আমাদের কথা খুঁজে নিন

   

গণহত্যা : আমরা এবং রোহিঙ্গারা

ক) ১৯৮২ সালে মিয়ানমারের সামরিক সরকার সে দেশে এক নতুন নাগরিক আইন চালু করে। তিন স্তরের এই নাগরিক আইনে আরাকানের জনগোষ্ঠী রোহিঙ্গাদের কোনো স্থান দেয়া হয় না। দাবি করা হয়, মিয়ানমারে ‘রোহিঙ্গা’ বলে কোনো গোত্র নেই। এর আগে ১৯৭৭ সালে মিয়ানমার সরকার ‘ড্রাগন রাজ’ নামে এক সামরিক অভিযান চালায় রোহিঙ্গা অধ্যুষিত এলাকায়। সেনাবাহিনী এবং স্থানীয় রাখাইনরা ব্যাপক নির্যাতন চালায় রোহিঙ্গাদের ওপর।

সে সময় প্রায় ১৫ লাখ রোহিঙ্গা মিয়ানমার ছেড়ে বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আশ্রয় নেয়। যারা আর কখনো ফেরেনি তাদের স্বদেশে। খ) ১৯৯০ সালে মিয়ানমারের আরাকান রাজ্যে একটি স্থানীয় আইন করা হয়। এ আইনে বলা হয়, সরকারি অনুমোদন ছাড়া রোহিঙ্গারা বিয়ে করতে পারবে না। অনুমোদনের দায়িত্ব দেয়া হয় মিয়ানমারের সীমান্তরক্ষী ‘নাসাকা’র হাতে।

কেউ অনুমোদন চাইতে গেলে আষ্টেপৃষ্ঠে দুর্নীতিতে নিমজ্জিত নাসাকা বড় অঙ্কের ঘুষ দাবি করে এবং এমন জটিলতা সৃষ্টি করে যে মিয়ানমারে রোহিঙ্গাদের বৈধ বিবাহ প্রায় অসম্ভব হয়ে পড়ে। ২০০৫ সালে নাসাকা পুনর্গঠন করা হয়। সে সময় দীর্ঘদিন বিয়ের আবেদন গ্রহণ বন্ধ রাখা হয়। এর পর রোহিঙ্গাদের বিয়ে-সংক্রান্ত আইন সংস্কার করে তাতে যোগ করা হয়, কোনো রোহিঙ্গা দম্পতি দুয়ের বেশি সন্তান নিতে পারবে না। অলিখিতভাবে আরো একটি আইন চালু করা হয়- কোনো রোহিঙ্গা সমগোষ্ঠীর বাইরে কোনো প্রকারের সামাজিক সম্পর্ক বা বৈবাহিক সম্পর্কে জড়াতে পারবে না।

এমন কোনো ঘটনা ঘটলে আইনের মারপ্যাঁচে ফেলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড দেয়ার নজির আছে। গ) ১৯৯৪ সালে রোহিঙ্গাদের জন্মনিবন্ধন বন্ধ করে দেয় মিয়ানমারের সামরিক সরকার। পরে জাতিসংঘের চাপে ১৯৯৫ সাল থেকে রোহিঙ্গাদের জন্য আলাদা ধরনের তালিকা করা হয় এবং নাগরিক হিসেবে একটি সাদা কার্ড দেয়া হয়। যেখানে জন্মস্থান ও জন্মতারিখ উল্লেখ করা হয় না। প্রতারণার এই কার্ড প্রদানও বন্ধ করে দেয়া হয় কয়েক বছর পরে।

ঘ) মিয়ানমারে রোহিঙ্গাদের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করা হয়। পাশের গ্রামে যেতে হলেও নাসাকার কাছে থেকে ‘ট্রাভেল পাস’ নিতে বাধ্য করা হয়। ট্রাভেল পাসের জন্য নাসাকাকে দিতে হয় মোটা অঙ্কের ঘুষ। তাতেও স্বস্তি নেই, ট্রাভেল পাসে উল্লিখিত সময়ের মধ্যে ফিরে আসতে না পারলে নাম কেটে দেয়া হয় নাসাকার তালিকা থেকে। ফলে জরুরি চিকিৎসা নিতেও বাধাগ্রস্ত হয় রোহিঙ্গাদের।

পদ্ধতিগতভাবেই স্বাস্থ্যসেবা থেকে দূরে রাখা হয় তাদের। এমনকি প্রসূতি নারীর সন্তান প্রসবের প্রয়োজনে গ্রামের বাইরের কোনো স্বাস্থ্যকেন্দ্রে যেতে হলেও ট্রাভেল পাস নিতে হয়। ঙ) ২০০১ সাল থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তি নিয়ন্ত্রণ করা হয় রোহিঙ্গাদের জন্য। তাদের শিক্ষা ব্যবস্থা গ্রামের স্কুল পর্যন্ত সীমাবদ্ধ রাখা হয়। ২০০৫ সাল থেকে তাও সংকুচিত করে আনা হয়।

সেনাবাহিনীতে নিয়োগ এবং সরকারি চাকরি রোহিঙ্গাদের জন্য নিষিদ্ধ করা হয় অনেক আগে থেকে। ২ রোহিঙ্গারা মিয়ানমারের মুসলিম জনগোষ্ঠী। সে দেশের ১৩৬টি গোত্রের মধ্যে তারা একটি গোত্র। মিয়ানমার তাদের বাপ-দাদার ভিটা। যুগযুগ ধরে তারা সেখানেই বসবাস করে আসছেন।

অথচ নিজ দেশের সরকার কর্তৃক তারা এত নির্যাতন, নিষ্পেষণের শিকার কেন? যুগযুগ ধরে তাদের বিরুদ্ধে এত অবিচার কেন? বিশ্লেষণ করলে উত্তর স্পষ্ট মিলে যায়। মিয়ানমার সরকার তার দেশে ‘রোহিঙ্গা’ নামের কোনো গোষ্ঠী রাখতে চায় না। গোষ্ঠীগতভাবে হত্যা করতে চায় রোহিঙ্গাদের। তাদের অস্তিত্ব মুছে ফেলতে চায় সে দেশের মানচিত্র থেকে। এই গণহত্যা বা জাতি হত্যার দীর্ঘমেয়াদি কার্যক্রম হলো নানাভাবে রোহিঙ্গা নির্যাতন ও নিয়ন্ত্রণ।

মিয়ানমার সরকার যদি তার এসব কার্যক্রম অব্যাহত রাখতে পারে তবে সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন গোটা মিয়ানমারে হারিকেন জ্বালিয়েও একজন রোহিঙ্গা পাওয়া যাবে না। বিশ্লেষকদের মতে, ইতোমধ্যে মিয়ানমার সরকার অনেকটা সফলও হয়েছে। সেখানে মোট রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা প্রায় তিন ভাগের এক ভাগে নেমে এসেছে। তাদের মধ্যে অশিক্ষার হার এখন ৮৫ ভাগ। ৩ ক) ফরমালিন।

এক ধরনের পচনরোধক রাসায়নিক দ্রব্য। মানবদেহের জন্য যা মারাত্মক ক্ষতিকর। মিডিয়ার কল্যাণে এ কথা এখন আমরা সবাই জানি। অথচ প্রতিনিয়ত আমাদের খাদ্যে ফরমালিন নামের ‘ঘাতক’ পদার্থ মেশানো হচ্ছে। আমরা সেই খাবার খাচ্ছি।

শিশুদের খাওয়াচ্ছি। খ) ইয়াবা, ফেনসিডিল। নেশা উৎপাদক দ্রব্য। এগুলোর ব্যবহারে নেশা হয়। পৃথিবীতে নেশা করার জন্য আরো অনেক জিনিস আছে।

যেগুলো বৈধভাবেই দেশে দেশে ব্যবহার করা হয়। কিন্তু ইয়াবা, ফেনসিডিল পৃথিবীর কোথাও বৈধ নেশার দ্রব্য নয়। এগুলো নেশার দ্রব্য হিসেবে গণ্য করা হয় না। দেখা হয় ‘মানব ঘাতক’ হিসেবে। আমাদের যুবসমাজ এসব ঘাতক দ্রব্যের প্রতি ভয়াবহ রকমে আসক্ত।

অথচ আমাদের মধ্যে সত্যিকারের কোনো ভ্রƒক্ষেপ আছে বলে মনে হয় না। প্রতিরোধে আন্তরিকতার অভাব স্পষ্ট। গ) সংস্কৃতি হলো জাতির শেকড়। ইতিহাস ঐতিহ্যের স্তম্ভ। প্রত্যেক জাতির নিজস্ব সংস্কৃতি আছে।

কোনো জাতি যদি তার নিজস্ব সংস্কৃতি থেকে ছিটকে পড়ে তখন সে হয়ে যায় শেকড়হীন। স্বকীয়তা নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকার সক্ষমতা হারিয়ে ফেলে। শুরু হয় পরচর্চা দিয়ে। আমরা ইদানীং প্রকাশ্যেই পরচর্চা করছি। কোনো প্রকারের রাখঢাক ছাড়াই অন্যের অভ্যাসকে নিজের অভ্যাসে পরিণত করার সর্বাত্মক চেষ্টা আমাদের মধ্যে।

ঘ) রাজনীতি, গণতন্ত্র, দেশপ্রেম। আমাদের দেশের রাজনীতিতে গণতন্ত্র আছে। কিন্তু তার শুদ্ধ চর্চা নেই। রাজনীতি আছে দেশপ্রেম নেই। যাদের মধ্যে দেশপ্রেম আছে তারা প্রকাশের সুযোগ পায় না।

সুযোগ দেয়া হয় না। এভাবেই চলছে। আমরা চালিয়ে যাচ্ছি। ঙ) নীতি বা নৈতিকতা। আমাদের প্রতিদিনের আচার-আচরণ, কথাবার্তা, কাজে-কর্মে ‘দুর্নীতি’ শব্দটা এত বেশিবার উচ্চারিত হয় যে ‘নীতি’ শব্দটা অভিধান থেকে হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে।

যে যেখানে আছি, সেখান থেকেই কোনো না কোনোভাবে নৈতিকতার বুকে ছুরি বসানোর চেষ্টা করছি। একটা জাতির জন্য এটা কোনো শুভ লক্ষণ হতে পারে না। ৪ বাংলা সাহিত্যের জাদুকর হুমায়ূন আহমেদের একটি নাটকে দেখেছিলাম, নায়ক নায়িকাকে বিয়ে করার জন্য কাজি অফিসে যায়। সাক্ষীর অভাবে কাজি বিয়ে পড়াতে পারে না। নায়ক যায় সাক্ষী খুঁজতে।

এ সুযোগে কাজি নায়িকার সঙ্গে খোশগল্প করার চেষ্টা করে। জানতে চায় নায়িকা কি করে। নায়িকা জানায় সে রসায়নের ছাত্রী। কাজি তখন বলে, তার পায়ের একটা আঙুলে পচন ধরেছে। সে যদি এক গ্লাস ফরমালিন গুলিয়ে খায় তবে কি তার পায়ের পচন ভালো হবে? না, এক গ্লাস ফরমালিন খেলে কাজির পায়ের পচন ভালো হবে না।

বরং মৃত্যু হবে। এই সত্যটা জানার পরেও কি কাজি ফরমালিন খাবে? খাবে না। কিন্তু আমরা খাচ্ছি। প্রতিদিনের খাদ্যের সঙ্গে ফরমালিন নামক বিষ খাচ্ছি। আমাদের খাওয়ানো হচ্ছে।

দুধে ফরমালিন, ফলে ফরমালিন, মাছে ফরমালিন, সব কিছুতে ফরমালিন। ফরমালিন নেই কোথায়? তাই হয়ত প্রিতম তার গানে বলেছেন, ঢাকার ভালোবাসায়ও এখন ফরমালিন। কোথা থেকে আসে এই ফরমালিন? কারা খাদ্যে মেশায়? ফরমালিন তাদের হাতে পৌঁছায় কি করে? এর প্রতিরোধ কে করবে? এ দায়িত্ব কার? যে ব্যক্তি দুধে ফরমালিন মেশায় সে হয়ত নিজেকে চালাক ভাবে। আবার যে ব্যক্তি ফরমালিন যুক্ত ফল বিক্রি করে সেও নিজেকে চালাক ভাবছে। অথচ দুধওয়ালা দুধ বিক্রি করে ফল খায়, ফলওয়ালা দুধ খায়।

তাহলে চালাক কে? একজন রিকশাওয়ালা প্রতিদিন রিকশা চালিয়ে রাতে ঘরে ফেরার সময় তার ছোট বাচ্চাটির জন্য ১০০ গ্রাম আঙ্গুর নিয়ে যায়। বাবার নিখাদ ভালোবাসায় সে তার বাচ্চার মুখে কি তুলে দেয়? বিষ। এভাবে প্রতিদিন আমাদের বাচ্চারা ফরমালিন নামের বিষ খাচ্ছে। আমরা খাওয়াচ্ছি যতœ করে। প্রতিদিন লাখ লাখ শিশুকে আমরা ভোঁতা ছুরি দিয়ে জবাই করছি।

এর ভবিষ্যৎ কি? ভবিষ্যৎ হলো জাতিহত্যা। এভাবে চলতে থাকলে একসময় আমাদের দেশে মেরুদণ্ড সোজা করে দাঁড়ানোর মতো কোনো মানুষ পাওয়া যাবে না। জাতিগতভাবে আমাদের হত্যা করার একটা দীর্ঘমেয়াদি পদক্ষেপ হলো ফরমালিন এবং এ জাতীয় বিষ যা খাদ্যে প্রয়োগ করে প্রতিদিন আমাদের খাওয়ানো হয়। ইয়াবা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। নিয়মিত ইয়াবার ব্যবহারে মানুষের মস্তিষ্কের স্বাভাবিক কর্মক্ষমতা কমে যায়।

দীর্ঘদিন এর ব্যবহারে শরীরের সঙ্গে মস্তিষ্কের স্বাভাবিক প্রবাহ ছিন্ন হয়। মারাত্মক এই ঘাতকে আসক্ত আমাদের যুবসমাজ। আসক্ত এই যুবসমাজের ভবিষ্যৎ কি? ভবিষ্যৎ কী তার পূর্বাভাস আমরা দেখতে পাই ছাত্র সংগঠনগুলোর দিকে তাকালে। অথচ একসময় এই ছাত্ররাই আমাদের দেশের সব ভালো কাজের নিয়ামক শক্তি ছিল। একইভাবে হিরোইন, ফেনসিডিল মানুষকে তিলে তিলে হত্যা করে।

প্রতিনিয়ত হত্যা করছে আমাদের যুবসমাজকে। সামাজিক, পারিবারিক অশান্তি বৃদ্ধি করছে। এভাবে চলতে থাকলে একসময় সুস্থ-স্বভাবিক কোনো যুবক খুঁজে পাওয়া যাবে না। জাতিগতভাবে আমাদের মৃত্যু হবে। বর্তমান সময়ের বাংলা চলচ্চিত্র, টিভি-নাটক সিরিয়াল দেখলে মনে হয় আমাদের সমাজ আর বাঙালি থাকতে চাইছে না।

তারা বাঙালিত্ব ছেড়ে অন্যকিছু হওয়ার দিব্যি নিয়ে কাজ করছে। পোশাকে-আশাকে, চলনে বলনে সব কিছুতে বাঙালিত্বের বড়ই অভাব। পরের অনুকরণ, অনুসরণেই তারা ব্যস্ত। অথচ বলার কেউ নেই- আধুনিকতা মানে পরচর্চা নয়। আধুনিকতা মানে নিজের সংস্কৃতিকে পায়ে ঠেলা নয়।

অত্যন্ত কৌশলে আমাদের সংস্কৃতিকে হত্যা করা হচ্ছে। করা হচ্ছে শেকড়হীন। ইতোমধ্যেই আমাদের সংস্কৃতি থেকে অনেক কিছুই হারিয়ে গেছে। হারিয়ে যাওয়া জায়গাগুলো দখল করে নিয়েছে অন্যের সংস্কৃতি, যাকে বলা হয় অপসংস্কৃতি। এভাবে চলতে থাকলে একসময় আপন সংস্কৃতি খুঁজতে জাদুঘরে যেতে হবে।

হয়ত দেখা মিলবে না সেখানেও। ’৯১-এর নির্বাচনের মধ্য দিয়ে মূলত আমাদের দেশে আনুষ্ঠানিক সংসদীয় গণতন্ত্র চালু হয়। গড়িয়ে গেছে অনেকটা সময়, রাজনীতিতে গণতন্ত্র আসেনি। গণতন্ত্রের চর্চা বাড়েনি। বরং প্রতিদিন কমেছেÑ কমছে।

আমরা সুস্থ এবং দেশগড়ার রাজনীতিতে যেতে পারছি না? কারা আমাদের সেখানে যেতে দিচ্ছে না? কাদের ষড়যন্ত্রে কোনো দেশপ্রেমিক মানুষ রাজনীতিতে আসতে বা টিকতে পারছে না? এই না পারার ভবিষ্যৎ কি? রাজনৈতিক দেউলিয়াত্ব। আর রাজনৈতিক দেউলিয়াত্ব জাতিকে কোথায় নিয়ে যায়? পরনির্ভরশীলতায়। আমরা হয়ে পড়ছি সিকিমের মতো পরনির্ভরশীল দেশ। এ সময়ে পরিবর্তন না হলে একদিন অর্থহীন হয়ে পড়বে রক্তে কেনা স্বাধীনতা। আমাদের স্বভাবে-চরিত্রে, নীতি-নৈতিকতার বড়ই অভাব।

আমরা কেউ কাউকে সহ্য করতে পারি না। সবাই সবাইকে শত্রু ভাবি। একে অপরের অমঙ্গল কামনা করি। শুধু কামনাই না, নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করি। কথায় কথায় একজন আর একজনের ওপর চড়াও হই।

ন্যূনতম ভদ্রতাবোধের ধার ধারি না। কাজকে সম্মান করি না। কে কখন কাকে ঠকাবে, ল্যাং মারবে এই প্রতিযোগিতায় ব্যস্ত। এই নীতি-নৈতিকতাহীন জাতির ভবিষ্যৎ কি? অপমৃত্যু। যেমন এক পরিবারের ৫ সন্তানের মধ্যে যদি মিল না থাকে, তারা যদি একে অপরকে আপন ভাবতে না পারে তবে ওই পরিবারটি অল্পদিনেই ধ্বংস হয়ে যায়।

৫ কোথা থেকে আসে ফরমালিন, ফেনসিডিল, ইয়াবা? কারা আধুনিকতার নামে আমাদের সংস্কৃতিতে মেশাচ্ছে অপসংস্কৃতি? কাদের কূটচালে রাজনীতি যেতে পারছে না উন্নয়নের ট্র্রাকে? মানুষের নৈতিক অধঃপতনের জন্য কারা দায়ী? কেন আমাদের শিক্ষা ব্যবস্থাকে কর্মমুখী করা যাচ্ছে না? কারা কৌশলে যুবসমাজকে বিপথগামী করছে? কারা শ্রমিক আন্দোলনের নামে গার্মেন্টস শিল্প ধ্বংস করার চেষ্টা করছে? কারা অন্য দেশকে বিনা মাশুলে ট্রানজিট দিচ্ছে? কারা প্রবাসে আমাদের শ্রমিকদের বিরুদ্ধে অপপ্রচার করছে? কারা অন্যের অপরাধ আমাদের শ্রমিকদের ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করছে? এসব দেখবে কে? দেখার দায়িত্ব কার? আমাদের দেশের মানবাধিকার সংগঠনগুলো অনেক কথা বলে, কিন্তু ফরমালিন নিয়ে তাদের কোনো কথা বলতে দেখা যায় না। মানুষের খাদ্যে বিষ দেয়া হচ্ছে। এর চেয়ে জঘন্য মানবাধিকার লঙ্ঘন আর কি হতে পারে? অথচ তারা মুখে কুলুপ এঁটে বসে আছেন। কেন? ১৯৭১ সালে পাকিস্তানিরা আমাদের হত্যা করতে চেয়েছিল গরম মাথায়। বন্দুক, কামান, মর্টার দিয়ে।

আজ হত্যা করার চেষ্টা চলছে ঠাণ্ডা মাথায়। খাদ্যে বিষ দিয়ে। যুবসমাজকে বিপথগামী করে। সংস্কৃতিতে অপসংস্কৃতির অনুপ্রবেশ ঘটিয়ে। রাজনীতি আর দুর্নীতিকে একাকার করে।

সেদিন পাকিস্তানিদের সঙ্গে যোগ দিয়েছিল স্বদেশী কিছু দালাল। আজও তাই হয়েছে, দৃশ্যমান কোনো পাকিস্তানি দেখা না গেলেও তাদের বা তাদের মতো অন্য কারো হয়ে কাজ করছে স্বদেশী কিছু দালাল। এদিক থেকে রোহিঙ্গাদের সঙ্গে আমাদের নিদারুণ এক মিল আছে। তারা জাতিগত গণহত্যার শিকার নিজ দেশের সরকার এবং জনগণ দ্বারা। আমরাও গণহত্যার মুখে নিজ দেশের কিছু অসাধু মানুষ আর নীতিনির্ধারক দ্বারা।

এইসব অসাধু মানুষ আছে প্রায় সব জায়গায়। সংসদে, সরকারে, বিচারে, শিক্ষায়, প্রশাসনে, নাটকে, সিনেমায়, পত্রিকায়। http://www.shaptahik.com/v2/?DetailsId=7384 ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.