আমাদের কথা খুঁজে নিন

   

নতুন ব্যান্ড পুরানো ব্যান্ড এবং আমার কিছু কথা

বন্ধ চোখে মুহূর্তটা ফাঁকি দিয়ে চলে যায়, স্বপ্নগুলো নির্মম বাস্তবতা ছাড়া কিছু নয়। চূর্ণ ধুলিকণা, সবই যেন চূর্ণ ধুলিকণা। নতুন ব্যান্ড ভালো না পুরানো ব্যান্ড ভালো এ নিয়ে আমাদের মধ্যের তর্কটা কিন্তু বেশ পুরোনো। যারা পুরানো ব্যান্ডের গান শোনেন তারা নতুন ব্যান্ডের প্রসংশা করতে নারাজ। আবার যারা নতুন দিনের ব্যান্ডের গান শোনেন তারা পুরানো ব্যান্ডগুলোর নাম শুনে নাক সিঁটকান।

যদি ব্যান্ড মিউজিকের শুরু থেকে এখন পর্যন্ত বাংলাদেশের ব্যান্ডগুলোকে পর্যালোচনা করতে যান, বাংলাদেশের ব্যান্ডগুলোকে মোটামুটি ৪ টি ভাগে ভাগ করতে পারবেন। প্রথম ভাগে শুরুর দিকের ব্যান্ডগুলো - সোলস, উচ্চারণ, মাইলস, ডিফরেন্ট টাচ। দ্বিতীয় ভাগে - এলআরবি, নগরবাউল, ফিলিংস, আর্ক, প্রমিথিউস। তৃতীয় ভাগে - ব্ল্যাক, ওয়ারফেজ, আর্টসেল, অর্থহীন, শিরোনামহীন, শূন্য। আর শেষভাগে মেকানিক্স, পাওয়ারসার্জ, সাইকোভিনা, স্যাটানিক ইত্যাদি আন্ডারগ্রাউন্ড ব্যান্ড।

এবার এই চারধরনের ব্যান্ডের সম্পর্কে আলোচনা করছি। একদম শুরুর ব্যান্ডগুলো অবশ্যই এক বিশাল কৃতিত্বের দাবিদার। কেননা তারাই এদেশে ব্যান্ড মিউজিক শুরু করেছেন। এদের কোয়ালিটিও ছিল অসাধারণ। তবে এসময়কার ব্যান্ডগুলো ছিল সম্পূর্ণরূপে মেলোডি নির্ভর।

অর্থাৎ কিবোর্ডের প্রাধান্য ছিল বেশি, গিটার ও ড্রামের ব্যবহার ছিল খুব কম। তাই এদেরকে রক ব্যান্ড বলা যায় না। আর এ কারণে এসব ব্যান্ড স্বয়ংসম্পূর্ণ ছিল না। তবে এদের প্রতিভার ব্যাপারে কোন প্রশ্ন নেই। এরপরের পিরিয়ডটাকে বাংলা ব্যান্ড মিউজিকের স্বর্ণযুগ বলা যায়।

এলয়ারবি, নগরবাউল এই পিরিওডের ব্যান্ড। বাচ্চু ভাইয়ের গিটার বাজানোর ক্ষমতার কথা নিশ্চয়ই কারো কাছে অজানা নয়। বাচ্চু ভাইয়ের মেলোডি অসাধারণ, তিনি অসাধারণ কিছু সুর উপহার দিয়েছেন আমাদের সকলকে। তাকে নিঃসন্দেহে এশিয়ার অন্যতম সেরা গিটারিস্ট বলা যায়। মিউজিকবোদ্ধারা অবশ্যই জানেন, জেমস ও কিন্তু গিটারে কম যান না।

বাংলাদেশে রক মিউজিক শুরু করেন জেমস। এবং বাচ্চু ভাইও জেমসের রক ধারায় ঢুকে যান অল্প কিছুদিনের মধ্যেই। এই সময়টাকে বাংলাদেশের ব্যান্ড মিউজিকের সেরা সময় বলা যায়। এসময় বাংলার সর্বত্র ছড়িয়ে পড়ে ব্যান্ড মিউজিক, সপ্তাহে সপ্তাহে আয়োজিত হতে থাকে কন্সার্ট, মাসে মাসে বের হতে থাকে অ্যালবাম এবং একটার পর একটা হিট গান। এর পর আসে নতুন পিরিওড।

এ মিউজিকের সূচনা প্রকৃতপক্ষে ওয়ারফেজ করলেও জনপ্রিয় হয় ব্ল্যাকের হাতে। একে একে আসে আর্টসেল, অর্থহীন, শিরোনামহীন, শূন্য। এসব ব্যান্ডও বেশ জনপ্রিয়তা লাভ করে। এরা বেশিরভাগই অল্টারনেটিভ রক টাইপের ব্যান্ড। আর সবশেষে মেটাল আন্ডারগ্রাউন্ড ব্যান্ডগুলো।

যেমন - মেকানিক্স, পাওয়ারসার্জ, সাইকোভিনা, স্যাটানিক। এরা বহু চেষ্টা করেও জনপ্রিয় হতে পারছে না। বহু বড় বড় কন্সার্টে এর টাকা দিয়ে গান গেয়েছে, ভালো ব্যানারে অ্যালবাম বের করেছে, তাও মানুষ খাচ্ছে না। এবার আমার দৃষ্টিতে কে ভালো, কার দূর্বলতা কোথায় এসব নিয়ে আলোচনা করছি। শুরুর দিকের ব্যান্ডগুলো শুধুমাত্র মেলোডি নির্ভর হওয়ায় এদের পরিপূর্ণ বলা যায় না।

আবার আন্ডারগ্রাউন্ড ব্যান্ডগুলোর গানে মেলোডি খুঁজে পাওয়া যায় না। মেলোডি ছাড়া কোনো গানই ভালো লাগবে না। অনেকে ভাবতে পারেন আমি মেটালের বিরুদ্ধে কথা বলছি। আমি মেটালের বিরুদ্ধে নই, তবে অবশ্যই মেটালের মধ্যে একটা মেলোডি থাকতে হবে। মেলোডি গানের সম্পদ, মেলোডি ছাড়া মানুষ কখনোই গান খাবে না।

বাইরের ভালোভালো মেটাল ব্যান্ড যেমন মেটালিকা, নাইটউইশ, এলুভেটির গান মনোযোগ দিয়ে শুনলে দেখবেন এদের গানে সুন্দর একটি মেলোডি আছে। বাকী রইল মাঝের দুই শ্রেনীর ব্যান্ড। জেমস, বাচ্চুদের সাথে ওয়ারফেজ, আর্টসেলরা - কারা সেরা। বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। বিশ্বের সব ব্যান্ডের গান কোনটা কিভাবে বাজাতে হবে সব এখন ইন্টারনেটে পাওয়া যায়।

এত সবকিছু পেয়েও নতুন ব্যান্ডগুলো কেন যেন ঠিক পুরোপুরি অরিজিনাল গানের মত কভার করতে পারে না। আমি কন্সার্টে আর্টসেলের কভার করা গান্স এন্ড রোজেস এর গান শুনেছি, অরিজিনাল গানের সাথে অনেক পার্থক্য। আর জেমস আইয়ুব বাচ্চুরা সেই আমলে এরিক ক্ল্যাপ্টন, নির্ভানা, ডায়ার স্ট্রেটের গান কেবল শুনে শুনে হুবুহু কভার করত। তখন নেট ছিল না, কেবল মাত্র ক্যাসেট প্লেয়ার দিয়ে শুনে শুনে গান কভার করতে হত। এবং তারা যেসব কভার করেছে তা একদম হুবুহু কভার।

এ দিক দিয়ে হিসেব করলে জেমস বাচ্চুরা এখনকার ব্যান্ডগুলোর চেয়ে ঢের এগিয়ে। এবার আসি নকল করার প্রবণতার কথায়। এখনকার সময়কার ব্যান্ডগুলোকে প্রায়ই বিদেশী গানের সুর, বাজানো নকল করতে দেখেছি। কখনো হুবুহু নকল, কখনো আংশিক নকল। অনেক জনপ্রিয় গান হুবুহু বিদেশি গানের নকল।

বিখ্যাত ব্যান্ড ওয়ারফেজের বিখ্যাত গান "মহারাজ" ড্রাউনিং পুল নামের একটি ব্যান্ডের হুবুহু নকল। আর্টসেল, ব্ল্যাকের মাঝেও নকল করার প্রবণতা রয়েছে। আর শূন্য, শিরোনামহীন কখনোই কঠিন কোন মিউজিক করে না। নিজেদের সাধ্যের মধ্যে থেকে পরিপাটি মিউজিক উপস্থাপন করায় তাদের গান বেশ শ্রুতিমধুর। অপরদিকে আমি জেমস আর বাচ্চুর কোন গানের সুরই কোন বাইরের গান থেকে নকল করা বলে শুনি নি।

তাই আমার কাছে মনে হয় এবং আমি বিশ্বাস করি যে জেমস আর বাচ্চুই বাংলাদেশের ব্যান্ডের প্রতিভার দিক দিয়ে সেরা, এমনকি তাদের ধারেকাছেও কেউ নেই। ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.