যখন বিকাল হতে থাকে, হতে হতে সূর্যটা ঢলে পড়ে, পড়তে থাকে
নতুন নতুন দিন দুই
চিতই পিঠা খান দুই
কিন্তু এর বেশী গেলাতে গেলে চর্মসার হাড্ডি ছাড়া আর কিছু মনে হবার কথা নয়। ফারুকীর শিল্প-বিতর্কিত নাটক কিছুটা ব্যতিক্রমী টেস্ট দিয়েছিল সোয়াপিংকালিন সময়ে কিন্তু এখন মাত্রাতিরিক্ত প্রচারে চোখ ঝালাপালা হবার দশা আমার। নাটকের সব পরিমন্ডল হতে হবে নাটকীয়, ডকুমেন্টারীর আলাদা একটা ধরণ আছে তবে নাট্যশিল্পের চারণভূমিতে পরিচ্ছেদ, মেকআপ, ডায়লগ থেকে শুরু করে সবকিছুতে থাকা চাই গভীর রসবোধ, শক্তিমত্তা - যা যথেস্ট মাত্রায় অনুপস্থিত এই সব নাটকে। তারপরে রয়েছে গ্লামারহীন তারকাদের মাত্রাতিরিক্ত প্রধান চরিত্র অভিনয়ের হিরোইজম, এলিগ্যান্সিকে ভেঙে নাটককে সড়কের পাশের অনাকর্ষণীয় ডাস্টবিনে নিক্ষেপ।
ক্যামেরায় চোখ রেখে জীবন দেখা আর ক্যামেরার ভাষা বোঝার মধ্যে বিস্তর ব্যবধান রয়েছে। ক্যামেরায় সব ছবি তোলা উচিত নয়, সব ঘটনাই নাটকীয় নয় - গনমাধ্যমে এসব রঙহীন, মেধাশূণ্য নাটকের বিস্তার দেখছি ক্রমশই বেড়ে গেছে। অনেক দিন পরে টিভি দেখে আজ আমার তাই মনে হলো।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।