যেটা পরিশীলিত ও ব্যক্তি বা সমাজের জন্য ক্ষতিকর নয় তা অবশ্যয় করা যায়, এটাই আমার বিশ্বাস
বিখ্যাত গ্রিক দার্শনিক এপিকিউরাস(341-270 BC) 'ঈশ্বর' এর অস্তিত্বের আসাড়তা সম্পর্কে এভাবে বলেচিলেন;
ঈশ্বর কি অন্যায়-অবিচার-অরাজকতা নিরোধে ইচ্ছুক, কিন্তু অক্ষম?
তাহলে তিনি সর্বশক্তিমান নন।
তিনি কি সক্ষম কিন্তু অনিচ্ছুক?
তাহলে তিনি পরম দয়াময় নন, বরং অপকারি সত্তা।
তিনি কি সক্ষম এবং অনিচ্ছুক দুটোই?
তাহলে অন্যায়-অবিচার-অরাজকতা পৃথিবীতে বিরাজ করে কীভাবে?
তিনি কি সক্ষমও নন, ইচ্ছুকও নন?
তাহলে কেন তাকে অযথা 'ঈশ্বর' নামে ডাকা?
অকাট্য এই যুক্তিটি 'The Oxford Companion to Philosophy' স্বীকার করে নিয়েছে
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।