আমাদের কথা খুঁজে নিন

   

উত্তর আধুনকিবাদ-নঃৈশব্দরে নন্দন যাত্রা

মনওয়ার সাগর উত্তর আধুনকিবাদ বলতে বোঝানো হয় আধুনকিবাদ পরর্বতী র্দশন। এখন এর ব্যবহার কবেল শল্পিসাহত্যিে সীমাবদ্ধ নয়, এই র্দশন বশিষে দৃষ্টকিোণ থকেে ব্যাখ্যা করতে চায় জীবন জগৎ ইতহিাস সংস্কৃত। ি এর পরধিতিে রয়ছেে স্থাপত্য, সাহত্যি, ভাষা, চত্রিকলা, চলচ্চত্রি, ভডিওি, নৃত্য, সংগীত, ক্ষমতা, শক্ত,ি র্মাক্সবাদ, যাবতীয় র্পূবর্বতী র্দশন চন্তিাও। তবে উত্তর আধুনকি র্দশন আধুনকিবাদরে নছিক স¤প্রসারণমাত্র নয় বরং আধুনকিবাদরে সমালোচনা এবং তার বরিোধীতায় মুখর। সমালোচকদরে মতে উত্তর আধুনকিতাদরে ব্যাখ্যায় ভন্নি মত রয়ছে।

ে কউে বলছেনে উত্তর আধুনকিতা একধরনরে নব্য রীতবিাদ বা Avant gardismবা তার থকেওে নতুন কছিু হবিnew avant gardismকউে বলছেনে আধুনকিতার নতুন রূপ বা স¤প্র্রসারতি রূপ কউেবা দখেছেনে Mordanism এর ভতেরকার সংকট হসিবে। ে মোট কথা অনসিন্ধৎিসুদরে অর্ন্তভদেী মধ্যস্ততায় উত্তর আধুনকিতাবাদ বহুধারায় অভব্যিক্ত হচ্ছ,ে অনকেে আবার ইউরোপরে Modernism (আধুনকিোত্তরবাদ) কে অনুবাদ করছেনে উত্তর আধুনকিতা নাম। ে কন্তিু আধুনকিোত্তর (Post Modern) মানে আধুনকিরে পরর্বতী একটা কাল জ্ঞাপক শরিোনাম, আর উত্তর আধুনকিতা হচ্ছে আধুনকিতার র্উধ্বে যার অবস্থান, আধুনকিতা থকেে উত্তরন। এখানে র্অথবোধরে র্পাথক্য পরস্কিার হলওে র্দশনরে দকি থকেে র্পাথক্যটা সুস্পষ্ট নয়। পোষ্ট মর্ডানজিম আদতে যুক্তরি ধ্বংসরে কথাই বল।

ে জঁ- ফ্রাযোয়া লওিতার ভাষায়Post modernism fundamentally upon the perception of existance of a modern era that dates from the time of enlightenment and that has now run its course; and this modern era was predicated on the notion of progress in knowledge in the arts, in technology, and in human freedom as well, all of which was thought of as leading to a truely emancipated society a society, emancipated from poverty, despotism & ignorance, but all of us can see the development continues to take place without leading to the realization of any of these dreams of emancipation.লওিতা বলতে ভুলনেনি য-ে এটি একান্তভাবে ইউরোপীয় ব্যাপার। ইতহিাসরে মৃত্যু কংিবা যুক্তরি ধ্বংস যাই হোক না কনে post modernismইউরোপরেই আরকেটা র্দশন মডলে। তবে উত্তর আধুনকিতার সাথে post modernism এর মলি এক জায়গায়। তা হচ্ছে প্রত্যাখ্যান। ে র্অথাৎ আধুনকিোত্তরবাদ বা উত্তর আধুনকিতাবাদ যাই বলি না কনে উভয়ইে আধুনকিতাবাদরে প্রত্যাখ্যানে বশ্বিাসী।

আধুনকিতার দকিবলয় ভঙ্গেে সাহত্যিরে উৎর্কষ এবং আঙ্গকিরে পরর্বিতন এসছেে উত্তর আধুনকিতাবাদ। ে অনকেটা আধুনকিতার দয়োলে চুনকাম করার মত। আধুনকিতাবাদ যখোনে ভাষাকে ধৃস্ত করে এগোতে চায়, পুড়য়িে দতিে চায় বৃহত্তর সমাজরে সঙ্গে অভ্যস্ত যোগাযোগরে সতেুকে এবং আরোপতি নঃৈশব্দকে দয়ে বপিুল র্মযাদা, সখোনে আধুনকিোত্তরবাদ ভাষার ভত্তিকিে খুঁড়ে খুঁড়ে নতুন নর্মিতিরি শোলক সন্ধান কর,ে বাচনকি আকরনকে আমূল পাল্টে দয়িে নজিস্ব পদ্ধতি অনুযায়ী সংযোগরে নতুন আকল্প গড়ে তুলতে চায় এবং বহুস্তরান্বতি উচ্চারণরে মধ্যে সঙ্গতি স্থাপনরে সূত্র খুঁজে নয়ে। নতুন ধারার কবতিায় শব্দ ও নঃৈশব্দ পরস্পররে পরপিূরক, ভাষা এখানে আক্রান্ত হয়না। র্পুনগঠতি হয়ে থাকে সমাজ সংবদিকে আত্মস্থ কর।

ে জরেোম ম্যাঞ্জোরো ভাষা ব্যবহাররে এই নতুন নন্দন সর্ম্পকে লখিছেনে-In conceiving of language as a fall from unity. Modernism seeks to restore the orginal state often by proposing silence or the destruction of language. Post modernism accepts the division and uses language and self defination as the basis of identity. Modernism tends, as a consequence, to be more mystical in the traditional senses of that word where as postmodernism, for all its seeming mysticism, is irrevocably worldly and social. র্মাকনি লখেক হ্যারি লভেনি ‘আধুনকিোত্তরবাদ’কে ‘বুদ্ধবিাদ বরিোধী প্রবণতার পুনরুত্থান’ বলে দখেয়িছেনে। ষাটরে দশকরে মাঝামাঝি র্মাকনি সমালোচক লসেলি ফডিলরে জানালনে- “আধুনকিতাবাদী লখেকদরে প্রবল বৌদ্ধকিতা থকেে পুরোপুরি বচ্ছিদে আধুনকিোত্তরবাদরে অভীষ্ট”। তার নজর সামনরে দকিে এবং সৃষ্টি ও মননরে ক্ষত্রেে ভবষ্যিৎ কন্দ্রেকিতা এর মৌল বশৈষ্ট্যি, সময়রে অনুভবকে বুদ্ধবিাদী ব্যাখ্যার সাহায্যে নয়, যোগাযোগরে সতেু তরৈীর চষ্টো করইে প্রত্যক্ষভাবে বুঝতে চায় আধুনকিোত্তরবাদ। আবার সোনটাগ আধুনকিোত্তরবাদরে মধ্যে লক্ষ্য করছেনে বশ্লিষেণ প্রক্রয়িা থকেে পলায়নরে স্পৃহা, তাঁর বখ্যিাত মন্তব্য-In place of hermeneutics of act, we need an erotics of art (1966:23), , তার মতে আধুনকিোত্তর চতেনা মূলত ‘ঐক্যাভমিুখী সংবদেনা’ যাতে সাংস্কৃতকি ও বজ্ঞিান নষ্ণিাত উপকরণ স্বচ্ছন্দে সমন্বতি হতে পার। ে এই চতেনা নস্পিন্ন সৃজনী প্রক্রয়িায় বভিন্নি মাধ্যমরে পারস্পরকি সীমানা বজায় থাকনো আর, মাধ্যম ও উপাদানরে বচিত্রি অনুপুঙ্খ আহরণরে তাগদিে সৃষ্টশিীল মন একই সঙ্গে ঘুরে বড়োয় বজ্ঞিান, যন্ত্র প্রযুক্তি ও লোকায়ত বশ্বিাসরে জগত।

ে জরোল্ড গ্রাফ তাঁর র্পূবসূরীদরে বক্তব্যকে সম্পন্ন মনে করনেন। ি তাঁদরে বক্তব্যে কছিুটা অর্পূণতা লক্ষ্য করে তনিি পরে নজিস্ব বক্তব্য উপস্থাপন করে বলনে আধুনকিোত্তরবাদরে শ্রষ্ঠে অভব্যিক্তি ঘটে উপন্যাস। ে এ মাধ্যমকে সামাজকি প্রক্ষেতিরে যোগান দয়িছেে পঞ্চাশরে দশকরে বচ্ছিন্নিতাক্লষ্টি মধ্যবত্তির্বগ। আধুনকিোত্তরবাদরে র্মমমূলে তনিি লক্ষ্য করছেনে গভীরতর সাংস্কৃতকি সংকটরে ছায়া। ডভেডি লজ উত্তর আধুনকি গল্প উপন্যাসরে পাঁচটি লক্ষণ চহ্নিতি করছেনে।

সগেুলি হল অসঙ্গতি বা Contradictionবন্যিাসগত পরীক্ষা নীরক্ষিা বা Permutation(একই ঃবীঃ বা পাঠরে মধ্যে বকিল্প পাঠরে সম্ভাবনা ফুটয়িে তোলা উত্তর আধুনকি লখেকদরে বশৈষ্ট্যি) অসমাপ্তি বা discontinuity। স্যামুয়লে বকেটেরে রচনার মধ্যওে এই ধরনরে অপ্রত্যাশতি মনোভঙ্গ,ি বন্যিাসগত বর্পিযয় আছ,ে ক্রমচ্ছদে বা randomএবং আতশিয্য বা excess (কাব্যরে মধ্যে শব্দরে বন্যিাসগত প্রথাকে ভঙ্গেে দবোর চষ্টো)। এ কথা সত্য যে উত্তর আধুনকিতার দৃষ্টতিে গত শতাব্দীতে উন্নত দশেে (ষধঃব পধঢ়রঃধষরংঃ) যোগাযোগ ও ইলকেট্রনকি শল্পিরে ব্যাপক প্রসারে সমাজ জীবনে ব্যাপক পরর্বিতন হয়ছে। ে শল্পিরেও নজিস্ব একটা আবহ যে ছলি তা নষ্ট হয়ে গছে। ে শল্পিরে স্থায়ত্বি বা অমরত্ব ইত্যাদরি চন্তিা সরয়িে তাৎক্ষনকি তৃপ্তরি দকিে ঝােঁক বড়েছে।

ে ঐতহিাসকিভাবে দখেতে গলেে উত্তর আধুনকিতাবাদ বশি শতকে তনি বা চাররে দশক থকেে নানা ক্ষত্রেে মাথা চাড়া দতিে শুরু কর। ে প্রথম এই মতবাদকে চহ্নিতি করা যায় নগর স্থাপত্যরে ক্ষত্রে। ে পরর্বতীকালে বশে কয়কেটি ঘটনাধারা উত্তর আধুনকি র্দশনরে অভমিুখ নর্মিাণ করে তোল। ে তবে ‘আধুনকিোত্তরবাদ’ শব্দটরি ব্যবহার দখো যায় আরও অনকে পর। ে সমাজ বজ্ঞিানী স্টভিনে কনোর ((Steven connor)) তার postmodernist culture (Basil Blackwell, Oxford, 1990)) এ উল্লখে করনে ঃterminal self consciousness is what characterizes our contemporary or postmodern moment, ধারনা করা যতেে পারে ‘আধুনকিোত্তরবাদ’ শব্দটি বশি শতকরে মাঝামাঝি (র্অথাৎ পঞ্চাশরে শষেে ও ষাটরে শুরুত)ে ব্যবহৃত হওয়ার পর থকেে ক্রমশ বর্তিকরে কন্দ্রে বন্দিু হয়ে উঠছে।

ে মাইকলে কোহলরে তাঁর প্রবন্ধ(ে১৯৭৭)উল্লখে করছেনে ঢ়ড়ংঃ সড়ফবৎহরংস শব্দটরি প্রথম প্রয়োগ র্কতা লাতনি আমরেকিার কবি ফ্রডেরেকিো দ্য ওনজি (১৯০৪), তারপর দুদলি ফউিস (১৯৪২), র্আনল্ড টয়নেবী (১৯৪৭), এবং র্চালস ওলসোন। তবে আজকরে মতো মূল্যর্গভ পরভিাষকি শব্দ হসিবেে এর প্রয়োগ হয়ছেে আরও পর। ে ইরভংি হান্ড (১৯৫৯) লসেলি ফডিলরে সুসনি সোনটাগ (দুজনই ষাটরে দশকরে মাঝামাঝ)ি, ইথার থামাস (১৯৬৯), উইলয়িাম স্পনেোস (১৯৭২) প্রমুখ সমালোচকদরে রচনার সমবতে প্রভাবে মধ্য সত্তর থকেে আধুনকিোত্তরবাদ বষিয়ে বর্তিক ঘনীভূত হয়ে ওঠ। ে কোনো কোনো র্দাশনকি চন্তিাবদি মনে করনে য,ে ‘আধুনকিোত্তরবাদ’ মূলত তাত্ত্বকিদরে স্বকপোল কল্পতি, বাস্তবে এর কোন প্রাসঙ্গকিতা নইে। ঐ তাত্ত্বকিরো নজিদেরে তরৈী মতবাদকে ঢাক-ঢোল পটিয়িে চন্তিাজগতরে উপর চাপয়িে দয়িছেনে।

জমেস্ মর্নোড ‘আধুনকিোত্তরবাদ’ শব্দটি মনেে নতিে একবোরইে নারাজ। তাঁর মতে বলিম্বতি আধুনকি র্পযায়রে ‘পরশিীলতি আধুনকিতাবাদ’ বলাই যথষ্টে। আবার এর উল্টো দকিওে কছিু সমস্যা রয়ছে,ে আধুনকিোত্তর ‘অনুভূতরি আকরণ’ এর মৌল বশৈষ্ট্যি সর্ম্পকে সচতেন না হলে দখো দয়ে বৃত্তবন্দত্বিজনতি সংকট। এ সর্ম্পকে প্যাট্রসিয়িা চমৎকার মন্তব্য করছেনে-post modernism is always involved in bootstrapping circularities of knowledge and experience and in perfarmative self contradictions where it discovers itself forever implicated in that which it seeks to proclaim as in authentic and exhausted. ।

সোর্স: http://www.somewhereinblog.net     দেখা হয়েছে বার

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.