(কাল্পনীক চায়ের টেবিলে আরজ আলী মাতুব্বর ও কর্ণেল সামুরাই। সমস্যা একটাই এই লোক যখন মরে যান দুনিয়ার অনেক টেকনোলজি তখন আবিষ্কৃত হয়নাই। তাই কিছু প্রশ্ন সম্পূরক আকারে বানানো হইল, প্রশ্নগুলো সত্যের সন্ধানে নামক গুজাখুড়ি টাইপ একটা বই থেকে নেয়া, আর গাজাখুড়ি অলওয়েজ হিট!! )
১.
আরজ আলী মাতুব্বরঃ আল্লাহর রূপ কি?
সামুরাইঃ রূপ মানে যদি আকার আকৃতি বলেন তো আমাদের ধারণা সাপেক্ষে তিনি নিরাকার। সহজ কথায় তার আকার আছে তবে তা আমাদের অজানা।
আরজ আলী মাতুব্বরঃ সর্বব্যাপী আল্লাহ্তা’লার স্থায়ী আসনে অবস্থান কিরূপ?
সামুরাইঃ ইসলাম মতে স্থায়ী আসনখানার অবস্থান আরশে আযিমে।
যেটাকে বর্ণনা করা হয় সপ্তম আসমানের উপরে। যেহেতু আসমান ধারণাটাই আমাদের কাছে আপেক্ষিক তাই সপ্তম আসমানের ল্যাটিটুউ লংগিটুড জানতে চায়ে নিজেরে বেকুব বানায়েন না আবার।
আরজ আলী মাতুব্বরঃ বিশ্বজগতের কার্য পরিচালনার জন্য ফেরেস্তার সাহায্যের আবশ্যক কি?
সামুরাইঃ আপনার টর্চ আছে?
- হুম।
- ওইটাতে ডাইরেক্ট কারেন্ট লাগায় দিয়ো চালান না কেন? বেহুদা ব্যাটারী কেনার দরকার কি? মূল জিনিষ তো একটাই, ইলেকট্রনের প্রবাহ।
আরজ আলী মাতুব্বরঃ ব্যবহার করা যাবে তবে রেজিস্টার, ডায়োড লাগব।
- কেন লাগব?
- নয়তো সার্কিট পুইড়া যাইব।
সামুরাইঃ মূসা (আ) এর নাম শুনেছেন তো?
আরজ আলী মাতুব্বরঃ শুনছি বলতে লোকে বলে তূর পাহাড়ে আল্লাহর নূরের সামান্য ঝলকানীতে তিনি বেহুশ হন আর তুর পর্বত পুড়ে যায়।
সামুরাইঃ প্রশ্ন জাগেনা, ইসলামী থিউরী মোতাবেক আল্লাহর সামান্য নূরে যদি তূর পর্বত জ্বলে যায় তো সেই আল্লাহ ফেরেশতা না পাঠায়া দুনিয়াতে সরাসরি কাজ করতে আসবেন কোন থিউরী মতে??
ইলেকট্রনিক্স এর থিউরী মোতাবেক ডাইরেক্ট কারেন্টে টর্চের বাল্ব যদি পুড়ে যায় তো, ইসলামী থিউরী মোকাবেক আল্লাহ দুনিয়াতে আসলে গোটা দুনিয়া পুড়তে দোষ কই?
আরজ আলী মাতুব্বরঃ ইসলামী থিউরী মানিনা, বোগাস!
সামুরাইঃ মানেন না তো ঈশ্বরের ফেরেশতার কি দরকার সেইটা খুজবার আসেন কোন মুখে?
(বিঃদ্রঃ নবীন অথচ বোকাসোকা নাস্তিকেরা বলে উঠে বলবে, ঈশ্বর কি চর্টলাইট ?? এদের কচি তালের বিচি প্রদান করে ব্লগের বাইরে রাইখার ইমো, এবং বালেক হওয়া পর্যন্ত অপেক্ষা..)
২.
আরজ আলী মাতুব্বরঃ খোদাতাআ’লা কি মনুষ্য ভাবাপন্ন?
সামুরাইঃ ঈশ্বর হইল ঈশ্বর ভাবাপন্ন। সবকিছুর বিবেচনা মানুষের সাপেক্ষে হইতে হইবে নাকি? প্রশ্নখানা এইরকমঃ একটা ছাগল কি মানুষ?? ..
(বক্তব্যের তাফসির এইপোষ্টেঃ নিষ্ঠুর ঈশ্বর, বিধ্বস্ত নাস্তিকতা এবং কর্ণেল সামুরাই.. )
৩.
আরজ আলী মাতুব্বরঃ স্রষ্টা কি সৃষ্ট হইতে ভিন্ন?
সামুরাইঃ অবশ্যই ভিন্ন। একই হবার কোন কারণ দেখেন?
আরজ আলী মাতুব্বরঃ ঈশ্বর যদি তাঁহার সৃষ্ট পদার্থ হইতে ভিন্ন হন, তাহা হলে তাঁহার সর্বব্যাপিত্ব থাকিতে পারে না।
সামুরাইঃ সর্বব্যাপিত্বের সাথে একই পদার্থের কি সম্পর্ক?
আচ্ছা আমি যদি বলি একখন্ড ইউরেনিয়ামের ভরের সর্বব্যাপী শক্তি রয়েছে। আপনার বাতচিত মোতাবেক তো শক্তি আর ভর একই হইতে হইবে! বুঝা যায় ভরশক্তির সমীকরণ আপনার ঘিলুতে আটেনাই।
সহজে বলি, একটা বায়ুময় কাচের ঘরের সর্বব্যাপী যদি আলো থাকে তবে আপনার থিউরী অনুসারে আলো, কাচ বা বায়ু একই জিনিষ হইতে হয়। এইসব বলদা মার্কা কথা পান কই??
আরজ আলী মাতুব্বরঃ ধর্ম ঈশ্বরের সর্বব্যাপিত্বে সন্দেহ করে না- কি বলবেন?
সামুরাইঃ জ্বী জনাব সত্য বলেছেন। ইসলাম ঈশ্বরের সর্বব্যাপিত্বে সন্দেহ করে না।
তয় সমস্যা হইল সেটা ঈশ্বরের জ্ঞানের সর্বব্যাপিত্ব, স্বশরীরে উপস্থিতির নয়।
আরজ আলী মাতুব্বরঃ স্বশরীরে উপস্থিতির নয়- মানে কি?
সামুরাইঃ (গাট্টা মারার ইমোসহ) একটু আগে যে কইলাম আল্লাহ পৃথিবীতে বা জগতে নেমে আসেন না, ভুইলা গেলেন? স্বশরীরে আসবেন কেমনে?
আরজ আলী মাতুব্বরঃ এই উভয় সংকট হইতে ধর্মে বিশ্বাস বাঁচাইয়া রাখার উপায় কি?
সামুরাইঃ রেডিও (বা মোবাইলের টাওয়ার) দেখছেন?
- হুম।
- এই টাওয়ারের সিগন্যাল একটা এলাকা কাভার দেওয়ার জন্য কি টাওয়ারকে সবখানে দৌড়াইতে নয় নাকি টাওয়ার স্থির থাকে?
আরজ আলী মাতুব্বরঃ টাওয়ার দৌড়াইব কেন?
সামুরাইঃ তাইলে ঈশ্বরের নেটওয়ার্ক দুনিয়াব্যাপী কভার দেওয়ার জন্য তাকে দুনিয়ায় দৌড়াইতে হইবে কেন?
টাওয়ার স্থির থাইকাও যদি কভার দেবার ক্ষমতা রাখে তো আরশে আজিমে বসে ঈশ্বর দুনিয়ার সবকিছুকে তার জ্ঞানের দ্বারা আবৃত করতে পারবেন না কেন?
(বিঃদ্রঃ নবীন অথচ কচি নাস্তিকেরা নড়ে উঠে বলবে, ঈশ্বর কি মোবাইলের টাওয়ার?? এদের টাওয়ারে উঠায়া সিগনাল ধরানোর ইমো)
৪.
আরজ আলী মাতুব্বরঃ ঈশ্বর কি স্বেচ্ছাচারী না নিয়মতান্ত্রিক?
সামুরাইঃ বাংলাদেশের রাষ্ট্রপতি স্বেচাচারী নাকি নিয়মতান্ত্রিক?
আরজ আলী মাতুব্বরঃ গণতান্ত্রিক দেশের রাষ্ট্রপতি অবশ্যই নিয়মতান্ত্রিক হবে। কেন?
সামুরাইঃ তিনি যদি নিয়মতান্ত্রিক হন তবে নিয়মঅনুসারে যার ফাসি হবার কথা সেইটা ক্ষমা করে দেবার ক্ষমতাটা কি স্বেচ্ছাচারীতা নয়?
আরজ আলী মাতুব্বরঃ না, তার সেই ক্ষমতা রয়েছে।
সামুরাইঃ তাহলে নিয়মতান্ত্রিক ঈশ্বরের নিয়মবহির্ভূত কাজ করে দেবার ক্ষমতা (যেমনঃ মোজেজা) থাকতে পারবেনা কেন?
৫.
আরজ আলী মাতুব্বরঃ আল্লাহ ন্যায়বান না দয়ালু?
সামুরাইঃ দুটোই।
আরজ আলী মাতুব্বরঃ বিচার-ক্ষেত্রে ‘ন্যায়’ ও ‘দয়া’-এর একত্র সমাবেশ অসম্ভব। কেননা দয়া করিলে ন্যায়কে উপেক্ষা করিতে হইবে এবং ন্যায়কে বজায় রাখিতে হইলে দয়া-মায়া বিসর্জন দিতে হইবে।
সামুরাইঃ হাজী মুহম্মদ মোহসীন যদি বিচারক হইতেন তবে অপরাধীদের শাস্তি দেবার জন্য তার দয়ালু ও দানবীর খেতাব কি বাতিল হইত?
আরজ আলী মাতুব্বরঃ তবে কি তিনি কোন ক্ষেত্রে ন্যায়বান আর কেন ক্ষেত্রে দয়ালু?
সামুরাইঃ ধর্মানুসারে তিনি সবসময়ই ন্যায়বান, আর দয়ালু তাদের প্রতি যারা দয়া চায়। বলা হয় তিনি অসীম দয়ালু। কিন্তু শ্বাশ্বত দয়ালু বলতে শুনিনাই, আপনি শুনছেন নাকি? বেহুদা মার্কা প্রশ্ন।
৬.
আরজ আলী মাতুব্বরঃ আল্লাহর অনিচ্ছায় কোন ঘটনা ঘটে কি?
সামুরাইঃ অনিচ্ছায় বলতে? সকল ঘটনা তার জ্ঞাতানুসারে হয়।
আরজ আলী মাতুব্বরঃ বলা হয় যে, আল্লাহর অনিচ্ছায় কোন ঘটনা ঘটে না। এমনকি গাছের পাতাটিও নড়ে না
সামুরাইঃ ও এই পুরান টপিক? শানে নুযুলসহ আপনার প্রশ্নের ব্যাখ্যা দেয়া আছে এই পোষ্টের 2 নং টপিকে।
৭.
আরজ আলী মাতুব্বরঃ নিরাকারের সাথে নিরাকারের পার্থক্য কি?
সামুরাইঃ বুঝলাম না।
আরজ আলী মাতুব্বরঃ মহান ‘আল্লাহ্’ নিরাকার এবং জীবের ‘প্রাণ’ও নিরাকার।
যদি উভয়ই নিরাকার হয়, তবে ‘আল্লাহ’ এবং ‘প্রাণ’ — এই দুইটি নিরাকারের মধ্যে পার্থক্য কি?
সামুরাইঃ আলোর আকার আছে?
আরজ আলী মাতুব্বরঃ না।
- শব্দের, তাপের?
- না!!
সামুরাইঃ তাহলে শব্দ, তাপ আর আলোর পার্থক্য কি?
আরজ আলী মাতুব্বরঃ এগুলো শক্তির ভিন্ন রূপ।
সামুরাইঃ একই রূপ না ভিন্ন কোনটা কইলেন?
আরজ আলী মাতুব্বরঃ শক্তির ভিন্ন রূপ।
সামুরাইঃ নিরাকার হবার পরও সবগুলো যদি শক্তির ভিন্ন রূপ হতে পারে তবে প্রাণ ও ঈশ্বর নিরাকার হবার পরেও ভিন্ন হইতে পারবেনা কেন??
চলবে ...
(৭ নং প্রশ্ন পর্যন্ত জবাব দেয়া হয়েছে)
(**পোষ্টে ঈশ্বরের অর্থ আল্লাহ)
ফেসবুকে কর্ণেল সামুরাই ।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।