শুধু মাত্র উপস্থতিইি কাম্য নয়।

বচিার বভিাগ স্বাধীন হয়ে কাজ করতে না পারলে নরিপক্ষেতা রক্ষা করতে পারবে না এবং নরিপক্ষে না হলে ন্যায় বচিাররে প্রত্যাশ কল্পনা মাত্র। চন্তিা ও মত প্রকাশরে স্বাধীনতা (ঋৎববফড়স ঙভ ঞযড়ঁমযঃ ধহফ ঝঢ়ববপয) বশ্বিরে সকল সভ্য দশেে চন্তিা ও মতামত প্রকাশরে স্বাধীনতা স্বীকৃত। প্রত্যকেরে স্বাধীনভাবে চন্তিা করার ও মতামত কে স্বাধীন ভাবে বক্তব্যরে মাধ্যমে বা লখিতি ভাবে প্রকাশ করার অধকিার আছ। ে মত প্রকাশরে স্বাধীনতা ছাড়া জনমত গঠতি হতে পারে না। মত প্রকাশরে স্বাধীনতা বলতে বাক - স্বাধীনতা কে বুঝানো হয়।

অবশ্য কার ও বরিুদ্ধে কুৎসা রটনা বা রাষ্ট্রদোহতিা মূলক র্কাযকলাপ এ অধকিাররে আওতায় আসে না। ঞযব জরমযঃ ঞড় ঋৎবব ঝঢ়ববপয উড়বং ঘড়ঃ ওহপষঁফব ঞযব জরমযঃ ঙভ ঋৎবব ঝপধহফধষ গড়হমবৎরহম. সংবাদপত্ররে স্বাধীনতা (ঋৎববফড়স ঙভ চৎবংং) উন্নত সমাজরে সংবাদপত্ররে স্বাধীনতা কে অন্যতম মৌলকি সামাজকি অধকিার হসিবেে গণ্য করা হয়। সংবাদপত্র জনমত গঠনে সাহায্য করে ও জনমত প্রকাশরে সুযোগ দয়ে। মানুষরে চন্তিা ও মত প্রকাশরে ব্যাপারে যদি স্বাধীনতার অধকিার স্বীকৃত হয়। তবে সংবাদপত্ররে স্বাধীনতা ও স্বীকার করা দরকার।

কনে না যে রাষ্ট্রে সংবাদপত্র নর্ভিীকভাবে খবর পরবিশেনে র্ব্যথ হয় সে রাষ্ট্রে নাগরকি অধকিার র্খব হতে বাধ্য। আবদেন করার অধকিার (জরমযঃং ঞড় জবঃরঃরড়হ) সরকাররে বরিুদ্ধে নাগরকিরে অভযিোগ থাকতে পার। ে সে ক্ষত্রেে প্রত্যকে নাগরকিইে সে বষিয়ে সরকাররে কাছে আবদেন করার অধকিার থাকা আবশ্যক। এ পথইে নাগরকিদরে অভাব অভযিোগরে যথাযথ প্রতকিাররে ব্যবস্থা হতে পার। ে সে জন্য সরকাররে কাছে আবদেন করার অধকিার অন্যতম মৌলকি রাজনতৈকি অধকিার হসিবেে পরগিনতি হব।

ে বদ্রিোহ করার অধকিার (জরমযঃং ঞড় জবাড়ষঃ) জনগণরে র্স্বাথ অবহলেতি হলে ও শান্তি র্পূণভাবে তার প্রতবিধিান করা সম্ভব না হলে নাগরকিগণ সরকাররে বরিুদ্ধে বদ্রিোহ করতে পার। ে এটা হলো নাগরগিকদরে একটি ন্যায়সঙ্গত রাজনতৈকি অধকিার। নাগরকিদরে এ অধকিার না থাকলে সরকার স্বরৈাচারী হয়ে পড়ার আশংকা থাক। ে সরকার অপর্দাথ হলে ও নজি র্কতব্য যথাযথ ভাবে সম্পাদন না করল,ে অরাজকতার আশংকা সত্ত্বে ও জনগণরে বদ্রিোহ করার অধকিার নশ্চিয়ই আছ। ে তত্ত্বগত ভাবে নাগরকিদরে সরকাররে বরিুদ্ধে বদ্রিোহরে অধকিার সর্মথতি হলে ও কোথা ও আজ র্পযন্ত এ অধকিার আইনরে স্বীকৃতি হয় ন।

ি শাস্তরি বধিানগত র্পাথক্য আইনগত অধকিার যহেতেু রাষ্ট্র র্কতৃক স্বীকৃত ও প্রযুক্ত সহেতেু এ ধরনরে অধকিাররে কাউকে বাধা প্রদান করলে রাষ্ট্র র্কতৃক নর্দিষ্টি বধিান করা হয়। অপর দকিে নতৈকি অধকিারে হস্তক্ষপেরে জন্য কোন রূপ সুনর্দিষ্টি শাস্তি বধিান নইে। এর জন্য সমাজ র্কতৃক নন্দিতি হতে হয় এবং ববিকেরে তাড়নায় দগ্ধ হতে হয়। শষে কথা সতরাং তাই বলা যায়, অধকিার ও র্কতব্য একে অপররে পরপিূরক। আমার নরিাপত্তার অধকিাররে মধ্যে অপর কে অযৌক্তকি ও অন্যায় ভাবে আক্রমণ না করার র্কতব্য নহিতি রয়ছে।

ে ঐব যড়ি রষিষ হড়ঃ ঢ়বৎভড়ৎস ভঁহপঃরড়হং পধহহড়ঃ বহলড়ু ৎরমযঃং ধহু সড়ৎব ঃযধহ যব যড়ি রষিষ ড়ৎিশ ড়ঁমযঃ ঃড় বহলড়ু নৎবধফ. র্র্অথাৎ যে র্কতব্য পালন করবে না সে অধকিার ভোগ করবে না। ঠকি যমেন যে কাজ করবে না সে খতেে ও পারে না। ।

সোর্স: http://www.somewhereinblog.net     দেখা হয়েছে বার

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.