আমাদের কথা খুঁজে নিন

   

ভাস্কর্য ইস্যু: ব্রাত্য রাইসু এবং রিফাত হাসানের বক্তব্য নিয়ে কিছু প্রশ্ন

http://joyodrath.blogspot.com/

ভাস্কর্য ইস্যুতে এই দুজন বিদ্যমান ব্লগ-অ্যাক্টিভিজমকে ভালোভাবে মোকাবেলা করেছেন বলে আমার মনে হয়েছে। এখন ব্লগ-অ্যাক্টিভিজমের বাইরে গিয়ে আমি জিনিসটা বুঝতে চাই। সে কারণে আমি এই দুই ব্লগারকে বিনয়সহ দুটো প্রশ্ন করতে চাই। প্রশ্ন দুটো তাদের ব্লগেও করা যেত, কিন্তু সেখানে এত এত ধরনের বিচিত্র আলাপ হয়ে গেছে যে আর নতুন করে জায়গা গরম করতে ইচ্ছা করল না। ১. রিফাত হাসানের কাছে দুটি জিজ্ঞাসা ভাস্কর্য ইস্যুতে আপনার বক্তব্য আমার কাছে মোটামুটিভাবে অধিকারমূলক মনে হয়েছে।

বিমানবন্দরে ভাস্কর্য বানানোর আইডিয়া নিশ্চয়ই শিক্ষিত মধ্যবিত্তের মূল্যবোধ এবং এ বিষয়ে রাষ্ট্রের পক্ষপাতকে ইংগিত করে। একমত। ফলে, রাষ্ট্রের নাগরিক হিসেবে মৌলভীরা তাদের বিশ্বাসের জায়গা থেকে এর প্রতিবাদও করতে পারে। একমত। শিক্ষিত মধ্যবিত্তের মূল্যবোধবাহী রাষ্ট্র যে ভাস্কর্যটি বানানোর উদ্যোগ নিল সেটি মৌলভীদের দাবির মুখে ভেঙে ফেলে রাষ্ট্র কি শিক্ষিত মধ্যবিত্তের ধ্যানধারণা ও সংস্কৃতিকে খাটো করল না? এই দুই অধিকারবোধ পরস্পর সাংঘর্ষিক হওয়ায় রাষ্ট্র যে পদক্ষেপটি নিল, তাকে ন্যায়পরায়ন ভাববেন কোন্ যুক্তিতে? দুর্গার বিগ্রহ নিয়ে আপনার যুক্তি কৌতুহলোদ্দীপক।

হ্যাঁ, প্রশ্ন বটে কেন দুর্গার মূর্তি ভাঙে না, কিন্তু বিমানবন্দরে লালনের মূর্তি ভাঙা হয়। আচ্ছা, কেন "অপরাজেয় বাংলা" ভাঙার আন্দোলন শুরু হয় না? তার মানে কি এইই নয় যে ভাস্কর্যেরও শক্ত নরম আছে? অপরাজেয় বাংলা "শক্ত" ভাস্কর্য, তাই টিকে আছে, নির্মীয়মান বাউলের ভাস্কর্য "নরম" হওয়ায় এর পতন হল! ব্যাপারটা যত না আদর্শিক, তার চেয়েও বেশি স্ট্র্যাটেজিক লাগে। কৌশলী বিপ্লবী রাজনীতি, মোল্লাদের। আমিনী এদিকে বলতেছেন স্বাধীনতা যুদ্ধের "ইয়ে"গুলো বাদ দিয়ে বাকি ভাস্কর্য ভাঙতে! এখন স্বাধীনতা যুদ্ধের "ইয়ে"গুলো মৌলভীদের বিপ্লবী রাজনীতিতে পার পেয়ে গেল কোন্ তরীকায়? যে নীতির ওপর ভিত্তি করে ভাস্কর্য ভাঙার আওয়াজ তার দিতেছে, সেই নীতিতে কি দুর্গার ছাড় পাওয়ার ব্যবস্থা আছে? কিন্তু দুর্গা ছাড়া পেয়ে যায় কেন? এজন্য নয় যে দুর্গা, এই উপমহাদেশীয় প্রেক্ষাপটে, মোটেও "নরম" মূর্তি নয়? ২. ব্রাত্য রাইসুর কাছে একটি রাইসু মৃণালের ভাস্কর্য নিয়ে বলেছেন। আরো অনেকেই বলেছেন।

মৃণালের ভাস্কর্য ভাঙা উচিত ইত্যাদি ইত্যাদি। এখন ধরেন মৃণাল হক নয়, আলবার্তো জিয়াকোমেত্তি কিংবা রামকিংকর বেইজের একটা ভাস্কর্য খুবই প্রাসঙ্গিকভাবে শহরে কোথাও টাঙানো হল সেখানে আর সেইটারে রশি লাগায়া মোল্লারা টানতে শুরু করল। সেক্ষেত্রে আপনার চিন্তামূলক অবস্থানটি কি হবে?

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।