আমাদের কথা খুঁজে নিন

   

জাতীয় নারীনীতি ২০১১-এর আইনগত ও ধর্মীয় বিশ্লেষণ। সঙ্গতি-অসঙ্গতি



বর্তমান সরকার নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠার প্রত্যয়ে যাকে তার পবিত্র কর্তব্য সাধন বলে মনে করে সচেতন জনগণ একে সমস্যা মনে করে। বর্তমান সমস্যাটি উত্তরাধিকারের ক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার বিষয়ক হলেও পুরো নারীনীতি জুড়েই রয়েছে আপত্তি। কারণ, সরকার প্রণীত নীতির উৎস হচ্ছে সংবিধান আর CEDAW। বিপরীত পক্ষে এ নীতি প্রত্যাখ্যানকারী ইসলামপন্থীদের উৎস মূল হচ্ছে আল-কুরআন ও আল সুন্নাহ যার উৎস হচ্ছেন আল্লাহ তায়ালা স্বয়ং। আল্লাহর আইনে নারী-পুরুষ সবাই সমান মর্যাদার অধিকারী।

সবাই তার কর্মফলের সমানযোগ্য। আল্লাহর নীতিতে কোন প্রকার পক্ষপাতিত্ব নেই, জুলুম নেই। নারীনীতি পরিচিতি : এটি প্রথম গৃহীত হয় বাংলাদেশে ১৯৯৭ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ শাসনামলে। ২০০৪ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার এতে কিছু সংশোধনী এনে তা পাস করে। ২০০৮ সালে ফখরুদ্দীন জরুরি শাসনাধীন সরকার শেখ হাসিনা সরকার কর্তৃক গৃহীত নীতির অনুসরণে আর একটি নীতি তৈরি করে তা অনুমোদন করেন।

শেখ হাসিনার সরকার ২০১১ সালে পুনরায় ১৯৯৭ সালের অনুকরণে এ নীতিটি গত ৮ মার্চ মন্ত্রিসভার সাপ্তাহিক সভায় অনুমোদন করে। মূলত এ নীতির মূল সূত্র হচ্ছে, নারীর প্রতি সকল বৈষম্য বিলোপ সনদ, ১৯৭৯। Convention on the Elimination of all Forms of Discrimination Against Women, 1979 (CEDAW 1979), একে International Bill of Rights of Women ও বলা হয়ে থাকে। ১ বক্তব্যের ভিন্নতা ও বিভ্রান্তি : নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ড. শিরীন শারমীন চৌধুরীর মতে, এ নীতি নারীর উন্নয়নের ক্ষেত্রে ব্যাপক ক্ষেত্র সৃষ্টি করবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি কোন আইন নয়-বরং একটি নীতি এবং তা মুসলিম উত্তরাধিকারের ক্ষেত্রেও কোন ক্ষতির কারণ হবে না।

২ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমদ বলেছেন, সংবিধানের আলোকেই এ নীতি অনুমোদন করা হয়েছে। জনাব সুরঞ্জিতও ঘুরিয়ে-ফিরিয়ে প্রায় একই কথা বলেছেন। অর্থাৎ এটি প্রচলিত আইন সাপেক্ষ। ১৯৯৭ সালে নারী উন্নয়ন নীতিতে নারী-পুরুষের সমান উত্তরাধিকার দেয়ার ঘোষণা করা হয়েছে। ২০০৪ সালে এতে কিছু পরিবর্তন আনা হয়, যেমন-সম্পত্তি, ভূমি ও উত্তরাধিকারে সমঅধিকার (equal rights) শব্দগুলো বাদ দেয়া হয়।

২০০৮ সালে ১৯৯৭-এর নীতিকে প্রায় অক্ষরে অক্ষরে গ্রহণ করা হয়। ৩ তবে সমঅধিকারের ক্ষেত্রে উত্তরাধিকার (Inheritance) শব্দের স্থলে স্থাবর-অস্থাবর (Moveable and Immoveable Property) সম্পত্তি কথাটি যোগ করা হয়। এর ব্যাপক প্রতিবাদ হয় দেশব্যাপী। এবারের বক্তব্য হয়েছে দারুণ চতুরতায়। যেমন -২০১১ সালের নারী নীতির সেকশন ২৫.২-এ ‘‘নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন-এ উপার্জন, উত্তরাধিকার, ঋণ, ভূমি এবং বাজার ব্যবস্থাপনার মাধ্যমে অর্জিত সম্পদের ক্ষেত্রে নারীর পূর্ণ নিয়ন্ত্রণের অধিকার প্রদান করা।

’’ অনুরূপভাবে ২৩.৫ ধারায় ‘‘জাতীয় অর্থনীতির সকল কর্মকান্ডে নারীর সক্রিয় ও সমঅধিকার নিশ্চিতকরণ এ সম্পদ, কর্মসংস্থান, বাজার ও ব্যবসায় নারীকে সমান সুযোগ ও অংশিদারিত্ব দেয়া। ’’ এসব কথা বলা হয়েছে। ৪ English version of the Mrs. Shirin is: “to provide women with full control over their right to land, earned property, wealth, education, training, information, inheritance, credit, technology… and enact necessary new laws to put these rights into practice, as she said.”৫ ২০১১-এর জাতীয় নারী নীতির বিষয়বস্তু : বাংলাদেশের প্রেক্ষাপটে এটি প্রায় ১৪ বছর পুরোনো আর (CEDAW)-এর জন্ম থেকে বর্তমানে এটি ৩২ বছর পুরানো। বর্তমানে অনুমোদিত ২৪ পৃষ্ঠার এ নীতিটি মোট ৫২টি ধারায় বিভক্ত। এর কয়েকটি হলো: উন্নয়ন পরিকল্পনা ও নারী, নারীর প্রতি বৈষম্য, বিলোপ সাধনের সনদ।

নারী ও আইন, নারী নির্যাতন প্রতিরোধ, নারী মানবসম্পদ, নারী-রাজনীতি ও প্রশাসন, জাতীয় নারী উন্নয়নের লক্ষ্য, নারীর মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিতকরণ, নারীর প্রতি সকল প্রকার নির্যাতন দূরীকরণ, শিক্ষা ও প্রশাসনে নারী, ক্রিড়া ও সংস্কৃতিতে নারী, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, নারীর কর্মসংস্থান, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, প্রশাসনিক ক্ষমতায়ন, নারী-উন্নয়নে এনজিও এবং সামাজিক সংগঠনের সাথে সহযোগিতা, নারীর ক্ষমতায়নেও আন্তর্জাতিক সহযোগিতা প্রভৃতি। আইনগত ও ধর্মীয় পর্যালোচনা : বর্তমান সরকারের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান, আইনমন্ত্রী, মহিলা বিষয়ক মন্ত্রীসহ সকলেই নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠায় দৃঢ় প্রত্যয়ী। ”৬ একদিকে প্রথমে তারা নারী-পুরুষের সকল ক্ষেত্রে সমঅধিকারের বিষয়টি তাদের নির্বাচনী ওয়াদা বলে মনে করেন যা তারা তাদের ম্যানিফেস্টোতেও উল্লেখ করেছেন। দ্বিতীয়ত যুক্তি হলো সংবিধান। কারণ, সংবিধানের ২৭, ২৮, ২৯ অনুচ্ছেদে নারী-পুরুষের মধ্যে কোন বৈষম্য না করে জীবনের সকল ক্ষেত্রে সমতা বা সমঅধিকারের কথা বলা হয়েছে।

তৃতীয়ত যুক্তি হলো: এটি জাতিসংঘ ঘোষিত নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ, ১৯৭৯ ‘Convention on all forms of Discrimination Against Women, 1979 (CEDAW) দেয়া নীতিরই অন্তর্ভুক্ত বিষয় যে সনদে বাংলাদেশ স্বাক্ষরও করেছে। শুধু তাই নয়, স্বাক্ষরকারী প্রথম ১০টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম বলেও সরকার দাবি করছেন। । ৭ মূলত সত্য কথা হচ্ছে যে, CEDAW-এর শর্তাবলী পূরণের লক্ষ্যেই প্রণীত এ নারীনীতিসহ অপরাপর নারী বিষয়ক নীতি বা আইনসমূহে। যেমন- CEDAW-এর ২ ধারায় বলা হয়েছে: রাষ্ট্র পক্ষ নারীর প্রতি সকল বৈষম্যকে নিন্দা করে এবং এ বৈষম্য দূরীকরণের লক্ষ্যে কোন প্রকার দেরী না করেই সম্ভাব্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করবে।

১) যেমন : রাষ্ট্র, রাষ্ট্রীয় সংবিধানে নারী-পুরুষের সমতা বিধানের জন্য আইন করবে, ২) বৈষম্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে আইন প্রণয়ন করবে, ৩) নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আইনগত সুরক্ষার ব্যবস্থা করবে, ৪) সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান যাতে এ নীতির বিপক্ষে কোন অবলম্বন নিতে না পারে তার ব্যবস্থা করতে হবে, ৫) যে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান যেন নারীর সমঅধিকারের বিপক্ষে অবস্থান নিতে না পারে তার ব্যবস্থা করতে হবে, ৬) প্রচলিত বা বিদ্যমান আইন, রেগুলেশন, কাস্টম এবং দেশাচার যা নারীর সমঅধিকারের ক্ষেত্রে বৈষম্য সৃষ্টি করে এসব আইন সংশোধন ও বাতিলকরণ ও নতুন আইন প্রণয়নসহ সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ৭) নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় বাধাস্বরূপ বিদ্যমান ফৌজদারী আইনের সকল বিধি-বিধানকে বাতিল করতে হবে। ৮ মূল সমস্যা তাহলে কি? বর্তমান সরকার নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠার প্রত্যয়ে যাকে তার পবিত্র কর্তব্য সাধন বলে মনে করে সচেতন জনগণ একে সমস্যা মনে করে। বর্তমান সমস্যাটি উত্তরাধিকারের ক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার বিষয়ক হলেও পুরো নারীনীতি জুড়েই রয়েছে আপত্তি। কারণ, সরকার প্রণীত নীতির উৎস হচ্ছে সংবিধান আর CEDAW। বিপরীত পক্ষে এ নীতি প্রত্যাখ্যানকারী ইসলামপন্থীদের উৎস মূল হচ্ছে আল-কুরআন ও আল সুন্নাহ যার উৎস হচ্ছেন আল্লাহ তায়ালা স্বয়ং।

আল্লাহর আইনে নারী-পুরুষ সবাই সমান মর্যাদার অধিকারী। সবাই তার কর্মফলের সমানযোগ্য। আল্লাহর নীতিতে কোন প্রকার পক্ষপাতিত্ব নেই, জুলুম নেই। নারী-পুরুষের দেহতত্ত্ব, কর্মক্ষমতা, মানবসম্পদ বর্ধনের দায়িত্ব বিবেচনায় মানুষের মালিক আল্লাহ নারীকে পুরুষের চেয়ে কম ও সহজ দায়িত্ব অর্পণ করেছেন- যেহেতু তার দায়িত্ব (Obligation and duties) কম। অতএব অবস্থাভেদে তার অধিকারও কোন কোন ক্ষেত্রে, যেমন পিতার সম্পত্তি প্রাপ্তির ক্ষেত্রে পুরুষের চেয়ে কম দেয়া হয়েছে।

অথচ সমকালীন নারী নীতিতে শুধু সমঅধিকার নয়, কোন কোন ক্ষেত্রে নারীর অংশগ্রহণকে সমধিক হওয়ার কথা বলেছে। ৯ অতএব, এ নীতির ছত্রে ইসলামের দেয়া সুমহান নীতি বা আইনের বৈপরিত্য লক্ষণীয়। যেমন : প্রথমেই বলা হয়েছে যুগ যুগ ধরে নারী শোষিত ও অবহেলিত হয়ে আসছে। আর তা হয়েছে পুরুষ শাসিত সমাজের ধর্মীয় গোঁড়ামির কারণে। এটা অসত্য ও বানোয়াট কথা এবং ধর্মের কটাক্ষ করার লক্ষ্যেই বলা হয়েছে।

(২) বেগম রোকেয়ার বক্তব্য নারী স্বাধীনতার জন্য উল্লেখ করা হয়েছে। অথচ ৯০ শতাংশ মানুষের মালিক আল্লাহ ও তাঁর নবীর কোন বক্তব্য এতে নেই, (৩) বিশ্বময় অনেকগুলো নারীর স্বাধীনতা ও সমঅধিকার সম্মেলনের কথা গুরুত্বের সাথে উল্লেখ করা হয়েছে। আল্লাহর শেষ নবীর বিদায়ী ভাষণে নারী পুরুষের এবং পুরুষের প্রতি নারীর দায়িত্ব ও অধিকার বিষয়ক একটি কথাও নেই এতে, (৪) রাষ্ট্রীয় সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের উল্লেখ করা হয়েছে-অথচ আল কুরআন এবং সুন্নাতে রাসূল যে ইসলাম ও মুসলমানের সংবিধান এর কোন উল্লেখ নেই এতে, (৫) শ্রমবাজারে নারীর অনুপ্রবেশের কথা নারী-নির্যাতন ও যৌতুকের কথা, নারী নির্যাতনের বিভিন্ন ধরনের বিষয় উল্লেখ করা হয়েছে। অথচ যৌতুক কেন দাবি করবে তার সমাধান দেয়ার, নারী কর্তৃক ব্যাপক হারে পুরুষ নির্যাতন প্রতিরোধের কোন বক্তব্য নেই এতে, (৬) এ নীতিতে রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, কৃষি, প্রশাসন, সৈনিক-পুলিশ, নির্মাণ শ্রমিক বিদেশে প্রেরণসহ নারীর অনেক উন্নয়নের কথা বলা হয়েছে। অথচ নারীকে একজন আদর্শ মা হওয়ার, আদর্শ গৃহিণী হওয়ার কথা কোথাও বলা হয়নি।

বলা হয়নি নারীর দেহ ব্যবসা, ব্যবসায়ের পণ্য হিসেবে ব্যবহারের বিপক্ষে একটি কথাও। ধর্মকর্ম পালনের কথা বলারতো চিন্তাই করা যায় না। (৭) নারীকে পুরুষের চেয়ে অধিক মাত্রায় খেলাধুলা-বিনোদন ও সাংস্কৃতিক কর্মে অংশ নিতে বলা হয়েছে। (৮) CEDAW এর পক্ষে ব্যাপক প্রচারণা চালানোর এবং তা বাস্তবায়নের লক্ষ্যে বিদ্যমান আইন সংশোধন ও প্রয়োজনীয় নতুন আইন প্রণয়ন, নারীর সমঅধিকার বিরোধী কোন বক্তব্য দেয়া যাবে না বলা হয়েছে। এর স্বীকৃতি দেয়া হয়েছে এবং সকল প্রকার চাকরির ক্ষেত্রে নারীর বর্ধিত অধিকার নিশ্চিত করতে হবে।

এখানেই রয়েছে সকল প্রশ্নের জবাব। অর্থাৎ CEDAWই হলো নারী অধিকারের মানদন্ড আর তা বাস্তবায়নে যেসব আইন বা প্রথা বাধ সাধে-কোন সে আইন বাধ সাধে? তা হচ্ছে আল্লাহ ও রাসূলের দেয়া আইন আর তা বাতিল করার ঘোষণাই দেয়া হলো এ নীতির ১৭.৩ ধারায়। অতএব এ নারী নীতি যে আল্লাহকে বিদায় দেয়ার, কুরআনকে বাতিল করারই নীতি এ ব্যাপারে বিন্দুমাত্রও সন্দেহে থাকার কথা নয়। আর এটাই হলো Secularism and Socialism-এর দাবি এবং এ দাবির সাক্ষাৎ অনুসারী হলো বর্তমান সরকারি দল ও এর জোটভুক্ত দলসমূহ। ধর্মীয় আইনে নারীর সমঅধিকার : ইসলাম সমাজ ও রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে নারী-পুরুষ উভয়ের অবদান ও অংশগ্রহণের কথা বলেছে তবে তা হতে হবে পুরুষের নেতৃত্বে।

আল কুরআন (আল-নিসা : ৪ : ৩৪),১০ অর্থ উপার্জন ও পরিবার পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছে পুরুষকে। এ প্রসঙ্গে মহানবী (সা.) বলেন, তোমাদের প্রত্যেকেই দায়িত্বশীল এবং প্রত্যেককেই তার দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসা করা হবে শেষ বিচারের দিন, রাষ্ট্রপ্রধান একজন দায়িত্বশীল (রক্ষক), নাগরিকদের প্রতি দায়িত্ব পালন সম্পর্কে তিনি জিজ্ঞাসিত হবেন, একজন পুরুষ দায়িত্বশীল, তার পরিবারের লোকজন সম্পর্কে তিনি জিজ্ঞাসিত হবেন। একজন নারী দায়িত্বশীল, স্বামীর সংসার সম্পর্কে তিনি জিজ্ঞাসিত হবেন। একজন চাকর (কর্মজীবী)ও দায়িত্বশীল। তার মনিবের (Employer) সম্পদ সম্পর্কে তিনি জিজ্ঞাসিত হবেন।

’’১১ আর মোহাম্মদ (সা.)-এর এ নির্দেশিকা থেকে নারী ও পুরুষের দায়িত্ব ও কর্মপরিধি সুস্পষ্ট যে একজন নারী কোন পুরুষের মা, বোন, মেয়ে, বউ, দাদী, নানী, খালা, ফুফু, ভাগিনী, ভাইঝি, নাতনী। সে নারীর কর্মক্ষেত্রকে তার মনিব নির্বাচন করে দিয়েছেন। এ দায়িত্বে আয়-উপার্জন করার কোন বাধ্যবাধকতা নেই। নেই তার সন্তানদের জন্য রুজি-রোজগার করার বাধ্যবাধকতা। অতএব কারণেই হয়তো বা সকল অমুসলিম ধর্মই নারীকে পিতার বা স্বামীর বা সন্তানদের সম্পত্তিতে কোন অধিকারই দেয়নি কারণ সে দায়িত্বমুক্ত রুজি-রোজগারের ক্ষেত্রে, ভরণ-পোষণের দায়িত্ব পালনের ক্ষেত্রে।

নারীকে ইসলাম মায়ের মর্যাদা দিয়েছে। তার পদতলে জান্নাত বলে ঘোষণা দিয়েছে। ১২ এর অর্থ হচ্ছে মায়ের তথা নারী জাতের সন্তুষ্টি ছাড়া কারো কপালে জান্নাত জুটবে না। এর চেয়ে নারীর উচ্চাসন আর কি হতে পারে? একজন পুরুষের ভাল সনদ পাওয়ার জন্য তার স্ত্রীই হচ্ছে একমাত্র সনদদাতা। রাসূলের ভাষায়, তোমাদের মধ্যে সেই উত্তম যে নিজেদের স্ত্রীদের দৃষ্টিতে উত্তম।

১৩ কন্যা সন্তান লালনকারী শুধু জান্নাতেই যাবে না বরং রাসূলুল্লাহর সাথে একই জান্নাতে বসবাসের মর্যাদা পাবেন। ১৪ এ হচ্ছে ইসলামের নারী নীতি। যে নারীর কোন অর্থনৈতিক ও সামাজিক দায়িত্ব নেই-যে সময়ে নারীর মূল্য পণ্যের চেয়েও ছিল সস্তা। যে সময়ে নারীর কোন পৃথক সত্তারই স্বীকৃতি ছিল না-কোন চাওয়া-পাওয়া বা দাবি-দাওয়া ছাড়াই সে নারীকে পিতার সম্পত্তিতে ভাইয়ের অর্ধেক, স্বামীর সম্পত্তিতে ১/৬ অংশ সম্পদ দান করা হলো। যেমন : আল্লাহ বলেন, আল্লাহ তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেন যে, একজন পুরুষের অংশ হবে দু’জন নারীর সমান।

এক্ষেত্রে উত্তরাধিকারী যদি শুধুমাত্র দুয়ের অধিক হয় নারী এক্ষেত্রে তারা পাবে দু-তৃতীয়াংশ। যদি সে হয় একমাত্র নারী সে পাবে অর্ধেক। (আল-নিসা : ৪ : ১১)। ১৫ দেখার বিষয় হচ্ছে একই নারী বা মেয়ে পিতার সম্পত্তিতে ক্ষেত্রভেদে ভাইয়ের অর্ধেক, ক্ষেত্রভেদে পুরো সম্পত্তির অর্ধেক, কখনো তিনের দুই ভাগ সম্পদ পাবেন। এই নারী স্বামীর সম্পত্তির ১/৬ অংশ পাচ্ছে স্ত্রী হিসেবে, কখনো সে পাচ্ছে মা হিসেবে ক্ষেত্রভেদে দাদী এবং নানী হিসেবে কখনো কখনো ভাইঝি, ভাগিনী এমনকি নাতনী হিসেবেও পাচ্ছে।

এই হচ্ছে তার প্রাপ্তি আর প্রাপ্তি। অথচ বিশ্বের চলমান বড় বড় ধর্মগুলো নারীকে কোন সম্পত্তির অধিকারই দেয়নি কোনকালেই। যেমন হিন্দু ধর্মমতে কোন মেয়ে সম্পত্তির মালিকানা পাবে না, তা পাবে শুধুমাত্র ছেলেরা। কেননা প্রথম মানুষ মেয়েদের কোনই সম্পত্তি দেননি। এমনকি মৃত ব্যক্তির কোন ছেলে না থাকলেও মেয়েরা তা পাবে না।

তার মেয়ের ছেলে বা নাতিরা পাবে। যে মেয়ের কোন ছেলে সন্তান নেই তার কপাল আরও খারাপ। তবে পিতা যদি মেয়েকে কিছু দান করে যান সেটা ভিন্ন কথা। বৌদ্ধ ধর্মমতে একই কথা, কারণ বৌদ্ধরা পারিবারিক আইনের ক্ষেত্রে হিন্দু ধর্মেরই অনুসরণ করে। খৃস্টান ধর্মমতে পিতার মৃত্যুর পরে পুত্র সন্তান জীবিত থাকলে মেয়ে কোন সম্পত্তিই পাবে না।

পুত্র সন্তান না থাকলে মেয়েরা পাবে। এক্ষেত্রে পুত্র সন্তান একাধিক হলে ১ম পুত্র বেশি সম্পত্তি পাবে। ইহুদী ধর্মেও খৃস্টান ধর্মের অনুরূপ ব্যবস্থা বিদ্যমান। এখানে মেয়েদের ভাইয়ের উপস্থিতিতে কোন সম্পত্তির অধিকার দেয়া হয়নি। প্রথম সন্তান ছেলে হলে দ্বিগুণ সম্পত্তি পাবে তবে মেয়ের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়।

১৬ এ যখন অতীত এবং সমকালীন বিশ্বের ইসলাম ছাড়া অপরাপর সকল ধর্মের সম্পত্তি বণ্টনের অবস্থা যে ব্যবস্থায় নারী বা মেয়ে সন্তানকে সম্পত্তির কোন বা ন্যূনতম অংশও দেয়নি। এ অবস্থায় কোন প্রকার অর্থনৈতিক দায়-দায়িত্ব ছাড়াই কোন প্রকার দাবি বা আন্দোলন ছাড়াই নিছক নারী হিসেবে তার সামাজিক ও পারিবারিক মর্যাদা রক্ষার জন্য ইসলাম সে নারীকে ভাইয়ের অর্ধেক সম্পত্তির অধিকার দিয়েছে। ভাই তার সম্পত্তি দিয়ে বাপের রেখে যাওয়া এবং নিজের গঠিত সংসার পরিচালনা করবে আর বোন তার অংশ নিজ (শ্বশুর) বাড়িতে নিয়ে যাবে। দায়-দায়িত্ব ছাড়া সম্পত্তির মতো একটা মূল্যবান জিনিসকেও কাউকে দিতে পারে বলে কেউ কোন প্রমাণ দিতে পারবে না। তবে তা পারে ইসলাম।

অথচ এ নারী নীতিতে ধর্মকে ধর্মান্ধতা বলে যুগ যুগ ধরে নারীর প্রতি অবিচার করেছে বলে দাবি করা হয়। এটা ইসলাম অবমাননার শামিল। প্রয়োজন হলে ইসলাম দানের মাধ্যমে নির্ধারিত অংশের আরও বেশিও দিতে পারে নারীকে। কেন সরকার এ দায়িত্ব নিতে গেল? আসলে সমকালীন যে কোন সরকার পরিচালিত হয় রাষ্ট্রীয় আদর্শের চেয়ে বেশি দলীয় আদর্শ দিয়ে। বর্তমান মহাজোট সরকারই দলীয় আদর্শে ইসলাম নেই।

বরং ইসলামের প্রতিপক্ষ আদর্শেরই তারা প্রবর্তক। সংবিধানে ইসলাম থাকলেও আইনের অন্যতম উৎস শরীয়া হলেও তারা এর তোয়াক্কা করছে না। সংবিধানের নারী-পুরুষের সমঅধিকার শরীয়া এ্যাক্ট ১৯৩৭-এর বিরোধী হলেও কুরআনের বিধান যে বলছে ‘‘আল্লাহর নিকট মনোনীত জীবন বিধান হচ্ছে একমাত্র ইসলাম। ’’১৬ আল্লাহর বিধান যা অবতীর্ণ করেছেন তা দিয়ে যারা বিচার ফায়সালা করে না এরাই কাফের, ফাসেক ও জালেম এরা এর তোয়াক্কা করে না। CEDAW-এর আনুগত্য এক্ষেত্রে শুধু পরিত্যাগ নয় বরং আল্লাহর দেয়া আইনকে ব্যাহত করে।

নারীদের সমঅধিকারের লক্ষ্যে নতুন আইন করার নীতি অনুমোদন করা মূলতঃ আল্লাহর আইনকে যথাযথ নয় বলে একে বর্জন করার শামিল। এটা যারা আল্লাহকে নিজের মালিক মনে করে না তারা করলেও করতে পারে, কিন্তু নিজেকে আল্লাহর বান্দা বলে ইসলামকে নিজ ধর্ম বলে স্বীকারকারী কোন ব্যক্তির পক্ষে শুধু কুরআনের সামান্য অংশ বর্জনতো নয়ই বরং এতে সন্দেহ পোষণ করার সুযোগও থাকে না। আর তা করলে সে আর মুসলিম থাকতে পারে না। তিনি হয়ে যান মুরতাদ বা ধর্মত্যাগী। ইসলামের বিরোধিতায় তাদের জনসমর্থন এমনকি ক্ষমতা হারানোর ভয়কেও জয় করেছে।

যে বর্তমান সরকারি দল ১৯৭০-৭১ যে জনসমর্থন ছিল এর প্রায় ৬৫% হারিয়েছেন তারা অতিমাত্রায় ইসলামের বিপক্ষে অবস্থান নেয়ার কারণে। তারপরও ইসলামের বিপক্ষে যাওয়াটাই তাদের কর্তব্য হয়ে দাঁড়িয়েছে যেন, এটা তাদেরও দোষ নয়। দোষ হলো তাদের দলীয় আদর্শ সেক্যুলারিজম। জোটগত আদর্শ সমাজতন্ত্র বা সাম্যবাদ, গ্লোবালাইজেশন সহস্রাব্ধ উন্নয়ন ফরমুলা ইত্যাদি। শেষ কথা : জাতীয় উন্নয়ন নারীনীতি ২০১১ এর পক্ষে সরকারি কর্তৃপক্ষ এবং এর সমর্থনপুষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠান যে যুক্তি দিচ্ছেন তা হলো বাংলাদেশের সংবিধানের এবং CEDAW ঘোষিত নীতিমালা বাস্তবায়নের।

এ বিষয়ে আমাদের বক্তব্য হলো সংবিধানে ২৭, ২৮, ২৯ অনুচ্ছেদ ছাড়াও সংবিধানে বিসমিল্লাহ, রাষ্ট্রধর্ম ইসলাম, ধর্ম বা ধর্মীয় বিধান পালনের স্বাধীনতা, আল্লাহর নামের প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাসই হবে যাবতীয় কাজের ভিত্তি, শরীয়াত এ্যাকট ১৯৩৭ এগুলো কি নারী অধিকার দানের ক্ষেত্রে আইনের উৎস হতে পারে না?১৭ সংবিধান, CEDAW, কায়রো, বেইজিং নারী উন্নয়ন সম্মেলনের নির্দেশনা কুরআনের সাথে, সুন্নাতে রাসূলের সাথে সাংঘর্ষিক হলেও কি তা মানতে হবে? যদি তাই হয় তা হলে যে যে কারণে বা যুক্তিতে নারী পুরুষের নীতি বিষয়ে আল্লাহ ও রাসূলের বক্তব্য আছে তা মানতে রাজি নন, তাহলে সাহস করে ঘোষণা দেয়া হোক যে, কুরআনের এই অংশ সরকার মানবে না বা মানতে বাধ্য নয়। বরং জন রায় পাওয়ার জন্য নির্বাচনী ম্যানিফেস্টোতে ইসলামের বিপক্ষে কোন আইন করা হবে না বলে ঘোষণা দেয়া হয়। জনরোষ থেকে বাঁচার জন্য সুযোগ বুঝে নিজেদের ইসলামের পক্ষের শক্তি বলেও প্রচার করা হয়। আমরা মনে করি পুরো নারী উন্নয়ন নীতি ২০১১টাই, বিশেষ করে ধারা নং ২৩.৫ এবং ২৫.২ পবিত্র কুরআনের সূরা আন নিসার ১১-১২ নং আয়াতের সম্পূর্ণ পরিপন্থী। উল্লেখ্য, ২৫.২ ধারায় সরাসরি সমান অধিকার শব্দ প্রয়োগ না করে, ‘‘ঋণ, উত্তরাধিকার, ভূমিতে…..নারীর অর্জিত সম্পদের উপর তার পূর্ণ নিয়ন্ত্রণের অধিকার প্রদান করা’’ বলা হয়েছে।

এর দ্বারাই সমঅধিকার বিরোধীদের বোকা বানানোর কৌশল অবলম্বন করা হয়েছে। পূর্বাপর সকল তথ্য-উপাত্ত এবং ব্যাখ্যা-বিশ্লেষণে বরং এটাই প্রতীয়মান যে এর দ্বারা দ্বিধাহীনভাবে সমঅধিকারের কথাই নিশ্চিত করা হয়েছে। কথার মার প্যাঁচ যাই হোক না কেন? যদি তাই না হয় তাহলে বলা হোক যে, উত্তরাধিকারসহ অপরাপর ক্ষেত্রে শেখ হাসিনার সরকার সমান অধিকার নীতি চায় না এবং এ বিষয়ে কোন আইন করবে না! আমরা মনে করি সমান অধিকার আইনে যাওয়ার পূর্বে ইসলাম নারীর যে অংশ ভাইয়ের অর্ধেক দিয়েছে তা বাস্তবায়নের লক্ষ্যে মুসলিমদের জন্য আইন করা হোক। এখানে ভাইয়ের অর্ধেক বলতে বাপের রেখে যাওয়া সম্পত্তিতে ৩৩.৩৩% বোনের আর ৬৬.৬৬% হচ্ছে ভাইয়ের। আর অপরাপর ধর্মীয় দল ও গোষ্ঠী যদি তাদের মেয়েদের পুত্রের সমান অংশ দিতে খুশি মনে রাজি হয় তাহলে তাদের জন্য ভিন্নভাবে নীতি করা হোক।

তবে অন্ধকার আলো হয়ে গেলেও যারা এক ক্রান্তি দিতেও রাজি নয় তারাই রাতারাতি ৫০ ক্রান্তি দেবে তা বিশ্বাস করা যাবে না। বাস্তবতা হলো সমান অধিকার দানের ফলে নারীর সামাজিক মর্যাদা ক্ষুণ্ণ হবে, ঝুঁকিপূর্ণ হবে, পারিবারিক স্নেহ-মমতা ও দায়-দায়িত্ব মেয়ের প্রতি বাপের, বোনের প্রতি ভাইয়ের, স্ত্রীর প্রতি স্বামীর, মার প্রতি সন্তানদের ব্যাপকহারে কমে যাবে। ইসলামের দেয়া স্নেহ-প্রীতির বন্ধনে গড়ে উঠা পারিবারিক ভিত্তি ভেঙ্গে গিয়ে ক্রমান্বয়ে স্নেহ-মায়া-মমতাহীন বস্তুবাদী-নিরীশ্বরবাদী সমাজের দিকে ধাবিত হবে সমাজ। আর এর পরিণতি হবে দুনিয়া আখেরাতে অতীব ভীতিকর। অতএব, দেশ, জাতি, দেশের স্বাধীন সার্বভৌম, স্বয়ংভরা, শান্তি, নিরাপত্তা, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে শান্তিতে বসবাস এবং ঝঞ্ঝা, কোলাহল, হানাহানি, নৃশংসতা, হরতালমুক্ত পরিবেশে বাঁচার লক্ষ্যে সরকার যার যার ধর্ম বিশেষত কুরআন হাদীসের ভিত্তিতে প্রতিষ্ঠিত ইসলাম বা শরীয়ার উপর হাত দেবেন না এটাই একজন শান্তিপ্রিয় নাগরিকের কাম্য।

এটা সেক্যুলারপন্থী সরকারের নিরাপত্তা ও স্থায়িত্বের জন্য এবং গণতান্ত্রিক ব্যবস্থার জন্য হবে কল্যাণকর। সরকার মহোদয় এ কথাটি যত দ্রুত বুঝবেন ততই দ্রুত উদ্ভূত এ সংকট থেকে বাঁচা যাবে। রেফারেন্স : ১. ১৯৭৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষেদের রেজুলেশন নং ৩৪/১৮০, ১৮ই ডিসেম্বর-এ ১৩০টি দেশ এ নীতিটি অনুমোদন করে। এরপর থেকে এ যাবৎ এতদসংক্রান্ত ৪০টির বেশি Convention বা Protocol হয়েছে। এর দ্বারা প্রতীয়মান হচ্ছে বিশ্ব সংস্থা এর পিছু ছাড়ছে না।

বিশ্বকে কুরআন হাদিসমুক্ত বিশ্ব গড়বেই তাও আবার Globalization এর ছায়াবরণে। ২. Bangladesh : Divisions over Women’s Development Policy. See http:/www.unhr.org/refworld/topic ৩. পূর্ব প্রকাশিত নীতিমালা এবং আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার দ্রষ্টব্য। ৪. দেখুন জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ (খসড়া) এবং সংশ্লিষ্ট ধারাসমূহ। ৫. See ‘Govt okays National Women Development Policy Ahead of Int’l. Women’s Day today at http:/www.bdnewslive.com/2011/03/govt okay national women policy. ৬. ibid দেখুন পূর্বোল্লিখিত দুটি Website এবং ঐ সময়ের জাতীয় পত্রিকাসমূহ। ৭. দেখুন পূর্বোক্ত Website সমূহে।

এর অর্থ হচ্ছে কোরআনিক ও সুন্নাটিক আইন বাতিল করণের দৌড়ে বর্তমান সরকার বিশ্বের সেরা ১০ তারকাদের একজন। এটা গর্বের নয় আল্লাহতে বিশ্বাসীদের জন্য বরং লজ্জা ও ক্ষোভের বিষয়। ৮. সময় সংক্ষেপ করার লক্ষ্যে সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলো। তার সংক্ষিপ্ত বর্ণনাই হলো সারকথা। এর অর্থ CEDAW এর স্বাক্ষরকারী দেশ হিসেবে প্রচলিত কুরআনিক আইন যা নারী-পুরুষের সমান উত্তরাধিকার নীতি মানে না।

সে কুরআনের আইনকেই মূলত: বাতিল করার অঙ্গীকার ব্যক্ত করা হলো। ইসলাম বর্জনের এটাই হলো ধীর ও সুকৌশল পরিকল্পনা। ৯. সন্তানের Custody, সন্তান পালন, নারী বিষয়ক সাক্ষী দান, ভাইয়ের অনুপস্থিতিতে সম্পদের মালিকানা, স্বামীর অবর্তমানে সরকার পরিচালনাসহ প্রভৃতি ক্ষেত্রে তা প্রযোজ্য। ১০. আল কুরআন, আন নিসা, ৪:৩৪ ১১. বোখারী, সহীহ, কিতাব : আল কাদারা ১২. আবু দাউদ, সুনান, কিতাব : আল বির/হুসনুল খুলুক ১৩. আবু দাউদ, সুনান, কিতাব : হুসনুল খুলুক ১৪. বোখারী, সহীহ, আল জান্নাহ ১৫. আল কুরআন, আন নিসা, ৪:১১-১২, ১২৭ ১৬. See Principles of Hindu law by D. F. Mullah, at chapter inheritance. ১৭. The constitution of the Peoples Republic of Bangladesh. Published by Ministry of Law & Parliamentary Affairs, 2008. বিশ্লেষক প্রফেসর ড. এবিএম মাহবুবুল ইসলামনারীনীতি পরিচিতি : এটি প্রথম গৃহীত হয় বাংলাদেশে ১৯৯৭ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ শাসনামলে। ২০০৪ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার এতে কিছু সংশোধনী এনে তা পাস করে।

২০০৮ সালে ফখরুদ্দীন জরুরি শাসনাধীন সরকার শেখ হাসিনা সরকার কর্তৃক গৃহীত নীতির অনুসরণে আর একটি নীতি তৈরি করে তা অনুমোদন করেন। শেখ হাসিনার সরকার ২০১১ সালে পুনরায় ১৯৯৭ সালের অনুকরণে এ নীতিটি গত ৮ মার্চ মন্ত্রিসভার সাপ্তাহিক সভায় অনুমোদন করে। মূলত এ নীতির মূল সূত্র হচ্ছে, নারীর প্রতি সকল বৈষম্য বিলোপ সনদ, ১৯৭৯। Convention on the Elimination of all Forms of Discrimination Against Women, 1979 (CEDAW 1979), একে International Bill of Rights of Women ও বলা হয়ে থাকে। ১ বক্তব্যের ভিন্নতা ও বিভ্রান্তি : নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ড. শিরীন শারমীন চৌধুরীর মতে, এ নীতি নারীর উন্নয়নের ক্ষেত্রে ব্যাপক ক্ষেত্র সৃষ্টি করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি কোন আইন নয়-বরং একটি নীতি এবং তা মুসলিম উত্তরাধিকারের ক্ষেত্রেও কোন ক্ষতির কারণ হবে না। ২ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমদ বলেছেন, সংবিধানের আলোকেই এ নীতি অনুমোদন করা হয়েছে। জনাব সুরঞ্জিতও ঘুরিয়ে-ফিরিয়ে প্রায় একই কথা বলেছেন। অর্থাৎ এটি প্রচলিত আইন সাপেক্ষ। ১৯৯৭ সালে নারী উন্নয়ন নীতিতে নারী-পুরুষের সমান উত্তরাধিকার দেয়ার ঘোষণা করা হয়েছে।

২০০৪ সালে এতে কিছু পরিবর্তন আনা হয়, যেমন-সম্পত্তি, ভূমি ও উত্তরাধিকারে সমঅধিকার (equal rights) শব্দগুলো বাদ দেয়া হয়। ২০০৮ সালে ১৯৯৭-এর নীতিকে প্রায় অক্ষরে অক্ষরে গ্রহণ করা হয়। ৩ তবে সমঅধিকারের ক্ষেত্রে উত্তরাধিকার (Inheritance) শব্দের স্থলে স্থাবর-অস্থাবর (Moveable and Immoveable Property) সম্পত্তি কথাটি যোগ করা হয়। এর ব্যাপক প্রতিবাদ হয় দেশব্যাপী। এবারের বক্তব্য হয়েছে দারুণ চতুরতায়।

যেমন -২০১১ সালের নারী নীতির সেকশন ২৫.২-এ ‘‘নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন-এ উপার্জন, উত্তরাধিকার, ঋণ, ভূমি এবং বাজার ব্যবস্থাপনার মাধ্যমে অর্জিত সম্পদের ক্ষেত্রে নারীর পূর্ণ নিয়ন্ত্রণের অধিকার প্রদান করা। ’’ অনুরূপভাবে ২৩.৫ ধারায় ‘‘জাতীয় অর্থনীতির সকল কর্মকান্ডে নারীর সক্রিয় ও সমঅধিকার নিশ্চিতকরণ এ সম্পদ, কর্মসংস্থান, বাজার ও ব্যবসায় নারীকে সমান সুযোগ ও অংশিদারিত্ব দেয়া। ’’ এসব কথা বলা হয়েছে। ৪ English version of the Mrs. Shirin is: “to provide women with full control over their right to land, earned property, wealth, education, training, information, inheritance, credit, technology… and enact necessary new laws to put these rights into practice, as she said.”৫ ২০১১-এর জাতীয় নারী নীতির বিষয়বস্তু : বাংলাদেশের প্রেক্ষাপটে এটি প্রায় ১৪ বছর পুরোনো আর (CEDAW)-এর জন্ম থেকে বর্তমানে এটি ৩২ বছর পুরানো। বর্তমানে অনুমোদিত ২৪ পৃষ্ঠার এ নীতিটি মোট ৫২টি ধারায় বিভক্ত।

এর কয়েকটি হলো: উন্নয়ন পরিকল্পনা ও নারী, নারীর প্রতি বৈষম্য, বিলোপ সাধনের সনদ। নারী ও আইন, নারী নির্যাতন প্রতিরোধ, নারী মানবসম্পদ, নারী-রাজনীতি ও প্রশাসন, জাতীয় নারী উন্নয়নের লক্ষ্য, নারীর মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিতকরণ, নারীর প্রতি সকল প্রকার নির্যাতন দূরীকরণ, শিক্ষা ও প্রশাসনে নারী, ক্রিড়া ও সংস্কৃতিতে নারী, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, নারীর কর্মসংস্থান, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, প্রশাসনিক ক্ষমতায়ন, নারী-উন্নয়নে এনজিও এবং সামাজিক সংগঠনের সাথে সহযোগিতা, নারীর ক্ষমতায়নেও আন্তর্জাতিক সহযোগিতা প্রভৃতি। আইনগত ও ধর্মীয় পর্যালোচনা : বর্তমান সরকারের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান, আইনমন্ত্রী, মহিলা বিষয়ক মন্ত্রীসহ সকলেই নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠায় দৃঢ় প্রত্যয়ী। ”৬ একদিকে প্রথমে তারা নারী-পুরুষের সকল ক্ষেত্রে সমঅধিকারের বিষয়টি তাদের নির্বাচনী ওয়াদা বলে মনে করেন যা তারা তাদের ম্যানিফেস্টোতেও উল্লেখ করেছেন। দ্বিতীয়ত যুক্তি হলো সংবিধান।

কারণ, সংবিধানের ২৭, ২৮, ২৯ অনুচ্ছেদে নারী-পুরুষের মধ্যে কোন বৈষম্য না করে জীবনের সকল ক্ষেত্রে সমতা বা সমঅধিকারের কথা বলা হয়েছে। তৃতীয়ত যুক্তি হলো: এটি জাতিসংঘ ঘোষিত নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ, ১৯৭৯ ‘Convention on all forms of Discrimination Against Women, 1979 (CEDAW) দেয়া নীতিরই অন্তর্ভুক্ত বিষয় যে সনদে বাংলাদেশ স্বাক্ষরও করেছে। শুধু তাই নয়, স্বাক্ষরকারী প্রথম ১০টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম বলেও সরকার দাবি করছেন। । ৭ মূলত সত্য কথা হচ্ছে যে, CEDAW-এর শর্তাবলী পূরণের লক্ষ্যেই প্রণীত এ নারীনীতিসহ অপরাপর নারী বিষয়ক নীতি বা আইনসমূহে।

যেমন- CEDAW-এর ২ ধারায় বলা হয়েছে: রাষ্ট্র পক্ষ নারীর প্রতি সকল বৈষম্যকে নিন্দা করে এবং এ বৈষম্য দূরীকরণের লক্ষ্যে কোন প্রকার দেরী না করেই সম্ভাব্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করবে। ১) যেমন : রাষ্ট্র, রাষ্ট্রীয় সংবিধানে নারী-পুরুষের সমতা বিধানের জন্য আইন করবে, ২) বৈষম্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে আইন প্রণয়ন করবে, ৩) নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আইনগত সুরক্ষার ব্যবস্থা করবে, ৪) সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান যাতে এ নীতির বিপক্ষে কোন অবলম্বন নিতে না পারে তার ব্যবস্থা করতে হবে, ৫) যে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান যেন নারীর সমঅধিকারের বিপক্ষে অবস্থান নিতে না পারে তার ব্যবস্থা করতে হবে, ৬) প্রচলিত বা বিদ্যমান আইন, রেগুলেশন, কাস্টম এবং দেশাচার যা নারীর সমঅধিকারের ক্ষেত্রে বৈষম্য সৃষ্টি করে এসব আইন সংশোধন ও বাতিলকরণ ও নতুন আইন প্রণয়নসহ সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ৭) নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় বাধাস্বরূপ বিদ্যমান ফৌজদারী আইনের সকল বিধি-বিধানকে বাতিল করতে হবে। ৮ মূল সমস্যা তাহলে কি? বর্তমান সরকার নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠার প্রত্যয়ে যাকে তার পবিত্র কর্তব্য সাধন বলে মনে করে সচেতন জনগণ একে সমস্যা মনে করে। বর্তমান সমস্যাটি উত্তরাধিকারের ক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার বিষয়ক হলেও পুরো নারীনীতি জুড়েই রয়েছে আপত্তি। কারণ, সরকার প্রণীত নীতির উৎস হচ্ছে সংবিধান আর CEDAW।

বিপরীত পক্ষে এ নীতি প্রত্যাখ্যানকারী ইসলামপন্থীদের উৎস মূল হচ্ছে আল-কুরআন ও আল সুন্নাহ যার উৎস হচ্ছেন আল্লাহ তায়ালা স্বয়ং। আল্লাহর আইনে নারী-পুরুষ সবাই সমান মর্যাদার অধিকারী। সবাই তার কর্মফলের সমানযোগ্য। আল্লাহর নীতিতে কোন প্রকার পক্ষপাতিত্ব নেই, জুলুম নেই। নারী-পুরুষের দেহতত্ত্ব, কর্মক্ষমতা, মানবসম্পদ বর্ধনের দায়িত্ব বিবেচনায় মানুষের মালিক আল্লাহ নারীকে পুরুষের চেয়ে কম ও সহজ দায়িত্ব অর্পণ করেছেন- যেহেতু তার দায়িত্ব (Obligation and duties) কম।

অতএব অবস্থাভেদে তার অধিকারও কোন কোন ক্ষেত্রে, যেমন পিতার সম্পত্তি প্রাপ্তির ক্ষেত্রে পুরুষের চেয়ে কম দেয়া হয়েছে। অথচ সমকালীন নারী নীতিতে শুধু সমঅধিকার নয়, কোন কোন ক্ষেত্রে নারীর অংশগ্রহণকে সমধিক হওয়ার কথা বলেছে। ৯ অতএব, এ নীতির ছত্রে ইসলামের দেয়া সুমহান নীতি বা আইনের বৈপরিত্য লক্ষণীয়। যেমন : প্রথমেই বলা হয়েছে যুগ যুগ ধরে নারী শোষিত ও অবহেলিত হয়ে আসছে। আর তা হয়েছে পুরুষ শাসিত সমাজের ধর্মীয় গোঁড়ামির কারণে।

এটা অসত্য ও বানোয়াট কথা এবং ধর্মের কটাক্ষ করার লক্ষ্যেই বলা হয়েছে। (২) বেগম রোকেয়ার বক্তব্য নারী স্বাধীনতার জন্য উল্লেখ করা হয়েছে। অথচ ৯০ শতাংশ মানুষের মালিক আল্লাহ ও তাঁর নবীর কোন বক্তব্য এতে নেই, (৩) বিশ্বময় অনেকগুলো নারীর স্বাধীনতা ও সমঅধিকার সম্মেলনের কথা গুরুত্বের সাথে উল্লেখ করা হয়েছে। আল্লাহর শেষ নবীর বিদায়ী ভাষণে নারী পুরুষের এবং পুরুষের প্রতি নারীর দায়িত্ব ও অধিকার বিষয়ক একটি কথাও নেই এতে, (৪) রাষ্ট্রীয় সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের উল্লেখ করা হয়েছে-অথচ আল কুরআন এবং সুন্নাতে রাসূল যে ইসলাম ও মুসলমানের সংবিধান এর কোন উল্লেখ নেই এতে, (৫) শ্রমবাজারে নারীর অনুপ্রবেশের কথা নারী-নির্যাতন ও যৌতুকের কথা, নারী নির্যাতনের বিভিন্ন ধরনের বিষয় উল্লেখ করা হয়েছে। অথচ যৌতুক কেন দাবি করবে তার সমাধান দেয়ার, নারী কর্তৃক ব্যাপক হারে পুরুষ নির্যাতন প্রতিরোধের কোন বক্তব্য নেই এতে, (৬) এ নীতিতে রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, কৃষি, প্রশাসন, সৈনিক-পুলিশ, নির্মাণ শ্রমিক বিদেশে প্রেরণসহ নারীর অনেক উন্নয়নের কথা বলা হয়েছে।

অথচ নারীকে একজন আদর্শ মা হওয়ার, আদর্শ গৃহিণী হওয়ার কথা কোথাও ব।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.