আমাদের কথা খুঁজে নিন

   

সিলেটী প্রবাদ-প্রবচনসমূহ (সিলেটী মজার মজার মাত)

পাখার ব্লেড-এর তালে সোজাসুজি কথা বলি ! ইংরেজীতে প্রবাদের সংজ্ঞা হচ্ছে ‘One man’s wit and all men’s wisdom” . অর্থাৎ প্রবাদ হচ্ছে বুদ্ধিবৃত্তির মাধ্যমে জ্ঞানের বহিঃপ্রকাশ। সহজ কথায় যাকে বলা যায় “Double Meaning” যুক্ত শব্দ বা শব্দমালা । শুধুমাত্র ইহা সমাজের মনোরঞ্জনের উদ্দেশ্যে সৃষ্টি হয়নি, মানুষের জীবনাভিজ্ঞাতা থেকে উৎসারিত এই সব প্রবাদ-প্রবচনে সামাজিক ও পারিবারিক জীবনে ব্যক্তির বিচিত্র সমস্যার সহজ সমাধানের দিক নির্দেশনা রয়েছে তাই এর রয়েছে ব্যাপক প্রযোগিক ক্ষেত্র। প্রবাদ প্রবচনের মধ্যে লুকিয়ে রয়েছে কোন জনগোষ্টীর লোক সংস্কৃতি ও অভিজ্ঞতার নির্যাস । প্রাচীন শ্রীহট্ট তথা আজকের সিলেট সাহিত্য সংস্কৃতির দিক থেকে সুপ্রাচীন কাল থেকেই সমৃদ্ধ ছিল।

সিলেটের প্রবাদ প্রবচনে রয়েছে কয়েক হাজার বছরের লোক সংস্কৃতির ঐতিহ্য । সিলেটের আঞ্চলিক ভাষায় অনেক প্রবাদ-প্রবচন আছে । সিলেট অঞ্চলে এগুলোকে ডাকের কথা, ছড়াকাটা, সিললক, ডিঠান ইত্যাদি নামে অভিহিত করা হয়ে থাকে । এ সব প্রবাদ-প্রবচন সিলেটের গ্রামাঞ্চলেই বেশী প্রচলিত । অঞ্চলভেদে প্রবাদ গুলোর অনেক ভিন্নতা দেখা যায়।

সিলেটের আঞ্চলিক প্রবাদগুলো মুখে বলা যত সহজ, প্রচলিত বাংলা ভাষায় লিখতে গেলে তা কিন্তু তত সহজ নয়। আধুনিকতা, শহরকেন্দ্রিকতাসহ আরও বিভিন্ন কারনে সিলেটের এই সুপ্রাচীন ঐতিহ্য আজ অনেকটাই বিলুপ্তির পথে আছে। কিন্তু এই প্রবাদ গুলো সংগ্রহে যার অনস্বীকার্য তিনি হলেন সিলেটের কৃতি পুরূষ প্রয়াত গবেষক আছদ্দর আলী। তিনি প্রায় ২০ হাজার প্রবাদের এক বিশাল সংগৃহ আমদের মাঝে রেখে গেছেন। “সিলেটী প্রবাদ-প্রবচন” তথা “সিলেটী মজার মজার মাত” আমার নিজস্ব স্বল্পজ্ঞান থেকে ভাবার্থ সহ কিছু কিছু করে দেবার প্রয়াস করবো ।

দেখি কত দিন continue করতে পারি.. ১। । ''আইছেরে ভাই কলি কাল, ছাগিয়ে চাটে বাঘর গাল। । '' ভাবার্থঃ- অসামঞ্জস্য ।

২। । ক)“বাপে বেটা -গাছে গোটা, মায় ঝি-গাইয়ে ঘি। । ” খ) “আগর হাল যেবায় যায়, পরর হালও অবায় যায়।

। ” ভাবার্থঃ- ছেলে-মেয়েরা সাধারনত পিতা-মাতা কে অনুসরণ করে। ৩। । “আদেখায় দেখলা, পুটিমাছে লেখলা।

। ” ভাবার্থঃ- সাধারন কাজ করে অনেক বেশি গর্ববোধ করা। ৪। । ক)“হারা রাইত কানভরি হুনলো বেটায় পুঁথি, বিয়ানে উঠি জিগায়, সোনাভান বেটা না বেটি” খ) “সাত খণ্ড রামায়ণ পড়ি কয়, সীতা কার বাপ।

” ভাবার্থঃ- আদ্যোপান্ত সবকিছু জানার পরও না জানার ভান করা। ৫। । ক) যম, জামাই, ভাইগ্‌না তিন নয় আপনা। ।

খ) ভাইগ্‌না কুটুম নিমকহারাম। । গ) মামার বাড়িত ভাইগ্‌না বইতল। ভাবার্থঃ- বিশ্বাসের অভাব। ৬।

। “পাইয়া পরার ধন, বাপে পুতে করে কীর্তন। । ” ভাবার্থঃ- পরের ধনে পোদ্দারি। ৭।

। “চোররে কয় চুরি করিস, গিরস্তরে কয় হজাগ থাকিস। । ” ভাবার্থঃ- দুমুখো সাপ। ৮।

। ক)“হক মাতো আহম্মক বেজার, গরম ভাতও বিলাই বেজার। । ” খ) “উচিত মাতো ভাত নাই, রাস্তাবায় পথ নাই। ।

” ভাবার্থঃ- রুঢ় সত্য সব সময় তিক্তই হয়। ৯। । “বালা মাইনশে চড় খায়, গাল হাতইয়া বাড়িত যায়। ।

” ভাবার্থঃ- এই ভবে ভালো মানুষের গুরুত্ব একটু কমই। ১০। । “চুরোর মাউগর বড় গলা, আরও মাংগইন দুধ আর কলা। ।

” ভাবার্থঃ- চোরের মার বড় গলা। Hope it will continue ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.