আমাদের কথা খুঁজে নিন

   

বিচারপতি কে এম সোবহান

ডিসেম্বর মাস আমাদের বিজয়ের মাস। অনেক রক্তের বিনিময়ে যে স্বাধীনতা সেই স্বাধীনতাকে রক্ষা করার জন্য ৪২ বছর পরও অবিরাম বয়ে যাচ্ছে রক্তধারা। এই রক্তধারা আজ বইছে তাদের জন্য যারা বাঙালির রক্তে স্নান করে উল্লাসে মেতেছিল তাদের রক্ষা করার জন্য। আর এই রক্তপিপাসুরা সেই বাঙালি হন্তারকেরই যোগ্য উত্তরসূরি। ১৯৭১ সালের ঘাতক ও যুদ্ধাপরাধীদের এ মুহূর্তে বিচার হচ্ছে, রায় হচ্ছে।

আমরা দেখেছি দণ্ডপ্রাপ্ত আসামিদের, আমরা দেখেছি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিষ্ঠা আর দৃঢ়তাকে। বিচারের প্রতি তার দায়বদ্ধতাকে। আজ এই যুদ্ধাপরাধীদের ফাঁসির মঞ্চ পর্যন্ত আনার পেছনে এক পক্ক কেশ, কালো মোটা ফ্রেমের চশমা পরা একজন ব্যক্তি আমরণ নিরলস পরিশ্রম করে গেছেন। তার ক্লান্তিহীন দীর্ঘ অবদান আজ বাঙালি জাতিকে এনে দিয়েছে তাদের ঈপ্সিত ফল। তার নাম বিচারপতি কে এম সোবহান।

যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে যে মশাল জ্বলে উঠেছিল তার একজন অন্যতম ধারক ছিলেন বিচারপতি সোবহান। বাংলাদেশ তথা সারা বিশ্বের কাছে বিচারের দাবি নিয়ে ছুটে বেড়িয়েছেন। তুলে ধরেছেন যুদ্ধাপরাধীদের স্বরূপ। জীবনের শেষ দিন পর্যন্ত এই ঘাতকদের প্রতি কঠোর মনোভাব পোষণ করেছেন।

১৯৯০-এ এরশাদ সরকারের পতনের পর গণতান্ত্রিক অভিযাত্রার অভিমুখে শামিল হন।

এই অভিযাত্রা নিয়ে তিনি ঘুরে বেড়ান দেশের প্রত্যন্ত অঞ্চলে। নিজামী-খালেদা সরকার গঠনের পর যখন যুদ্ধাপরাধীদের বিচারের দাবি ওঠে তখন খালেদা-নিজামী কোনো উদ্যোগ নিল না, বরং তারা ব্যস্ত রইল গোলাম আযম গংকে পুনর্বাসনে। তখন অত্যন্ত সাহসিকতার সঙ্গে '৭১-এর ঘাতক ও দালাল নির্মূল কমিটির অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে আত্দপ্রকাশ করেন এবং জাহানারা ইমামের নেতৃত্বে এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যান। গণতদন্ত কমিশন গঠিত হলে তার প্রাণপুরুষ হিসেবে পরিগণিত হন। শুধু খালেদা-নিজামী সরকারের বিরুদ্ধে সোচ্চার হননি, বাঙালি সুশীল সমাজকে প্রতিরোধে উজ্জীবিত ও সক্রিয় করে তুলতে প্রয়াসী হন।

যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে তিনি যে কোনো আইনি ব্যাখ্যায় সবার অজ্ঞতা দূর করেন। ২৯ ডিসেম্বর ২০০৭-এ তিনি স্পষ্ট ভাষায় বিশেষ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে যে বিভ্রান্তি ছিল তার নৈতিক ও দার্শনিক ব্যাখ্যা করে যান। এ সম্পর্কে তার মনোভাব কখনো পরিবর্তন হয়নি, বরং এ প্রসঙ্গে তার অপ্রিয় সত্য ভাষণ কখনো প্রতিপক্ষের বুকে কাঁপন ধরিয়েছে, কখনোবা নিমর্ূল কমিটির সহযোগীদের কারও অস্বস্তি-উদ্বেগের কারণ হয়েছে। মৌলবাদের বিরুদ্ধে উদ্যোক্তা হয়ে আয়োজন করেছেন বিভিন্ন সম্মেলন। এসব সম্মেলনের প্রধান বক্তা তিনি।

নিজামী-খালেদার এই সময়ে যখন কেউ মুখ খুলতে নারাজ তখন তিনি হয়েছেন সভাপতি। কঠোর ভাষায় প্রতিবাদ করেছেন খালেদা-নিজামীর নির্যাতনের বিরুদ্ধে। আহমেদিয়া সম্প্রদায়ের ওপর হামলায় তিনি রুখে দাঁড়ান। কখনো একাকী দাঁড়িয়ে যান তাদের মসজিদ পাহারা দিতে। ২০০১-২০০৬ পর্যন্ত নিজামী-খালেদা সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালায় বিশেষ করে নারী ধর্ষণ এর মধ্যে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করে তাদের পাশে তিনি পরম মমত্ব নিয়ে দাঁড়ান যেমন দাঁড়িয়ে ছিলেন খান সেনাদের হাতে নির্যাতিত মেয়েদের পাশে নারী পুনর্বাসন বোর্ডের চেয়ারম্যান হিসেবে।

মৌলবাদ আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আজীবন ছিল তার আপসহীন লড়াই। একাকীই লড়ে গেছেন। ১৯৬৪ সালের দাঙ্গায় তার বাসভবনে আশ্রয় নেয় সংখ্যালঘুরা। বাইরে বিহারিরা চিৎকার করেছে 'কাজী হাউস জ্বালা দো' তিনি তখন ছাদে দুজন মাত্র প্রতিবেশীকে নিয়ে সারা রাত দাঁড়িয়ে থেকে পাহারা দিয়েছেন আশ্রিতদের। তার লেখনীর বিরুদ্ধেও আপত্তি তুলেছে তার বিরোধী পক্ষ বার বার।

বাড়িতে ফোনের পর ফোন করে হুমকি দেওয়া হয়েছে লেখা বা বিবৃতি প্রত্যাহার করার জন্য। আজকের দণ্ডপ্রাপ্ত আসামি সেই দিনের জামায়াতী মন্ত্রী স্বয়ং ফোনে হুমকি দিয়েছেন। হুমকি দিয়েছে অনেক কুখ্যাত রাজাকার। কিন্তু সেই চিঠিগুলো জঞ্জাল মনে করে তিনি ফেলে দিয়েছেন আবর্জনার বাঙ্। ে কুড়িয়ে হাতে তুলে দিলেও ফেলে দিয়েছেন।

যেমন ফেলে দিয়েছিলেন এরশাদের অপসারণের হুকুম নিয়ে আসা হলুদ রঙের চিঠিটা পরম তাচ্ছিল্যের সঙ্গে। ১৯৮২ থেকে ২০০৭ কোথায় ছিলেন না তিনি। বয়স তার কাছে হার মেনেছিল। ছুটে বেড়িয়েছেন তিনি অসীম তারুণ্য বলে। কিন্তু মেঘে মেঘে বেলা হয়েছিল।

জীবনের সূর্য অস্তমিত হচ্ছিল কিন্তু বয়স তাকে ছুঁতে পারেনি। নিয়মানুবর্তিতা, সময়নিষ্ঠা, নীতিবাদী, কঠোর-কঠিন অথচ প্রাণপ্রাচুর্যে ভরা এক ঈর্ষণীয় ধরনের মানুষ ছিলেন তিনি। জাগতিক কোনো কিছু তাকে স্পর্শ করেনি। বিলাসকে তিনি পায়ে ঠেলে দিয়েছেন। সামাজিকতায় তার জুড়িমেলা ভার।

কোনো দিন তাকে কেউ আগে সালাম দিতে পারেনি। তার মোটা কালো ফ্রেমের চশমা আর চরম গাম্ভীর্য দেখে যারা ভেবেছেন নিতান্তই রাগী ধরনের মানুষ, তারা ভুল করেছেন। তার রসিকতা বোধ ছিল অসাধারণ। আইনি বিদ্যার বাইরে সাহিত্য আর সংগীতের প্রতি ছিল তার অপরিসীম ঝোঁক। রবিঠাকুর থেকে বায়রন মুখস্থ আউড়ে যেতে পারতেন অনর্গল।

স্বাস্থ্য সচেতন মানুষটি হাঁটাকে স্বাস্থ্য রক্ষার উপায় হিসেবে বেছে নিয়েছিলেন। নিয়মিত হাঁটতেন মালিবাগ থেকে রমনা। চক্কর দিয়ে ফিরতেন। কোনো ব্যতিক্রম ছিল না। এভাবে জীবনের পথ বেয়ে হাঁটতে হাঁটতেই ৩১ ডিসেম্বর ২০০৭ আর ফিরলেন না।

হঠাৎই যেন সেই গোধূলী বেলায় গেয়ে উঠলেন- সন্ধ্যা আসে দিন যে চলে যায় ওরে আয়/ আমায় নিয়ে যাবি কেরে, দিন শেষের শেষ খেয়ায়।

লেখক : Research Associate, Simone de Beauvoir Institute, Concordia University, Montreal, Canada.y

 

 

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.