মরণ আমার ভালো লাগে
সিন্ধু উপত্যকা - সিন্ধু নদের অববাহিকায় অবস্থিত ভারতের উত্তর পশ্চিমাঞ্চল (পাঞ্জাব, গুজরাট, রাজস্থান, হরিয়ানা) ও পাকিস্তান জুড়ে বিস্তৃত সিন্ধু উপত্যকার ইতিহাস, ঐতিহ্য, শিল্প ও সংস্কৃতি, মানব ইতিহাসের মানদণ্ডেই সুপ্রাচীন ও ঐশ্বর্যমণ্ডিত। তাম্র যুগে, খ্রিষ্টপূর্ব ২৬০০ অব্দে এই সিন্ধু উপত্যকায়ই গড়ে উঠেছিল মানব ইতিহাসের প্রাচীনতম এবং মেসোপটেমিয়া ও মিশরের সমসাময়িক নগর সভ্যতা - মহেঞ্জোদারো ও হরপ্পা।
সূফীবাদ - সূফী' শব্দটির উৎপত্তি দুটি আরবি শব্দের যে কোন একটি থেকে। একটি শব্দ হল, 'সাফা' (বিশুদ্ধতা)। অপর শব্দটি হল, 'সুফ', যার অর্থ হল, 'পশমি বস্ত্র' (ইসলামের প্রথম সময়কালের মুসলিম নেতা ও মনীষীগন যে পশমি আলখাল্লা পরিধান করতেন, 'সুফ' শব্দের মাধ্যমে - জ্ঞানী অর্থে - সেগুলোকে বোঝানো হয়েছে)।
সূফী আল-রুধাবারি বলেন, 'সূফী হলেন সেই ব্যাক্তি যিনি বিশুদ্ধতার উপরে পশমি আলখাল্লা পরিধান করেন। "
সকল মুসলিম, তাঁদের বিশ্বাস অনুযায়ী ইহজীবনে আল্লাহ'র পথে থেকে, মৃত্যু ও শেষ বিচারের পর আল্লাহ'র সন্তুষ্টি সাপেক্ষে বেহেশতে উপনীত হয়ে আল্লাহ'র সান্নিধ্য ও নৈকট্য পেতে প্রয়াসী হন। সূফীবাদে, এই একই সাথেই বিশ্বাস করা হয় যে, আত্মশুদ্ধির মাধ্যমে পবিত্রতা অর্জন করে ইহজগতেই (অন্তরাত্মায় ও পারিপার্শ্বিকে) আল্লাহ'র, সন্তুষ্টি সাপেক্ষে, নৈকট্য অর্জন সম্ভব। সূফী সাধক ও মতবাদের অনুসারীগণ সেই পথেই ধাবিত হন। আত্মসমালোচনার মাধ্যমে আত্মশুদ্ধির প্রচেষ্টার পাশাপাশি তাঁরা আল্লাহ'র নৈকট্য অর্জনের জন্য সাধারণত জিকির ও মুরাকাবা করে থাকেন।
তবে সূফীবাদে বিশ্বাসী একটি পরিচিত অংশ, সঙ্গীত, বাদন, এমনকি নৃত্যের মাধ্যমেও আত্মশুদ্ধি ও আল্লাহ'র নৈকট্য লাভের প্রয়াস পান। তাঁদের এই সঙ্গীত বিভিন্ন ধারার হতে পারে - উচ্চাঙ্গ, রাগাশ্রয়ী, কাওয়ালী, হামদ, নাত বা গজল। বাদন হতে পারে ঢোল, তবলা, সারেঙ্গী ও অন্যন্য বাদ্য যন্ত্রের। নৃত্য হতে পারে উচ্চাঙ্গ, প্রচলিত বা স্বপ্রণোদিত। এই শিল্পীগন, পথে, প্রান্তরে, গৃহে, মাজারে বা মজলিশে, নিভৃতে বা জনসমক্ষে সঙ্গীত, নৃত্য বা বাদ্যের মাধ্যমে উপাসনায় লিপ্ত ও বিশুদ্ধতা অর্জনে সচেষ্ট থাকেন।
এই সূফী সঙ্গীত সাধকরাই হলেন 'ট্রুবাডোরস অফ আল্লাহ' বা 'আল্লাহ'র বাউল'।
সিন্ধু উপত্যকার সূফী সঙ্গীত - ট্রুবাডোরস অফ আল্লাহ
ভারতবর্ষে, মুসলিমদের হাত ধরেই সূফীবাদের আগমন। সিন্ধু উপত্যকার প্রাচীন এবং অতিসমৃদ্ধ ঐতিহ্য, শিল্প সংস্কৃতি ছিল সূফীবাদ ধারন ও লালনের এক উর্বর ক্ষেত্র। ফলে আগমনের প্রারম্ভেই সূফীবাদের শেকড় এখানে দৃঢ়ভাবে প্রোথিত হয় এবং অদ্যাবধি সিন্ধু উপত্যকাই হল এই উপমহাদেশে সূফীবাদের প্রাচীনতম পীঠস্থান।
আলোচ্য অ্যালবামে সিন্ধু উপত্যকার ঐতিহ্যবাহী সূফী সঙ্গীতজ্ঞ, তথা আল্লাহ'র বাউলগনের, বিভিন্ন ধারার সঙ্গীত ও বাদনের মাধ্যমে আত্মশুদ্ধির ও স্রষ্টার নৈকট্য অর্জনের বিভিন্নমুখী প্রয়াসকে শো-কেস করা হয়েছে।
স্টুডিও রেকর্ড থেকে শুরু করে ফিল্ড রেকর্ডিং পর্যন্ত বিভিন্ন মাধ্যমে সংগৃহীত ও সংকলিত সঙ্গীত ও বাদনগুলোর একটি থেকে অপরটি এতোটাই স্বতন্ত্র ও ভিন্নধারার যে, তা সূফী সঙ্গীতের ব্যাপক বিস্তৃতি ও বৈচিত্র্যকেও শো-কেস করে।
ট্রুবাডোরস অফ আল্লাহ - সিডি ১
০১ খেয়াল অঙ্গে কাওয়ালী - বাহাউদ্দিন কুতবউদ্দিন কাওয়াল ও তাঁর দল
০২ কালান্দারি সুর - মুবারক ও মওলাবকশ নুরী
০৩ সাঁপো কা ধুন - লাখানো যোগী
০৪ হালুঁ নাই কিঞ্ঝার তে - তাজ মাস্তানি
০৫ শাহ আব্দুল লতিফের পথ - কুরবান ফকির ও শিল্পীবৃন্দ
০৬ স্বালি হুঁ না খালি হুঁ - আল্লান ফকির
০৭ সুর সরাথ - আল্লাহ বাচায়ো খোসো
০৮ মেরা ইশক ভি তু - পাঠানে খাঁ
০৯ দিওয়ানা ম্যায় দিওয়ানা - গুলাম আলী কাওয়াল ও তাঁর দল
১০ কেরে দেস তো আইয়ে কুরিয়ে - হামিদ আলী বেলা
ট্রুবাডোরস অফ আল্লাহ - সিডি ২
০১ তারানা (রাগ - ভৈরবী) - উস্তাদ নাসিরুদ্দিন খান সামি ও শিল্পীবৃন্দ
০২ ধুন (রাগ - কৌশিক ধ্বনি) - উস্তাদ আল্লা রাখা খান
০৩ মারা লাল বানজারা মারো পাইয়ালো - মাই সাভাগি ও শিল্পীবৃন্দ
০৪ সুর তিলং - আরবাব আলী খোসো ও শিল্পীবৃন্দ
০৫ রিম ঝিম বুঁদা বারসেঁ - মাই হানযু ও শিল্পীবৃন্দ
০৬ সুর মালহার - মুহাম্মাদ ফকির
০৭ শাহ লতিফ কা কালাম - নাদিরা হুসেন
০৮ আইয়া মুখা ওয়াখান - সোহরাব ফকির
০৯ লালাবাই - ফকিরা ভগত
১০ তা থেইয়া থেইয়া - বুল্লে শাহ'র মাজারের ফকিরবৃন্দ
১১ জোড়া ঢোল - জুড়া সাঁই ও পাপ্পু সাঁই
প্লেয়িং টাইম - ২ ঘণ্টা ২৪ মিনিট
কোয়ালিটি - ১২৮ কেবিপিএস এমপি৩
ফাইল সাইজ - ৬৩ + ৬৪ মেগাবাইটস
ডাউনলোড -
ট্রুবাডোরস অফ আল্লাহ - সিডি ১
ট্রুবাডোরস অফ আল্লাহ - সিডি ২ ।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।