মুক্ত করো ভয়, সত্য পথে জীবন গড়ো, নিজেরে করো জয় ।
ইসলাম কথা ও কাজে এক । মুসলমান মুখে মুখে সাম্য ও মানবতার কথা স্বীকার করিয়াই সন্তুষ্ট হয়না । ঈমান, শৃংখলা ও নিয়মানুবর্তিতার ভিতর দিয়া সে তাহার দৈনন্দিন জীবনে সাম্য ও মানবতার আদর্শকে সুন্দর ভাবে রূপদান করিবার চেষ্টা করে ।
ইতিহাসের পাতা খুলিয়া দেখ ইসলামের নবী, মানবতার ছবি হজরত মোহাম্মদ ( সঃ ) এর মদীনায় ইসলামিক রাস্ট্র কায়েম থেকে নিয়া চার খলিফার শাসনকাল পর্যন্ত পৃথিবীর শ্রেষ্ঠ ইনসাফ পূর্ণ সমাজ কায়েম ছিল ।
আমাদের কাছে ইসলামের পকৃত রূপ হইল ইহাই ।
ইসলামের দ্্বিতীয় খলিফা হজরত ওমরকে ( রাঃ ) কে না চিনেন ! প্রবল প্রতাপান্বিত খলিফা ওমর । তাঁহার দাপটে সমগ্র আরব জাহান ছিল কম্পমান । পাশর্্ববর্তী রাজ্যগুলিও তাঁহার ভয়ে ছিল ভীত ও সংকুচিত ।
রোম সম্রাটের দূত আসিয়াছেন সাক্ষাত করিবেন-তাই ।
রাজদূত মনে মনে সম্রাটের জাঁকজমক পূর্ণ পোষাকের ছবি আঁকিলেন,বিরাট আড়ম্বরময় রাজপ্রাসাদের ছবি তাঁহার মনের কোনে ভাসিয়া উঠিল । তন্ন তন্ন করিয়া খুঁজিতে লাগিলেন, মদীনার অলিতে-গলিতে ঘুরিলেন, কিন্তু কোথাও রাজপ্রাসাদের চিহ্নও পাইলেননা । তিনি হতাশ হইলেন ।
রাজপ্রাসাদ বাদ দিয়া খোদ সম্রাটকে খুঁজিতে লাগিলেন । কিন্তু হায় ! কোথায় সম্রাট ?
তিনি ভাবিলেন ; হয়তো ভুল করিয়া অন্য কোথাও আসিয়া গিয়াছি ।
পথে এক আরব্য বেদুইন রমণীর সাথে দেখা । রমণী তাঁহাকে জিজ্ঞাসা করিলেন,''জনাব ! কাহাকে খুঁজিতেছেন ?''
--খলিফা ওমরকে খুঁজিতেছি ।
রমণী বলিলেন, (আল্লামা রূমীর ভাষায়)--
''যীরে খোরমাবুন যে খালকাঁ ঊ জুদা
যীরে ছায়া খেফতা বী ছায়া খোদা ''
''ঐ যে -নিরালায় যে লোকটি খেজুর গাছের তলায় শোইয়া আছেন তিনিই ওমর । আল্লাহর ছায়া দেখিতে হইলে ঐ খেজুর গাছের ছায়ার দিকে তাকাও । ''
বেদুইনীর কথামত রাজদূত সেই খেজুর বৃক্ষের নিকটে আসিলেন ।
দূর হইতে খলিফাকে দেখিয়া ভয়ে তাহার শরীরে কম্পন সৃষ্টি হইল । পরক্ষনে খলিফার সুদর্শন ও নুরানী চেহারা অবলোকন করিয়া তাহার সকল ভয় দূর হইল এবং শ্রদ্ধা ভালবাসায় তাহার মস্তক অবনত হইয়া গেল । তিনি বিস্ময়ে থমকিয়া দাঁড়াইয়া ভাবিতেছেন , আমি অনেক রাজদরবারে গিয়াছি, অনেক রাজা বাদশাহর সাথে আলাপ-আলোচনা করিয়াছি, কিন্তু অন্তরে এইরূপ ভীতিতো কখনও সৃষ্টি হয় নাই । এই নিরস্ত্র ঘুমন্ত ব্যক্তিকে দেখিয়া এমন ভয় জাগিল কেন !
আল্লামা রূমীর ভাষায় ---
''হায়বতে হক কাস্ত ইঁ আয খালকে নীস্ত
হায়বতে ই' মরদে ছাহেব দালকে নীস্ত
হারকে তরছাদ আয হক তাকওয়া গূষীদ
তরছাদায ওয়াএ জিন ও ইনস ও হারকে দীদ''
''ইহা খোদা প্রদত্ত ভীতি । কোন সৃষ্ট বস্ত হইতে উহা সৃষ্টি হয় নাই ।
এমন কি ঐ আলখাল্লাধারী ব্যক্তি হইতেও নহে । বস্তত ঃ যে খোদাকে ভয় করিয়া খোদাভীতির পথ অবলম্ব করিবে তাহাকে মানব দানব ইত্যাদি যেই দেখুক-ভয় করিয়া চলিবেই ।
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।