‘ওর্য়াল্ড র্অডার ওল্ড এন্ড নউি’: নোয়াম চমস্করি ‘বশ্বিব্যবস্থা’ পাঠ
নাদমিূল হক মন্ডল
হাল আমলে ‘নয়া বশ্বিব্যবস্থা’ খুবই দাপুটে এক প্রত্যয় যা নয়িে র্সবাধকি শব্দচয়নরে কৃতত্বি ন:িসন্দহেে র্বতমান র্মাকনিমুল্লুক অধপিতি জুনয়ির বুশরে পতিা সনিয়ির বুশ এর কব্জায়। সৌভয়িতে রাশয়িার পতনরে মুর্হূতকইে সনিয়ির বুশ ‘নয়া বশ্বিব্যবস্থা’র সূচনাণ আখ্যায়তি করছেলিনে। তবে বশ্বিরে নয়া আদলে পূর্নবন্যিাস নছিক বুশরে মন্তব্যেইে পরসিীমতি থাকনে,ি বশ্বি যে ক্রমশ নয়া ব্যবস্থারুপে আবর্ভিূত হচ্ছে সটো শণাক্ত করছেলিনে আরো অনকেইে। ‘নয়া বশ্বিব্যবস্থা’র র্মাকনিী ব্যাখ্যার একবোরে উল্টো র্অথ,ে একইসময়,ে তৃতীয় বশ্বিরে তরফওে দাবী তোলা হয়ছেলি ‘নয়া র্অথনতৈকি রাজনতৈকি ব্যবস্থা’র। জাতসিংঘ সাধারণ পরষিদরে অধবিশেনে খোদ ফদিলে ক্যাস্ট্রো সোচ্চার হয়ছেলিনে “ন্যায়বচিার, সমতা এবং শান্তরি উপর দাঁড়ানো ‘নয়া বশ্বি ব্যবস্থা’ প্রণয়নরে”।
অন্যদকি,ে রণশীলরাও পছিয়িে থাকনে,ি রণশীল রর্বাটসনরে মতে কবেল যীশুর আবর্ভিাবই বশ্বিে নয়িে আসতে পারে ‘নতুন এক সংগত বশ্বিব্যবস্থা’।
কন্তিু এডওর্য়াড সাঈদরে সমসাময়কি বশ্বিরে সবচয়েে গুরুত্বর্পূণ চন্তিুক, বখ্যিাত ভাষাবদি ও র্দাশনকি নোয়াম চমস্কি মনে করনে ‘নতুন বশ্বিব্যবস্থা’ বলতে যা বোঝানো হচ্ছে তা আদতে পুরনো ‘বশ্বিব্যবস্থার’ই বহমানতা। কায়রোর আমরেকিান বশ্বিবদ্যিালয়ে ১৯৯৩ সনে প্রদত্ত তনিটি বক্তৃতার উপর ভত্তিি করইে চমস্কি দাড় করান আধপিত্যর্দীণ বশ্বি উপলব্ধতিে উৎসাহী পাঠকদরে জন্য অবশ্যপাঠ্য এক গ্রন্থ ডড়ৎষফ ঙৎফবৎং, ঙষফ ্ ঘব.ি তনি অংশে বভিক্ত চমস্করি এ গ্রন্থরে পয়লা অংশরে বশ্লিষেনরে জায়গা ‘স্নায়ুযুদ্ধ’ এবং কভিাবে মহাশক্তধির দশেগুলো আভ্যন্তরীন ও বদৈশেকি রাজনীত,ি র্অথনীতি এবং সামরকি ক্রয়িাদীর যৌক্তকি ব্যাখ্যা দাড় করয়িছেে স্নায়ুযুদ্ধরে মীথ ও ‘জাতীয় নরিাপত্তার পে হূমক’ি এই বয়ানরে সাহায্য নয়ি। ে ‘জাতীয় নরিাপত্তার পে হূমক’ি ধাচরে শব্দসমুহরে ব্যবহার নানা অপরাধকে বধৈতা দয়িছে,ে এবং চমস্কি বলছনে, এই ‘জাতীয় নরিাপত্তা’ আদতে রাষ্ট্ররে নরিাপত্তা নয়, জনগনরে নরিাপত্তা নয় বরং রাষ্ট্র ও তার শাসক শ্রণেীর র্অথনতৈকি রাজনতৈকি ল্য র্অজনই মূল। গুরুত্বর্পূণ হলো: মতার র্অথনতৈকি ও রাজনতৈকি ভূমকিা বশ্লিষেনী চমস্করি চন্তিাপদ্ধতি বরাবররে মত এ গ্রন্থওে মতার্দশরে ভূমকিা উপলব্ধতিে অন্ধই রয়ে গছে।
ে
চমস্কি এ গ্রন্থইে বলছনে, ধনীক শ্রণেীর ল্যই বাদবাকি মানুষজনরে উপর আধপিত্যরে ছড়ি ঘোরানোর নতুন নতুন পদ্ধতি ও তরকিা অন্বষেণ। শ্রণেী তার কাজে ন:িসন্দহেে শক্তশিালী বশ্লিষেণী যন্ত্র, বশ্বিরাজনীতি অনুধাবনে নছিক ‘অখন্ড জাত’ির ধারনা ধরে এগুলে চলবনো বরং আর্ন্তজাতকি রাজনীতি বুঝতে গুরুত্বর্পূণ পদ্ধতি শ্রণেীচরত্রি বশ্লিষেণ এই বশ্বিাসে চমস্কি নশ্চিতি। স্নায়ুযুদ্ধকালীন সময়রে নীতগিুলো বহাল তবয়িতে টকিে আছ,ে অনকেেেত্র আরো প্রবল হচ্ছ,ে চমস্করি পাঠ হলো: স্নায়ুযুদ্ধোত্তর সময়ে আদতে স্নায়ুযুদ্ধকালীন নীতগিুলোই যুক্তরাষ্ট্রকে সহায়তা করছে সৌভয়িতেরে জায়গায় নতুন নতুন শত্র“ তরৈীত। ে এ প্রক্রয়িাতইে ১৯৮০’র দশকে জনোরলে নরয়িগো আবস্কিৃত হয়ছেলি শত্র“ হসিবে,ে চমস্কি যে প্রক্রয়িায় সাদ্দাম হোসনে র্মাকনিী দৃষ্টতিে শত্র“ হসিবেে পুর্নসজ্ঞায়তি হয়ছেলি তার প্রতওি মনযোগ আর্কষণে প্রয়াসী হয়ছেনে। চমস্কি এ গ্রন্থে উল্লখে না করলওে যুক্তরাষ্ট্ররে এককালরে ‘মত্রি’ ওসামা বনি লাদনেরে ‘শত্র“’ হসিবেে নয়া প্রত্যয়নকওে পাঠকরা নশ্চিয়ই এতণে সর্ম্পকতি করে ফলেছেনে।
তার ববিচেনায় স্নায়ুযুদ্ধরে অবসান যুক্তরাষ্ট্র ও তাবদোর বৃটনেকে সুযোগ করে দয়িছেে সবল প্রতরিোধরে মুখোমুখতিা ছাড়াই বশ্বিরে র্সবত্র শক্তি প্রয়োগরে। বলাবাহূল্য, চমস্করি এই গ্রন্থ প্রথম উপসাগরীয় যুদ্ধরে পরে লখো, দ্বতিীয় ইরাক যুদ্ধে ইরাকরে র্সবত্র আধপিত্যরে বরিুদ্ধে জহোদী প্রতরিোধ তার অধশ্রিয়ণরে বাইরইে থকেে গছে। ে ‘নয়া বশ্বিব্যবস্থা’য় পশ্চমিানীতি অনুধাবনরে চষ্টোতে তনিি ইরাককে কসে হসিবেে নয়িে বলছনে যে ‘উপসাগরীয় যুদ্ধ আদতে যুদ্ধ নয় বরং উপসাগরে সংগঠতি গণহত্যা এই কারনে যে নরিাপদ দূরত্বে বসে যুক্তরাষ্টরে একপীয় ধ্বংসযজ্ঞ যুদ্ধ’র প্রচলতি সংজ্ঞাতইে পড়নো। তারমত,ে উপসাগরে পশ্চমিা ধ্বংসযজ্ঞ প্রত্যণে সভিলি সোসাইটরি নরিবতা বশিষে তাৎর্পয্যর্পূণ।
চমস্কি পাশ্চাত্যরে ‘অ্যামনস্টেি ইন্টারন্যাশনাল’ ও ‘হউিম্যান রাইটস ওয়াচ’ এর মতো মানবাধকিার সংস্থার তীব্র সমালোচনা করনে যারা দাবী করে তারা ‘র্সাবজনীন মানবাধকিার রায় রত’।
কন্তিু বাস্তবতা হলো এরা নছিক পশ্চমিা বোধ উৎসরতি বশিষে ধাচরে মানবাধকিাররেই প্রতনিধিত্বি করে যা সামাজকি ও র্অথনতৈকি সাম্যরে দকিটি পুরোপুরি অগ্রাহ্য কর। ে
উত্তর-দণি বরিোধরে েেত্র, কভিাবে স্নায়ুযুদ্ধ আদতে উত্তর-দণি দ্বন্ধরেই অংশ, চমস্কি ব্যাপক ও গভীর ব্যাখ্যার সাহায্যে তা উপস্থাপন করছেনে। তার যুক্ত:ি উত্তর-দণি বরিোধরে অপরহর্িায্যতা ‘স্বাধীন জাতীয়তাবাদ’, ‘চরম জাতীয়তাবাদ’ ‘র্অথনতৈকি জাতীয়তাবাদ’ ‘র্যাডকিলে জাতীয়তাবাদ’ উৎসরতি। এই চরম জাতীয়তাবাদ উত্তররে পে অগ্রহণযোগ্য, যহেতেু এটি সস্তা শ্রমশক্তরি সরবরাহক থকেে স্বাধীন র্মযাদায় তৃতীয় দুনয়িার ভাগ্যরে মৌলকি বদল ঘটাতে প্রয়াসী । চমস্করি যুক্তি মতে ‘তৃতীয় বশ্বি’র উৎসভূমি র্পূব ইউরোপ।
পশ্চমিরে সাথে র্পূব ইউরোপরে সর্ম্পক গুরুত্বর্পূণ: একসময় র্পূব ইউরোপ ছলি সস্তা শ্রমশক্তি ও সবোর যোগানদাতা, যকোরনে রাশয়িায় বলশভেকি বপ্লিব পশ্চমিা দৃষ্টতিে প্রত্যয়তি হয়ছেলি ‘চরম জাতীয়তাবাদ’ হসিবে। ে বলশভেকিরা অসম সর্ম্পকরে জাল ছন্নি করে প্রাক অসম সর্ম্পকে ফরিে যতেে চয়েছেলি। চমস্করি মত,ে এটাই ছলি স্নায়ুযুদ্ধরে সূচনার কারন। দ্বতিীয় বশ্বিযদ্ধরে পর যুক্তরাষ্ট্ররে রাজনতৈকি ব্যক্তত্বিরা বশ্বিযুদ্ধরে ফায়দা হসিবেে বশ্বৈকি আধপিত্য ও খবরদাররি পরকিল্পনা কর। ে এ র্কায্যসদ্ধিরি জন্য পয়লা কাজ নজিদেরে আঙ্গনিার সাফসূতরোকরণ এবং ‘নর্দিষ্টি রাস্তায় আমরেকিান সমাজকে সাজানো’।
দশেরে আঙ্গনিা নরিাপদরে প্রারম্ভকি পদপইে ছলি শ্রমকি আন্দোলনগুলোর উপর র্কতৃত্ব ও নয়িন্ত্রণ আরোপ।
চমস্কি সরকাররে তাবদোরী ও ন:ির্শত সর্মথনে র্মাকনি বুদ্ধজিীবদিরে ভূমকিার কথা বলছনে। নতেৃস্থানীয় রাষ্ট্রবজ্ঞিানী হ্যারল্ড লসেওয়াল এবং ‘আমরেকিান র্জানালজিম’ এর ডীন ওয়াল্টার লপিম্যান এর মতো ব্যক্তদিরে চন্তিাই ছলি এরকম যে ‘জনগনরে বশেীরভাগই অনভজ্ঞি যাদরেকে পরচিালনার জন্য প্রয়োজন নতেৃত্ব’। ‘মুক্ত সমাজগুলোতে জনগনরে চন্তিা নয়িন্ত্রণ করা হয় পরো প্রক্রয়িাত,ে যার টীকা হসিবেে চমস্কি উল্লখে করনে র্জজ ওয়ালরে লখোলখেরি। র্জজ বলছনে ‘ইংল্যান্ডরে জ্ঞানজাগতকি অঙ্গনে সন্সেরশীপ বশেীরভাগ েেত্র স্বতঃপ্রবৃত্ত হয়ে দাড়য়িছেলি, এ প্রক্রয়িাতে আনুষ্ঠানকি নষিদ্ধি ঘোষনার জরুরতই ছলিনা, অপ্রয়ি ভাবনাচন্তিনকে থাময়িে দয়ো স্বাভাবকি প্রক্রয়িারই অংশ হয়ে উঠছেলি, অসুবধিাজনক ঘটনা সর্ম্পকে মানুষজনদরে অন্ধকারে রাখা হয়’।
চমস্কি মনে করনে, আর্ন্তজাতকি মুদ্রা তহবলি, বশ্বিব্যাঙ্ক, জ-িসভেনে, গ্যাট এবং অপরাপর কাঠামো একধরনরে ‘বশ্বিসরকার’ গঠন করছেে যার কাজ বহূজাতকি করপোরশেন, ব্যাঙ্ক ও বনিয়িোগ প্রতষ্ঠিানরে র্স্বাথরে পে কাজ করা। আর র্বতমান এ সময়, চমস্করি ববিচেনায়, ‘নয়া সাম্রাজ্যবাদী যুগ’। তনিি বলছনে, উত্তররে দশেগুলো আদতে বশ্বৈকি র্অথনীতরি নয়িন্ত্রক। এরা নজিদেরে র্স্বাথসদ্ধিরি জন্যে দিেণর উপর নজিদেরে ইচ্ছা অনচ্ছিা চাপয়িে দয়ে।
গ্যাট এর জায়গা দখল করছেে ডব্লওিটওি।
ডব্লওিটওি, আইএমএফ, বশ্বিব্যাঙ্ক- এদরে মত্রৈী ও যোগসূত্ররে সর্ম্পক চমস্করি মত,ে ‘নউি ইন্সটটিউিশনাল ট্রনিটি’ি। ডব্লওিটওি’র খবরদারীর আওতায় উন্নয়নশীল ও দরদ্রি দশেগুলো; অন্যদকিে শল্পিোন্নত দশেগুলো নজিরো সদ্ধিা›ত গ্রহণে স্বাধীন, স্বাভাবকি চ্যানলেরে বাইরে ... জি সভেনে বঠৈক অথবা অন্য উপায়ে তারা সদ্ধিান্ত নয়ে। চমস্করি মতে ‘মুক্তবাণজ্যি’ খুবই ভ্রান্তকির এক প্রত্যয়। উত্তর আমরেকিান ‘মুক্ত’ বাণজ্যিচুক্তি (নাফটা) আদতে ‘মুক্ত’ বাণজ্যিরে প্রতনিধিত্বি করনো। কনেনা, এই চুক্তি বাণজ্যিরে শতকরা চল্লশিভাগরেও বশেী অংশীদার র্মাকনি মুল্লুক।
নয়িন্ত্রণ, পরকিল্পনা, উৎপাদন,বনিয়িোগরে দৃশ্যমান মতা যুক্তরাষ্ট্ররে। আমরেকিান রাজনীতবিদিদরে বশ্বৈকি মুক্তবাণজ্যিরে জন্য আকুতকিে প্রশ্নবদ্ধি করে চমস্কি বলছনে, দ্বতিীয় বশ্বিযুদ্ধ পরর্বতী নাফটার সদ্ধিান্তসমুহরে শতকরা আশি ভাগই যুক্তরাষ্ট্র তৃতীয় বশ্বিরে বরিুদ্ধইে নয়িছে। ে
‘ওর্য়াল্ড র্অডার ওল্ড এন্ড নউি’ গ্রন্থরে তৃতীয় অংশে তনিি ‘ইতহিাসরে শ্রষ্ঠেতম উপহার’ শরিোনামে মধ্যপ্রাচ্যে আমরেকিার সম্পৃক্ততার ইতহিাস পরীণে প্রয়াসী হয়ছেনে। অসলো চুক্তরি প্রতি ইঙ্গতি করে তনিি বলছনে, এটা আসলে ফলিস্তিনিী জনগনরে কাছে পএিলও’র বধৈতা হারানোরই রাস্তা। অন্যদকিে তনিি পএিলও’র সমালোচনা করনে যুক্তরাষ্ট্রে ‘আন্তব্যক্তকি যোগাযোগ’ ( ‘পপিল টু পপিল কন্টাক্ট’) প্রতষ্ঠিা না করার জন্য।
তার মত,ে শক্তশিালী ‘আন্তব্যক্তকি যোগাযোগ’ প্রতষ্ঠিার চষ্টো হলে খোদ যুক্তরাষ্ট্রইে অধকিৃত অঞ্চলরে ফলিস্তিনিী জনগনরে জন্য ব্যপক জনসর্মথন তরৈী হতো।
আরব বশ্বিরে সা¤প্রতকি ঘটনাপ্রবাহ’র দকিে দৃষ্টি দয়িে তনিি বলছেনে আরবরা ইতহিাসরে সবচয়েে সংকটময় সময় অতক্রিমণ করছ। ে মানব সম্পদ, সাংস্কৃতকি ও অন্যান্য সম্পদে তারা সমৃদ্ধ। তাদরে উন্নত বস্তুগত সম্পদও আছ,ে যার নাম তলে- র্মাকনি মুল্লুকে অপচয়রে কারনে কয়কে প্রজন্মরে ভতের যা নঃিশষে হয়ে যাব। ে এই সম্পদগুলো যদি পশ্চমি এবং তাদরে দশেীয় দালালদওে র্স্বাথইে ব্যবহ্রত হতে থাকে তবে আরব দুনয়িাকে এক ভয়াবহ ট্র্যাডজেরি মুখোমুখি হতে হব,ে যা আর খুব বশেী দুররে পথ নয়।
উপসংহারে চমস্কি বলছনে, ‘নয়া বশ্বিব্যবস্থা’ আসলে পুরনো ব্যবস্থারই বহমানতা।
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।