ব্যভিচারের সংজ্ঞা কি? সামাজিক স্বীকৃত সম্পর্কের বাইরে গিয়ে কারো সাথে দৈহিক সম্পর্ক স্থাপন। বেশ্যাবৃত্তি কি কোনো সামাজিক সম্পর্কের পর্যায়ে পড়ে? বেশ্যাবৃত্তি কি ব্যাভিচারের বাইরের কোনো নিয়ম? মদিনায় কি সে সময়ে বেশ্যাবৃত্তি প্রচলিত ছিলো? ইতিহাস ঘেঁটে দেখতে হবে- তবে ব্যভিচারের বিষয়ে খড়গহস্ত ছিলো মোহাম্মদ, ওমর, আবু বকর, এমন কি আলীকেও দেখা যায় এই বিধান দিতে- সবই মোহাম্মদের বরাতে দেওয়া- কিন্তু মোহাম্মদ পতিতাবৃত্তিকে সম্ভবত ব্যভিচারের কাতারে ফেলেন নি- আমাদের ইসলামি বিশ্বাসেই পতিতাবৃত্তিতে অংশগ্রহন করা সম্ভব।
Volume 7, Book 63, Number 195:
Narrated Jabir:
A man from the tribe of Bani Aslam came to the Prophet while he was in the mosque and said, "I have committed illegal sexual intercourse." The Prophet turned his face to the other side. The man turned towards the side towards which the Prophet had turned his face, and gave four witnesses against himself. On that the Prophet called him and said, "Are you insane?" (He added), "Are you married?" The man said, 'Yes." On that the Prophet ordered him to be stoned to the death in the Musalla (a praying place). When the stones hit him with their sharp edges and he fled, but he was caught at Al-Harra and then killed
ইসলাম ব্যভিচার নিষিদ্ধ করেছিলো। ব্যাভিচারীর শাস্তি বিবাহিত হলে পাথর ছুড়ে হত্যা করা আর অবিবাহিতের জন্য নির্ধারিত শাস্তি হলো ৮০ থেকে ১০০ চাবুকাঘাত।
ইহুদিদের সাথে মৈত্রিতার বন্ধনে আবদ্ধ হওয়ার চেষ্টার সময় মোহাম্মদ একত্ববাদী ধর্মের ঐতিহ্য মেনে নিজেকে ইহুদিদের উল্লেখিত সর্বশেষ নবী বলে প্রচারের চেষ্টা করেন।
জিব্রাঈল সংক্রান্ত জটিলতায় তার এই সমঝোতা প্রস্তাব আটকে যায়। সেটা ভিন্ন গল্প।
তবে যেহেতু মোহাম্মদ এর পরে মদিনায় অবস্থিত খ্রীষ্টানদের সাথেও মৈত্রিতার বন্ধনে আবদ্ধ হওয়ার চেষ্টা করেছিলেন তাই যীশুর মহান কীর্তি কিংবা বিখ্যাত মিথটিকে ব্যবহারের চেষ্টা করেন।
যিশু একদা রাস্তা দিয়া যাইতেছিলেন সেখানে দেখিলেন একজন ব্যভিচারিনীকে পাথর ছুড়ে হত্যার চেষ্টা চলছে, যীশু কহিলেন তোমাদিগের মধ্যে যারা কোনো পাপ করে নাই তাহারাই শুধুমাত্র এই ব্যাভিচারিনীকে পাথর ছুড়ে মারিবার যোগ্য-
অতঃপর সবাই চলিয়া গেলো।
সে সময়েই বিখ্যাত কিংবা কুখ্যাত পাথর ছুড়ে হত্যার আয়াত নাজেল হইলো।
প্রিয় মদীনাবাসী এই পাথর ছুড়ে ব্যাভিচারি শিকারের উদ্যোগ ভালো চোখে দেখতে পারে নি- তারা প্রতিরোধ করিলো এবং মোহাম্মদও এই আয়াতের কার্যকরিতা স্থগিত ঘোষণা করিলেন। এটা অনেক আগে লেখা কোরান সংকলনের ইতিহাসে পাওয়া যাবে।
পাথর ছুড়ে হত্যার আয়াত প্রথম সংকলিত কোরানে ছিলো না, পরে ওমরের কথায় এটা সংশোধনী হিসেবে কোরানে স্থান পায়-
তবে পাথর ছুড়ে মারবার গল্প আছে বুখারীতে। বেশ কয়েকবারই পাথর ছুড়ে ব্যভিচারি হত্যা করা হয়েছে।
তবে আজ আবারও একটু বেকায়দায় পড়লাম- বেশ ভালোমতোই বেকায়দায় পড়লাম।
ইসলাম পতিতাবৃত্তি নিষিদ্ধ করে নি, বরং পতিতার দালাল হতে নিষেধ করেছে।
Volume 7, Book 63, Number 259:
Narrated Abu Juhaifa:
The Prophet cursed the lady who practices tattooing and the one who gets herself tattooed, and one who eats (takes) Riba' (usury) and the one who gives it. And he prohibited taking the price of a dog, and the money earned by prostitution, and cursed the makers of pictures.
ইসলামে কি পতিতাবৃত্তি নিষিদ্ধ নয়? লালনের গান মনে পড়লো, গোপনে যে বেশ্যার ভাত খায়, তার জাতের কি ক্ষতি হয়।
বেশ্যার ভাত খেতে মানা তবে বুখারী পড়লে মনে হয় বেশ্যাবৃতিকে ইসলাম নিষিদ্ধ করে নি।
নিষিদ্ধ না করবার কারণ কি? কোনো সম্মানিত বিশ্বাসী মহিলার পতিতাবৃত্তিতে অংশগ্রহন করবার কথা নয়- সেখানে নানাবিধ সমস্যার সাথে একটা চলমান সমস্যা হলো ব্যাভিচারের অভিযোগ-
ব্যভিচারের জন্য বীভৎস হত্যার উদ্বুদ্ধ আমাদের সম্মানিত আলেমগণ। পাকিস্তানে পাথর ছুড়ে হত্যা একটা বড় মাপের উৎসব হয়ে যায়- সেখানে এই সুন্নাহভিত্তিক প্রমাণ দাখেল করলে অন্তত নিহত মেয়েরা বেঁচে থাকতে পারতো।
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।