যুক্তি এবং র্তক ছাড়া বশ্বিরে কোন সমাজ বেশি দূর এগিয়ে যেতে পারে না। আজকরে বিশ্বে যারা উন্নত জাতি হিসেবে পরিচিতি অর্জন করেছে একটু লক্ষ্য করলেই দেখবো তারা যুক্তিকে কতটা গুরুত্ব দয়িছে। ে আমরা যদি যুক্তরাষ্ট্ররে নর্বিাচনী প্রক্রয়িার দকিে তাকাই দখেবো সখোনে মনোনয়ন লাভরে এক প্রধানতম যোগ্যতা হসিবেে ববিচেনা করা হয় বর্তিক দতা। মনোনয়ন র্প্রাথীকে জনগণরে সামনে বর্তিক যুদ্ধে অবর্তীন হয়ে প্রতপিকে হারাতে হয়। র্অথাৎ যুক্তি দয়িে কথা বলতে পারা, যুক্তরি ব্যবহার জানা এখানে এক অপরহর্িায উপাদান।
বজ্ঞিানী গ্যাললিওি বজ্ঞিানরে সংজ্ঞা দতিে যয়েে বলছেনে, বজ্ঞিান হলো ‘‘সন্দহেরে মাধ্যমে সত্যরে অনুসন্ধান”। গ্যাললিওি যদি যুক্তরি মাধ্যম,ে র্তকরে মাধ্যমে সত্যরে অনুসন্ধান না করতনে তাহলে সৌরমন্ডলরে র্কাযকরণ সম্বন্ধে হয়তো এখনো আমরা অতল অন্ধকারে হাতড়ে বড়োতাম।
বর্তিকরে মাধ্যমে যমেন যুক্তরি উদ্ঘাটন এবং প্রতষ্ঠিা সম্ভব হয় তমেনি যে কোন একটি বষিয়ে ভন্নি ভন্নি মতরে মধ্যে সমঝোতা এবং ঐক্যমতরে সৃষ্টি হতে পার। ে আপাত দৃষ্টতিে এবং আমাদরে শাির অপ্রতুলতার কারণে আমরা মনে করতে পারি য,ে বর্তিক মানে বচসা বা ঝগড়া। কন্তিু একটু চন্তিা করলইে আমরা বুঝতে পার,ি বর্তিক এক ধরণরে গভীর অনুসন্ধান।
বর্তিকে একটি প্রস্তাব সাধারণত দয়ো হয়ে থাকে এবং আমরা যুক্তরি মাধ্যমে তার যর্থাথতা যাচাইয়রে চষ্টো কর। ি প্রস্তাবটি গৃহীত বা র্বজতি যাই হোক, র্অথাৎ প বা বপি যে দলই জয়ী হোক, এর মাধ্যমে আমরা এক ধরণরে চন্তিার খোরাক পাই। অন্যরে কথা শোনার এবং তার প্রতি সম্মান জানানোর মানসকিতা তরৈি হয়। আমাদরে বশ্বিাসরে বাইরওে যে আরো ভাবনা থাকতে পারে এবং সইে ভাবনাও যে গুরুত্বর্পূণ হতে পার,ে এই বোধরে র্চচা হয়।
এই র্চচারই এখন বড় অভাব।
সমাজরে র্সবত্রই যে চত্রি তাতে সন্তুষ্ট হতে পারি না কউেই। আমাদরে রাজনীত,ি সংবধিান, বচিার ব্যবস্থা, প্রশাসন এমনকি মুক্তযিুদ্ধরে ইতহিাস সব কছিুরই বহোল দশা। এই অবস্থা থকেে উত্তরণরে জন্য বোধরে জগতে যুক্তি এবং পরমতসহষ্ণিুতা র্চচার বকিল্প নইে। আজকে আমাদরে সকলকইে মনে রাখতে হবে য,ে প্রশ্ন ও উত্তররে মধ্য দয়িে যুক্তবিাদ ও মুক্তবুদ্ধি র্চচার ত্রে যতই বস্তিৃত হব,ে সমাজ অগ্রগতরি চাকা ততই বগেবান হব। ে তাই বর্তিককে সামাজকি ও সাংস্কৃতকি আন্দোলন হসিবেে সারাদশেে ছড়য়িে দতিে হব।
ে এতকেরে কুসংস্কার, কূপমন্ডুকতা, র্ধমান্ধতা, পুরুষতান্ত্রকিতার অমানবকিতা, সা¤প্রায়কিতা, মৌলবাদরে যত অশুভ ছায়া মুছে দয়িে একটি মানবকি সমাজ বনির্মিাণ সম্ভব; যা আজ সবচয়েে বশেি জরুর। ি
আমাদরে এই অঞ্চলে কন্তিু অসা¤প্রদায়কি যুক্তনির্ভির মানবকি সমাজ প্রতষ্ঠিার বীজটি রয়ছে,ে বহু আগে থকেইে। এর বড় উদাহরণ লালনরে গান। যখোনে বলা হয়ছেÑে ‘লালন কী জাত সংসার’ে কংিবা ‘সইে সমাজ কবে সৃজন হব/ে যদেনি হন্দিু-মুসলমি-বৌ™ব্দ-খ্রষ্টিান/ জাত-িগোত্র নাহি গো রব। ে’ এমনই চন্তিা সমাজকে আলোড়তি করছে,ে মানবকি চতেনাকে করছেে সমৃদ্ধ।
আবহমান কাল ধরে কবয়িাল, বচিার-র্মুশদিি গান ইত্যাদি সমাজে যুক্তবিাদ ও মুক্তচন্তিার র্চচাকে বগেবান রখেছে। ে
দশেরে বভিন্নি প্রান্তে আজকাল বর্তিকরে নানা আয়োজন হচ্ছ। ে বর্তিক র্চচাকারীদরে সংখ্যা বাড়ছ। ে বর্তিক সংগঠনরে সংখ্যাও বাড়ছ। ে মোটকথা বর্তিকরে প্রতি মানুষরে আগ্রহ বাড়ছ।
ে এ সবই ইতবিাচক। আমি নশ্চিতি য,ে এর মাধ্যমে আমাদরে তরুণরো সত্যরে অনুসন্ধানে ব্রতী হবে এবং এই অনুসন্ধানকল্পে তাদরেকে যমেন নজিস্ব মধো ও মননকে শানতি করতে হবে তমেনি নরিবচ্ছন্নি অধ্যয়নরে প্রতওি আগ্রহী হতে হব। ে আজকরে এই অনুসন্ধৎিসু তরুণরো হবে ভবষ্যিত বাংলাদশেরে কান্ডারী।
বরশিালে একটি নতুন বর্তিক সংগঠন জন্ম নলি- ডবির্টোস কাস্টার অব বরশিাল। আমি বরশিালরে এই তরুণদরে জন্য অনন্ত শুভকামনা জানাই।
পাশাপাশি তাদরে মনে করয়িে দতিে চাই স্বশতিি চারণ র্দাশনকি আরজ আলী মাতুব্বর এর কথা। মুক্তবুদ্ধি ও যুক্তি র্চচার এই উজ্জ্বলতম ব্যক্তত্বিরে আবর্ভিাব এবং বকিাশ তো এখানইে। বরশিালরে বি এম কলজে লাইব্ররেি তাঁর প্রস্তুতরি এক বড় সহায়। সুতরাং এখানকার বতর্িাককিদরে দায়টাও বোধকরি একটু বশে। ি
আমি বরশিালরে সকল বর্তিক র্কাযক্রমরে সাফল্য প্রত্যাশা কর।
ি এবং আশা করি শুদ্ধ বর্তিক র্চচায় এই বতর্িাককিরা গুরুত্বর্পূণ ভূমকিা রাখব। ে সইে সাথে সমাজ ও দশে গঠনরে যোগ্য র্কমী হয়ে উঠবে নজিরো এবং অন্যকওে সহযোগতিা করবে যোগ্য হয়ে উঠত। ে
লখেক: সভাপত,ি ড্যাফোডলি ইন্টারন্যাশনাল ইউনভর্িাসটিি ডবিটেংি কাব (ডআিইইউডসি)ি; প্রকাশনা সম্পাদক, বাংলাদশে ডবিটে ফডোরশেন (বডিএিফ); সাবকে সভাপত,ি ফরদিপুর ডবিটে ফোরাম (এফডএিফ)
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।