বুকের ভেতর বহুদূরের পথ.........
আজকাল নতুন কিছু গায়িকার আগমন ঘটছে আমাদের সঙ্গীতাঙ্গনে যাদের গলা যেন গলা নয়, চিনির সিরাপ! মিষ্টি আর মিষ্টি। প্রথমে শুনলাম আনিলার গান, আহা কী যে মিঠা! আম্মা গান-বাজনা তেমন শোনেননা। তিনিও পাশের রুম থেকে আমার কম্পিউটারের সামনে এসে কিছুক্ষণ তার সুমিষ্ট কন্ঠ শুনলেন। তারপর আরেকদিন শুনলাম ন্যান্সির গান, রেডিওতে। সেইরকম মিষ্টি, যেন ঘনচিনির শরবত।
মনে মনে ভাবি, 'আগের কালের গায়িকারা কত খারাপ আছিলো, তাগো কারুর গলা কিন্তু এত মিঠা আছিলোনা'। তারপর হঠাৎ মনে হলো, এই গলা দুটো কেমন যেন একই রকম লাগে। আগের থেকে না বলে দিলে কোনটা কে বোঝা মুশকিল। বুঝলাম ঝামেলা আছে....।
আসলে এই দুই শিল্পীর আগমন আমাদের সঙ্গীতের দুই তরুন ওস্তাদের হাত ধরে যারা গানে 'যন্ত্রপাতি'র ব্যবহারকে রীতিমত শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন।
'গলা হোক যেমন তেমন কিন্তু গান হবে ভাল'- এই নীতি অবলম্বন করে তারা ইতিমধ্যেই অনেক শিল্পীকে প্রতিষ্ঠিত করেছেন যাদের গানের দৌড় শুধুমাত্র লাইভ পারফরমেন্সেই বোঝা যায়।
ভবিষ্যতে 'ওস্তাদ'গণের হাত ধরে নিশ্চয়ই আরো অনেক মধুকন্ঠী সঙ্গীতশিল্পীর আগমন ঘটবে। তাদের সাফল্যের পেছনে তাদের নিজেদের সঙ্গীত সাধনার কতটুকু অবদান নাকি পুরোটাই 'যন্ত্রপাতি'র খেলা সেটাই দেখার বিষয়।
।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।