বাংলার মাটি বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল, পুন্য হউক, পুন্য হউক, পুন্য হউক, হে ভগবান। বাংলার ঘর, বাংলার হাট, বাংলার বন, বাংলার মাঠ, পুর্ন হউক, পূর্ন হউক, পূর্ন হ্উক, হে ভগবান। রবীন্দ্রনাথ
এমন করুন অমানবিক দৃশ্য এশিয়ার সর্বত্রই চোখে পড়ে। আড়াই হাজার বছর আগেও এশিও সমাজে দারিদ্র ছিল; এখনও রয়ে গেছে। কেন এই ছেলেটি হাত পেতে আছে।
লাওৎ-সে বলছেন-Because the rulers demand too much of life.
প্রাচীন চিনের দার্শনিক লাওৎ-সেকে প্রায়শ আধ্যাত্মিক ব্যাক্তি হিসেবে উপস্থাপনার প্রবনতা রয়েছে। বলা হয়ে থাকে যে, কনফুসিয়াস যতখানি বাস্তববাদী ছিলেন, তিনি ততটুকু ছিলেন না। অথচ, লাওৎ-সে ‘তাও তে চিং’ বা ‘পুণ্য পথের নিয়ম’ বইটি খুঁটিয়ে খুঁটিয়ে পড়লে প্রাচীন চিনের এই মহৎ চিন্তাবিদের সমাজবাস্তবতার বোধ সহজেই চোখে পড়ে। ‘তাও তে চিং’ বইটির ৭৫ সংখ্যক অধ্যায়টি এই রকম:
Why are the people starving?
Because the rulers eat up the money in taxes.
Therefore the people are starving.
Why are the people rebellious?
Because the rulers interfere too much.
Therefore they are rebellious.
Why do the people think so little of death?
Because the rulers demand too much of life.
Therefore the people take death lightly.
Having little to live on, one knows better than to value life too much.
মানুষ যে না খেয়ে রয়েছে-তার একটি কারণ সম্রাটের পক্ষ থেকে অতিরিক্ত করারোপ। লাওৎ-সে তাই মনে করতেন।
এর পরও কি লাওৎ-সে কে সমাজবিচ্ছিন্ন বলা যাবে? না। আর, সবচে ভয়াবহ এই যে-people think so little of death. এই বোধ থেকেই মানুষ খুন করে, রাহাজানি করে এবং ডাকাতিসহ নানান গর্হিত অপরাধে জড়িয়ে পড়ে। তাকে যে বাঁচতেই হবে, পরিবারটিকে বাঁচাতে হবে। এক অসহায় বোধ থেকেই মৃত্যুকে তুচ্ছ করে মানুষ পথে নামে, অন্যের কাছে হাত পাতে কিংবা গভীর রাতে ডাকাতির প্রস্তুতি নেয়। কারণ,the rulers eat up the money in taxes.Therefore the people are starving. মানুষ সম্মিলিত হয়ে রাজার বিরুদ্ধে বিদ্রোহও করে।
Because the rulers interfere too much. মানুষ মৃত্যুকে তুচ্ছ করে। কেন? Because the rulers demand too much of life.Therefore the people take death lightly. সবচে ভয়ানক কথা এটাই। the people take death lightly. কেননা, the rulers demand too much of life.
এই রকম নির্মম উপলব্দির পরও লাওৎ-সে কে কেবল অধ্যাত্মবাদী বলা যায়?
তবে বর্তমানে কর আদায়ের প্রক্রিয়া প্রাচীনকালের মতন অমন অমানবিক না-হলেও, আধুনিক কালে নানা সরকারের ব্যয় বেড়েছে; দারিদ্র বিমোচন কর্মসূচী তার মধ্যে একটি। তবুও আজও মানুষ দরিদ্রই রয়ে গেছে। কেননা, দারিদ্র বিমোচনের নামে কী হয়- তা আমরা ভালো করেই জানি!
মূল চৈনিক থেকে অনুবাদ করেছেন: Gia Fu Feng
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।