স্নেহ বিষম বস্তু হয় যখন পাশের বাড়ীর আগুনে পুড়ে যাওয়া দেখেও ঘরের টানে বের হতে পারি না কেউ।
ঠিক সেভাবেই দেশপ্রেম মাটি ছাড়িয়ে উঠে গেলে সেটা বিষম বস্তু হয়ে দাঁড়ায়।
সেসময় সন্দেহ হয় সে সবই কাগুজে।
ব্যক্তিগত মত যদি দেই, মানুষের কাছে দেশপ্রেম ছোট থেকে জেনে ওঠা একটা আইডিয়া মাত্র , যার কোনও বাস্তব ভিত্তি নেই।
তাহলে দেশে দেশে যে সংগ্রাম?
অবশ্যই দেয়ালে পিঠ ঠেকে গেলে আমরা এগিয়ে যাই, এটা সাধারন সূত্র আর দ্বিতীয় সূত্র হল, আমরা প্রতিবাদ করে থাকি, মানে রেসিস্ট করি, প্রতিরোধ করি, এটাও জৈবিক বিষয়ই , মানে জৈবিক সত্য।
দেহে কাঁটা ফুটে গেলে, সেজায়গা পেকে-ফুলে যায় মানে দেহ সেই কাটা বের করে দিতে চায়।
আর আবেগের সাথে এর মিলমিশ হচ্ছে আমরা মানুষকেই ভালবাসি, তার হাসি কান্নারই সাথী। মাটি আর মানুষ একসাথে থাকে এবং ক্ষেত্র বিশেষে সেই মাটি ছাড়া আর কোনও গত্যন্তর থাকে না বলে, মাঝে মাঝে মাটিই হয়ে ওঠে দেশ আর তারজন্য দেশপ্রেম, যা ক্ষেত্র বিশেষে মায়াকান্না।
যাহোক ভনিতা করা ছাড়ি, আমি ইদানিং ব্লগে অনিয়মিত, অন্তত আমার প্রথম নিকে তো কিছুই লেখছি না , ( শুধু জুবাইরদা'র কথা ফেলতে পারি না, এজটা পোস্ট দিলাম কিছুদিন আগে)।
আজ সকালে কল্লোলের পোস্ট পড়ে বেরিয়ে যাচ্ছিলাম, তখন দেখলাম কল্লোল বলছে তেলেঙ্গানা, প্রসঙ্গ বুঝতে পারিনি, বুঝলাম ঢাকা থেকে আগত এক মেইল পেয়ে।
আর একটু ভনিতা করি, কিছু দিন আগে এক ভার্চুয়াল উপস্থিতি থেকে কয়েকটা মেইল পেয়েছিলাম। কিছুদিন আমার ব্লগে মেইলআইডি দেয়া ছিল কিংবা অন্যকোনও ভাবে সেইজন আমাকে মেইল আইডি পেয়ে বাতচিত করেন। সেই মেইল ও তার জবাবই আমি নীচে দিলাম।
আমি সেই ভদ্রলোকের মেইল আই ডি এখানে ইচ্ছে করেই কেটে ছোট বা অসম্পূর্ন করে দিলাম কারন এটা না হলে হয়ত চিঠি লেখা আর ওপেন ফোরামের পার্থক্য থাকে না এবং এতে বিশ্বাসেরও খেলাপ করা হয়।
বলা ভাল পত্রলেখক ভারতীয় এবং জাবাব দাতা ( আমি) ভারতীয় নাগরিক ( তথাকথিত)।
এই পোস্ট কোনও ভাবেই নিজের কৈফিয়ত দেয়ার জন্য নয় বরঞ্চ নিজের লক্ষ্য আরও দৃঢ় করার জন্য এবং অলটারনেট যে কিছু থাকতে পারে তা বলার জন্য।
এইখানে এক কম্যুনিস্ট নেতার কথা মনে পড়ছে : সে তখনই তোমার কথা শুনবে যখন তুমি তার অবস্থার সঠিক মূল্যায়ন করে তার সমস্যাকে বিশ্লেষন করে , সেটার সমাধানে উদ্যোগ নেবে।
মানে প্রকৃত বন্ধু হতে পারবে।
তার জন্য নিজের প্রস্তুতিও দরকার কোনও হিপোক্র্যাসির জায়গা এখানে নেই।
এবং এটা বাংলাদেশের শব্দে বলি, বৈশ্বিক
যাইহোক, হঠাৎই কোনও প্রসঙ্গ ছাড়াই একটা কথা মনে পরে গেল, মানে ফাতরামি আরকি , শোভন চেয়ারের গদি খসেও যেতে পারে।
এই শোভনকেদারা কথাটা এক বছর আগের রপ্ত করা।
--- On Wed, 4/11/09, > wrote:
From: >
Subject: chullu var pani me dub mar saleh
To:
Date: Wednesday, 4 November, 2009, 8:50 PM
tui bata eto kapurush age janle toke boltam na.
gali khaoyar voye comment korlina.
now listen you coward. i'm fit enough to fight this battle. and am leavin' this, only to come back some day, when i'll be able to get a handfull of honest teamworkers.
amar banladesi bondu amake nirosto korar cheshta korechilo. but i said, kormo kore jai, foler asha korina, tachara amar freedomfighter dadur rokter tejo ache khanikta.
anyway - you shouldn't loose the opportunity to take up the issue with ....... she loves you a lot. volunteers are needed from both sides.
or, perhaps, you can write neku neku lekhas for your double standard friends and inflate your shushil image.
outta my sight. tu chuha hai - kasamse.
জবাব:
--- On Thu, 5/11/09, DIPANKAR wrote:
From: DIPANKAR
Subject: Re: chullu var pani me dub mar saleh
To: >
Date: Thursday, 5 November, 2009, 9:48 AM
Dear
aju,
see, your views and mine are not the same. am not a man to show deshoprem sitting idol at coaches and singing, I love my India , neither I suppose to pose as a RSS man.
more over, though I reported the post, what you quoted but yet this seemed meaningless to waste energy over there. it is all about a system that has to be changed.
those would be your side only whom you can explain their woes with correct logic and inspire them to struggle against the situation, in which they are being exploited.
this is a policy of the exploiters to make people in dark or to push them in so called Desho Prem to turn the eyes from real issues like poverty, education, etc.
and people like you and me, who can understand everything never come out openly to protest against or never we be in march against the system rather we get to engage in either in cheap criticism or in analysis what we think, the ultimate job we are doing for the society.
me, believe in equality and that is a thing which you can not limit within your boundary, the boundary what you come to know as your own by politics of division. it should be eternal, the struggle for equality is for universe. you can make it for you if your neighbour is starving. You should not in luxury, if your next door man is not well. and you can not even be heaving fruits if your fellow man is not getting the same.
do not get biased.
in blog, we including me, only are those middle-class who speak about oppressed ones, if they are not affected for the views. this is the act of Kapurushota.
however, your emotion is there but track it in shape.
perhaps, the similar thing I have written in replying you about a Rag Imon post, in which you wanted me to comment. I commented, however. ( please that mail again).
Come on to act in accordance which really wants a better world for all, not for only Indians, and for Indians, the struggle should be started in home, not away from it.
do we think ever, why a portion of minority groups opt militancy ? do you think why your fellow country man do not get square meals?
I do hope, your dadur rakta will not be spoiled in giggling or shouting.
regards
___________2--------------------------.........................................i'm giving you two email ids for reporting that offensive post :
dipankar, .......................................kotha ache ja tomake mukhe bolte chaichilam. tai tomar mobile chaichilam.
emails are monolog basically.
...........................................samne jader tumi bondhu bole vabo. blog politics bohut pechiye geche. doc zekil & mr hide.
tachara amader aproachgulo isolated hochche. ami vabchilam ekta yahoo group khule seikhane apottikar postgulor link debe memberra. sei sob niyei alochona kortam ar ki.
................................................................
eibar ami niche tomay je linkta debo seta niye tomay ektu kathkhor porate hobe.
Click This Link
চাইলে আমরা পূবে ভারতের সেভেন সিস্টারকে স্বাধীন করে দিতে পারি, সেটা কূটচাল > ei line ta apottikar as this is an open offensive against our national integrity.
( can you read bengali in yahoo? it says chaile amra pube bharoter seven sisterke shadin kore dite pari. )
needless to say bichchinnotabadi kothabarta.....................................
quote the nitimala subclause :
৩ঞ.. বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।
arekta kotha, ei blogger profile pic niye complaint koro.
জবাব:
From: DIPANKAR
To: …………………………………>
Sent: Monday, 24 August, 2009 1:21:30 PM
Subject: Re: check this
Boss!
See the point you have highlighted, is true but you see, it's his opinion to express so as you see here, some people say, " shala mirjaforer jat, bangladeshi ra ".
We should stop this sort of things too.
More to say, I do not believe in existence of countries or nations, these are farce.
Anything against humanity, anything against equal right to everybody, I want to be there to protest. My arena is the whole the world. Why these people talk so and what should be analyzed before make ourselves attack other is the point.
I want to view this thing also through the eyes or analysis of the equation, oppressed and oppressors
Bangladeshi people are not enemies, even if so, make them friends as we should do with every citizen of the world or beyond.
_________________________________
আমি শ্লা আদতেই পাত্তা পাওয়া লোক দেখি, তবে কেইস হইল সামুতে বেশি সময় না দেয়ার ইচ্ছা থাকলেও দেখি এইখানে আসতে হয়।
তয় কথা হইল, যে আমার বন্ধু-বান্ধব কিন্তু আমার কোনও খবর লয় না, শয়তান ছাড়া।
আর একখান কথা হইল, সামু কী মজা পায় নিকি ?
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।