আমাদের কথা খুঁজে নিন

   

বৈপ্লবিক দৃষ্টিতে ইসলামী জীবন দর্শন এবং বিশ্বশান্তি প্রতিষ্টায় আল কুরআনের বৈপ্লবিক রুপরখো

My Name is Md E Mahmud, live in Dhaka, Work at Home

ইসলাম একটি বিশ্বজনীন জীবন দর্শন, প্রত্যেক যুগ কিংবা শতাব্দীর চলমান অবস্থা ও পারিপাশ্বর্িকতার প্রেক্ষাপটে উদ্ভুত প্রায় সকল সমস্যার সমাধান ইসলামের মধ্যে রয়েছে, ইহা ঐতিহাসিক ভাবে সত্য যে, ৬৩২ খ্রিষ্টাব্দে মহানবীর ইন্তেকালের সঙ্গে ইসলাম তার পূর্নতা লাভ করার পর থেকে আজ অবধি পৃথীবির কোন রাষ্টবিজ্ঞানী বা কোন একজন অমুসলিম দার্শনিক ইসলামের কোন একটি ক্ষুদ্র বিধানকেও মানব জীবনের জন্য অপ্রয়োজনীয় কিংবা অবৈজ্ঞানিক প্রমান করতে পারেনি৷ জীবন প্রবাহের স্রোতধারায় ইসলামের মর্মবানী সকল যুগেই একটি শ্রেষ্টতম আদর্শ হিসাবে বিবেচিত হয়ে এসেছে৷ মানব জীবনের অজ্ঞতার সিমাহীন অন্ধকারকে দূরিভুত করে প্রভাতের উজ্জল আলোক রশ্মী বিকশিত করার মাধ্যমে মানুষের অন্তর জগতে একটি নৈতিক ও আধ্যাতি্বক বিপ্লব সাধনের সুমহান লক্ষ্য নিয়েই ইসলামের আগমন, বিগত চোদ্দশত বত্‍সর যাবত্‍ ইসলামের কালজয়ী আদর্শকে মানুষের হৃদয় রাজ্যে প্রতিষ্টিত করতে অসংখ্য মুসলিম মনীষী অত্যান্ত দৃয়তার সঙ্গে কাজ করে গিয়েছেন, এখনো অসংখ্য দায়ী বিশ্বব্যপী ইসলাম প্রচার প্রসারের লক্ষ্যে নিয়ে কাজ করে যাচ্ছেন এবং প্রতি শতাব্দিতেই ইসলামী জীবন দর্শনকে জাহেলিয়াতের প্রভাবমুক্ত রাখতে শতাব্দীর শ্রেষ্ট মুসলিম দার্শনিকগন ইসলামের মৌলিক বিধান সংরক্ষিত রেখে তার সংস্কার সাধন করেছেন৷ ইসলামকে সমুন্নত রাখতে গিয়ে বিগত চোদ্দ শতাব্দী যাবত্‍ যে পরিমান ইসলামী সাহিত্য রচনা হয়েছে তার পরিমান কয়েক কোটি ছাড়িয়ে যাবে সন্দেহ নেই, ইসলাম ব্যতিত অন্য ধর্মগুলোর ক্ষেত্রে এই ঘটনা বিরল৷ বিশ্বস্রষ্ট্রা মানব সমপ্রদায়কে অজ্ঞতার অন্ধকার হতে উদ্ধার করে প্রজ্ঞার আসনে আরোহন করাতে হৃদয়েব বদ্ধ দুয়ারে আইনের চাবুক না মেরে মানবজাতীকে প্রথমেই আহবান করেছেন নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে পবিত্র কুরআন অনুশীলন করার জন্য ! আর এটাই হচ্ছে ইসলামের প্রথম বৈশিষ্ট৷ বিশ্বপ্রতিপালক যদি তার বক্তব্যের সূচনালগ্নে মানবজাতীকে বিশ্বাসের নিকট আত্বসমর্পন করতে আহবান জানাতেন তাহলে হয়ত জ্ঞান বিজ্ঞানের যুগে এসে এই আহবান প্রশ্নবিদ্ধ হত৷ অতিতে বাতর্াবাহক বা ধর্মপ্রচারকগন কয়েকটি কথামালা দ্ধারাই মানুষকে ধর্মের পথে নিয়ে আসতেন কিন্তু এখন আর তা সম্ভব নয় কারন মানুষের দৃষ্টিভঙ্গি এখন পরিবর্তন হয়েছে, জ্ঞান বিজ্ঞানের যথেষ্ট উন্নতি হয়েছে, প্রায় প্রতিটি পরিবারেই শিক্ষিত কিংবা উচ্চশিক্ষিত মানুষ রয়েছে৷ মানবজাতীর নিকট ইসলামের দাওয়াত পেশ না করে পবিত্র কুরআন অনুশীলনের আহবান এর মাধ্যমে শুধু ইসলামের বিষ্ময়কর সত্যতাই ফুটে উঠেছে৷ ইসলামের দিকে আহবান না জানিয়ে বিশ্ববাসীকে শান্তির পতাকাতলে সমবেত করতে পবিত্র কুরআনে ঘোষিত হয়েছে "তোমরা একে অন্যের ভাই" উক্ত ঘোষনার মাধ্যমে বিশ্ব সমপ্রদায়কে একটি নৈতিক বন্ধনে আবদ্ধ করার প্রয়াস ইসলামের দ্ধিতীয় বৈশিষ্ট৷ ধরনীর মাঝে মানব সভ্যতাকে টিকিয়ে রাখতে পবিত্র কুরআনে ঘোষিত হয়েছে ''কোন যুক্তি সংগত কারন ছাড়াই যে ব্যক্তি অন্য একজন নিরপরাধ মানুষকে হত্যা করল সে যেন সমগ্র মানব জাতীকে হত্যা করল, আর যে ব্যক্তি একজন নিরঅপরাধ মানুষকে অত্যাচারির হাত থেকে রক্ষা করল সে যেন সমগ্র মানব জাতীকে রক্ষা করল" বিশ্বশান্তী প্রতিষ্টার লক্ষ্যে মানব সমপ্রদায়ের মধ্যে সোহার্দ সমপ্রিতি বজায় রাখার উক্ত প্রয়াস ইসলামের তি্বতীয় বৈশিষ্ট৷ মানব সমপ্রদায়ের মধ্যে নৈতিক অনুভূতি জ্রাগত করতে ঘোষিত হয়েছে ''আরবের উপর অনারবের কিংবা সাদার উপর কালোর শ্রেষ্টত্ব নেই'' উক্ত ঘোষনার মাধ্যমে সমগ্র মানবজাতীর মধ্যে বৈশ্বম্য দূরিকরন ও সকল মানুষের শ্রেষ্টত্ব নির্ধারন ইসলামের চতুর্থ বৈশিষ্ট৷ বিশ্ব সমপ্রদায়ের মধ্যে ঐক্য প্রতিষ্টায় ঘোষিত হয়েছে ''তোমাদের একজন পুরুষ ও নারী হতে সৃষ্টি করা হয়েছে অতপর বিভিন্ন গোত্রে বিভক্ত করা হয়েছে যেন তোমরা একে অন্যের সঙ্গে পরিচিত হতে পার'' উক্ত আয়াতে মানবজাতীকে স্বরন করিয়ে দেওয়া হচ্ছে যে, তোমরা সবাই দুইজন মানুষের অংশ মাত্র, পরোক্ষভাবে তোমরা সকলেই একই পরিবার ভুক্ত কেননা তোমাদের আদি পিতা ও আদি মাতা একজন সুতরাং অন্য জাতিসমুহ তোমাদেরই ভাই৷ পবিত্র কুরআনের বিশ্বঐক্য প্রতিষ্টার এই প্রয়াস ইসলামের পঞ্চম বৈশিস্ট৷ ঘোষনা হয়েছে ''মানুষের শ্রেষ্টত্বের ভিত্তি বস্তুগত উন্নতি নয় শ্রেষ্টত্বের মাপকাঠি হচ্ছে স্রষ্টাভীতি'' হতে পারে উক্ত ঘোষনা আধুনিকতা কিংবা প্রগতিশীল বিশ্বের অন্তরায়, তবে গভিরভাবে উক্ত কথার মর্মবানী উপলদ্ধি করতে সক্ষম হলে সেটাকে আধুনিক সভ্যতার জন্য অন্তরায় মনে হবে না, বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্টায় এখন সমগ্র মানবজাতিকে এক স্রষ্টায় বিশ্বাসী হতে হবে এবং একজন স্রষ্টার আনুগত্য করতে হবে ইহা অনেক অমুসলিম মনীষী পর্যন্ত স্বীকার করে থাকে শুধু তাই নয় অমুসলিম সমপ্রদায়ের মধ্যে একটি বিরাট অংশ এই বিশ্বাস পোষন করে থাকে৷ বিশ্বশান্তী প্রতিষ্টায় পবিত্র কুরআনের উক্ত মূলনীতিগুলো ছাড়াও এমন আরও অনেক মুলনীতি রয়েছে যেগুলো মানুষ তার ব্যক্তি পারিবারিক সামাজিক ও রাষ্টিয় এমনকি আনর্্তজাতিক অঙ্গনে অনুসরন করলে মানুষের মধ্যে সকল বিভেদ দূর হতে পারে৷ আক্ষেপের বিষয় বিশ্বশান্তী প্রতিষ্টায় পবিত্র কুরআনের ঘোষিত উক্ত মূলনীতিগুলো যেন আজ অজানার অন্ধকারে হারিয়ে গিয়েছে ! ইসলামী জীবনদর্শন শুধু পরজগতের ভাবনায় মানুষকে ফেলে দেয়না, সামগ্রিকভাবে ইসলাম চায় সমগ্র মানবজাতীর ইহজগতের উন্নতি ও অগ্রগতি, ইসলাম চায় মানুষের চারিত্রিক ও নৈতিক উন্নতি৷ ইসলামে সমগ্র মানবজাতীর ইহলৌকিক শান্তী বা নিরাপত্রার কিছু দিকনির্দেশনা থাকলেও পরজগতের জন্য কল্যানকর কোন কিছুই অবশিষ্ট নেই৷ পবিত্র কুরআনের উপদেশবানী গুলোতে শুধুমাত্র মুসলিম জাতীর ব্যক্তি ও সামষ্টিক জীবনের রুপরেখা বর্নিত হয়েছে, এবং বর্নিত হয়েছে মানব জীবনের প্রতিটি সমস্যার নিখুত সমাধান৷ চারিত্রিক ও নৈতিক মুল্যেবোধ সংরক্ষনের মাধ্যমে ব্যাবহারিক জীবনের প্রতিটি ক্রিয়াকান্ডকে কলুষমুক্ত করাই হল ইসলামী জীবন দর্শনের মূল লক্ষ্য৷ ক্ষনিকের পার্থিব জগতের মোহ থেকে মানসিক সত্বাকে মুক্ত করে পরকালের সম্ভাবনাময় অনন্ত অসিম জগতের চিরস্থায়ী সফলতার জন্য পরিপূর্নভাবে ইসলামী জীবনাদর্শের সুশীতল ছায়ায় আশ্রয় গ্রহন ইহজগতের সংক্ষিপ্ত জীবনের একটি বিশেষ দাবী৷ একজন মানুষের সামগ্রিক চিন্তা চেতনা যদি ইহজগতের সংক্ষিপ্ত জীবনের মোহে বন্ধি হয়ে যায় আর সেই মানুষটি যদি মুসলিম সমপ্রদায়ের অন্তভূক্ত হয় তাহলে পবিত্র কুরআন এমন একজন মুসলিমকে পরজগতে মুক্তির কোন নিশ্চয়তাই প্রদান করেনা৷ পবিত্র কুরআনের উপদেশবানী থেকে যেমন একজন অমুসলিম পরজগতে উপকৃত পারবে না ঠিক তেমনিভাবে ধর্মিয় অনুভূতিশুন্য মুসলিমরাও পরজগতে উপকৃত হতে পারবে না, ইসলামী জীবন দর্শনের মাধ্যমে জীবনকে অর্থবহ করতে প্রয়োজন একটি ইতিবাচক সিদ্ধান্ত৷ প্রয়োজন একটি আত্ববিশ্লেষন মুলক নৈতিক ও ধর্মিয় চিন্তার পূর্নগঠন৷ Earn money at home to using internet http://www.bdcareer.tk সৈয়দ এমদাদ মাহমুদ

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।

প্রাসঙ্গিক আরো কথা
Related contents feature is in beta version.