ভালোবাসার ঊর্বশী বুকে লেখা আছে এক নাম- সে আমার দেশ, আলগ্ন সুন্দর ভূমি- বিমূর্ত অঙ্গনে প্রতিদিন প্রতিরাত জেগে ওঠে তার উদ্ভাসিত মুখ
জনপ্রিয় ও শৈল্পিক দু'টো কথা লোখালেখির ক্ষেত্রে চালু আছে। যেমন সঙ্গীতে আছে বিভিন্ন ধরনের গান এবং উচ্চাঙ্গ সঙ্গীত। সব লেখাই যে জনপ্রিয় হবে এমন কোনো কথা নেই যদিও তা শৈল্পিক বা নান্দনিকতায় থাকে ভরপুর। আবার অনেক জনপ্রিয় লেখাতেও থাকে না অনেক সময় নান্দনিকতার বা শৈল্পিক ছোঁয়া।
শিল্প-সাহিত্যে জনপ্রিয়তা এবং শৈল্পিক বা নান্দনিকতার বিরোধ আগেও ছিলো, এখনো আছে।
জীবনানন্দ দাশ জীবদ্দশায় একেবারেই জনপ্রিয় ছিলেন না , যেমন ছিলেন অমিয় চক্রবর্তী, বিষ্ণু দে বা মোহিতলাল মজুমদার। তার উপর তখন নজরুল ক্রেজ তো ছিলোই। অথচ কালের আবর্তে নজরুল বাদে সবাই হারিয়ে গেলেও বেঁচে আছেন জীবনানন্দ দাশ।
এখন চলছে মুক্তবাজার অর্থনীতির যুগ। এ মুক্তবাজার অর্থনীতি শিল্প-সাহিত্যের েেত্রও ব্যাপক প্রভাব ফেলেছে।
মানুষ ওয়ান টাইম ইউজ-এর মতো পড়ে যাচ্ছে গল্প-কবিতা-উপন্যাস বা শুনে যাচ্ছে গান। পণ্যের চাকচিক্যের মতো ঠাসবুনোট রম্যকথার লেখাই পড়ছে বেশি। গানের েেত্র চটুল বা ধূম-ধারাক্কা গানই শুনছে সবাই। তারপর ছুঁড়ে ফেলে দিচ্ছে ওয়ান-টাইম পণ্যেরই মতো।
হাল আমলের বাংলাদেশের গল্প-কবিতা-উপন্যাসের কথায় যদি আসি, তবে কারা জনপ্রিয়? উপন্যাসে হুমায়ূন আহমেদ, ইমদাদুল হক মিলন, সায়েনস ফিকশনে মুহম্মদ হাফর ইকবাল কিংবা কবিতায় মহাদেব সাহা।
কিন্তু শিল্পের বিচারে এদের লেখা কতোকাল টিকে থাকবে!? এরা লিখে প্রচুর টাকা কামাচ্ছে, বাড়ি-গাড়ি করছে। অথচ অনেক কবি-সাহিত্যিক আছেন যারা ভালো লেখেন কিন্তু পাঠকের অভাবে বই বিক্রিও টাকা না পেয়ে না খেয়ে মরছেন। সত্যিকারে বলতে কী- হুমায়ূন আহমেদ যদিও চলচ্চিত্রে, নাটকে সফল তবুও শৈল্পিক বিচারে আমার কাছে তার নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার বা কোথাও কেউ নেই ছাড়া সব লেখাই মনে হয় একটা নতুন জেনারেশনের ক্রেজ নিয়ে মুক্তবাজার অর্থনীতির লেখা। কালের বিচারে এগুলো কতোদিন টিকবে? মহাদেব সাহার চেয়ে বড়ো কবি শাসুর রাহমান, সৈয়দ শামসুল হক বা আল মাহমুদ রয়েছেন; কিন্তু বিক্রি হচ্ছে না তাদের বই তেমন। ছোটোগল্পে প্রণব ভট্ট, নাসরিন হক বা উপন্যাসে মঈনুল আহসান সাবের, রিজিয়া রহমান বা সেলিনা হোসেন ক'জন পড়ে? অথচ দেদারছে বিক্রি হচ্ছে হুমায়ূন আহমেদ বা ইমদাদুল হক মিলন।
আজকে ব্লগে নতুনরা একটু ােভের সাথেই অভিযোগ করেছে- তাদের লেখায় কেউ মন্তব্য করে না। কথাটা আংশিক হলেও সত্য। অনেক ভালো মৌলিক লেখায় কমেন্ট নেই, অথচ চটকদার লেখায় অনেক বেশি বেশি কমেন্ট। তবে তাদের উদ্দেশ্যে বলবো- ব্লগে আগে সদস্য সংখ্যা কম ছিলো; গোষ্ঠিবদ্ধ হয়ে তারা একে অপরের পোস্টে কমেন্ট করে যাচ্ছে আগে থেকেই। এখন যদিও ুদ্র ুদ্র নতুন গোষ্ঠি সৃষ্টি হচ্ছে, তবু নতনরা এসে একটু সমস্যায় পড়ছেই।
এর জন্য প্রয়োজন অপো এবং পুরান যারা আছেন তাদের সহযোগিতা। আবার বলি- শামসুর রহমান-এর একটি কবিতার কথার মতো একটি কথা....আধুনিক কবি রাতারাতি বনে যান কালিদাশ.....এটাও মনে রাখতে হবে সবার, নতুনদের। পুরার যারা এ পর্যায়ে এসেছেন তারা অনেক কষ্ট করেই এসেছেন। আর শেষ কথা হলো লিখে যান মৌলিক লেখা নিজস্ব স্বকীয়তা নিয়ে..সুফল একদিন আসবেই। সবশেষে শিল্পী ফেরদৌসি রহমানের একটি কথা দিয়ে শেষ করি..সব জনপ্রিয় গানই ভালো গান নয় এবং সব ভালো গানই জনপ্রিয় হয় না।
তাই বলছি- এক এক করে লিখে যান হাত-পা খুলে...স্বকীয়তায়, আপন মহিমায়। লেখালেখির জয় হোক। সবার জন্যই রইলো শুভাকঙ্ক্ষা।
07.08.2006
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।