আমাদের কথা খুঁজে নিন

   

‎তাকদীর (ভাগ্য!) পূর্ব নির্ধারিত - তথ্যটির প্রচলিত ও প্রকৃত ব্যাখ্যা



‎তাকদীর (ভাগ্য!) পূর্ব নির্ধারিত - তথ্যটির প্রচলিত ও প্রকৃত ব্যাখ্যা -প্রফেসর ডাঃ মোঃ মতিয়ার রহমান (এফ আর সি এস) শুরুর কথা‎ ‘তাকদীর পূর্বনিধারিত’ তথ্যটি কুরআন ও হাদীসে অনেকবার এসেছে। আবার ‎তাকদীরে বিশ্বাস করা মুসলিমদের ঈমানের অংশ। তাই তাকদীর বলতে ‎কুরআন ও হাদীসে কী বুঝান হয়েছে তা প্রতিটি মুসলিমের সঠিকভাবে জানা ‎এবং তা বিশ্বাস করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ‘তাকদীর পূর্বনির্ধারিত’ তথ্যটি সম্বন্ধে ‎বর্তমান বিশ্বের প্রায় সকল মুসলিমের ধারণা হচ্ছে‎ ‎ সকল কাজের ভাগ্য তথা ফলাফল আল্লাহ্ পূর্বে নির্ধারিত করে রেখেছেন,‎ ‎ মানুষের চূড়ান্ত ভাগ্য তথা বেহেশত বা দোযখ প্রাপ্তির বিষয়টিও ‎পূর্বনির্ধারিত, ‎ ‎ ঐ ভাগ্য পরিবর্তন করার মতা মানুষের নেই। ‎ তাকদীর সম্বন্ধে প্রচলিত এ ধারণার বাস্তব যে ফল মুসলিম সমাজে ঘটেছে বা ‎ঘটছে তা হল‎ ‎১.‎ ‎দুষ্ট লোকেরা খারাপ কাজ করার যুক্তি খুঁজে পেয়েছে।

তারা বলে ‎আমাদের ভাগ্যতো আল্লাহ্ পূর্বে নির্ধারণ করে রেখেছেন। তাই আমরা ‎খারাপ কাজ করলে ফল যা হবে ভাল কাজ করলেও ফল তাই হবে। ‎ ‎২.‎ সাধারণ মুসলিমরা কষ্টসাধ্য বা ত্যাগ স্বীকার করা লাগে এমন কাজ ‎করার উৎসাহ হারিয়ে ফেলেছে। কারণ তারা মনে করে নিয়েছে- কষ্ট ‎করে বা ত্যাগ স্বীকার করে একটি কাজ করার পরও আল্লাহ্ ঐ কাজের ‎‎যে ফল নির্ধারণ করে রেখেছেন তাতো পরিবর্তন করা যাবে না। তাই ‎অযথা কষ্ট করার বা ঝুঁকি নেয়ার দরকার কী?‎ ‎৩.‎ বিজ্ঞানের সকল দিকের এক সময়ের শ্রেষ্ঠ মুসলিম জাতি গবেষণা বন্ধ ‎করে দিয়ে আজ বিজ্ঞানের সকল েেত্র বিশ্বের অন্য জাতিদের ‎তুলনায় ব্যাপকভাবে পিছিয়ে পড়েছে।

যেমন- ‎ ‎ ডাক্তারী বিদ্যায় গবেষণার ব্যাপারে তারা মনে করেছে কষ্ট ‎করে গবেষণা করে নতুন নতুন চিকিৎসা পদ্ধতি বা ঔষধ ‎আবিষ্কার করার কী দরকার? রোগ ভাল হবে কি হবে না ‎এটিতো আল্লাহ্ পূর্বে নির্ধারণ করে রেখেছেন। ‎ ‎ কষ্ট করে গবেষণা করে উন্নতমানের যুদ্ধাস্ত্র তৈরী করা ‎মুসলিমরা বেদরকারী মনে করেছে। কারণ যুদ্ধের ‎ফলাফলতো পূর্বনির্ধারিত। তাই উন্নত মানের যুদ্ধাস্ত্র থাকলে ‎ফলাফল যা হবে, না থাকলেও ফলাফল তাই হবে। ‎ ‎৪. কোন কোন মু’মিনের বুঝ তাকদীরের প্রকৃত অর্থ ও ব্যাখ্যার কাছাকাছি ‎হলেও বিষয়টি তারা ভালভাবে বুঝে নেননি।

ফলে বিষয়টিকে যেমন ‎তারা মনের প্রশান্তিসহকারে বিশ্বাস করতে পারেন না তেমনই অন্য ‎মানুষকে তা যুক্তিগ্রাহ্য করে বুঝাতে পারেন না। ‎ তাই, ইসলামের সকল মূলনীতির সঙ্গে সামঞ্জস্য রেখে এবং মানব সভ্যতার ‎বর্তমান পর্যায়ের বিজ্ঞানের জ্ঞানের সহায়তায়, তাকদীরের প্রকৃত অর্থ ও ব্যাখ্যা ‎‎বোধগম্য এবং যুক্তিগ্রাহ্য করে উপস্থাপন করা বর্তমান প্রচেষ্টার উদ্দেশ্য। আশা ‎করি এর মাধ্যমে তাকদীরের উপর মুসলমানদের বিশ্বাস দৃঢ় হবে এবং ‎তাকদীরে বিশ্বাসের মাধ্যমে আল্লাহ্, মানুষ বা মুসলমানদের দুনিয়া ও আখিরাতে ‎‎যে কল্যাণ দিতে চেয়েছিলেন তা পাওয়া সম্ভব হবে। ‎ ‎ ‎ মূল বিষয় তাকদীর সম্পর্কে নির্ভুল সিদ্ধান্তে পৌঁছাতে হলে প্রথমে কুরআন ও হাদীসে ‎উল্লিখিত তাকদীরের সঙ্গে প্রত্য (উরৎবপঃ) বা পরো (ওহফরৎবপঃ) ভাবে ‎সম্পর্কযুক্ত নিুোক্ত বিষয়সমূহ জানতে, বুঝতে ও সম্পূরক ব্যাখ্যা করতে হবেÑ ‎১.‎ মহাবিশ্ব সৃষ্টির পেছনে আল্লাহর উদ্দেশ্য। ‎ ‎২.‎ উদ্দেশ্যটির বাস্তবায়ন ইনসাফের ভিত্তিতে হওয়ার নিমিত্তে মানুষের জন্যে ‎আল্লাহপ্রদত্ত নিম্নোক্ত সুযোগ সুবিধাসমূহÑ ক.‎ করণীয় বা নিষিদ্ধ (সঠিক বা ভুল) বিষয়সমূহ নির্ভুলভাবে মানুষকে ‎জানিয়ে দেয়া,‎ খ.‎ করণীয় বা নিষিদ্ধ কাজ করতে প্রয়োজনীয় জিনিসসমূহ মানুষকে ‎‎যোগান দেয়া বা মানুষ যাতে তা যোগাড় করে নিতে পারে তার ব্যবস্থা ‎রাখা,‎ গ.‎ করণীয় বা নিষিদ্ধ কাজ করার ইচ্ছা করা এবং সে ইচ্ছা বাস্তবায়ন ‎করার জন্যে চেষ্টা-সাধনা করার ল্েয মানুষকে পূর্ণ স্বাধীনতা দেয়া।

‎ ঘ.‎ জন্মগতভাবে বা বিনা প্রচেষ্টায় কেউ সুযোগ-সুবিধা বেশি বা কম পেয়ে ‎‎থাকলে পুরস্কার বা শাস্তি দেয়ার সময় তা হিসেবে আনা। ‎ ‎৩.‎ কর্মফল বা পরিণতির জন্যে মানুষই দায়ী। ‎ ‎৪.‎ তাকদীর, সৃষ্টির পূর্বে নির্ধারিত করে রাখা হয়েছে এবং তা অপরিবর্তনীয়। ‎ ‎৫.‎ তাকদীর পরিবর্তন হওয়ার উপায় ও কারণ। ‎ ‎৬.‎ মানুষের বা মহাবিশ্বের সকল কিছুর পরিণতি আল্লাহ সৃষ্টির পূর্বে একটি ‎কিতাবে লিখে রেখেছেন।

সবকিছুর পরিণতি ঐ কিতাবে থাকা লিখা ‎অনুযায়ী হবে। ‎ মহাবিশ্ব সৃষ্টির পেছনে আল্লাহর উদ্দেশ্য ‎ তাকদীরের সঠিক অর্থ ও ব্যাখ্যা বুঝার জন্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ‎মহাবিশ্ব সৃষ্টির পেছনে আল্লাহর উদ্দেশ্যটি নির্ভুলভাবে জানা ও বুঝা। তাই চলুন ‎প্রথমে সে উদ্দেশ্যটি আল-কুরআন থেকে নির্ভুলভাবে জেনে ও বুঝে নেয়া যাকÑ তথ্য - ১ ‎ ‎ ‎اَلَّذِى خَلَقَ الْمَوْتَ وَالْحَيَوةَ لِيَبْلُوَكُمْ اَيُّكُمْ اَحْسَنُ عَمَلأ.‏ অর্র্থ: তিনি (মহান আল্লাহ) মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন যেন পরীা করে নিতে ‎পারেন কে কাজে-কর্মে উত্তম (শ্রেষ্ঠ)। (মুলক : ২)‎ তথ্য - ২‎ وَهُوَ الَّذِي جَعَلَكُمْ خَلاَئِفَ الْأَرْضِ وَرَفَعَ بَعْضَكُمْ فَوْقَ بَعْضٍ ‏دَرَجَاتٍ لِيَبْلُوَكُمْ فِي مَا آتَاكُمْ.‏ অর্র্থ: তিনি তোমাদের পৃথিবীতে তাঁর খলীফা করে পাঠিয়েছেন এবং একজনকে ‎অন্য জনের উপর (বিভিন্ন দিক দিয়ে) শ্রেষ্ঠত্ব দিয়েছেন, যাতে তোমাদের যাকে ‎যা দেয়া হয়েছে সে অনুযায়ী পরীা (যাচাই) করে নিতে পারেন। ‎ ‎ (আন’আম : ১৬৫) ‎ তথ্য - ৩‎ أَحَسِبَ النَّاسُ أَنْ يُتْرَكُوا أَنْ يَقُوْلُوْا آمَنَّا وَهُمْ لاَ يُفْتَنُوْنَ.وَلَقَدْ فَتَنَّا ‏الَّذِيْنَ مِنْ قَبْلِهِمْ فَلَيَعْلَمَنَّ اللهُ الَّذِيْنَ صَدَقُوْا وَلَيَعْلَمَنَّ الْكَاذِبِيْنَ.‏ অর্থ: মানুষ কি মনে করেছে যে,‎‏ ‏‘ঈমান এনেছি এটুকু বললেই তাদের ছেড়ে ‎‎দেয়া হবে? আর তাদের (কর্মের মাধ্যমে) পরীা করা হবে না?’ অথচ আমিতো ‎পূর্বে গত হওয়া সকলকে (কর্মের মাধ্যমে) পরীা করে নিয়েছি।

আল্লাহকে তো ‎অবশ্যই (কর্মের মাধ্যমে) জেনে নিতে হবে কে ঈমান আনার দাবীর ব্যাপারে ‎সত্যবাদী, আর কে সে ব্যাপারে মিথ্যাবাদী। (আন-কাবুত : ২,৩)‎ ‎ আল-কুরআনের এ সকল তথ্য এবং তথায় উল্লেখ থাকা এ ধরনের আরো ‎অনেক তথ্য থেকে নিঃসন্দেহে জানা ও বুঝা যায় মহাবিশ্ব সৃষ্টির পেছনে ‎আল্লাহর উদ্দেশ্যটি হচ্ছেÑ‘মানুষকে কর্মের মাধ্যমে তথা করণীয় কাজ করা এবং ‎নিষিদ্ধ কাজ থেকে দূরে থাকার মাধ্যমে পরীা নিয়ে ইনসাফ সহকারে পুরস্কার ‎বা শাস্তি দেয়া’। ‎ মহাবিশ্ব সৃষ্টির উদ্দেশ্যটি ইনসাফ ভিত্তিক বাস্তবায়ন হওয়ার নিমিত্তে ‎বিবেক-বুদ্ধি অনুযায়ী মানুষের যে সুযোগ-সুবিধা পাওয়া উচিত সাধারণ বিবেক-বুদ্ধির আলোকে সহজেই বলা যায় যে, পরীা নেয়ার ভিত্তিতে ‎‎দেয়া পুরস্কার বা শাস্তি যদি ইনসাফ ভিত্তিক হতে হয়, তবে সে পরীা নেয়া ‎এবং পুরস্কার বা শাস্তি দেয়ার আগে নিুের সুযোগ-সুবিধা চারটি অবশ্যই পূরণ ‎করতে হবেÑ ক.‎ সঠিক বা ভুল উত্তর কোন্টি তা সঠিকভাবে জানিয়ে দেয়া ‎কোন্ উত্তরটি সঠিক আর কোন্টি ভুল অর্থাৎ কোন্ কাজটি করণীয় আর কোন্টি ‎নিষিদ্ধ, পরীা নেয়ার আগে সেটি পরীার্থীকে কোন না কোনভাবে অবশ্যই ‎জানিয়ে দিতে হবে। কারণ কোনভাবেই জানতে না পারার দরুন যদি কেউ ‎‎কোন সিদ্ধ কাজ না করে বা নিষিদ্ধ কাজ করে তবে তাকে শাস্তি দেয়া সাধারণ ‎বিবেক-বিরুদ্ধ। ‎ খ.‎ উত্তর লিখার জন্যে প্রয়োজনীয় সকল জিনিস যোগান (ঝঁঢ়ঢ়ষু) দেয়া‎ সঠিক বা ভুল উত্তর দিতে তথা করণীয় বা নিষিদ্ধ কাজ করতে যে সকল উপায়-‎উপকরণ লাগে সেগুলো ব্যক্তিকে যোগান দিতে হবে বা সে যেন তা যোগাড় ‎করে নিতে পারে তার সকল সুযোগ বা ব্যবস্থা থাকতে হবে।

কারণ তা না হলে ‎‎সেতো সঠিক বা ভুল উত্তর লিখতে তথা করণীয় বা নিষিদ্ধ কোন কাজ করতে ‎পারবে না। ‎ গ. সঠিক বা ভুল উত্তর দেয়ার সিদ্ধান্ত নেয়া ও বাস্তবে তা কার্যকর করার ‎জন্যে চেষ্টা করার ব্যাপারে পূর্ণ স্বাধীনতা দেয়া‎ পরীা নিয়ে দেয়া পুরস্কার বা শাস্তি ইনসাফ ভিত্তিক হতে হলে পরীার্থীকে ‎অবশ্যই সঠিক বা ভুল উত্তর দেয়ার সিদ্ধান্ত নেয়া এবং সে অনুযায়ী উত্তর লিখার ‎ব্যাপারে পূর্ণ স্বাধীনতা দিতে হবে। কারণ, কাউকে যদি সঠিক বা ভুল উত্তর ‎লিখতে বাধ্য করা হয়, তবে সেটিকে পরীা নেয়া না বলে বাধ্য করা বলতে ‎হবে। আর বাধ্য হয়ে করা কাজের ভিত্তিতে কাউকে পাস বা ফেল করানো তথা ‎পুরস্কার বা শাস্তি দেয়া কোন মতেই ইনসাফ সম্মত হতে পারে না। অর্থাৎ ‎মহাবিশ্ব সৃষ্টির পেছনে থাকা আল্লাহর মহাপরিকল্পনাটি ইনসাফ ভিত্তিক হতে ‎হলে করণীয় বা নিষিদ্ধ কাজ করার সিদ্ধান্ত নেয়া ও সে অনুযায়ী চেষ্টা-সাধনা ‎করার ব্যাপারে মানুষের পূর্ণ স্বাধীনতা থাকতে হবে।

‎ ঘ. জন্মগতভাবে বা বিনাপ্রচেষ্টায় কেউ সুযোগ-সুবিধা বেশী বা কম পেয়ে ‎‎থাকলে পুরস্কার বা শাস্তি দেয়ার সময় তা হিসেবে আনা ‎ একটি পরীায় কিছু পরীার্থীর যদি এমন কিছু দুর্বলতা থাকে যেটি এড়ানো ‎তাদের পে কোনমতেই সম্ভব ছিল না এবং কিছু পরীার্থী যদি ঐ বিষয়গুলোয় ‎বিনা প্রচেষ্টায় শক্তিশালী হয়ে গিয়ে থাকেতবে সাধারণ বিবেক-বুদ্ধি বলে ঐ ‎সকল পরীার্থীকে একই মানদণ্ডে বিচার করে পুরস্কার বা শাস্তি দেয়া ‎‎কোনমতেই ইনসাফ হবে না। অর্থাৎ বিবেক-বুদ্ধি অনুযায়ী ঐ বিষয়গুলো ‎যথাযথভাবে পর্যালোচনায় এনে ফলাফল নির্ণয় করে পুরস্কার বা শাস্তি দিলেই ‎শুধু সে পুরস্কার বা শাস্তি দেয়া ইনসাফ ভিত্তিক হবে। ‎ মানুষের জীবনে এমন কিছু বিষয় আছে যেগুলো মানুষের নিজ ইচ্ছা ও চেষ্টা ‎অনুযায়ী হয় নাই, অর্থাৎ যেগুলো পরিবর্তন করা মানুষের কর্তৃত্বের বাইরে, ‎‎যেমন‎ ‎ জন্মের স্থান, কাল, বংশ;‎ ‎ লিঙ্গ,‎ ‎ শারীরিক মূল গঠন, চেহারা ও রং,‎ ‎ মানসিক ও বুদ্ধিবৃত্তিক মূল গঠন। ‎ এ বিষয়গুলো মানুষ নিজ ইচ্ছা বা চেষ্টা ছাড়া তথা জন্মগতভাবে ‎‎(ঐবৎরফরঃধৎরষু) পেয়ে থাকে। আবার তা পরিবর্তন করাও তার সাধ্যের ‎‎(মতার) বাইরে।

এ বিষয়গুলোর উপস্থিতি বা অভাবকে যথাযথভাবে মূল্যায়ন ‎না করে, কর্মের জন্যে সকল মানুষকে একই ল্েয (এড়ধষ) পৌঁছানো নির্দিষ্ট ‎করে দিলে এবং তাতে সফল হওয়া বা না হওয়ার জন্যে একই ধরনের পুরস্কার ‎বা শাস্তি দিলে, সে পুরস্কার বা শাস্তি ইনসাফের ভিত্তিতে দেয়া হবে না। অর্থাৎ ‎কর্মের মাধ্যমে পরীা নিয়ে মানুষকে ইনসাফের ভিত্তিতে পুরস্কার বা শাস্তি ‎দিতে হলে জন্মগতভাবে যে সকল বিষয় সে পেয়েছে বা পায় নাই, তা খেয়াল ‎‎রেখেই সফল হওয়া না হওয়াকে বিচার করতে হবে এবং সে অনুযায়ী পুরস্কার ‎বা শাস্তি নির্ধারণ করতে হবে। দুনিয়ায় পরীা নিয়ে পুরস্কার বা শাস্তি দেয়ার ‎ব্যাপারে সাধারণত এটি হিসেবে আনা হয় না। ‎ মহাবিশ্ব সৃষ্টির পেছনে থাকা আল্লাহর উদ্দেশ্যটি ইনসাফ ভিত্তিক ‎বাস্তাবায়ন হওয়ার জন্যে সাধারণ বিবেক-বুদ্ধি নির্ণিত সুযোগ-‎সুবিধা তিনটি আল্লাহ্ মানুষকে দিয়েছেন তার প্রমাণ‎ ক. করণীয় ও নিষিদ্ধ কাজ (সঠিক ও ভুল উত্তর) কোন্গুলো তা ‎নির্ভুলভাবে মানুষকে জানিয়ে দেয়া তথ্য- ১ ‎ لآاِكْرَاهَ فِى الدِّيْنِ قَدْ‎ ‎تَّبَيَّنَ الرُّشْدُ مِنَ الْغَىِّ فَمَنْ يَّكْفُرْ باِلطَّاغُوْتِ ‏وَيُؤْمِنْ باِللهِ فَقَدِاسْتَمْسَكَ بِالْعُرْوَةِ الْوُثقَى.‏ অর্র্থ: ইসলামে কোন জোর-জবরদস্তি নেই। কোন্টা সত্য (করণীয়) আর ‎‎কোন্টা মিথ্যা (নিষিদ্ধ) তা স্পষ্ট করে (জানিয়ে) দেয়া হয়েছে।

এখন যে ব্যক্তি ‎‎খোদাদ্রোহী শক্তিকে প্রত্যাখ্যান করে আল্লাহর ওপর ঈমান আনলো, সে একটা ‎নির্ভরযোগ্য আশ্রয় গ্রহণ করলো। ‎ ‎ (বাকারা : ২৫৬)‎ ব্যাখ্যা: এ আয়াতে মহান আল্লাহ পরিষ্কারভাবে বলেছেন কোনটি ন্যায় ও ‎‎কোনটি অন্যায় অর্থাৎ কোন্টি করণীয় ও কোন্টি নিষিদ্ধ তা মানুষকে স্পষ্ট করে ‎জানিয়ে দেয়া হয়েছে। ‎ তথ্য - ২ ‎‏ ‏ وَهَدَيْنهُ النَّجْدَيْنَ.‏ অর্র্থ: আর উভয় (সঠিক ও ভুল) পথ কি তাকে (মানুষকে) দেখাই নাই? ‎ ‎(বালাদ : ১০)‎ ব্যাখ্যা: এখানেও আল্লাহ প্রশ্ন করার মাধ্যমে স্পষ্ট করে বলেছেন তিনি মানুষকে ‎সঠিক ও ভুল উভয় পথ তথা উভয় ধরনের বিষয়ই জানিয়ে দিয়েছেন। ‎ তথ্য - ৩‎ شَهْرُ رَمَضَانَ الَّذِىْ اُنْزِلَ فِيْهِ الْقُرْآنُ هُدًى لِِّلنَّاسِ وَبَيِّنتٍ مِّنَ الْهُدَى ‏وَالْفُرْقَانِ.‏ অর্থ: রমযান মাস। এ মাসেই কুরআন নাযিল হয়েছে।

তা গোটা মানব জাতির ‎জীবন-যাপনের পথনির্দেশ (দানকারী গ্রন্থ)। তা স্পষ্ট পথনির্দেশ এবং (সত্য ও ‎মিথ্যার) পার্থক্যকারী (গ্রন্থ)। ‎ ‎ (বাকারা : ১৮৫) ‎ ব্যাখ্যা: এখানে পরিষ্কারভাবে বলা হয়েছে আল-কুরআন গোটা মানব জাতির ‎জন্যে স্পষ্ট পথনির্দেশ ও সত্য মিথ্যার পার্থক্যকারী। অর্থাৎ কুরআনের মাধ্যমে ‎মানুষকে সকল মূল করণীয় ও নিষিদ্ধ তথা সকল প্রথম স্তরের মৌলিক করণীয় ‎ও নিষিদ্ধ বিষয় জানিয়ে দেয়া হয়েছে। ‎ ‎ অনেক আল-কুরআনের এ ধরনের তথ্য থেকে পরিষ্কারভাবে জানা ও ‎বুঝা যায়, মহান আল্লাহ মানুষকে করণীয় ও নিষিদ্ধ কাজ কোন্গুলো তা জানিয়ে ‎দিয়েছেন।

আর তা জানিয়েছেন বা জানার ব্যবস্থা করেছেন নিুোক্ত তিনটি ‎উৎসের মাধ্যমে Ñ ক.‎ আল-কুরআন,‎ খ.‎ সুন্নাহ বা হাদীস এবং গ.‎ মানুষের বিবেক-বুদ্ধি‎ কুরআনের মাধ্যমে সকল মূল তথা প্রথম স্তরের মৌলিক, অনেক দ্বিতীয় স্তরের ‎‎মৌলিক ও কিছু অমৌলিক বিষয় জানানো হয়েছে। সুন্নাহের মাধ্যমে সকল প্রথম ‎ও দ্বিতীয় স্তরের মৌলিক ও অনেক অমৌলিক বিষয় জানিয়ে দেয়া হয়েছে। আর ‎মানুষের প্রয়োজনীয় যে সকল অমৌলিক বিষয় কুরআন-সুন্নাহের মাধ্যমে স্পষ্ট ‎করে জানানো হয়নি সে গুলিকে বিবেক-বুদ্ধি খাটিয়ে চিন্তা-গবেষণা করে, ‎আল্লাহর তৈরী করে রাখা প্রাকৃতিক নিয়ম হতে, কুরআন ও সুন্নাহের আলোকে ‎‎বের করে নেয়ার জন্যে মহান আল্লাহ কুরআন ও সুন্নাহের মাধ্যমে বারবার ‎তাগিদ দিয়েছেন। ‎ খ.‎ করণীয় বা নিষিদ্ধ কাজ করতে (সঠিক বা ভুল উত্তর লিখতে) ‎প্রয়োজনীয় সকল জিনিস মানুষকে যোগান দেয়া বা মানুষ যাতে তা ‎‎যোগাড় করে নিতে পারে তার ব্যবস্থা রাখা‎ বাস্তব জগতে দেখা যায় ইসলাম সিদ্ধ বা নিষিদ্ধ যে কোন কাজ করার জন্যে যত ‎জিনিসের প্রয়োজন, প্রকৃতিগতভাবে আল্লাহ তা তৈরী করে রেখেছেন অথবা ‎তৈরী করার সকল উপাদান সৃষ্টি করে রেখেছেন। মানুষ বিবেক-বুদ্ধি বা জ্ঞান-‎বুদ্ধি খাটিয়ে তা তৈরী করে নিতে পারে।

আর এ বিষয়টি মহান আল্লাহ আল-‎কুরআনের মাধ্যমে নিুোক্তভাবে জানিয়ে দিয়েছেন Ñ তথ্য - ১ ‎ هُوَ الَّذِىْ خَلَقَ لَكُمْ مَافِى الْاَرْضِ جَمِيْعًا.‏ অর্থ: তিনি (আল্লাহ) পৃথিবীতে যা কিছু আছে তা সবই তোমাদের (ব্যবহারের) ‎জন্যে সৃষ্টি করেছেন (করে রেখেছেন)। (বাকারা : ২৯)‎ তথ্য - ২ ‎ وَسَخَّرَ لَكُمْ مَا فِي السَّموَاتِ وَمَا فِي الْأَرْضِ جَمِيعًا مِنْهُ.‏ অর্র্থ: মহাকাশ ও পৃথিবীতে যা কিছু আছে তার সবকিছুকে তিনি (আল্লাহ) ‎নিজের প থেকে (নিজ ইচ্ছায়) তোমাদের (কল্যাণের জন্যে) কর্মে নিয়োজিত ‎করে রেখেছেন। (জাসিয়া‎‏ ‏‎: ১৩)‎ ‎ ‎ তথ্য - ৩‎ أَلَمْ تَرَوْا أَنَّ اللهَ سَخَّرَ لَكُمْ مَا فِي السَّموَاتِ وَمَا فِي الْأَرْضِ ‏وَأَسْبَغَ عَلَيْكُمْ نِعَمَهُ ظَاهِرَةً وَبَاطِنَةً.‏ অর্র্থ: তুমি কি ল্য করনি নভোমণ্ডল ও পৃথিবীতে যা কিছু আছে তা সবই ‎আল্লাহতায়ালা তোমাদের কল্যাণের জন্যে নিয়োজিত করে রেখেছেন এবং নিজ ‎‎থেকে প্রকাশ্য ও গোপন নিয়ামতসমূহ (কল্যাণকর জিনিসসমূহ) তোমাদের ‎জন্যে পরিপূর্ণ করে দিয়েছেন? ‎ ‎ (লোকমান : ২০) ‎ ‎ আল-কুরআনের উল্লিখিত তথ্যসমূহ এবং তথায় উল্লেখ থাকা এ ধরনের ‎আরো অনেক তথ্য এবং বিবেক-বুদ্ধির আলোকে নির্দ্বিধায় বলা যায়Ñ ‎‎ মহাবিশ্বের দৃশ্যমান ও অদৃশ্য সকল কিছু আল্লাহ মানুষের ব্যবহারের ‎জন্যে সৃষ্টি বা তৈরী করে রেখেছেন, ‎ ‎‎ ঐ জিনিসগুলি হয় ব্যবহার করার উপযোগী করে আল্লাহ তৈরী করে ‎‎রেখেছেন অথবা আল্লাহর সৃষ্টি করে রাখা উপাদান ব্যবহার করে তা ‎তৈরী করে নেয়ার মতো জ্ঞান-বুদ্ধি মানুষকে তিনি দিয়েছেন,‎ ‎ ‎ ঐ জিনিসগুলি মানুষ ইসলাম সিদ্ধ বা নিষিদ্ধ যেকোন কাজ করার ‎জন্যে ব্যবহার করতে পারে। ‎ গ. করণীয় বা নিষিদ্ধ কাজ করার ইচ্ছা করা এবং সে ইচ্ছা বাস্তবায়ন ‎করার ল্েয চেষ্টা-সাধনা করার ব্যাপারে মানুষের পূর্ণ স্বাধীনতা থাকা বাস্তবে আমরা দেখি ইসলাম সিদ্ধ বা নিষিদ্ধ যেকোন কাজ করার ইচ্ছা করা বা ‎সিদ্ধান্ত নেয়া এবং সে ইচ্ছা বা সিদ্ধান্ত বাস্তবায়ন করার জন্যে চেষ্টা-সাধনা ‎করার ব্যাপারে মানুষ সম্পূর্ণ স্বাধীন। আর মহান আল্লাহ যে মানুষকে এ ‎‎স্বাধীনতা দিয়েছেন তা তিনি আল-কুরআনের মাধ্যমে পরিষ্কারভাবে জানিয়ে ‎দিয়েছেন নিুোক্তভাবেÑ ‎ ঈমান আনার ব্যাপারে মানুষ স্বাধীন তথ্য - ১ ‎ وَقُلِ الْحَقُّ مِنْ رَّبِّكُمْ قف فَمَنْ شَاءَ فَلْيُؤْمِنْ وَّمَنْ شَاءَ فَلْيَكْفُرْ.‏ অর্থ:বলে দাও এ মহাসত্য এসেছে তোমাদের রবের নিকট থেকে।

এখন যার ‎ইচ্ছা ঈমান আনতে পার, আর যার ইচ্ছা অস্বীকার করতে পার। (কাহাফ : ২৯) ‎ তথ্য - ২‎ وَلَوْ شَاءَ رَبُّكَ لَآمَنَ مَنْ فِي الْأَرْضِ كُلُّهُمْ جَمِيْعًا أَفَأَنْتَ تُكْرِهُ ‏النَّاسَ حَتَّى يَكُونُوا مُؤْمِنِينَ.‏ অর্থ: তোমার রব যদি ইচ্ছা করতেন তবে পৃথিবীর সকলেই ঈমান আনত। তুমি ‎কি লোকদের মু‘মিন হওয়ার জন্যে জবরদস্তি করবে? (ইউনুস:৯৯)‎ ‎ আল-কুরআনের এ সকল তথ্য এবং এ ধরনের আরো অনেক তথ্য থেকে ‎নিঃসন্দেহে জানা ও বুঝা যায় ঈমান আনার ব্যাপারে মানুষ সম্পূর্ণ স্বাধীন। ‎অর্থাৎ ঈমান আনা বা না আনা সম্পূর্ণ মানুষের ইচ্ছার উপর নির্ভরশীল। ‎ ‎ সিদ্ধ বা নিষিদ্ধ উভয় ধরনের কাজ করার ব্যাপারে মানুষ স্বাধীন‎ তথ্য - ১ ‎ اِنَّا هَدَيْنَ السَّبِيْلَ اِماَّ شَاكِراً وَّ اِماَّكَفُوْراً.‏ অর্র্থ: আমি তাদের (মানুষদের) সঠিক পথের সন্ধান দিয়েছি।

এখন ইচ্ছা করলে ‎তারা (তা অনুসরণ করে কল্যাণপ্রাপ্ত হয়ে) শোকরকারী হতে পারে, অথবা তা ‎অস্বীকার করতে পারে (অস্বীকার করে ভুল পথ অনুসরণ করতে পারে)। ‎ ‎ (দাহার:৩)‎ তথ্য - ২ ‎ اِنَّ هَذِهِ تَذْكِرَةٌ ج فَمَنْ شَاءَ اتَّخَذَ اِلَى رَبِّهِ سَبِيْلاً.‏ অর্র্থ: এটা (আল-কুরআনের বক্তব্য) একটি নসিহত বিশেষ। এখন যার ইচ্ছা ‎নিজের রবের পথ অবলম্বন করুক। ‎ ‎ (দাহার : ২৯) ‎ তথ্য - ৩ ‎ فَمَنْ شَاءَ اتَّخَذَ اِلى رَبِّهِ سَبِيْلأ.‏ অর্র্থ: যার ইচ্ছা হয় আপন প্রতিপালকের পথ অবলম্বন করবে। (মুজাম্মেল : ১৯)‎ তথ্য - ৪ ‎ إِنَّ اللهَ لاَ يَأْمُرُ بِالْفَحْشَاءِ.‏ অর্র্থ: আল্লাহ অশ্লীল কার্যকলাপ করার নির্দেশ দেন না।

(আরাফ : ২৮)‎‏ ‏ ব্যাখ্যা: মহান আল্লাহ এখানে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন ইসলামের কোন ‎নিষিদ্ধ কাজ তাঁর নির্দেশে হয় না। অর্থাৎ মানুষের ইচ্ছা অনুযায়ী তা সংঘটিত ‎হয়। ‎ তথ্য - ৫ ‎ وَمَااُمِرُوْا اِلاَّ لِيَعْبُدُوااللهَ.‏ অর্র্থ: আল্লাহর ইবাদাত করা ছাড়া তাদেরকে আর কিছু করতে নির্দেশ দেয়া ‎হয়নি। ‎ ‎ (বাইয়েনা : ৫)‎ ব্যাখ্যা: এখান থেকেও স্পষ্টভাবে জানা ও বুঝা যায় আল্লাহ ছাড়া অন্য কারো ‎ইবাদাত (দাসত্ব) তথা ইসলাম বিরুদ্ধ কাজ আল্লাহর নির্দেশে হয় না, মানুষের ‎ইচ্ছা অনুযায়ী হয়। ‎ তথ্য - ৬ ‎ وَلَوْشَاءَ اللهُ ماَاَشْرَكُوْا.‏ অর্র্থ: আল্লাহ যদি চাইতেন কেউ শিরক করতো না।

(আনয়াম : ১০০)‎ ব্যাখ্যা: এখানেও আল্লাহ জানিয়ে দিয়েছেন তিনি চাইলে মানুষ শিরক করতে ‎পারতো না। অর্থাৎ শিরক (ইসলামের নিষিদ্ধ কাজ) আল্লাহর ইচ্ছা বা আদেশ ‎অনুযায়ী হয় না। তা মানুষের ইচ্ছা ও চেষ্টা অনুযায়ী সংঘটিত হয়। ‎ তথ্য - ৭ ‎ وَيَهْدِى اِلَيْهِ مَنْ اَنَابَ.‏ অর্র্থ: আর যে (ইচ্ছা করে) তাঁর (আল্লাহর) দিকে ফিরে যেতে চায় তাকে তিনি ‎পথ দেখান। (রা’দ : ২৭)‎ তথ্য - ৮‎ اِنَّ سَعْيَكُمْ لَشَتَّى. فاَماَّ مَنْ اَعْطَى وَاتَّقَى. وَصَدَّقَ بِالْحُسنَى. ‏فَسَنُيَسِّرُهُ لِلْيُسرَى. وَاَمَّامَنْم بَخِلَ وَاسْتَغْنَى. وَكَذَّبَ بِالْحُسنَى. ‏فَسَنُيَسِّرُهُ لِلعُسْرَى.‏ অর্র্থ: আসলে তোমাদের (মানুষের) চেষ্টা বিভিন্ন ধরনের।

তাই যে ব্যক্তি (নিজ ‎ইচ্ছায়) সম্পদ দান করল, (আল্লাহর নাফরমানী হতে) আত্মরা করল এবং ‎ন্যায়কে সত্য বলে মেনে নিল, তাকে আমি সঠিক পথে (ইসলামের পথে) চলা ‎সহজ করে দেই (তার ইসলামের পথে চলা সহজ হয়ে যায়)। আর যে ‎‎(স্বেচ্ছায়) কৃপণতা করল, (আল্লাহ হতে) বিমুখ হল এবং কল্যাণ ও মঙ্গলকে ‎মিথ্যা মনে করল, তাকে আমি বক্র (ভুল) পথে চলা সহজ করে দেই (তার ‎অনৈসলামিক পথে চলা সহজ হয়ে যায়)। (লাইল:৪-১০) ‎ ব্যাখ্যা: আল্লাহ এখানে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন সঠিক বা ভুল পথে ‎চলার সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে মানুষ সম্পূর্ণ স্বাধীন। আর মানুষ যখন সিদ্ধান্ত ‎নিয়ে নিজ ইচ্ছামতো কাজ আরম্ভ করে তখন মহান আল্লাহ মানুষকে তার ‎ইচ্ছাকৃত পথে চলা সহজ করে দেন। ‎ ‎ আল-কুরআনের এ সকল তথ্য এবং তথায় উপস্থিত থাকা এরকম আরো ‎অনেক তথ্য থেকে পরিষ্কারভাবে জানা ও বুঝা যায় ঈমান আনা বা না আনা ‎এবং ইসলাম সিদ্ধ বা নিষিদ্ধ কাজ করার সিদ্ধান্ত নেয়া (ইচ্ছা করা) ও বাস্তবে ‎‎সে অনুযায়ী চেষ্টা-সাধনা করার ব্যাপারে মানুষ সম্পূর্ণ স্বাধীন।

‎ ঘ. জন্মগতভাবে বা বিনা প্রচেষ্টায় কেউ সুযোগ-সুবিধা বেশী বা কম পেয়ে ‎‎থাকলে পুরস্কার বা শাস্তি দেয়ার সময় তা হিসেবে আনা‎ পরকালে মানুষের কর্ম বিচার করে পুরস্কার বা শাস্তি দেয়ার সময় আল্লাহ যে এ ‎বিষয়টি হিসেবে আনবেন তা তিনি জানিয়ে দিয়েছেন নিম্নোক্ত ভাবে-‎ وَهُوَ الَّذِي جَعَلَكُمْ خَلاَئِفَ الْأَرْضِ وَرَفَعَ بَعْضَكُمْ فَوْقَ بَعْضٍ ‏دَرَجَاتٍ لِيَبْلُوَكُمْ فِي مَا آتَاكُمْ.‏ অর্থ: তিনিই (আল্লাহ) তোমাদের পৃথিবীতে প্রতিনিধি করে পাঠিয়েছেন এবং ‎একজনকে অন্যজনের উপর শ্রেষ্ঠত্ব দান করেছেন; যেন যাকে যা দেয়া হয়েছে ‎‎সে অনুযায়ী পরীা নিতে পারেন। (আন আম : ১৬৫)‎ ব্যাখ্যা: মহান আল্লাহ এখানে প্রথমে এ তথ্য জানিয়ে দিয়েছেন যে তিনি ‎জন্মগতভাবে (ঐবৎরফরঃধৎরষু) বিভিন্ন দিক দিয়ে (পূর্বে উল্লেখ করা হয়েছে) ‎একজন মানুষকে অন্য একজন মানুষের উপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন। এরপর তিনি ‎জানিয়ে দিয়েছেন মহাবিশ্ব সৃষ্টির পেছনে থাকা তাঁর উদ্দেশ্যটি বাস্তবায়ন (কর্মের ‎মাধ্যমে পরীা নিয়ে সকলকে ইনসাফের ভিত্তিতে পুরস্কার বা শাস্তি দেয়া) ‎ইনসাফভিত্তিক হওয়ার জন্যে জন্মগতভাবে যাকে যে যে বিষয় তিনি বেশী বা ‎কম দিয়েছেন সেগুলোকে অবশ্যই যথাযথভাবে বিবেচনায় রাখবেন। ‎ ‎ আল-কুরআনের অনেক জায়গায় আল্লাহ বলেছেন তিনি একজন ন্যায় ‎বিচারকারী সত্তা। আর তিনি যে কতবড় ন্যায় বিচারকারী তা পরিষ্কারভাবে বুঝা ‎যায় উপরের আয়াতখানি হতে।

‎ কর্মফল বা পরিণতির জন্যে মানুষই দায়ী হবে কিনা?‎ বিবেক-বুদ্ধি‎ বাস্তব জগতে আমরা দেখতে পাই উল্লিখিত তিনটি সুযোগ-সুবিধাসহকারে ‎‎যে সকল পরীা নেয়া হয় সেখানে ফলাফল তথা পরিণতির জন্যে ‎পরীার্থীই দায়ী থাকে। পরীা গ্রহণকারী কর্তৃপ নয়। আর এটি ১০০% ‎যুক্তিসঙ্গতও। ‎ মহান আল্লাহ যেহেতু কর্মের মাধ্যমে পরীা নেয়ার নিমিত্তে উল্লিখিত ‎সুযোগ-সুবিধা তিনটি যথাযথভাবে মানুষকে দিয়েছেন, তাই ঐ পরীার ‎ফলাফল বা পরিণতির জন্যে মানুষ দায়ী থাকবে- এ কথাটি ১০০% বিবেক বা ‎যুক্তি সংগত। অর্থাৎ কৃত কাজের ফলাফল তথা পুরস্কার বা শাস্তির জন্যে মানুষ ‎‎দায়ী হবে বা দায়ী থাকবেÑ এ কথাটি ১০০% বিবেক বা যুক্তিসংগত।

‎ আল-কুরআন ‎ তথ্য - ১ ‎ وَمَااَصَابَكُمْ مِّنْ مُّصِيْبَةٍ فَبِمَاكَسَبَتْ اَيْدِيْكُمْ.‏ অর্র্থ: তোমাদের ওপর যে বিপদ আসে, তা তোমাদের নিজ হাতের অর্জন ‎‎(নিজ কর্মের দোষেই আসে)। ‎ ‎ (শুরা : ৩০) ‎ তথ্য - ২ ‎ ظَهَرَ الْفَسَادُ فِي الْبَرِّ وَالْبَحْرِ بِمَا كَسَبَتْ أَيْدِي النَّاسِ.‏ অর্র্থ: জলে ও স্থলে অরাজকতা ছড়িয়ে পড়ে মানুষের নিজেরই কর্মের দোষে। ‎ ‎ (রুম : ৪১) ‎ তথ্য - ৩ ‎ وَمَا اَصَابَكَ مِنْ سَيِّئَةٍ فَمِنْ نَفْسِكَ.‏ অর্র্থ: যা কিছু অশুভ ‎‏)‏অকল্যাণ‏(‏‎ তোমার হয় তা তোমার নিজের কারণেই ‎‎(কর্মদোষেই) হয়। ‎ ‏ ‏‎ (নিসা : ৭৯)‎ তথ্য - ৪‎ اِنَّ اللهَ لاَيَظْلِمُ النَّاسَ شَيْئاً وَّلَكِنَّ النَّاسَ اَنْفُسَهُمْ يَظْلِمُوْنَ .‏ অর্র্থ: আল্লাহ কখনো মানুষের ওপর জুলুম করেন না বরং মানুষ নিজেই ‎নিজের উপর জুলুম করে (নিজের কর্মদোষেই নিজের উপর জুলুম ডেকে ‎আনে)। (ইউনুস : ৪৪) ‎ তথ্য - ৫ ‎ اِنَّ اللهَ لاَيُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّى يُغَيِّرُوْا مَا بِاَنْفُسِهِمْ.‏ অর্র্থ: নিশ্চয়ই আল্লাহ কোন জাতির অবস্থার পরিবর্তন করেন না, যতণ ‎পর্যন্ত জাতির লোকেরা (কর্মের মাধ্যমে) নিজেদের অবস্থার পরিবর্তন না ‎করে।

(রাদ : ১১) ‎ ‎ আল-কুরআনের এ সকল এবং তথায় উল্লেখ থাকা এ ধরনের আরো ‎অনেক তথ্য এবং বিবেক-বুদ্ধির আলোকে তাহলে নিশ্চয়তা দিয়েই বলা যায়, ‎কর্মফল বা পরিণতির জন্যে (দুনিয়ায় ও আখিরাতে) মানুষই দায়ী। আর সে ‎‎দায়ী করা ১০০% যুক্তিসংগত। ‎ সুধী পাঠক এ পর্যন্ত আমরা আল-কুরআনের যে তথ্যসমূহ জানলাম তা অত্যন্ত স্পষ্ট ‎এবং সম্পূর্ণ বিবেক-বুদ্ধিগ্রাহ্য। আল-কুরআনের এ তথ্যগুলোর একটিরও ‎উল্লিখিত অর্থ বা ব্যাখ্যা যদি পাল্টিয়ে দেয়া হয় বা অন্যরূপ করা হয় তবেÑ ‎ ইসলামী জীবন বিধান সম্পূর্ণ উল্টে যাবে,‎ ‎ মহান আল্লাহর কর্মের মাধ্যমে মানুষকে পুরস্কার বা শাস্তি দেয়া ‎ ‎ ইনসাফ ভিত্তিক হবে না,‎ ‎ মানুষসহ মহাবিশ্ব খেলাচ্ছলে সৃষ্টি করা হয়েছে বলে সিদ্ধান্ত ‎ ‎ দেয়া হবে। ‎ তাই তাকদীরের সাথে প্রত্য বা পরো ভাবে সম্পর্কযুক্ত অথবা অন্য যে ‎‎কোন কুরআনের আয়াত বা হাদীসের অর্থ ও ব্যাখ্যা অবশ্যই এ পর্যন্তকার ‎উল্লিখিত আল-কুরআনের আয়াতসমূহের অর্থ ও ব্যাখ্যার সম্পূরক হতে হবে, ‎বিরোধী হওয়া চলবে না।

অর্থাৎ আল-কুরআনের কোন আয়াত বা কোন ‎নির্ভুল হাদীসের অর্থ বা ব্যাখ্যা অবশ্যই এমন হওয়া চলবে না যেখান থেকে ‎এ ধারণা হয় যে, কৃত কাজের ফলাফল বা পরিণতির ব্যাপারে Ñ ‎ মানুষের ইচ্ছা ও কর্মপ্রচেষ্টার কোন গুরুত্ব নেই বা‎ ‎ মানুষ দায়ী নয়। ‎ অন্য কথায় আল-কুরআনে অন্য সকল আয়াত বা সকল নির্ভুল হাদীসের অর্থ ‎ও ব্যাখ্যা এমন হতে হবে যেন কৃত কাজের ফলাফল বা পরিণতির জন্যেÑ ‎ মানুষের ইচ্ছা ও কর্মপ্রচেষ্টার যথাযথ গুরুত্ব থাকে এবং ‎ ‎ সে জন্যে মানুষকে দায়ী করে পুরস্কার বা শাস্তি দেয়া যুক্তিসঙ্গত ‎হয়। ‎ ‘তাকদীর সৃষ্টির পূর্বে নির্দিষ্ট করে রাখা হয়েছে এবং তা ‎অপরিবর্তনীয়’Ñকুরআন ও হাদীসের এ ধরনের বক্তব্য এবং তার ‎সরল অর্থ ‎ চলুন প্রথমে কুরআন ও হাদীসের এ ধরনের বক্তব্য এবং তার সরল অর্থ ‎সরাসরি জেনে নেয়া যাক Ñ আল-কুরআন তথ্য - ১ ‎ وَخَلَقَ كُلَّ شَىْءٍ فَقَدَّرَه تَقْدِيْرًا.‏ সরল অর্র্র্থ: এবং তিনি সকল জিনিস সৃষ্টি করেছেন এবং তার তাকদীর নির্দিষ্ট ‎করেছেন। ‎‏ ‏‎(ফোরকান : ২) ‎ তথ্য - ২ ‎ وَالَّذِىْ قَدَّرَ فَهَدَى.‏ সরল অর্থ: তিনি কদর (তাকদীর) নির্দিষ্ট করেছেন। পরে পথ দেখিয়েছেন ‎‎(জানিয়ে দিয়েছেন) (আল’আলা : ৩)‎ ‎ ‎ তথ্য - ৩ ‎ إِنَّا كُلَّ شَيْءٍ خَلَقْنَاهُ بِقَدَرٍ.‏ সরল অর্থ: আমি প্রতিটি জিনিসকে কদর (তাকদীর) সহ সৃষ্টি করেছি।

‎ ‎ (কামার:৪৯) ‎ তথ্য - ৪‎ اِنَّ اللهَ بَالِغُ اَمْرِهِ , قَدْ جَعَلَ اللهُ لِكُلِّ شَىءٍ قَدْراً‎ ‎‏.‏ সরল অর্থ: আল্লাহ স্বীয় কাজকে সম্পন্ন না করে ান্ত হন না। আল্লাহ সকল ‎জিনিসের কদর (তাকদীর) নির্ধারিত করে রেখেছেন। (তালাক: ৩)‎ তথ্য - ৫ ‎ وَلَكِنْ يُنَزِّلُ بِقَدَرٍ مَا يَشَاءُ.‏ সরল অর্থ: এবং তিনি (রিজিক) নিজ ইচ্ছামত তৈরী করা কদর (তাকদীর) ‎অনুযায়ী অবতীর্ণ করেন। ‎ ‎ (শুরা:২৭) ‎ তথ্য-৬‎ وَالشَّمْسُ تَجْرِي لِمُسْتَقَرٍّ لَهَا ذَلِكَ تَقْدِيرُ الْعَزِيزِ الْعَلِيمِ. وَالْقَمَرَ قَدَّرْنَاهُ ‏مَنَازِلَ حَتَّى عَادَ كَالْعُرْجُونِ الْقَدِيمِ. لاَ الشَّمْسُ يَنْبَغِي لَهَا أَنْ تُدْرِكَ ‏الْقَمَرَ وَلاَ اللَّيْلُ سَابِقُ النَّهَارِ وَكُلٌّ فِي فَلَكٍ يَسْبَحُونَ.‏ সরল অর্থ: সূর্য স্বীয় গন্তব্যস্থলের দিকে এগিয়ে চলেছে। এটি মহাপরাক্রান্ত ‎মহাজ্ঞানীর নির্ধারিত তাকদীর।

চাঁদের কদরের মনজিলও আমি ঠিক করে ‎দিয়েছি; এক সময় সে আবার তার প্রথম বক্র দশায় প্রত্যাবর্তন করে; সূর্যের ‎সাধ্য নেই যে চাঁদকে ধরে। রাতেরও সাধ্য নেই সে দিনের আগে চলে আসে। ‎সকলেই পরিক্রম করছে একই শূন্যলোকে। (ইয়াসিন:৩৮-৪০)‎ আল-হাদীস তথ্য - ১‎ عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ ‏وَسَلَّمَ يَقُولُ كَتَبَ اللهُ مَقَادِيْرَ الْخَلاَئِقِ قَبْلَ أَنْ يَخْلُقَ السَّمَاوَاتِ ‏وَالْأَرْضَ بِخَمْسِينَ أَلْفَ سَنَةٍ قَالَ وَكَانَ عَرْشُهُ عَلَى الْمَاءِ.‏ ‏ (رواه مسلم)‏ সরল অর্থ: আব্দুল্লাহ বিন আমর (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন ‎আসমানসমূহ ও পৃথিবী সৃষ্টির পাঁচ হাজার বছর পূর্বে আল্লাহ তাঁর সকল সৃষ্টির ‎‘তাকদীর’ লিখে রেখেছেন, হুজুর (সা.) বলেন তখন আল্লাহর আরশ ছিল পানির ‎উপর। (মুসলিম)‎ তথ্য - ২‎ عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ (ص) : اِنَّ اَوَّلَ مَا ‏خَلَقَ اللهُ الْقَلَمَ، فَقَالَ لَهُ اُكْتُبْ ، قَالَ : مَااَكْتُبُ؟ قَالَ: اُكْتُبِ ‏الْقَدَرَ، فَكَتَبَ مَا كَانَ وَماَ هُوَ كَائِنٌ اِلَى الْاَبَدِ. رواه الترمذى ‏وقال هَذا حديثٌ غريبٌ اِسنادًا.‏ অর্থ: হজরত উবাদা বিন ছামেত (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন আল্লাহ ‎তায়ালা প্রথমে যে বস্তু সৃষ্টি করেছেন তা হল কলম।

এরপর তিনি কলমকে ‎বললেন, লিখ। কলম বলল, কী লিখব? আল্লাহ বললেন, ‘কদর’ (তাকদীর) ‎লিখ। সুতরাং কলম যা ছিল এবং যা অনন্তকাল ধরে হবে তা লিখল। (তিরমিজী ‎হাদীসটি বর্ণনা করেছেন এবং বলেছেন হাদীসটি গরীব)‎ তথ্য - ৩‎ وَعَنْ اِبْنِ عُمَرَ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ (ص) كُلُّ شَىْءٍ بِقَدَرٍ حَتَّى ‏الْعَجْزَ وَالْكَيِّسَ . رواه مسلم.‏ সরল অর্থ: ইবনে ওমর (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন- সকল জিনিস কদর ‎‎(তাকদীর) সহকারে (সৃষ্টি) হয়েছে, এমনকি বুদ্ধি দুর্বল ও প্রখর হওয়ার ‎বিষয়টিও। ‎ ‎ (মুসলিম)‎ ‎ ‎ তথ্য - ৪‎ وَعَنْ اَبِىْ خُزَامَةَ عَنْ اَبِيْهِ قَالَ قُلْتُ: يَا رَسُوْلَ اللهِ! اَرَأَيْتَ رُقَىً ‏نَسْتَرْقِيْهَا وَدَوَاءً نَتَدَاوَى بِهِ وَتُقَاةً نَتَّقِيْهَا هَلْ تَرُدُّ مِنْ قَدَرِ اللهِ ‏شَيْئًا؟ قَالَ: هِىَ مِنْ قَدَرِ اللهِ. رواه احمد والترمذى وابن ماجة.‏ সরল অর্থ: হজরত আবু খোজামা তাঁর পিতা হতে বর্ণনা করেছেন।

আমি ‎একদিন রাসূল (সা.) কে জিজ্ঞাসা করলাম : হুজুর, আমরা যে মন্ত্র পাঠ করে ‎‎থাকি, ঔষধ দ্বারা চিকিৎসা করে থাকি বা বিভিন্ন উপায়ে আমরা যে আত্মরার ‎‎চেষ্টা করে থাকি, তা কি তাকদীরের কিছু প্রতিরোধ করতে পারে? হুজুর ‎বললেন, তোমাদের ঐ সকল চেষ্টাও আল্লাহ (নির্ধারিত) তাকদীরের অন্তর্গত। ‎ ‎ (আহমদ, তিরমিজি, ইবনে মাজাহ)‎ তথ্য - ৫‎ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ لَا تَسْأَلِ ‏الْمَرْأَةُ طَلاَقَ أُخْتِهَا لِتَسْتَفْرِغَ صَحْفَتَهَا وَلْتَنْكِحْ فَإِنَّ لَهَا مَا قُدِّرَ ‏لَهَا.رواه البخارى সরল অর্থ: আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) ‎বলেছেন, নিজে বিয়ে করার জন্যে কোন নারী যেন তার বোনের (অপর নারীর) ‎তালাক না চায়। কেননা তার জন্যে তাকদীরে যা নির্ধারিত আছে তাই সে ‎পাবে। (বুখারী)‎ ‎ ‎ ‎ তাকদীর বা কদর শব্দ ধারণকারী এধরনের আরো অনেক বক্তব্য কুরআন ‎ও হাদীসে থাকতে পারে বা আছে। ‎ কুরআন ও হাদীসের তাকদীর বা কদর শব্দ ধারণকারী বক্তব্য- ‎সমূহের প্রচলিত অসতর্ক অর্থ ও ব্যাখ্যা এবং তার পর্যালোচনা‎ প্রচলিত অর্থ বা ব্যাখ্যায় তাকদীর বা কদর শব্দের অর্থ ধরা হয়েছে ভাগ্য, ‎ফলাফল, নিয়তি বা পরিণতি।

আর এ অর্থ ধরে বক্তব্যসমূহের যে ব্যাখ্যা ‎মুসলিম সমাজে ব্যাপকভাবে চালু হয়েছে তা হল, মানুষের ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।