মৌলভী সাহেব গন দেশ ও দশের ভাবনা কে 'দু দিনের দুনিয়াদারি' বলে বেজায় খোদামুখি ও স্বর্গ প্রেমী এক প্রকার ভাব ধরে থাকে। দুনিয়ার কিছুতেই তাদের রুচি নেই, তারপরেও তারা কালে অথবা ভদ্রে যেই মাটিতে পা রেখে, চোখ জোড়া উপরে স্বর্গ পানে রেখে চলা ফেরা করে, সেই মহামান্নিত ভাব ও ঢঙ্গের বেত্তায় ঘটিয়ে 'দু দিনের দুনিয়া' নামক মঞ্চ নাটকে গুরুত্ব পূর্ণ চরিত্র রুপায়ন করে থাকে, যার কল্যাণে জাতি হিসেবে আমরা স্তম্ভিত! কেন স্তম্ভিত? আমাদের জাতিয় জিবনে 'দু দিনের দুনিয়া' মঞ্চ নাটকের এক পটে ৭১ নামক অংসে তাদের 'গনিমত গনিমত খেলা' এক স্বর্গীয় ত্যাগের অনুপম দক্ষতার স্বাক্ষর রেখেছে। ৭১ গত হল দীর্ঘ একটি যুগ 'গণতন্ত্র হারাম হারাম' খেল্লেন সেই বোরকা উন্মুক্ত করলেন হাফেজ্জি হুজুর। এর পর পটের পর পট পরিবর্তিত হয়ে তারা আমদানি করল হরকাতুল জিহাদকে, সেই হরকাত তার সমগোত্রীয় মুজাহিদ ভাই জেএমবি ভাইদের সাথে ৬৩ জেলায় শরিয়তি বম্ব ব্লাসট এ কত টুকু অবদান রেখেছিল আমার মত মেংগ পিউপলের জানার কথা না। তার পর যখন বেশরিয়তি পন্থায় তাদের বেরহম ভাবে খাসি করা হল তখন তারা মহা পবিত্র গণতান্ত্রিক জিহাদ অর্থাৎ হরতাল এ মনোযোগ দিলো, এমনিতেই তারা বিজয় ও স্বাধীনতা দিবসে মালাউনি জাতিয় সঙ্গীত গেয়ে দিন গুলো উদযাপনের সুযোগ পায়না বা নেইনা, শরিয়তি পড়া শুনার বড়ই চাপ কিন্তু নাহ তারা হরতালে 'ট্রেনিং নেয়া মুজাহিদ' সাপ্লাই করে, এই নোংরা পুতি গন্ধময় দুনিয়ার শরিয়ত বিরধি এই দেশ কে সামান্ন 'হাম কেয়া চাহতে হেই? আজাদি! আজাদি কি মতলব কেয়া? লা ইলাহা ইল্লাল্লা'র রং ও গন্ধ আনার কসেশ নিচ্ছে, এটা 'দু দিনের দুনিয়া' নামক মঞ্চ নাটকের ইমানি শক্তিতে বলিয়ান চরিত্র গুলাকে তাজা করার জন্নে।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।