আমাদের কথা খুঁজে নিন

   

পুঁজিবাদী অর্থনীতিঃ ক্ষুধার্ত-বিকলঙ্গ ও অপুষ্ট অর্থনীতি- প্রথম পর্ব।

পৃথিবীতে মানবজাতির জন্য যতগুলো জীবনাদর্শ তৈরী হয়েছে প্রত্যেকটির জীবন সম্পর্কে একটি স্বতন্ত্র ও মৌলিক দর্শন রয়েছে। জীবন এবং এই পৃথিবীতে যেখানে সে বাস করে এই ব্যপারে সেই মতবাদকে স্বচ্ছ, স্বতন্ত্র ও দ্ব্যর্থহীন ধারণা দিতে হবে। কেননা জীবন সম্পর্কে তার মৌলিক দৃষ্টিভংগীর উপর ভিত্তি করেই সেই মতাদর্শ তার জীবনব্যবস্থা গড়ে তুলবে। জীবন ও পৃথিবী সম্পর্কে তাকে যে সমস্ত মৌলিক প্রশ্নের জবাব দিতে হবে সেগুলো হলো - মানুষ কী? এই দুনিয়ায় তার মর্যাদা কী? এই দুনিয়ার ব্যবস্থা কোন ধরনের,যার সংগে মানুষের জীবনব্যবস্থাকে সামঞ্জস্যশীল হতে হবে? এই প্রশ্ন গুলোর যে সমাধান দেয়া হবে এরই আলোকে একটি বিশেষ মত তৈরী হবে, যাকে আমরা সেই মতবাদের কালিমা বলতে পারি। সেই কালিমার মাধ্যমে ঐ মতবাদ একবাক্যে জীবন সম্পর্কে তার দৃষ্টিভংগী প্রকাশ করবে।

উপরোক্ত প্রশ্নগুলোর সমাধানের মাধ্যমে জীবন সম্পর্কে যে বিশেষ আকীদা তৈরী হবে তা থেকে একটি জীবনব্যবস্থা বিকশিত হয়। দুনিয়ায় মানুষের আচরণ কেমন হবে এবং এখানে তাকে কিভাবে কাজ করতে হবে তথা জীবন সম্পর্কিত মানুষের যাবতীয় সমস্যার সমাধান ঐ আকীদার আলোকে হয়ে থাকে। কাজেই জীবন সম্পর্কিত তার আকীদা যদি সঠিক হয় তার জীবনব্যবস্থা সঠিক হবে আর যদি ভ্রান্ত হয় তবে তার জীবনব্যবস্থা ও ভ্রান্ত হবে। সুতরাং আমরা বলতে পারি একটি জীবন ব্যবস্থা গড়ে ওঠে দুটি জিনিসের সমন্বয়ে একটি হল তার আকীদা আর অপরটি হল আকীদা থেকে উদ্ভূত জীবনব্যবস্থা। বর্তমান পৃথিবীতে যে জীবনব্যবস্থাটি প্রতিষ্ঠিত তা হল পুঁজিবাদ।

এই জীবনাদর্শের কালিমা হল “রাষ্ট্র থেকে ধর্মের পৃথ্কীকরন”। এই কালিমা হল পুঁজিবাদি জীবনব্যবস্থার বুদ্ধিবৃত্তিক ভিত্তি। এই আকীদা অনুসারে মানুষ তার জীবনব্যবস্থা নিজেই রচনা করে। এই পুঁজিবাদী জীবনাদর্শ অনুসারে মানুষ এক ধরনের পশু। তাকে কে সৃষ্টি করলো কেন সৃষ্টি করলো এ প্রশ্ন তাদের নিকট অবান্তর ও অপ্রাসংগিক।

এই জীবনাদর্শ মানুষকে এই শিক্ষা দেয় যে- এই পৃথিবী হল ভোগের স্থান আর ভোগের মাঝেই সুখ নিহি্ত। প্রাকৃতিক ভাবেই মানুষের মাঝে রয়েছে কিছু আশা,আকাঙ্খা-অনুভূতি। সেই আশা আকাঙ্খা পূরন করার জন্যে রয়েছে মানুষের মাঝে প্রকৃতি প্রদত্ত শক্তি ও যোগ্যতা এবং পৃথিবীর বক্ষ জুড়ে রয়েছে আগণিত ভোগ্যবস্তু ও সাজসরঞ্জাম। এসবের উপর ঐ শক্তি ও যোগ্যতা ব্যবহার করে সে তার আশা আকাঙ্ক্ষা পূরণ করবে। কাজেই নিজের জৈব প্রকৃতির দাবী পূরণ করা ছাড়া মানুষের জীবনের আর কোন উদ্দেশ্য নেই।

আর এই দাবী পূরণ করার জন্যে উতকৃষ্টতর উপায়-উপকরণ সংগ্রহ করা ছাড়া তার শক্তি সামর্থের ২য় কোন কার্যকারীতা নেই। ধর্মকে জীবন থেকে নির্বাসিত করার দ্বারা পুঁজিবাদ যে বিষয়টির দিকে ইঙ্গিত দেয় তা হল মানুষের চাইতে বড় আর কোন জ্ঞানের উতস নেই যেখান থেকে সে তার জীবন পরিচালনার জন্যে বিধান লাভ করতে পা্রে। সুতরাং নিজের চারপাশ, পরিবেশ, পরিস্থিতি, নিদর্শনাবলি ও ইতিহাসের শিক্ষা প্রভৃতির আলোকে চিন্তাবিদগণ ও নেতৃবৃন্দ জীবন পরিচালনার বিধি-বিধান প্রণয়ন করবে। “এই সভ্যতা যেদিন জন্মলাভ করাছে, ঠিক সেদিন থেকেই ধর্মের সাথে এর সংঘাত শুরু হয়েছে; বরং বলা যায়, ধর্মের বিরুদ্ধে যুক্তি ও বুদ্ধির সংঘাতই এই সভ্যতার জন্মদান করছে। ঘটনাচক্রে রেনেসাঁ আমলে ইউরোপে নয়া বৈজ্ঞানিক আন্দোলনের সূত্রপাত হতেই খ্রীস্টান পাদ্রীদের সঙ্গে তার তীব্র বিরোধ ও সংঘর্ষ দেখা দেয়।

কারণ এই পাদ্রী সম্প্রদায় তাদের ধর্মবিশ্বাসের ভিত্তিকে প্রাচীন গ্রীক দর্শন ও বিজ্ঞানের ওপর প্রতিষ্ঠিত করে রেখেছিল। তারা এই আশা পোষণ করে রেখেছিল যে, আধুনিক বৈজ্ঞানিক গবেষনা ও বুদ্ধিবৃত্তিক অনুসন্ধিতসার ফলে এই ভিত্তিতে যদি সামান্যতম ফাটলও ধরে, তাহলে ধর্মের গোটা ইমারতই ধূলিস্মাত হয়ে যাবে। শুরুতেই এই লড়াইটা ছিলো মুক্ত চিন্তার অগ্রনায়ক ও পাদ্রীদের মধ্যে সীমিত। কিন্তু পাদ্রীরা যেহেতু ধর্মের নামে স্বাধীন চিন্তানায়কের সঙ্গে লড়াই করছিল, তাই খুব শীগগীরই এটি খ্রীষ্টান ধর্ম ও মুক্ত চিন্তার ধারকদের মধ্যকার দ্বন্দ্বে পরিণত হলো। অতপর ধর্ম বস্তুটাকেই (তা যে কোন ধর্মই হোক না কেন) এই আন্দোলনের প্রতিদ্বন্দ্বী বলে আখ্যা দেয়া হলো।

এই ভাবে নব্য যুগের বৈজ্ঞানিক ও দার্শনিকদের মধ্যে খোদা, আত্না কিংবা আধ্যাত্ববাদ ও অতিপ্রকৃ্তিবাদের বিরুদ্ধে এক তীব্র বিদ্বেষের সঞ্চার হলো। অথচ এটা আদৌ বুদ্ধি ও যুক্তিবাদের স্বাভাবিক পরিণতি ছিলোনা; বরং এ ছিলো নিতান্তই ভাবাবেগের আতিশয্যের ফলমাত্র। তারা খোদার প্রতি এই জন্যে বিদ্বেষী ছিলোনা যে, তাঁর অনস্তিত্ব বা অনুপস্হিতি সাক্ষ্য-প্রমাণের দ্বারা সাব্যস্ত হয়েছিল; বরং তার প্রতি এই জন্যে বিরক্ত ছিলো যে, তিনি ছিলেন তাদের এবং তাদের মুক্ত চিন্তার শত্রুদের(খৃষ্টান পাদ্রীদের) প্রভু। পরবর্তী পাঁচ শতকে তাদের যুক্তি, বুদ্ধি ও চিন্তা এবং তাদের বৈজ্ঞানিক আন্দোলন যেটুকু কাজ করেছে, তার মূলে এই অযৌক্তিক ভাবাবেগই সক্রিয় ছিল” (ইসলামা ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব, সাইয়েদ আবুল আ’লা মওদূদী) পুর্বেই বলা হয়েছে যে একটি জীবনাদর্শ দুটি জিনিসের সমন্বিত রূপ যথা-আকীদা ও ব্যবস্থা। জীবনব্যবস্থাটি সঠিক নাকি ভূল তা নির্ভর করবে আকীদার উপর।

যদি আকীদা ভূল হয় তাহলে পুরো জীবনব্যবস্থাটি ভূল হবে। মহান আল্লাহ যিনি মহাবিশ্বের মহান স্রষ্টা যিনি সবকিছু জানেন এবং তার সৃষ্ট সকল জড় ও জীবের চাহিদার পূর্ণ খোজঁ রাখেন। তিনিই জানেন মানুষের জন্য কোথায় ভাল কোথায় মন্দ নিহিত। সুতরাং জীবন ব্যবস্থা তার থেকে আসাই যুক্তিযুক্ত। এছাড়াও সৃষ্টিগত ভাবেই মানুষের মধ্যে ধার্মিকতা নিহিত।

এটি তার প্রকৃতি কারণ মানুষের জ্ঞান, বিবেক বুদ্ধি, চিন্তা, শক্তি সব কিছুই সীমিত। যেহেতু সে সীমিত তাই সীমিত জ্ঞান সম্পন্ন মস্তিস্ক থেকে যে সমাধান আসবে তাতে অসঙ্গতি, পরস্পর বিরোধিতা পরিলক্ষিত হয় যা মানুষের অক্ষমতাকে প্রমাণ করে। ধর্মকে জীবন থেকে অপসারন করে, আল্লাহ পদত্ত জীবন ব্যবস্থার পরিবর্তে মানব রচিত জীবন ব্যবস্থাকে প্রতিস্থাপন করার অর্থ হচ্ছে মানুষের প্রকৃতিকে অস্বীকার করা। সুতরাং পুঁজিবাদী জীবন ব্যবস্থা মানুষের প্রকৃতি বিরোধী জীবন ব্যবস্থা যা মানুষের জীবন থেকে আল্লাহর সামগ্রিক আনুগত্যকে অপসারিত করে। আমি এই নিবন্ধে পুঁজিবাদী আকীদা ও এর থেকে উদ্ভূত অর্থনৈতিক ব্যবস্থার কিছু মৌলিক ভিত্তিগত নীতিমালা নিয়ে আলোচনা করবো।

পরবর্তি পর্ব গুলোতে পুঁজিবাদের অন্যান্য অর্থনৈতিক ভিত্তি, নীতি, বৈশিষ্ঠ্য নিয়ে আলোচনা করা হবে এবং সবশেষে ইসলামের অর্থনৈতিক সমাধান নিয়ে আলোচনা করা হবে। 1.মালিকানার চরম স্বাধীনতাঃ পুঁজিবাদী আদর্শ বিশ্বাস করে মানুষের জন্যে নিন্মোক্ত চার প্রকারের স্বাধীনতা প্রয়োজন। যথা-বিশ্বাসের স্বাধীনতা, মতপ্রকাশের স্বাধীনতা, মালিকানার স্বাধীনতা, ব্যক্তিগত স্বাধীনতা। মালিকানার স্বাধীনতা থেকেই পুঁজিবাদী অর্থনীতির জন্ম এবং এটিই এ আদর্শের প্রধান বৈশিষ্ঠ্য। মালিকানার স্বাধীনতা বলতে বোঝানো হয় - একজন মানুষ যে কোন ভাবে যে কোন কিছুর মালিক হওয়ার অধিকার রাখে এবং সে তার সম্পদ দিয়ে যে কোন কিছু করার অধিকার রাখে।

এক্ষেএে শর্ত হল যাতে করে তার এ কর্ম দ্বারা অন্যের অধিকার খর্ব না হয়, যা পুঁজিবাদ কর্তৃক অনুমোদিত। সুতরাং এ ব্যবস্থায় একজন মানুষের যে কোন কিছু করার অধিকার রয়েছে চাই তা আল্লাহ কর্তৃক অনুমোদিত হোক অথবা অনুমোদিত না হোক। অনিয়ন্ত্রিত পুঁজিবাদী অর্থব্যবস্থায় শুধু বাড়ী, বাগান, ফ্যাক্টরী, যানবাহন, গৃহপালিতপশু, তৈজশপত্র, ফার্নিচার, প্রভৃতি সাধারন নিত্য ব্যবহার্য জিনিস গুলোর উপরই ব্যাক্তি মালিকানা স্বীকৃত হয় না বরং public property যথা-তৈল কূপ, খনী, সমুদ্র উপকূল, নদী, পানি, অস্র প্রভৃতি জিনিষের উপর ব্যক্তিগত মালিকানার অধিকার প্রতিষ্ঠিত। এ ব্যবস্থায় একজন ব্যক্তি এমন সব উপায়ে অর্থ উপার্জন করতে পারে যেগুলো আল্লাহ হারাম করেছেন যথাঃ-সুদি ব্যাংক, পতিতালয়, ক্যাছিনো,শুকরের খামার, চারিত্রিক নৈরাজ্য সৃষ্টিকারী উপকরণ সমুহের ব্যবসা, বেশ্যাবৃত্তি, মদ উতপাদন, মদের ব্যবসা, ভাগ্য গণনা, মূর্তি গড়া, মূর্তি বিক্রয়, জুয়া ও এমন সব উপায় উপকরণ যেগুলোর মাধ্যমে নিছক ঘটনাচক্রে একজন লোকের সম্পদ অন্য লোকের নিকট হস্তান্তরিত হয়ে যায়। ‘মালিকানার স্বাধীনতা’ ধারণাটি গ্রহণ করার কারনে পশ্চিমা সমাজ অসংখ্য রোগে আক্রান্ত, যথাঃ-অমানবিকতা, সুসংঘবদ্ধ অপরাধ, স্বার্থপরতা, অন্যের ক্ষতি হলেও কিভাবে নিজের লাভ হবে সার্বক্ষণিক সেই চিন্তা, পরিবারসহ সামাজিক অবস্থার অবনতি, অত্যধিক সামাজিক সমস্যা, পুঁজিবাদীদের হাতে দেশের সমস্ত সম্পদ কেন্দ্রিভূত হওয়া এবং তাদের মাঝেই আবর্তিত হওয়া।

এ কারণেই আমরা দেখতে পাই একদিকে সমাজের সম্পদের প্রাবল্য অন্যদিকে নিদারু্ণ দারিদ্র। একদিকে আছে প্রচুর সম্পদের মালিক অন্যদিকে আছে আবর্জনা থেকে খাদ্য সংগ্রাহী মানুষ। পুঁজিপতীরা তাদের সম্পদের প্রাবল্যের কা্রণে সমাজের নিয়ন্ত্রক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করে এবং তারা দেশের সকল অভ্যন্তরিণ এবং বাহ্যিক রাজনীতি নিয়ন্ত্রণ করে। ডেভিড রকফেলার একবার সবাইকে স্তম্বিত করে জানিয়েছিলেন যে, দৈবচয়ন এক ভোটের ফলাফলে দেখা গেছে প্রতি পাঁচ জন ছাত্রের মাঝে তিনজন ছাত্রই মনে করে বৃহত পুঁজিপতী পরিবার গুলো সরকারের লাগাম প্রশাসন ও কংগ্রেসের হাত থেকে ছিনিয়ে নিয়েছে। উক্ত ভোটের ফলাফল মিশিগান ইউনিভারসিটি কর্তৃক পরিচালিত এক সার্ভে দ্বারা সমর্থিত হয়েছে।

মালিকানার এই চরম স্বাধীনতা এবং এর ফল স্বরুপ উদ্ভূত প্রতিযোগিতার স্বাধীনতা ও রাষ্ট্র কর্তৃক হস্তক্ষেপ না করার ফলে পুঁজিবাদী কোম্পানি গুলোর উদ্ভব ঘটে যারা রাজনীতিকে প্রভাবিত করে এবং যাদের কারণে যুদ্ধের সুত্রপাত ঘটে। ২.অর্থনীতি বিজ্ঞান ও অর্থনৈতিক ব্যাবস্থার মাঝে পার্থক্য করতে নাপারা। ভ্রান্ত-পুঁজিবাদী অর্থনীতিবিদগণ বন্টন ও প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য করেনা। বরং তারা বন্টনকে প্রবৃদ্ধির মধ্যে অন্তুর্ভুক্ত করে। তাদের মতে অভাব পূরণকারীবস্তু ও সেবার উতপাদন এবং বস্তু ও সেবার বন্টন একি বিষয়।

(both are considered in their view one subject) সুতরাং তাদের দৃষ্টিতে পণ্য ও সেবার বন্টন, পণ্য ও সেবার উতপাদনের মধ্যে অন্তুর্ভুক্ত। Distribution is included in the subject of production. অথচ বন্টন ও উতপাদন দুটি ভিন্ন জিনিস। কারণ অর্থনীতি বিজ্ঞান ও অর্থনীতি ব্যবস্থাপনা এক জিনিস নয়। অর্থনৈতিক ব্যবস্থাপনা (Economic system): অর্থনৈতিক ব্যবস্থাপনা জীবন সমপর্কে একটি সুনির্দিষ্ট ধারণা থেকে উতসারিত। অর্থাত, এটি একটি বিশেষ জীবনাদর্শের সাথে সমপর্কিত।

তাই একটি জীবনাদর্শের অর্থনৈতিক ব্যবস্থা অন্য একটি জীবনাদর্শের অর্থনৈতিক ব্যবস্থা থেকে পৃথক। উদাহরণ স্বরূপ মালিকানার ধারণার কথা বলা যায়। মালিকানার ইসলামী ধারণা পুঁজিবাদী ধারণা থেকে পৃথক আবার পুঁজিবাদী ধারণা সমাজতান্ত্রিক ধারণা থেকে পৃথক। অর্থনৈতিক ব্যবস্থার আলোচ্য বিষয়ঃ 1. How to distribute the wealth 2. How to spend wealth 3. How to possess wealth 4. Analyzing the economic problem and giving solution to this problem basis on a particular ideology.. অর্থনৈতিক বিজ্ঞান (Economic science) : অর্থনৈতিক বিজ্ঞান এটি একটি সার্বজনীন বিষয়। বিশেষ কোন মতাদর্শের সংগে এটি সমপৃক্ত নয়।

(universal to all nations) এর আলোচ্য বিষয় হলো 1. Production 2. Improvement of production 3. Invention 4. Improvement of means of production সুতরাং অর্থনীতি বিজ্ঞান একটি technical issue যা purely scientific not ideological. 3. অর্থনৈতিক সমস্যা অর্থনীতির যে কোন বই খুললেই শুরুতেই অর্থনৈতিক সমস্যা কি এই বিষয়ে আলোকপাত করা হয়। পুঁজিবাদী অর্থনীতি অনুযায়ী অর্থনৈতিক সমস্যা হল “পণ্য ও সেবার চাহিদার বিপরীতে এগুলোর যোগানের অপ্রতুলতা’’। অর্থাত সীমিত পণ্য ও সেবা সমুহ মানুষের অসীম প্রয়জন মিটানোর জন্যে যথেষ্ঠ নয়। অর্থনীতিবিদ Jack Hirshleifer তার Prise theory and application বইতে লিখেন “the source of all economic problems is scarcity……. scarcity thus forces us to make economic decision ; that is we produce and or trade with a view to obtaining desired goods” অর্থনীতিবিদ স্যামুএলসন তার বইতে লিখেন “Economics is the study of how societies use scarce resources to produce valuable commodities and distribute them among different people” তার মতে অর্থনীতির দুটি প্রধান বিষয় হল 1. Scarcity 2. efficiency অর্থাত “that goods are scarce and society must use resources efficiently” উপসংহারে তিনি বলেন “The essence of economics is to acknowledge the reality of scarcity and then figure out how to organize society in a way which produces the most efficient use of resources” উপরের বক্তব্যগুলোর পর্যালোচনা দ্বারা পুঁজিবাদী অর্থনীতির যে দৃষ্টিভঙ্গী ফুটে উঠে তা হল- ১.অভাব পূরণ করার জন্যে উতপাদনের ভূমিকাই মূখ্য এক্ষেএে সম্পদ বন্টনের গুরুত্ব গৌণ অর্থাত তারা সম্পদ বন্টনের চাইতে সম্পদ উতপাদনের উপর গুরুত্ব আরোপ করে। বেশি বেশি করে পণ্য আর সেবার উতপাদন করতে হবে যাতে করে যাদের সম্পদ আছে তারা ভোগ করতে পারে।

যাদের নেই তাদেরকে ডাস্টবিন থেকে জীবিকা সংগ্রহ করতে হবে। আর্থার ওকুন তাই পুঁজিবাদ সম্পর্কে মন্তব্য করেন, “পুঁজিবাদীব্যাবস্থা দরিদ্র ঘরের সন্তানের মুখে এক মুঠো ভাতের বদলে ধনীর ঘরের পোষা কুকুরের মাংসের ব্যাবস্থা করাকে অগ্রাধিকার দান করে” ২.পুঁজিবাদী দৃষ্টিভঙ্গী হল সমাজের প্রত্যেক নাগরিকের প্রয়োজন সম্পূর্ণরূপে পূরণ করা সম্ভব নয়। সমাজের প্রত্যেক নাগরিকের প্রয়োজন পূরণ করাই যে অর্থনৈতিক চাহিদা তারা এটাকে অস্বীকার করে বরং যার টাকা খরচ করার ইচ্ছা ও সামর্থ আছে শুধু তারই চাহিদা থাকতে পারে। সুতরাং সমাজের প্রত্যেক নাগরিকের মৌলিক চাহিদা পূরণ করার ব্যবস্থার পরিবর্তে তারা মোট সম্পদ বাড়ানোর গূরুত্ব দেয় যেটাকে তারা প্রবৃদ্ধি বলে। পুঁজিবাদী বিবেচনায় দেশের জনগণের highest possible level of welfare অর্জিত হবে দেশের উতপাদন বৃদ্ধির মাধ্যমে, জাতীয় আয় বৃদ্ধির মাধ্যমে।

অর্থাত তারা সমাজকে এমন এক প্রবৃদ্ধির দিকে ধাবিত করে যার ফলে অর্জিত সম্পদ কিছু লোকের কুক্ষিগত হয়। জিডিপি (GDP) এর প্রতি গুরুত্ব আরোপ করে এই অর্থনীতি প্রত্যেক ব্যক্তির প্রয়োজন (to satisfy the needs of individuals) পূরণ করার পরিবর্তে যেসকল উপকরণ দ্বারা (what satisfies the needs) প্রয়োজন পূরণ হয়, তার বৃদ্ধির উপর আলোকপাত করে। পুঁজিবাদী অর্থনীতি তার আকীদা বিশ্বাস থেকে শুরু করে আগাগোড়া পুরোটাই ভ্রান্তির ওপর প্রতিষ্ঠিত। এটি একটি ভ্রান্ত ধারণা যে বাজারে প্রচুর পণ্য ও সেবার আধিক্য থাকলেই অর্থনৈতিক সমস্যার সমাধান হয়ে যাবে। এর ভিত্তি হল আর একটি ভ্রান্ত ধারণা - প্রত্যেক ব্যাক্তির নয় বরং সামগ্রিক চাহিদা পূরণ করাই গূরুত্বপূর্ণ।

ব্যক্তিপর্যায়ে দারিদ্রতা দূরীকরণ বা সুষ্ঠু বন্টন ব্যবস্থাকে উপেক্ষিত করে পুঁজিবাদ মূলত দেশের সামগ্রিক আয়ের পেছনে ছুটে চলছে। সমাজের প্রত্যেকের মৌলিক চাহিদা সূচারুরূপে পূরণ করা এবং একটি দেশের জাতীয় আয়ের মোট পরিমান বৃদ্ধি এক কথা নয়। সুতরাং ব্যাক্তি পর্যায়ে মৌলিক চাহিদা পূরণে সক্ষম এমন বন্টন ব্যবস্থা হওয়া উচিত আমাদের মূল উপজিব্য বিষয়। “অধিক প্রবৃদ্ধি ধনী ও দরিদ্রের ফারাক আরো বাড়িয়ে দিয়েছে। তদানুযায়ী বেড়েছে তাদের ভোগের মাত্রার প্রভেদও।

কোলকো এর মতে, ‘যত দিন আয় বৈষম্য বিরাজ করবে, ততদিন ধনী ও দরিদ্র শ্রেণীর মাঝে ভোগের বিরাট ব্যবধান ও থেকে যাবে। অধিক প্রবৃদ্ধি প্রকৃতপক্ষে ধনীক শ্রেণীর বিত্ত ও আয়কে আরো ফাপিয়ে তোলে, কেনোনা বৈষম্য সৃষ্টিকারী সকল প্রকার পুঁজিবাদী প্রাতিষ্ঠানিক ব্যবস্থা এ অবস্থায় অব্যাহত গতিতে চলতে থাকে। অধিকন্তু প্রবৃদ্ধি কখনো একটানা চলতে পারে না। প্রবৃদ্ধির মাঝে মাঝে দেখা দেয় মন্দা ও বেকারত্ব। এই অর্থনৈতিক মন্দা সবার জন্য ক্ষতিকর হলেও দরিদ্র শ্রেণীর উপর এর প্রভাব সবচেয়ে বেশী নেতিবাচক”।

(ইসলাম ও অর্থনৈতিক চ্যালেঞ্জ, ডঃ ওমর চাপরা) “পুঁজিবাদি অর্থনীতির ফলাফল সম্পর্কে তাই অর্থনীতিবিদ টাওনী সঠিকভাবে মন্তব্য করেছেন, “প্রতিবছর বাজারে যে সকল পণ্য সামগ্রির উতপাদন দেখা যায় তার বড় অংশকে সঠিক অর্থে নিছক অপচয় বলা যায়, কেননা এসব সামগ্রির উতপাদনের কোন প্রয়োজনই ছিলো না অথবা অন্যসব অত্যাবশ্যক সামগ্রি যথেষ্ট পরিমানে উতপাদনের পরই এসব উতপাদনের অবকাশ দেখা দিত”। এ ধরনের অপচয়ধর্মী উতপাদনের ফলে উতপাদিত দ্রব্য সামগ্রির টাকার হিসাবে সামগ্রিক মূল্যমান যাকে জাতীয় আয় নামে অভিহিত করা হয় তা আপাতঃদৃষ্টিতে বৃদ্ধি পেয়েছে বলে মনে হয়। কিন্তু প্রকৃতপক্ষে মানুষের প্রকৃত অবস্থার কোন উন্নতি হয় না। তাই GNP এর হ্রাস বৃদ্ধি দ্বারা মানুষের কল্যাণ বা অবস্থার উন্নতি বোঝা যায় না”। (ইসলাম ও অর্থনৈতিক চ্যালেঞ্জ, ডঃ ওমর চাপরা) প্রকৃতপক্ষে অর্থনৈতিক সমস্যা কি? ১. “সমাজের বিবর্তন ও ক্রমোন্নতির ধারা অব্যাহত রেখে কিভাবে মানুষের অপরিহার্য জীবন সামগ্রি সরবরাহের ব্যবস্থা করা যায়; কিভাবে সমাজের প্রতিটি মানুষকে তার সামর্থ ও যোগ্যতা অনুযায়ী উন্নত করা যায় এবং কিভাবে তার ব্যক্তিত্বকে বিকশিত করে যোগ্যতার চরম শিখরে পৌঁছে দেয়া যায় আসলে তাই হল মানুষের অর্থনৈতিক সমস্যার মূলকথা”।

(অর্থনৈতিক সমস্যার ইসলামী সমাধান, সাইয়েদ আবুল আ’লা মওদূদী) ২. “আসল অর্থনৈতিক সমস্যা হল সমাজের স্বাভাবিক ক্রমবিকাশের ধারাকে অখন্ড রেখে সামাজিক জুলুম-অবিচার কিভাবে প্রতিহত করা যায়। ‘প্রতিটি সৃষ্টি তার জীবিকা লাভ করুক’- প্রকৃতির এই উদ্দেশ্যকে কিভাবে পূর্ণ করা যায় এবং কিভাবেই বা সেসকল প্রতিবন্ধকতা দূর করা যায়, যেগুলোর কারণে কেবল উপায় উপকরণ নেই বলে অসংখ্য মানুষের শক্তি, সামর্থ, যোগ্যতা ও প্রতিভা বিনষ্ট হয়ে যায়; মূলত এগুলো হচ্ছে মানুষের সত্যিকারের অর্থনৈতিক সমস্যা। একদিকে দারিদ্র আর ক্ষুধার জ্বা্লায় ধুঁকে ধুঁকে মরছে লক্ষ কোটি অনাহারি মানুষ আর অন্যদিকে জমির অঢেল উতপন্ন ফসল আর কারখানার বিপূল পণ্য সামগ্রি স্তুপিকৃত হয়ে পড়ে আছে” সুতরাং বন্টন সমস্যাই অর্থনৈতিক সমস্যা। (অর্থনৈতিক সমস্যার ইসলামী সমাধান, সাইয়েদ আবুল আ’লা মওদূদী) ৪.অভাব যে কোন সমাজের অর্থনৈতিক সমস্যা হলো পণ্য ও সেবার scarcity. পুঁজিবাদীদের আরো দাবী হলো ক্রমবর্ধমান চাহিদা, এবং সমস্ত চাহিদা পূরণ করা অসম্ভব। অর্থাত সমস্ত মানুষের প্রয়োজন পূরণ করার জন্য পণ্য ও সেবা অপর্যাপ্ত আর এটিই অর্থনৈতিক সমস্যার ভিত্তি।

এটি একটি ভ্রান্ত (erroneous) দৃষ্টিভঙ্গি এবং বাস্তবতার সঙ্গে সাংঘর্ষিক। কেননা মানুষের need দুপ্রকার একটি basic need অন্যটি luxurious need. যে need অবশ্যই পূরণ করতে হয় তা হলো basic need যথা food, shelter, clothing অন্যদিকে বিলাসজাত অভাব যথা প্রাসাদতুল্য বাড়ি, অলংকার, গাড়ি, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ইত্যাদি এগুলো এমন অভাব নয় যে অবশ্যই পুরণ করতে হবে। মানুষের মৌলিক need গুলো limited এবং পৃথিবীর resource ও efforts যাকে তারা commodities এবং service বলে সেগুলো দ্বারা পুরো মানব জাতির Basic need সমপূর্ণভাবে পূরণ করা সম্ভব। সুতরাং need নিজেই Economic problem না বরং Economic problem হল বন্টন ব্যবস্থা –সঠিক বন্টন ব্যবস্থার মাধ্যমে প্রত্যেক ব্যক্তিকে তার Basic need পুরোপুরিভাবে পুরণ করতে সামর্থ্যবান করে তোলা। এবং Basic need পূরণ করার পর তাকে luxurious need পূরণ করার সামর্থবান হিসাবে গড়ে তোলা।

এটাই অর্থনৈতিক সমস্যা। বলা হয়ে থাকে মানুষের চাহিদা ক্রমবর্ধমান (steadly increasing) কিন্তু মানুষের Basic need গুলো ক্রমবর্ধমান নয় বরং Luxurious need গুলো ক্রমবর্ধমান। urbanisation এর কারণে যে need হয় তা মূলত luxurious need, Basic need নয়। সূত্রঃ 1. The Economic system In Islam . Shaikh Taqiuddin an-Nabhani 2. ইসলামের রেঁনেসা আন্দোলন, সাইয়েদ আবুল আ’লা মওদূদী রহ 3. ইসলামা ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব, সাইয়েদ আবুল আ’লা মওদূদী 4. অর্থনৈতিক সমস্যার ইসলামী সমাধান, সাইয়েদ আবুল আ’লা মওদূদী 5. ইসলাম ও অর্থনৈতিক চ্যালেঞ্জ, ডঃ ওমর চাপরা ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.