ঠাঁই নাই ঠাঁই নাই ছোটো সে তরী!
গত কয়েকদিন ধরে এই গেমটা সেরকম খেলছি। সেইরকম একটা গেম করছে রেলিক। যেরকম গ্রাফিক্স, সেইরকম গেমপ্লে। ক্যামপেইনটাও সাধারন রিয়েল টাইম স্ট্র্যাটেজির তুলনায় অনেক ডীপ; কাটসীনগুলি রেলিকের হোমওয়ার্ল্ড যারা খেলেছেন তাদের চেনা চেনা লাগার কথা। দুঃখ একটাই, ইস্টার্ন ফ্রন্ট নিয়ে গেমটার কোন ক্যামপেইন নাই।
যারা জানেন না তাদের জন্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫% হয়েছিল রাশিয়া আর জার্মানীর মধ্যে। কিন্তু যেহেতু বেশিরভাগ গেম ডেভেলপড হয় আমেরিকা আর পশ্চিম ইউরোপে, রাশিয়ান ফ্রন্ট পাত্তা পায় না। একমাত্র গেম যেটা আমি খেলেছি যেটা এই ফ্রন্টটা তুলে ধরেছে এক্যুরেটলি সেটা হল 'কমব্যাট মিশন : বারবারোসা টু বার্লিন' (গেমস্পটে ৯.১ না ৯.৩ পেয়েছিল গেমটা; অপরদিকে কোম্পানী অফ হিরোজ পেয়েছে ৯.০)।
যাহোক, গত কয়েকদিন ধরে গেমটার ক্যামপেইন খেলে শেষ পর্যন্ত আটকালাম ১৩ নম্বর মিশনটায় - 'হিল ১৭১' নামের যেটা। খুব তাড়াতাড়ি জার্মানরা হিল আর মরটেইন শহরটা দখল করে নেয়।
একবারই খেললাম, পারি নাই ওভার করতে। দেখি, আবার চেষ্টা করবো। স্কারমিশ মোডটাও বেশ ভাল। কম্পিউটারের এ. আই. ভালই মনে হল। ইউনিটগুলো বেশ রিয়েলিস্টিক এবং ব্যালান্সড।
কিছু ইউনিট সেরকম ভাল। যেমন স্নাইপার ইউনিটটা। কিছুটা ওভারপাওয়ারডও মনে হয়, কয়েকটা মিশন স্নাইপার আর অফ-ম্যাপ আর্টিলারী দিয়েই ওভার করে ফেলেছি যেটা আসলে হয়তো করা উচিত ছিল না। (চলবে)
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।